চাকরিতে কোটা সংস্কারের দাবিতে সারাদেশে মেধা মূল্যায়ন মঞ্চের মানববন্ধন

লিখেছেন লিখেছেন ফেরারী মন ২১ জুলাই, ২০১৩, ০৭:৪৬:২৩ সন্ধ্যা



সরকারি চাকরিতে কোটাপ্রথার যৌক্তিক সংস্কারের দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ও ঢাকাসহ বিভিন্ন প্রতিষ্ঠানে মানববন্ধন করেছে মেধা মুল্যায়ন মঞ্চ। ২১ জুলাই সকালে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রধান ফটকে কয়েক হাজার শিক্ষার্থী মানববন্ধনে অংশ নিয়ে অবিলম্বে সরকারি চাকরিতে কোটাপ্রথার সংস্কারের দাবি জানান। একইসাথে আজ পুনরায় রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রধান ফটকে মানববন্ধন করার ঘোষণা দেয়া হয়। রাবিতে আন্দোলনকারীর জানায়, সরকারি চাকরিতে কোটাপ্রথা সংস্কারের দাবিতে গতকাল রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় প্রধান ফটকে মানববন্ধন করতে গেলে প্রশাসন প্রধান ফটকে তালা ঝুলিয়ে দেয়। পরে আন্দোলন কারিদের তোপের মুখে পরে তারা গেট খুলে দিতে বাধ্য হয়। এরপরে ঘন্টাব্যাপী শান্তিপূর্ণ মানববন্ধন কর্মসুচী পালিত হয়।

এদিকে ঢাকায় জাতীয় প্রেস ক্লাবে সকাল ১১ টায় কোটাপ্রথা সংস্কারের দাবিতে মানববন্ধন করতে গেলে পুলিশি বাধায় তা আর সফল হয়নি বলে জানিয়েছেন আন্দোলনকারীরা। তবে চট্টগ্রাম ও সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছেন মেধা মুল্যায়ন মঞ্চ।

২১ জুলাই বিকালে মেধা মূল্যায়ন মঞ্চের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, সাধারণ ছাত্রছাত্রীদের যৌক্তিক দাবি ও আন্দোলনকে ব্যাঘাত করতে সরকার আইন-শৃঙ্খলা বাহিনী দিয়ে নানাভাবে হয়রানি করছে। এমনকি ২১ জুলাই রবিবার সকাল ১১ টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে সাধারণ ছাত্র-ছাত্রীরা মানববন্ধন কর্মসুচী পালন করতে গেলে আইন-শৃঙ্খলা বাহিনী বাঁধা প্রদান করে। এছাড়াও পবিত্র রমজানে কর্মমুখর ব্যস্তজীবন ও নানাবিষয়কে সামনে রেখে 'মেধা মূল্যায়ন মঞ্চ' ২২ জুলাই থেকে ২০ আগষ্ট পর্যন্ত দেশের সব বিশ্ববিদ্যালয়-কলেজে গণস্বাক্ষর অভিযান চালানোর কর্মসূচী গ্রহণ করা হয় বলে জানান।

বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয়, ন্যায়বিচার ও বাস্তবতার স্বার্থেই এই কোটাব্যবস্থার সংস্কার জরুরি। বিদ্যমান কোটাব্যবস্থায় শুধু যে বেসামরিক প্রশাসনের মান খর্ব হচ্ছে শুধু তা-ই নয়। এতে সমাজে চরম বৈষম্য ও অবিচার সৃষ্টি হচ্ছে, যা মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী। এটি পরিবর্তন করে ব্যাপক সংস্কার আনতে হবে। কোটা ব্যবস্থার সংস্কারকামী সকল শিক্ষার্থীদের দাবি আদায়ের প্লাটফর্ম “ মেধা মুল্যায়ন মঞ্চ” বর্তমান সামগ্রিক পরিস্থিতি বিবেচনা করে দেশ গড়ার জন্য সরকারি চাকরিতে মেধাবীদের অধিকতর সুযোগ প্রদানের জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রি ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট যথাযথ ব্যবস্থা গ্রহণের দাবি জানান তারা।

উল্লেখ্য গত ১০ জুলাই হতে বিসিএসসহ সব সরকারী চাকরিতে নুন্যতম ৯০ শতাংশ মেধার ভিত্তিতে নিয়োগ নিশ্চিত করা; সেশনজট, অবসরসীমা ও গড় আয়ু বৃদ্ধি বিবেচনায় সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ হতে অল্প ৩২ বৎসর করা; ১১ জুলাই মেধা অধিকার রক্ষায় আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের উপর হামলাকারীদের খুঁজে বের করে আইনগত ব্যবস্থা নেয়ার পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন ও পুলিশ কর্তৃক হয়রানিমূলক মামলা প্রত্যাহার করার তিন দফা দাবিতে আন্দোলন করে আসছে।

বিষয়: বিবিধ

১২৬৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File