রাষ্ট্রের ইজৎ এর কাছে মানবতার এই হার মানতে পারছিনা।

লিখেছেন লিখেছেন এম এম ওবায়দুর রহমান ২৯ এপ্রিল, ২০১৩, ০১:১২:৫৮ দুপুর



আমাদের আমজনতা এবং সেনাবাহীনী সদ্স্যরা যেই ভাবে সাভারে উদ্ভার কাজে অংশ গ্রহন করে আন্তরিকতার সাথে কাজ করেছে তা নজীর বিহিন।

তাদের স্যালুট।

তারপরও বলতে দ্বিধা নেই বিদেশি সাহায্য নিলে হয়ত আরো বেশ কিছু মানুষকে আমরা বাচাতে পারতাম। আরো কিছু মানুষের মুখে হাসি ফুটাতে পারতাম। লাশের গন্ধে বাতাশ এতো ভারী হতো না।

কিন্তু আফসোস এই যে সরকার বা রাষ্ট্রযন্ত্র তাদের সম্মান বাচানোর জন্য সর্বদাই এমন সিধান্ত নেয় যাতে সাধারণ মানুষ গুলোর প্রাণের কোন মূল্যই যেন নেই। হাসিনা সরকার দুই তৃতীয়াংশ আসন পেয়ে ক্ষমতায় আসার পরও কেন এতো পচে গেল?

কারণ হলো মানবতার প্রশ্নে তারা বরাবরি নিজেদের গোড়ামী অব্যাহত রেখেছে। ইলিয়াস আলিকে গুম সহ এমন অনেক ভীন্নমতকে গুম করা হয়েছে। এর পেছনে কে আছে রাষ্ট্র?

যদি না উত্তর হয় তবে রাষ্ট কেন নিঃশ্চুব?

সাগর রুনী হত্যাকাণ্ড হলো। বছর পেড়িয়ে গেলেও রাষ্ট্র কেন নিশ্চুব?

আসলে সাভারের নরহত্যা আমাদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিলো রাষ্ট্র সবর্দাই তার নিজের স্বার্থো কে বড় করে দেখে। রাষ্ট্র নাস্তিক কুখ্যাত ব্লগার রাজিব হত্যাকে ভেবে ছিলো তাদের জন্য আর্শিবাদ বয়ে এনেছে রাজিব। তাই দ্রুত সরকার প্রধান ছুটে গিয়ে তাকে রাষ্ট্রের সবচেয়ে সম্মানজনক খেতাব মুক্তিযোদ্ধা উপাধি দিয়ে ছিলো!

কিন্তু সাভারে যেতে প্রধানমন্ত্রীর খুব অনিহা সেখানে গেলে যে রানার পোষ্টার নজরে পড়বে। জ্বল জ্বল করে দেয়ালে মুরাদ জংয়ের পাশে রানার ছবি আছে।অথচ রাষ্ট্র প্রধান যেচে মহান সংসদে দাড়িয়ে বলে ছিলো সে আওমীলীগ নয়!

রাষ্ট্র বড় বেশি স্বার্থপর বলেই তাজরিনের মালিক স্পেকটামের মালিক চট্রগ্রাম ফ্লাইওভারের কন্টাকটর সহ সবাই নিরাপদে আছে।

রাষ্ট্র মনে করে গামের্ন্টস কর্মীদের জীবনের চেয়ে দেশের ইজ্জৎ বড়।

প্রশ্ন করতে ইচ্ছে করে মহামান্য রাষ্ট্র যখন পদ্মা সেতুর টাকার কমিশন নিয়ে বিদেশে মামলা হয়, যখন হলমার্কের কোটি কোটি টাকা চুরি নিয়ে আলোচনা হয়, যখন দুর্নীতে রাষ্ট্র সারা বিশ্বে প্রথম হয় তখন দেশের সম্মান কৈ থাকে?

আমি জানি এই রাষ্ট্র তার বিপক্ষের সমালোচনা সহ্য করতে পারেনা।

তারপরও বলি মহামান্য রাষ্ট্র আমরা আপনাকে ভালোবাসি। এখনও ছেলেরা ক্রিকেটে জয় পেলে আনন্দে আমরা কেদে ফেলি ইউনুস কোন পুরস্কার পেলে আমরা গর্ব করি।

দয়া করে সমালোচনাকারীদের অধিকার কেড়ে নিবেন না। খুলে দিন ভীন্নমতের ব্লগ ,পত্রিকা।

একটি সুখি রাষ্টের জন্য সমালোচকের প্রয়োজন আছে।

আরেকটি অনুরোধ দয়াকরে মানুষকে তার মৌলিক অধিকার ফিরিয়ে দিন।

বিষয়: বিবিধ

১৭৭১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File