মিশরে ইসলাম পন্থীদের প্রথম ফাঁসি কার্যকর হলো

লিখেছেন লিখেছেন সালাম আজাদী ০৮ মার্চ, ২০১৫, ০৪:৩৩:০৬ বিকাল



গত ৫ মার্চ ২০১৫ ভোরে মাহমুদ রমাদান নামক মুরসী সমর্থক ফাঁসি কার্যকর করা হলো। তার বিরুদ্ধে অভিযোগ হলো, তিনি মুরসীকে অপসারণ করা হলে, মুরসীর সমর্থনে ও সীসীর বিপক্ষে মিছিলে বেরিয়ে আসেন। আলেকজান্দ্রিয়ার প্রধান সড়কে যখন মিছিল চলছিলো মাহমুদ এবং কয়েকজন তখন এক বিল্ডিং এ উঠে সেখান থেকে একজন ছোট ছেলে কে ছাদ থেকে ফেলে দিয়ে হত্যা করেন।

কিন্তু মাহমূদের স্ত্রী ডঃ লীন বলেনঃ এই অভিযোগ ছিলো চরম মিথ্যা। আমার স্বামী ইতিহাসের সবচেয়ে চরম মিডীয়া সন্ত্রাসের শিকার। মুরসীর সমর্থক হওয়ায় এবং মুখের লম্বা দাড়ি থাকায় সন্ত্রাসী হিসেবে দেখানোর জন্যই তাকে বিচারের নামে হত্যা করা হয়েছে।



ব্যাপারটা আসলে ছিলো, মাহমুদ যখন মিছিল করে যাচ্ছিলেন দেখতে পান পাশের বিল্ডিং থেকে একদল লোক তাদের উপর বৃষ্টির মত ইটের টুকরা আর পটকা ছুড়ে মারছিলো। তিনি এবং কয়েকজন সেখানে উঠে যান এবং সীসী পন্থী ও তাদের মধ্যে বচসা এবং তার পর ধাক্কা ধাক্কি শুরু হয়। এর পরে মাহমুদ সেখান থেকে এসে মিছিলে যোগ দেন। অথচ সংবাদ মাধ্যম দেখাচ্ছে এখানে তিনি একটা ছেলে কে বিল্ডিং এর উপরে অবস্থিত পানির ট্যাঙ্কির উপর থেকে ছুড়ে মেরে ফেলেন।



এই ঘটনায় মাহমুদ যে হত্যা কারী ছিলো তার কোন চাক্ষুস প্রমান পাওয়া যায়নি। বরং স্থানীয় এক সংবাদ সংস্থার বানানো ভিডিও হলো এই কেইসের একমাত্র এভিডেন্স যার উপর ভিত্তি করে তাকে বিচারের নামে হত্যা করা হলো। এই ভিডিওতে একজন লম্বা দাড়ি ওয়ালা যুবক কে দেখানো হয়েছে বিল্ডিং এ উঠছে, তার পেছনে লাগানো আছে কালিমাহ তায়্যিবাহ খচিত কালো পতাকা। বিল্ডিং এর ছাদে যারা ইট পাথর ছুড়ছিলো তাদের মধ্য থেকে কয়েকজন কে দেখা গেলো পানির ট্যাংকির উপরে। এরা কিভাবে উঠলো সেখানে তা এক বড় প্রশ্ন। এর পর দেখা যাচ্ছে একজন যুবককে ওখান থেকে ছুড়ে ফেলা হচ্ছে। এবং যুবক টি মারা যাচ্ছে। এই দাড়ি ওয়ালা মানুষ টিকে নিচে পানির ট্যাঙ্কির নিচে দেখা গেল কয়েকবার। এতেই বলা হচ্ছে এই দাড়ি ওয়ালা মানুষটিই মাহমুদ রামাদান এবং সে ই ঐ যুবককে হত্যাকারী।

