কিন্তু তাই বলে এভাবে!! I Don't Want To See I Don't Want To See

লিখেছেন লিখেছেন ফেরারী মন ১৬ সেপ্টেম্বর, ২০১৪, ০২:২৮:৩৭ দুপুর

প্রেম তুমি অমর, স্বর্গীয় সুখ

আসুক না যত জরা, হাজারো দুখ

জীবন ক্ষণস্থায়ী হলেও প্রেমটা অমর। প্রেম সত্য, চিরন্তন ও শাশ্বত। ‘প্রেম’ স্বর্গ থেকে আসে। জীবনে ‘প্রেম’ ছাড়া চলা সত্যি দায়। প্রেমের কারণে পৃথিবীতে বেঁচে থাকা। প্রেমের জন্য সংসার, প্রেমের জন্য দাঙ্গা, ফ্যাসাদ, খুন-খারাবী। প্রেমের টানে বাবা-মা, ভাই-বোন, আত্মীয়-স্বজনদের পরিত্যাগ করে প্রেমিক-প্রেমিকার ঘর বাঁধা। প্রেমই মানুষকে দেয় বেগ, সামনে চলার পথকে করে মসৃণ। তবে ব্যতিক্রম যে নেই সেটা পরের কথা।

ভারতের বিখ্যাত চিত্রশিল্পী মকবুল ফিদা হোসেন একবার ইউরোপের কোনো এক দেশে তার চিত্রকর্ম প্রদর্শনীতে এক মেয়েকে প্রথম দেখাতেই ভালোবেসে ফেলেন। দেশে ফেরার পর তাদের মাঝে দীর্ঘদিন কোনো যোগাযোগ ছিলো না। মাঝখানে পেরিয়ে গেছে অনেক বছর তারপর সেই দেশেই কোনো এক চিত্রকর্ম প্রদর্শনীতে আবার তাদের মাঝে দেখা কিন্তু তখনো তাদের মাঝে প্রেমের আভাটা রয়েই গেছে। দেশে ফিরে তিনি একটা উক্তি করেছিলেন,

"বিয়ে একমাত্র সমাধান নয় তবে প্রেমটা বেঁচে থাকে হাজার বছর।


(অনেক বছর আগে তার সম্পর্কে পড়েছিলাম তাই গুছিয়ে লিখতে পারলাম না)

ভরা ভাদরে আকাশের পানে চেয়ে সাদা মেঘের ভেলায় চড়ে নানা কাব্য মনে আসে। এটা আসবেই। প্রেম না থাকলে যেমন কবি হওয়া যায় না তেমনি ভালো মানুষও হওয়া যায় না। কিন্তু তাই বলে প্রেমের জন্য এভাবে নিজেকে নগ্নভাবে উপস্থাপন? মানলাম আপনি না হয় ধার্মিক মানুষ, দু-চার কলম কুরআন হাদিসের এলেম আছে। নিজেকে একজন পাক্কা মুমিন মুসলমান দাবি করেন আবার ভিন্ন নামে অন্যকে জ্ঞান দিতেও ভোলেন না। তাই বলে এভাবে ব্লগে প্রচার করে বেড়াতে হবে যে একমাত্র আমিই যোগ্য।

ব্লগিং লাইফ ক্ষণস্থায়ী। এখানে আজ আছি তো কাল নেই। জীবনে হাজার সমস্যার মাঝে যদি কিছু সময় হাসি ঠাট্টায় কাটানো যায় তাতে মন্দ কি। আজ ব্লগ ছেড়ে দিলে কাল কে কোথায় থাকবে তার হদিস পাওয়া যাবে না। তাই সবাইকে বলবো আসুন নিজেকে এত বড়/শ্রেষ্ঠ না ভেবে নিজের কাজগুলো নিজে করে যাই তাতেই মানুষ স্মরণে রাখবে।

বিষয়: বিবিধ

১৫৪৩ বার পঠিত, ১৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

265792
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:৩৭
মামুন লিখেছেন : তাই সবাইকে বলবো আসুন নিজেকে এত বড়/শ্রেষ্ঠ না ভেবে নিজের কাজগুলো নিজে করে যাই তাতেই মানুষ স্মরণে রাখবে।- এটাই হওয়া উচিত সকলের মূলমন্ত্র।
" ভরা ভাদরে আকাশের পানে চেয়ে সাদা মেঘের ভেলায় চড়ে নানা কাব্য মনে আসে। এটা আসবেই। প্রেম না থাকলে যেমন কবি হওয়া যায় না তেমনি ভালো মানুষও হওয়া যায় না। কিন্তু তাই বলে প্রেমের জন্য এভাবে নিজেকে নগ্নভাবে উপস্থাপন? মানলাম আপনি না হয় ধার্মিক মানুষ, দু-চার কলম কুরআন হাদিসের এলেম আছে। নিজেকে একজন পাক্কা মুমিন মুসলমান দাবি করেন আবার ভিন্ন নামে অন্যকে জ্ঞান দিতেও ভোলেন না। তাই বলে এভাবে ব্লগে প্রচার করে বেড়াতে হবে যে একমাত্র আমিই যোগ্য।"- এই লাইনগুলো কি কাউকে উদ্দেশ্য করে লেখা?

