বাংলাদেশীরা যে কত নীচ, তা দেখিয়ে দিলেন রবীন্দ্রনাথ ঠাকুর, সুজাতা সিং এবং শিবশংকর মেনন

লিখেছেন লিখেছেন সালাম আজাদী ১২ জানুয়ারি, ২০১৪, ০৪:১৭:৩২ বিকাল



১৯০৫ সালের জুলাই মাসে ভারতের ভাইস রয় লর্ড কার্জন বাংলা ও আসাম নিয়ে একটা প্রভিন্স গঠনের সিদ্ধান্ত নেন। এবং ঢাকাকে তার রাজধানী হিসাবে ঘোষণা দেন। উদ্দেশ্য ছিলো এই অঞ্চলের পিছিয়ে পড়া মানুষের জীবন যাত্রা ও অবকাঠামোগত উন্নয়নে কিছুটা অতিরিক্ত নযর দেয়া। এটা কে মেনে নিতে পারেনি কলকতার হিন্দু বাবুরা। কারন এতে বেনিফিসিয়ারী হতে যাচ্ছিল এই এলাকার মেজরিটি প্রজা তথা মুসলমানেরা।



সেই সময়ে রবীন্দ্রনাথ ঠাকুর ছিলেন বাংলার জমিদার। হাজারো চাষা ভুষো মুসলিম প্রজা ছিলো তার দাসের তালিকায়। বাংলাভাষার এই রাজা সেদিন এই সব দাসদের মুখে যে আনন্দের ঝিলিক দেখতে পেয়েছিলেন তাতে ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালো বাসি’ গান গেয়ে তাদের ঘুম পাড়ানোর জন্য সমস্ত শক্তি নিয়োগ করেন। এক দিকে মুসলমানদের সুখনিদ্রার ব্যবস্থা করলেন তিনি, অন্য দিকে হিন্দু সমাজকে উদ্দীপ্ত করতে ‘শিবাজী’ বন্দনাও শুরু করেন।

ধ্বজা ধরি উড়াইব বৈরাগীর উত্তরী বসন

দরিদ্রের বল।

এক ধর্মরাজ্য হবে ‘এ ভারতে’ এ মহাবচন

করিব সম্বল।

সেই অনলবর্শী বন্দনায় উজ্জীবিত হয়ে হিন্দুরা কোলকাতার যুগান্তর পত্রিকায় ১৯০৮ সালের ৩০মে এটাও লিখলোঃ “মা জননী পিপাসার্ত হয়ে নিজ সন্তানদেরকে জিজ্ঞেস করছে, একমাত্র কোন বস্তু তার পিপাসা নিবারণ করতে পারে। মানুষের রক্ত ও ছিন্ন মস্তক ব্যতিত অন্য কিছুই তাকে শান্ত করতে পারেনা”।



স্যার সুরেন্দ্রনাথ ব্যানার্জি তো বলেই ফেললেনঃ ‘বাংলাদেশ বিভক্ত করে হিন্দুদেরকে অপমান ও অপদস্ত করা হয়েছে”। শেষে ১৯১১ সালে বংগভংগ রদ না করা পর্যন্ত উনারা ছাড়েননি।

১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সময় ও রবীন্দ্রনাথ ঠাকুর এটাকে চাষা ভুষাদের প্রতিষ্ঠান হবে বলে মন্তব্য করেই শুধু ক্ষান্ত হননি, বিশ্ববিদ্যালয় না হোক তা নিয়ে তিনি ছিলেন মহাব্যস্ত।

সে যাক, ঐ সময় আমার জন্ম হয় নি, কাজেই বই পড়ে আর কি সব বুঝা যায়? কিন্তু আমরা যে দাদাবাবুদের চোখে কত হীন ও তুচ্ছ তা বুঝতে পেরেছি গত ৮ বছরে। আমাদের সেনাপতি মইন সাব কে ডেকে নিয়ে কিছু ঘোড়া ও প্রশিক্ষিত কুকুর উপঢৌকন দেয় ভারত সরকার। এই আনন্দে গদগদ হয়ে তিনি বলে গেছেন, তিনি বাংলাদেশ ও ভারতের মধ্যে এমন এক বন্ধন তৈরি করে যাচ্ছেন যা থেকে বাংলাদেশ আর পেছনে তাকাবেনা।