ডঃ লীন কেঁদে কেঁদে সাংবাদিক দের বলেনঃ ভিডিও তে দেখানো হচ্ছে মাহমুদ বিল্ডিং এ উঠেছে, এবং উপর তলায় গেছে। সেখানে কেও দেখতে পেলো না কয়েক জন ছেলে কিভাবে পানির ট্যাঙ্কির উপরে গেলো। দেখা গেলো না মাহমুদ ছেলেটাকে ছুড়ে ফেলছে। বরং দেখা গেলো কয়েকজন মিলে ছেলে টাকে উপর থেকে ছুড়ে ফেলছে, এবং পড়ে যাওয়া ছেলেটির পাশে যেয়ে মাহমুদ দাঁড়ায়েছে। অথচ বলা হচ্ছে মাহমুদ তাকে ছুড়ে ফেলেছে।

ডঃ লীন অভিযোগ করে বলেনঃ আমরা সন্ত্রাসী না, আমার স্বামী মাহমুদ খুব নামকরা এক তেল কোম্পানির খ্যাতনামা একাউন্টেন্ট। তারা বাবা একজন নামকরা ইঞ্জিনিয়ার। আমি একজন ডাক্তার। আমারদের পরিবার রাস্তার লোকদের মত নয়।

তিনি আরো বলেনঃ তাকে পুলিশ অবর্ণনীয় নির্যাতনের মাধ্যমে হত্যাকান্ডে জড়িত থাকার স্বীকারোক্তি আদায় করেছে। অথচ কোর্টে তিনি বলেছেন তিনি হত্যা তো দূরে থাক, এই ঘটনার সাথে মোটেই জড়িত নন। যে ভিডিও দেখানো হয়েছে তা এডিটেড ভার্সন। আমাদের আইনজীবিরা অত্যান্ত সার্থকতার সাথে প্রমান করতে পেরেছেন এই ভিডিও কিভাবে এডিট করা হয়েছে। আলজাযীরাতেও কয়েকবার ডকুমেন্টারির মাধ্যমে প্রমান করা হয়েছে মাহমুদ কোন ভাবেই এই হত্যা কান্ডে জড়িত ছিলেন না। Click this linkClick this linknull

কয়েকটি মানবাধিকার সংস্থা এই ফাঁসি বন্ধ করার চেষ্টা করেছেন। তারা বলেছেনঃ যে ভিডিওর ভিত্তিতে তাকে ফাঁসি দেয়া হচ্ছে তা মোটেই বিশ্বাসযোগ্য এবং এভিডেন্স হওয়ার উপযুক্ত নয়। এটা একটা এডিটেড ভিডিও। কারণ পানির ট্যাঙ্কির উপর থেকে যে সবুজ গেঞ্জি পরিহিত মানুষকে ফেলে দেয়া হচ্ছে তাকে দেখতে পূর্ণ বয়স্ক মনে হচ্ছে, অথচ মৃত কে দেখা গেলো একজন বালক।



তাছাড়া এই ভিডিওর আরেকটা ভার্সন অনলাইনে দেখা যাচ্ছে, যেখানে পানির ট্যাঙ্কির উপর থেকে একটা মানুষকে ফেলে দেয়ার সময় দাড়ি ওয়ালা এক যুবক (যাকে মাহমুদ বলা হচ্ছে) নিচে দেখা যাচ্ছে এবং ফেলায়ে দেয়া যুবক কে দেখাশুনা করছে। তাহলে ভিডিওর কোন ভার্সনই তো মাহমুদ কে হত্যাকারি দেখাচ্ছেনা। ইউনাইটেড আফ্রিকার সংস্থা আফ্রিকান কমিটি ফর হিউম্যান রাইটস প্রেসেডেন্ট সীসীকে এই ফাঁসির রায় কার্যকর করতে বাঁধা দিতে অনুরোধ করেছে, কিন্তু ফাঁসি হয়েই গেলো।