ভালো লাগলো লেখাটি।
অনেক অনেক শুভেচ্ছা রইলো। Rose Rose Rose Good Luck
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:৫৯
209586
ফেরারী মন লিখেছেন : অনেক ধন্যবাদ মামুন ভাই আপনাকে। হ্যা কাউকে উদ্দেশ্য করেই লেখা। আমার সম্পর্কে একজন বাজে ধারণা পোষণ করার প্রেক্ষিতে।
265794
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:৪২
কাহাফ লিখেছেন : মকবুল ফিদা হোসেনের উপমায়তায় 'প্রেম'এর বেশুমার গুনগান স্বমহিমায় স্ফুটিত হয়েছে-বুঝতে পেরেছি তা।বুঝিনাই শুধু শেষের উপস্হাপন। ব্যাখ্যা করবেন প্লিজ..... Rose
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:০১
209590
ফেরারী মন লিখেছেন : অনেক ধন্যবাদ কাহাফ ভাই। কোনো এক অজানা অপ্সরীর পোষ্টে একটা মন্তব্য নিয়ে আমাকে ভুল বোঝার প্রেক্ষিতে
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:১৩
209597
কাহাফ লিখেছেন : জীবন টাই এমন ভাই। কেন যা অযথাই কিছু মানুষ ভূল বুঝে.....?
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:২৪
209605
ফেরারী মন লিখেছেন : আসলেই ভাই। ব্লগে এসেছি কিছু লিখবো কিছু পড়বো। সব জায়গায় সমানভাবে মন্তব্য করতে হবে তার তো কোনো মানে নেই। কোথাও একটু হাসি তামাশার চ্ছলে মন্তব্যের ধরন ভিন্ন হতেই পারে তাই সেটা নিয়ে অন্যকে হেয় করতে হবে এটার তো কোনো মানে হয় না।
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:৪১
209611
কাহাফ লিখেছেন : এ ব্যাপারে আপনার সাথে একমত আমি।মানষিক একটু প্রশান্তি পাওয়ার ও শেয়ার করতেই ব্লগে আসা প্রথমত:। মন্তব্যে বৈচিত্র আনতেও একটু অন্যরকম হওয়া জরুরী।এটাকে অন্য ভাবে নেয়া অনুচিত।
265804
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:৫৮
সুশীল লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:০১
209591
ফেরারী মন লিখেছেন : এখানে মন্দ লাগার কিছু দেইনি। phbbbbt
265811
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:১৫
সন্ধাতারা লিখেছেন : Very beautiful learning for getting a good lesson vaiya. I have enjoyed a lot.
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:২৫
209606
ফেরারী মন লিখেছেন : আপু অনেক ধন্যবাদ আপনাকে।
265823
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:৩৮
আফরা লিখেছেন : ব্লগেও কি রাজনীতি শুরু হয়ে গেলো নাকি ! আমার কাছে ব্লগটা ফান সাথে যাতে কিছু জানতে, শিখতে পারি। এসব দলাদলি ভাল লাগে না । ধন্যবাদ ভাল লিখেছেন ।
১৬ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:৪৪
209613
ফেরারী মন লিখেছেন : তোমার সাথে একমত। ব্লগে ফান হবে তার সাথে যেন কিছু জানতে ও শিখতে পারি। কিন্তু কিছু কিছু গোঁড়া ব্লগার সেটাকে না বুঝে কিছু মন্তব্যকে সিরিয়াস ভেবে সেদিন যাচ্ছে তাই রাফ ব্যবহার করলো। আমি অনেক করে বুঝালাম কিন্তু কিছুতেই কাজ হলো না।
265840
১৬ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৪:২৩
প্রবাসী আশরাফ লিখেছেন : আসলেই তাই, নিজেকে নিজে যখন প্রশ্ন করি যে এমন কি করলাম যে মৃত্যুর পর নিদেন পক্ষে আমার এলাকার বর্তমান প্রজন্ম আমাকে মনে রাখবে - সত্যি বলতে কি এর কোন ভালো উত্তর ভেতর থেকে আসেনা।

তাই, আপনার সাথে এই পয়েন্টে একমত -
আসুন নিজেকে এত বড়/শ্রেষ্ঠ না ভেবে নিজের কাজগুলো নিজে করে যাই তাতেই মানুষ স্মরণে রাখবে।
১৬ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৪:২৫
209625
ফেরারী মন লিখেছেন : ধন্যবাদ প্রবাসী ভাই।
265852
১৬ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৫:০৩
মামুন লিখেছেন : আপনার সাথে একমত। ব্লগ তথা সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে আমরা কেন আসি? নিজেদের যান্ত্রিক জীবনের ছন্দপতন থেকে একটু ছন্দ খুঁজে পেতেই তো? সেক্ষেত্রে একটু আধটু খুনসুটি হতেই পারে। একেবারে রামগরুরের ছানা হয়ে থাকলে এখানে কেন আসা বাবা?
আপনার অনুভূতি বুঝতে পারছি। এরকম পর্যায় আমি ফেসবুকের প্রথম পর্বগুলিতে ফেস করেছি, বলতে গেলে এখনো ফেস করছি। কারণ এই ভার্চুয়াল জগতটাতে বারো রকমের মানুষ অবস্থান করে তাঁদের তেরো রকমের চিন্তা-ভাবনা নিয়ে। এই অতিরিক্ত এক রকমের চিন্তা-ভাবনা-ই যত গোল বাঁধায়।
একেবারে নিজের মতন থাকুন- সবার মাঝে সবাইকে নিয়ে।
আল্লাহ পাক সেই তৌফিক দান করুন-আমীন। @ফেরারী মন Rose Good Luck Good Luck
১৬ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৯:০৪
209684
ফেরারী মন লিখেছেন : আপনার মনের সাথে দেখি আমার মনের মিল আছে। একদম ঠিক বুঝতে পেরেছেন। বাজে আচরণ বা অশ্লীল ইঙ্গিত সেটা কারোরই কাম্য নয় বা কেউ সহ্যও করবে না। সীমার মধ্য থেকে দুষ্টমি করা এটা আমি অন্যায় মনে করিনা। আপনাকে অনেক অনেক ধন্যবাদ মামুন ভাই। Big Hug Big Hug

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File