সেও যাক, আমাদের ব্রেইন কি অত ভালো যে পুরানো কথা মনে রাখব? এই সেদিন সুজাতা ম্যাডাম এসে আমাদের ‘বাঁদরীয় সভ্যতার’ জনক সেনাপতি এরশাদ সাহেব কে ধমকি দিয়ে গেলেনঃ ‘আপনি নির্বাচনে না এলে বিএনপি জামাত ক্ষমতায় আসবে’। এরশাদ সাহেব এর পরেও নির্বাচন করবে না বললে, তাকে হস্পিটালে নিয়ে কিভাবে গলফ খেলনো হল, আমরা তা চোখ মুদে দেখলাম, আর বল্লাম, দাদা বাবুরা যা ইচ্ছা তাই করেন।



মাত্র একসপ্তাহ আগে র’ এর শিব শংকর মেনন আমাদের ‘আয়রন লেডী’ জননেত্রী শেখ হাসিনাকে বলেছেনঃ ভারত বাংলাদেশকে সার্বিক সহায়তা করবে, কাজেই শক্ত হয়ে থাকবেন (আর.........)।

এইসব দৃশ্যদেখি, আর ভাবি, আমরা বাংলাদেশের মুসলমানেরা পাশের দাদাদের চোখে যে কত হীন ও তুচ্ছ, তা এখনো বুঝে উঠতে পারেনি আমাদের জাতীয় নেতারা।

পন্ডিত নেহেরু তার বই এ আশাবাদ ব্যক্ত করে ছিলেন, যে দুরত্ব ও সাংস্কৃতিক বিভাজনে পাকিস্থান রাষ্ট্র হলো, তার ভবিষ্যত হবে মাত্র ক’টা বছর।

এরপর ১৯৭১ সনে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ভারতের প্রধান মন্ত্রী ইন্দিরা গান্ধী বলেছিলেনঃ “আজ দ্বিজাতি তত্ব কে আমরা বংগোপসাগরে ছুঁড়ে ফেলে দিয়েছি”। আমার মনে হয় পাকিস্থান ভাঙ্গার পর বাংলাদেশ ৪০/৫০ বছর টিকে থাকা যেন দাদাদের চোখে এক মহাবিপদ। সব চেয়ে খারাপ লাগলো যখন দেখলাম, একতরফা নির্বাচনে আওয়ামি লীগ জয়লাভের পর এমপিরা মন্ত্রীত্ব নেয়ার জন্য তাদের ‘আয়রন লেডী’ জননেত্রী শেখ হাসিনার কাছে যেয়ে কদম বুছি না করে, ভীড় করলো ঢাকাস্ত ইন্ডিয়ান দুতাবাসে। যাতে দাদারা শেখ হাসিনা কে তাদের মন্ত্রী বানাতে বাধ্য করেন। আমরা আম জনতা ভারতের কাছে তো তুচ্ছই, কিন্তু খারাপ লাগছে তারা আমাদের জাতীয় নেতাদের কেও কত হীন ও তুচ্ছ ভাবে!!!