বিষয়: বিবিধ

২০৬২ বার পঠিত, ৩৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

307862
০৮ মার্চ ২০১৫ বিকাল ০৫:০২
ইবনে আহমাদ লিখেছেন : ফাঁসি হয়ে গেল। আল্লাহ এই ভাইটিকে শহীদের মার্যাদ দান করুন।
আপনার কাছে একটি আপিল - পৃথিবীতে এ পর্যন্ত মুসলিম শাসকরা কতজন মুসলিমকে হত্যা করেছে তার একটি সংক্ষিপ্ত হিসাব নিয়ে একটি লেখার।
আপনাকে ধন্যবাদ।
০৮ মার্চ ২০১৫ বিকাল ০৫:৩৯
248979
সালাম আজাদী লিখেছেন : ভাইজান, এদের সংখ্যাযে বেশুমার। আমি তো মাঝে মাঝে ভাবি শত্রুর হাতে যত মুসলিম যুদ্ধের ময়দানে শহীদ হয়েছেন, তার চেয়ে মুসলিম জালিমদের হাতে শহীদদের সংখ্যা কম না। আপনার পরামর্শে একটা লেখা ইনশাআল্লাহ রেডি করবো। দুআ চাই।
307863
০৮ মার্চ ২০১৫ বিকাল ০৫:৩০
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..

এসবই তো নির্ভূল এপথের নিশানা, আমাদের জানাই আছে-

ইনশাআল্লাহ মর্যাদা ও পুরস্কার উবে ঈর্ষণীয়!!

ধন্যবাদ, জাযাকাল্লাহ
০৮ মার্চ ২০১৫ বিকাল ০৫:৪০
248980
সালাম আজাদী লিখেছেন : ঐ আশা টা না থাকলে হার্ট ফেইল করে মরতে হত। ওয়াল 'আক্বিবাতু লিলমুত্তাক্বীন
307864
০৮ মার্চ ২০১৫ বিকাল ০৫:৩১
গাজী সালাউদ্দিন লিখেছেন : সব প্রমাণই জানান দিচ্ছে মাহমুদ নির্দোষ। তবু এই নির্দোষ হওয়াটাই তার বড় দোষ। রাষ্ট্র যখন কাউকে হত্যা করার সিদ্ধান্ত নিয়েই ফেলে তখন কোন প্রমাণেরই প্রয়োজন পড়ে না। অবশ্য দেশে যদি ন্যায়ের শাসন থাকে তাহলে ভিন্ন কথা।

