সুইডেনে স্টুডেন্ট ভিসার বিশাল সুযোগ !

লিখেছেন লিখেছেন তায়িফ ০৯ মে, ২০১৬, ০১:১৬:১৩ রাত



সুইডেনের প্রথম মাস এভাবেই যায়

২০০৮ সালের দিকে আমরা যখন ডেনমার্কে পড়াশুনা করতাম টিউশন ফি দিয়ে তখন সুইডেনে ফ্রি পরাশুনা করা যেত। তারপরও সুইডেন থেকে স্টুডেন্টরা গিয়ে হয় কালো কাজ করত। নতুবা রুহিঙ্গা সেজে রাজনৈতিক আশ্রয় চাইত।তখন ঘরভাড়া খাওয়ার খরচ অনেক কম ছিল।ডেনমার্কের চারভাগের এক ভাগ । আর এখন ডেনমার্কের ডাবল। স্টকহোল্ম এর বাংলাদেশী মালিকানাধীন ইন্ডিয়ান রেস্টুরেন্ট অনেক ভাল বেতনে কাজ পাওয়া যেত।

আর এখন ঝাকে ঝাকে ইতালী থেকে জাত কামলা বাঙ্গালীরা এসে আপনি যা দেন ভিত্তিতে বাংলাদেশী মালিকানাধীন ইন্ডিয়ান রেস্টুরেন্টে কাজ করতেছে। তাদের সাথে পাল্লা দিয়ে বাংলাদেশে সারাজীবন নবাবী হালে কাটানো স্টুডেন্টদের কাজ করা সম্ভব হয় না। ১ সাপ্তাহ প্রোভ (ফ্রি কাজ) শেষে বিদায় করে দেয়। আর ডেনমার্ক পোলান্ড জার্মানী বা ফ্রান্সের মত সুইডেনে কাজ উন্মোক্ত নয়। এখানে আরবীরা তাদের কমিউনিতির বাইরে কাজ দেবে না। টার্কিরাও না।রেফারেন্স ছাড়া সুইডিশদের কাছে কোন কাজ নাই।

কিন্তু বাংলাদেশ থেকে আসার পর মদবিয়ার খেয়ে বাংলাদেশী স্টুডেন্টরা এক মাসে সবটাকা শেষ করে কাজের জন্য পাগল হয়ে যায়। কিন্তু কোথাও কাজ নাই।দেশে থাকতে যে মামা কাকারা উত্সাহ দিয়েছেন সুইডেনে আসার পর তারা খুবই ব্যস্ত । বেশীর ভাগ কাকা মামা ইংল্যান্ড বা ফ্রান্স এ বেড়াতে চলে যান তাদের আর ফেরার সময় হয় না। কোন রকম দেশ থেকে ধার দেনা করে টাকা এনে ৬ মাস চলার পর। দেশ থেকেও কেউ টাকা দেয় না। শেষ পর্যন্ত রাজনৈতিক আশ্রয় আর ৬ মাস পর দুই তিনটা নিগেটিভ নিয়ে দেশের ছেলে দেশে গমন ।

আমাকে ফেসবুকে লাইক দিতে এখানে ক্লিক করুন।

বিষয়: বিবিধ

৬১০৫ বার পঠিত, ১১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

368466
০৯ মে ২০১৬ রাত ০২:৫০
পললব লিখেছেন : "ইতালী থেকে জাত কামলা বাঙ্গালীরা" এর মানে কি? ধরে নিচ্ছি আপনি অনেকদিন সুইডেনে আছেন তবে ভাষাজ্ঞান আরও পরিমার্জিত হওয়া উচিত্‌। ধন্যবাদ।
০৯ মে ২০১৬ রাত ০৪:২২
305816
তায়িফ লিখেছেন : কনসাল্টিক ফার্ম ভুল বুঝিয়ে অনেককে সুইডেন পাঠাচ্ছে। তাদেরকে সতর্ক করার জন্য আমার পোস্ট। অনেকে সাগর পারিদিয়ে ইটালী থেকে সুইডেন এসে পেতে ভাতে কাজ করতেছে আমি তাদের কথা বলতেছি।কাউকে আঘাত করা আমার উদ্দ্যেশ্য না।
০৯ মে ২০১৬ সন্ধ্যা ০৬:১৭
305861
পললব লিখেছেন : শিরোনাম লিখেছেন-"সুইডেনে স্টুডেন্ট ভিসার বিশাল সুযোগ!" কিনতু সে বিষয়ে না লিখে ধান ভাংতে শীবের গীত গেয়েছেন। আপনি কি জানেন ইতালীতে প্রায় ৫০ হাজার থেকে ৬০ হাজার বাঙালি বৈধভাবে সিটিজেনশীপ নিয়ে ইউরোপের বিভিন দেশে কর্মরত আছেন। আর ছবিটা মুছে দিয়ে প্রমাণ করুন বাঙালি হিসাবে আপনি গর্বিত।
368484
০৯ মে ২০১৬ সকাল ১১:৩৪
আবু জান্নাত লিখেছেন : যে ছবি দিয়েছেন, তাতে মনে হচ্ছে: স্টুডেন্ট মানে ডাইলখোর আর পতিতার মাঝি।
368494
০৯ মে ২০১৬ দুপুর ০২:৩৬
আফরা লিখেছেন : আচ্ছা আপনি এখন কোথায় থাকেন ষব স্টুডেন্টরাই এসে মদের বোতল নিয়ে মেতে উঠে এটা বোধহয় ঢালাও ভাবে বলা ঠিক নয় । এখানে অনেক ভাল স্টুডেন্ট আছে যারা ৫ ওয়াক্ত নামাজ পড়ে এবং হালাল গোস্ত পাওয়া যায় বলে মাসের পর মাস ডিম খেয়ে পার করে দেয় ।