বিষয়: বিবিধ

৮৮৯৯ বার পঠিত, ৭০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

161727
১২ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:২৫
গেরিলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
১২ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:৩২
115969
সালাম আজাদী লিখেছেন : আপনাকে অনেক অনেক ধন্যবাদ
161737
১২ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:০৩
আল সাঈদ লিখেছেন : আমরা মনে হয় সিকিম হতে চলেছি।
১২ জানুয়ারি ২০১৪ রাত ০৮:১৪
116041
সালাম আজাদী লিখেছেন : সেইদিকেই তো ভারত আমাদের দেশকে নিতে চাচ্ছে। হয়ত পাকিস্থানের পরমানু না থাকলে তাকে আগেই শেষ করে পরে এটাকে ধরত।
161743
১২ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:২৩
মোঃজুলফিকার আলী লিখেছেন : সত্য ভাষণে খুশি হলাম। ধন্যবাদ।
১২ জানুয়ারি ২০১৪ রাত ০৮:১৪
116043
সালাম আজাদী লিখেছেন : অনেক ধন্যবাদ
161754
১২ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৫৪
পলাশ৭৫ লিখেছেন : Clown Clown Clown পিলাচ
১২ জানুয়ারি ২০১৪ রাত ০৮:১৫
116044
সালাম আজাদী লিখেছেন : Happy ধন্যবাদ
161758
১২ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:০৮
আহমদ মুসা লিখেছেন : কোন এক বা একাদিক দেশপ্রেমিক ব্যক্তিকে দেশপ্রেম ও স্বজাতির চেতনাবোধে উজ্জীবিত হয়ে ঈমানী দায়িত্ববোধ থেকে জীবনের ঝুকি নিয়ে জাতির সর্বনাশা খেলা ও তামাশার ঘৃণিত উদ্যেগকে বানচাল করার চুড়ান্ত সাহস নিয়ে এগিয়ে আসতেই হবে। আমাদের ঐতিহ্যবাহী ইতিহাসের সূর্য সন্তানদের বীরত্বগাথা প্রেরণাগুলো এখনো উজ্জ্বল নক্ষত্রের মত আলোক বর্তিকা নিয়ে বংশ পরস্পরায় রক্তের ধারাবাহিকতায় মিশে আছে অগনিত নবীনদের মাঝে। বৃটিশের ১৯০ বছরের গোলামীর মানসিকতা থেকে পবিত্র এখনো অনেক তরুতাজা প্রাণের অস্থিত্ব অনুভব করি শহর থেকে গ্রামে, গ্রাম থেকে গ্রামান্তরে। প্রতিটি জনপদে, প্রতিটি অলিতে গলিতে।

আমরাই গাইতে পারি সাম্প্রদায়িকতার উর্ধ্বে উঠে বিশ্বজনীন সাম্যের গাণ।


বি. দ্র. শ্রদ্বেয় ড. আব্দুস সালাম আজাদী স্যার প্রতি একটি দৃষ্টি আকর্ষণ করে আবেদন করছি- আপনার এই ব্লগের বিষয় বস্তুর সাথে আংশিক প্রাসংগিক বিষয়ে আমি গত সপ্তাহে একটি ব্লগ লিখেছিলাম। সম্ভব হলে আমার লিখিত ব্লগটিতে একবার ঘুরে আসলে নিজেকে ধন্য মনে করবো।
আমাদের শিক্ষা ব্যবস্থার উপর লিখিত
১২ জানুয়ারি ২০১৪ রাত ০৮:১৬
116046
সালাম আজাদী লিখেছেন : আসলে আমরা হতাশ হইনা। বরং আল্লাহর প্রতি আরো হাত বাড়িয়ে দেই
161794
১২ জানুয়ারি ২০১৪ রাত ০৮:১৪
আবু সাইফ লিখেছেন : ইতিহাস থেকে আমরা আদৌ কিছু শিখেছি বলে তো মনে হয়না!!

দেশপ্রেমিক বলি আর ইসলামিস্ট-ই বলি- কারও কর্মকান্ডেই নগদ রাজনৈতিক ফায়দা ছাড়া ঐসব ইতিহাসের আলোকে পরিকল্পনা ও কর্মসুচি দেখা যায়না!!

এমনকি যাঁরা নিজেদের ভুক্তভোগী বলে দাবী করেন তাঁরাও নগদ রাজনৈতিক ফায়দার মূল্যে ইতিহাস ও অভিজ্ঞতা বিক্রী করে বসেন!!