আল্লাহ তাকে শাহাদাতের মর্যাদায় অভিষিক্ত করুন। আল্লাহ সিসি স্বৈর শাসকদের পরিণাম আল্লাহ নিশ্চয় কড়ায় গন্ডায় বুঝিয়ে দেবেন।
০৮ মার্চ ২০১৫ বিকাল ০৫:৪১
248981
সালাম আজাদী লিখেছেন : ইনশাআল্লাহ। জাযাকাল্লাহু খায়রান
307865
০৮ মার্চ ২০১৫ বিকাল ০৫:৩২
দুষ্টু পোলা লিখেছেন : সব জামাতির এভাবেই ফাসি হবে। মাফ নাই
০৮ মার্চ ২০১৫ বিকাল ০৫:৪২
248983
সালাম আজাদী লিখেছেন : দুষ্টপোলারাই বেঁচে থাক, এই দুআ
307867
০৮ মার্চ ২০১৫ বিকাল ০৫:৩৫
মোঃ মাসুম সরকার আযহারী লিখেছেন : وَمَا نَقَمُوا مِنْهُمْ إِلَّا أَن يُؤْمِنُوا بِاللَّهِ
الْعَزِيزِ الْحَمِيد
তারা তাদেরকে শাস্তি দিয়েছিল শুধু এ কারণে যে, তারা প্রশংসিত, পরাক্রান্ত আল্লাহর প্রতি বিশ্বাস স্থাপন করেছিল,
أَلَا لَعْنَةُ اللَّهِ عَلَى الظَّالِمِينَ
০৮ মার্চ ২০১৫ বিকাল ০৫:৪৩
248984
সালাম আজাদী লিখেছেন : صحيح، يا أخي
307871
০৮ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৬:০১
আমার কিছু কথা লিখেছেন : Allah tak jannater sorbusso morjada dan koruk.
০৯ মার্চ ২০১৫ রাত ০৪:৪৬
249030
সালাম আজাদী লিখেছেন : আমীন। জাযাকাল্লাহু খায়রান
307886
০৮ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৭:৫২
একনিষ্ঠ এক্টিভিষ্ট লিখেছেন : আল্লাহ তুমি এই ভাইটিকে জান্নাতের সুমহান মর্যাদা দান কর।
০৯ মার্চ ২০১৫ রাত ০৪:৪৬
249031
সালাম আজাদী লিখেছেন : আমীন। জাযাকাল্লাহু খায়রান
307888
০৮ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৭:৫৫
মোতাহারুল ইসলাম লিখেছেন : বাংলাদেশের রাস্ট্র যন্ত্র মিশরের ঘটনা প্রবাহ থেকে জীবনী শক্তি সঞ্চয় করেছে, এমন নাটক এখানেও মঞ্চস্থ হয়েছে, হয়ত ভবিষ্যতে আরো হবে, আল্লাহ মুসলমানদের কে রক্ষা করুন, আমীন।
০৯ মার্চ ২০১৫ রাত ০৪:৪৬
249032
সালাম আজাদী লিখেছেন : আমীন। জাযাকাল্লাহু খায়রান কাথীরান
307896
০৮ মার্চ ২০১৫ রাত ০৮:১০
সোহেল মোল্লা লিখেছেন : হে আল্লাহ তুমি হেফাজত আরো
০৯ মার্চ ২০১৫ রাত ০৪:৪৭
249033
সালাম আজাদী লিখেছেন : আমীন। জাযাকাল্লাহু খায়রান
১০
307905
০৮ মার্চ ২০১৫ রাত ০৯:১৫
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : গাজী সালাউদ্দিন লিখেছেন : সব প্রমাণই জানান দিচ্ছে মাহমুদ নির্দোষ। তবু এই নির্দোষ হওয়াটাই তার বড় দোষ। রাষ্ট্র যখন কাউকে হত্যা করার সিদ্ধান্ত নিয়েই ফেলে তখন কোন প্রমাণেরই প্রয়োজন পড়ে না। অবশ্য দেশে যদি ন্যায়ের শাসন থাকে তাহলে ভিন্ন কথা।

আল্লাহ তাকে শাহাদাতের মর্যাদায় অভিষিক্ত করুন। আল্লাহ সিসি স্বৈর শাসকদের পরিণাম আল্লাহ নিশ্চয় কড়ায় গন্ডায় বুঝিয়ে দেবেন। লিখেছেন : সব প্রমাণই জানান দিচ্ছে মাহমুদ নির্দোষ। তবু এই নির্দোষ হওয়াটাই তার বড় দোষ। রাষ্ট্র যখন কাউকে হত্যা করার সিদ্ধান্ত নিয়েই ফেলে তখন কোন প্রমাণেরই প্রয়োজন পড়ে না। অবশ্য দেশে যদি ন্যায়ের শাসন থাকে তাহলে ভিন্ন কথা।