যার ছবিটা দিয়েছেন সে যেমনই হোক তার বাবা একজন সন্মানিত লোক আমি আপনার কাছে অনুরোধ করছি ছবিটা সরিয়ে দিতে ।
০৯ মে ২০১৬ দুপুর ০২:৫৯
305834
সকাল সন্ধ্যা লিখেছেন : পলার যে ঢ্লাঢ্লি তার বাবা কি তাকে ত্যজ্য করেছে আপনি তাকে স্নমানি বলে সাফাই গাইছেন? তার বাবা তাকে যদি ত্যয্য করে না থাকে তাহলে আপনি সাফাই গাওয়ার জন্য সরি বলবেন আশা রাখছি।।।।।।।।।।।
০৯ মে ২০১৬ দুপুর ০৩:০৯
305837
আফরা লিখেছেন : আপনি আমার সাথে এরকম করছেন কেন !! এটা তো আপনার পোষ্ট না ।তবু আমি হাজার বার সরি বল্লাম আপনি আমার সাথে এমন করিয়েন না ।
০৯ মে ২০১৬ দুপুর ০৩:২০
305840
আফরা লিখেছেন : ও ভাল কথা পোলার বাবা পোলাকে ত্যজ্য না করলেও দেশে ফিরিয়ে নিয়ে বিয়ে দিয়েছেন ।তারা এখন ভাল আছে ।
০৯ মে ২০১৬ বিকাল ০৫:৫৯
305850
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : আপনি আফরার পেছনে লেগেছেন কেন? দেখলাম গাজী সালাহউদ্দিনকে বলছেন, আফরার সাথে গন্ডগোল মিটানোর কথা আর এখানে আবার ওর পেছনে লেগেছেন!! ভাইয়া আসলে কার সাথে কার কি হয়েছে? তা জানিনা কিন্তু সামান্য জিনিস নিয়ে খোচাখোচি একদম ঠিকনা। আশা করি আপনারা সবাই সংযত আচরণ করবেন।
০৯ মে ২০১৬ রাত ০৯:১৪
305914
সকাল সন্ধ্যা লিখেছেন : দেখেন কাজের ফাঁকে কমেন্ট টি করেছিলাম তাই হয়ত আপনাকে বুঝাতে পারি নাই হয়ত----
আমি একটা কথা শুনেছি ভাত নাকি একটা টিপে অন্য ভাত গুলি সম্পর্কে জানা যায় ---
আপনি যাকে সন্মানি বলে সাফাই গাইছেন তার কি উচিত ছিল না অনেক আগ থেকে তার ছেলেকে সৎ এবং যোগ্য করে গড়ে তোলা --- ভুল পথে যাওয়ার পর তাকে বিয়ে দিয়ে সে কেমনে তাকে শুধরাল আমার চেয়ে আপনি ভাল বলতে পারবেন কারন এই ফ্যমিলি টাকে খুব ভাল জানেন বলে মনে হচ্ছে আপনার কমেন্টের ধরণ দেখে বুঝলাম --- আমি শুধু ছেলে কে দিয়ে তার পিতা যে কতটা সন্মানি তা বুঝেছি--- তাই এভাবে বলেছি ---

আরও একটি কারণ আমি আপনাকে সচেতন একজন ব্লগার হিসাবে জানি -- আপনি যখন এই ধরণের বিষয়ে সাফাই গাইবেন আমার বিশ্বাস হচ্ছিল না -- তাই ভুল বুঝবেন না আশা রাখছি..।

আমাদের সমাজে সন্মানি ব্যক্তিদের বংশদররা যদি অকাম কুকাম করে আপনাদের কাছে ভুল করেছে বলে সাপাই দিয়ে চুপ থাকতে ভালবাসেন আর আমরা যারা সন্মানি ব্যক্তির সন্তান না তারা ছটো একটা ভুল করলে আপনাদের মনে হয় আমরা এমন কিছু করে ফেলেছি আমাদের কঠিন বিচার না হওয়া পর্যন্ত আপনাদের ঘুম হয় না --- এটাও একটা কারণ ছিল ওভাবে বলা ---- তাই ওভাবে বলায় আমি সরি ----
368505
০৯ মে ২০১৬ বিকাল ০৫:৩২
মনসুর আহামেদ লিখেছেন :

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File