এ চক্র থেকে উত্তরণের উপায় কী???
১৩ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৫১
116355
সালাম আজাদী লিখেছেন : আসলে মারাত্মক সেক্যুলার পলিটিক্যাল ফ্রেইম ওয়ার্কের মধ্যে যদি কেও ইসলামের পরিপূর্ণ বিপ্লব চায় তাহলে সফলতা থাকবেনা। আমাদের ইসলামিস্টদের ঐ মরণ টাই দেখছি। আবার বিএনপির আইডেন্টেটি ক্রাইসিস ও খুব মারাত্মক। তারা আসলে কি, এটা ওদের দুএকজন নেতা বাদ দিলে আর কেও জানেনা। বৃটেইনে লেবার পার্টি যখন কোনজারভেটিভের চেয়েও মারাত্মক হয়ে গেছিলো তখন মানুষ কনজার্ভেটিভ কে বেছে নিয়েছে। আমাদের ভোটার রা বিএনপি চায়, কারন তো সবার জানা। কিন্তু বিএনপি তার তকমা তে থেকে এই ভোটগুলো নিতে চাচ্ছে না। ফলে যা হবার তাই....
ভারতের যে স্থুল রাজনীতি আমরা দেখলাম, তাতে আমাদের দেশটা স্বাধীন বলে মনে হচ্ছে না। বিএনপি এখানেও দূর্বল।
161802
১২ জানুয়ারি ২০১৪ রাত ০৮:২৩
শেখের পোলা লিখেছেন : কপালে আরও খারাবী আছে৷ ২৪ বছরের স্বাধীনতা জলাঞ্জলি দিয়ে নতুন স্বাধীনতার সুফল হাড়ে হাড়ে আমরা অনুভব করছি৷ আমাদের আবার মুষীক হতে হবে৷
১৩ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৫৩
116357
সালাম আজাদী লিখেছেন : আল্লাহর রহমাত ও মদদের প্রতি আমাদের বিশ্বাস অনেক বেশি। বাংলাদেশের তরুনরা আমাদের ভরসা।
১৩ জানুয়ারি ২০১৪ রাত ০৯:০৪
116404
শেখের পোলা লিখেছেন : আজাদী সাহেব, একটু ভুল হল, ভরসা আল্লাহর উপর করতে হবে৷ তিনিই তরুনদের উদ্বুদ্ধ করবেন৷
162085
১৩ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:৩৫
সুশীল লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
১৩ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৫৪
116359
সালাম আজাদী লিখেছেন : কষ্ট করে পড়েছেন, মন্তব্য লিখে উৎসাহিত করেছেন, এটা আমার জন্য অনেক পাওয়া
162095
১৩ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:০০
প্রেসিডেন্ট লিখেছেন : মন্ত্রী হওয়ার জন্য যারা ইন্ডিয়ান লবি করে তারা দেশদ্রোহী বেজন্মা।
১৩ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৫৪
116360
সালাম আজাদী লিখেছেন : হুমম
১০
162109
১৩ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:১৩
রায়হানমোসি লিখেছেন : আওয়ামী লীগ যারা করে তাদের মানসিকতা কৃতদাসের মত। ওদেকে পিটালে বিনয়ী এবং শান্ত থাকে, না পিটালে ওরা পিটায়। বিএনপি জামাতের উচিত ওদেরকে গোলাম এবং কৃতদাস হিসেবে গণ্য করে ওদেরকে উঃখাত করা।
১৩ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৫৫
116361
সালাম আজাদী লিখেছেন : আসলে উৎখাৎ করার মানসিকতা ঠিক না। ওরাও থাকুক, এরাও থাকুক। তবে জিঘাংসা পরিহার করে।
১৪ জানুয়ারি ২০১৪ রাত ০১:৪৫
116523
সাদাচোখে লিখেছেন : উৎখাৎ করা ঠিক না - যথার্থ। প্যারালালী এটা ও বিবেচনার অধিকার রাখে যে - খুন খারাবীতে উন্মত্ত একদল মানুষ রূপী উন্মাদকে - জিঘাংসা পরিহারের নামে ফ্রী করে দেওয়াটা কতটা যুক্তিসংগত।
১১
162116
১৩ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:২৪
ইমরান ভাই লিখেছেন : খুব বাস্তব কিছু তথ্য নিয়ে এসেছেন কিন্তু আমাদের দেশের গাধা গুলোর কান্ডজ্ঞান কবে যে হবে???
আল্লাহর কাছে দোয়া করি আল্লাহ এদেরকে হেদায়েত দিন আমিন।