আল্লাহ তাকে শাহাদাতের মর্যাদায় অভিষিক্ত করুন। আল্লাহ সিসি স্বৈর-শাসকদের পরিণাম আল্লাহ নিশ্চয় কড়ায়-গন্ডায় বুঝিয়ে দেবেন ইনশা-আল্লাহ।
গাজী সালাউদ্দিন ভাইয়ার সাথে সহমত প্রকাশ করছি।
০৯ মার্চ ২০১৫ রাত ০৪:৪৭
249034
সালাম আজাদী লিখেছেন : জাযাকাল্লাহু খায়রান। সুন্দর মন্তব্যের জন্য
১১
307910
০৮ মার্চ ২০১৫ রাত ০৯:৪৬
আফরা লিখেছেন : আল্লাহ এই ভাইটিকে শহীদের মার্যাদ দান করুন । আমীন ।
০৯ মার্চ ২০১৫ রাত ০৪:৪৮
249035
সালাম আজাদী লিখেছেন : আমীন। জাযাকাল্লাহু খায়রান। অনেক খুশী হলাম আম্মু
১২
307914
০৮ মার্চ ২০১৫ রাত ০৯:৫৬
শেখের পোলা লিখেছেন : বিচার ব্যবস্থাটা হয়ত বাংলা দেশ থেকে ধার করা হয়েছে৷
০৯ মার্চ ২০১৫ রাত ০৪:৪৯
249036
সালাম আজাদী লিখেছেন : আসলে এ্যাসাইন্টমেন্ট তো এক যায়গার ই। কাজেই রায় এক ই হচ্ছে
০৯ মার্চ ২০১৫ রাত ০৯:৫৫
249174
মৃনাল হাসান লিখেছেন : ১৯৬৫ তে মিশর এই বিচার ব্যাবস্থা আবিস্কার করেছে। ২০০৯ এ আমার দেশ মিশর থেকে তা ধার করেছে।
১৩
307917
০৮ মার্চ ২০১৫ রাত ১০:১৩
প্রবাসী যাযাবর লিখেছেন : আল্লাহ উনাকে শহীদের মর্যাদা দিন। জালিমরা ধ্বংস হোক।
০৯ মার্চ ২০১৫ রাত ০৪:৪৯
249037
সালাম আজাদী লিখেছেন : আমীন। জাযাকাল্লাহু খায়রান
১৪
307920
০৮ মার্চ ২০১৫ রাত ১০:৪৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সত্য কে ভয় পায় বলেই মিথ্যা দিয়ে হত্যা।
০৯ মার্চ ২০১৫ রাত ০৪:৪৯
249038
সালাম আজাদী লিখেছেন : ঠিক বলেছেন ভাই। সুন্দর মন্তব্য পড়ে খুব ভালো লাগলো। জাযাকাল্লাহু খায়রান
১৫
307991
০৯ মার্চ ২০১৫ সকাল ১১:২৪
বেআক্কেল লিখেছেন : হায়াত মউত তো আল্লাহর হাতে, তিনি শাহাদাত বরন করেছেন কিন্তু সমস্যা হইল অন্য খানে, এ্ই পদ্ধতি আমাগো দেশের সরকার গ্রহন করিতে পারে। তাহারা খারাপ নজির সহজে গ্রহন করিতে একটুও চিন্তা করেনা। তাদের নেতা কমীরা দুনিয়াতে কোথায় বিরোধী দমনে কি কি ব্যবস্থা কার্যকর হইয়াছে তাহার সন্ধানে লেখা পড়ায় ব্যস্ত।
০৯ মার্চ ২০১৫ দুপুর ০২:৪৩
249113
সালাম আজাদী লিখেছেন : আপনি তো মোটেই বেআক্কেল না। মাশাআল্লাহ। জাযাকাল্লাহু খায়রান
১৬
308093
০৯ মার্চ ২০১৫ রাত ০৯:৫২
মৃনাল হাসান লিখেছেন : আমার বাংলাদেশে এই রকম কত মাহমুদ ফাসির জন্য অপেক্ষা করছে! ইসলাম জিন্দাহোতা হ্যায়, হার কারবালা কি বাদ।
১০ মার্চ ২০১৫ দুপুর ০২:০৯
249231
সালাম আজাদী লিখেছেন : হাঁ, জাযাকাল্লাহু খায়রান

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File