ধন্যবাদ জাজাকাল্লাহু খাইরান।
১৩ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৫৮
116363
সালাম আজাদী লিখেছেন : আল্লাহ কবুল করুন। আপনাকেও আল্লাহ অনেক জাযায়ে খায়র দান করুন। আমীন
১২
162131
১৩ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:০৬
জেদ্দাবাসী লিখেছেন : মড়ারেশন ঠিমকে অনেক ধন্যবাদ; সৎ সাহসি দেশপ্রেমিক সচেতন মূলক লেখাটা ষ্টিকি করার জন্য।
কালকে আর এক সাহসি লেখক ফরহাদ মজাহারের একটা লেখা পড়েছিলাম,তিনি লিখেছেন "দিল্লি যদি ‘জঙ্গি’ ইসলাম প্রতিরোধের নামে ও সন্ত্রাসের বিরুদ্ধে অনন্ত যুদ্ধের বলয়ের মধ্যে বাংলাদেশকে আষ্টেপৃষ্ঠে বেঁধে ফেলার বোকামি অব্যাহত রাখে, তাহলে তার পরিণতি একাত্তরের মুক্তিযুদ্ধের চেয়েও আরও রক্তাক্ত হবে। এ ব্যাপারে কোনো সন্দেহ নাই। এ আগুনে ভারতের অভ্যন্তরীণ নিরাপত্তাও হুমকির মুখে পড়বে। "

"রুশ-ভারত অক্ষশক্তি পাকিস্তান ভেঙ্গে তখনকার পূর্ব পাকিস্তানকে ভারতের উপনিবেশে পরিণত করতে চায়, চীনপন্থী বামরা এই আশংকায় শেখ মুজিবের রাজনীতিকে বিচ্ছিন্নতাবাদী রাজনীতি গণ্য করত। একই আশংকায় তারা স্বাধীনতা যুদ্ধে পাকিস্তানি সেনাবাহিনী ও ভারতীয় সেনাবাহিনী উভয়ের বিরুদ্ধে যুদ্ধ করেছে। মুক্তিযুদ্ধ বলতে তারা ইসলামাবাদ ও দিল্লি উভয়ের দখলদারি থেকে বাংলাদেশের ‘মুক্তি’ বুঝেছিলেন। এই অসম যুদ্ধে তারা হেরে গিয়েছেন, এটাই বাস্তবতা। কিন্তু তারা ভুল বলেছিলেন কি-না সেটা আমরা নিজ নিজ বিবেচনায় বাংলাদেশের বর্তমান বাস্তবতা বিচার করে সিদ্ধান্ত নিতে পারি। "


"জামায়াতে ইসলামীকে রাজনৈতিক দল হিসেবে বিনাশ করার এবং সাধারণভাবে ইসলামী রাজনীতি ‘নির্মূল’ করার একটি শক্তিশালী রাজনৈতিক ধারা বাংলাদেশে রয়েছে। জামায়াতে ইসলামী তারপরও কেন আজও নির্মূল হলো না সেটাই বরং বিস্ময়ের। "
জনাব ফরহাদ মজাহারের এই বিস্ময়ের কারনটা যাদের কোরআনের জ্ঞান আছে তাদের কাছে খুব সোজা।

"অবশ্যই আমি তোমাদেরকে পরীক্ষা করব কিছুটা ভয়, ক্ষুধা, মাল ও জানের ক্ষতি ও ফল-ফসল বিনষ্টের মাধ্যমে। তবে সুসংবাদ দাও সবরকারীদের।" বাক্বারাহ -১৫৫

আমাদের হারানোর কিছু নাই কারন আমরা বেঁচে তাকলেও লাভ মরতে পারলে আরও বেশী লাভ।
কিন্তু মীরজাফর ও লেন্দুপ দর্জিরা দুনিয়া-আখেরাত সবই হারিয়ে বসে আছে।

যাজ্জাকাল্ল খায়ের





১৩ জানুয়ারি ২০১৪ রাত ০৮:০১
116367
সালাম আজাদী লিখেছেন : আসলে আমার কোন লেখা স্টিকি হলে লজ্জায় পড়ে যাই, কারন আমার লেখার চেয়ে অনেক গুণ ভালো লেখা এখানে আসে, আছে। এরপর আপনাদের মত ভাইদের প্রশংসা পেয়ে আরো বর্তে যাই। আল্লাহ আপনাকে অনেক কল্যান দান করুনHappy
১৩
162133
১৩ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:১৬
বাকপ্রবাস লিখেছেন : আয়রন লেডি জিন্দাবাদ
মুখ্যমন্ত্রিী হয়ে যাক
১৩ জানুয়ারি ২০১৪ রাত ০৮:০২
116368
সালাম আজাদী লিখেছেন : আপনার ছন্দ আমাকে সব সময় আনন্দিত করে। জাযাকাল্লাহু খায়রান
১৪
162139
১৩ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৫৮
ভিশু লিখেছেন : সত্যিই দারুণ হয়েছে লেখাটি! উপলব্ধিগুলো সব চিন্তাশীল দেশপ্রেমিকদেরই মনের কথা! অসংখ্য ধন্যবাদ আপনাকে! উন্নত পোস্টটি স্টিকি করার জন্য থ্যাঙ্কস মডুদেরকেও...Happy Good Luck
১৩ জানুয়ারি ২০১৪ রাত ০৮:০৩
116370
সালাম আজাদী লিখেছেন : অনেক বেশি প্রশংসা করলেন, উৎসাহিত হলাম। আল্লাহ আপনাকে কবুল করুন
১৫
162145
১৩ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:১৪
আবু জারীর লিখেছেন : ইসলামী চেতনা যারা লালন করে তারাই নিজেদের স্বাধীন মস্তক দেখতে চায় যাতে আল্লাহর সামনে অবনত করা যায় কিন্তু বাম রাম পন্থীরা নিজেদেরকে দেবতার চরনে লুটাতে চায় যা স্বাধীন বাংলাদেশে সম্ভব নয়। স্বাধীনতার আলখেল্লা পরে তাইতো ওরা পরাধীনতাকে আলিঙ্গন করতে আজ মহা ব্যস্ত!
১৪ জানুয়ারি ২০১৪ রাত ০১:৫৩
116524
সালাম আজাদী লিখেছেন : ঠিক বলেছেন, আরো খারাপ লাগে যখন দেখি যে সব বামেরা আগে দেশ বিক্রি করতে চাইতোনা, তারাও অনেকে তা করতে এগিয়ে আসতেছে। ধন্যবাদ আবু জারীর ভাই
১৬
162148
১৩ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:২৩
গেরিলা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
১৪ জানুয়ারি ২০১৪ রাত ০১:৫৪
116526
সালাম আজাদী লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ, জাযাকাল্লাহু খায়রান
১৭
162156
১৩ জানুয়ারি ২০১৪ রাত ০৮:০৩
নয়ন খান লিখেছেন : কারেকশন: সেনাপতি মইনুল সাব না মইন ইউ।

সেনাবাহিনীতে স্পিরিট চাংগা করার জন্য একটা ট্রেনিং হত। প্রতিবেশী হানাদার বাহিনীর হামলা কিভাবে মোকাবেলা করবে তার উপায় নিয়ে, কিন্তু এটা আর নাই। শুধু তাই না, যাদেরকে প্রতিপক্ষ ভেবে এটা করা হত তাদেরই একটা অফিস এখন আর্মি হেড কোয়ার্টারের সাথে!

স্বাধীনতা?
সেটা অনেক আগেই শেষ। এখন যা চলছে তা আধুনিক তকমা লাগানো গোলামী জিন্দেগী। যুবক সমাজ আর নড়বে না। কারণ তারা খুবই ব্যস্ত ডিজুস নিয়ে।
১৪ জানুয়ারি ২০১৪ রাত ০১:৫৫
116527
সালাম আজাদী লিখেছেন : অনেক ধন্যবাদ, সংশোধন করে দিয়েছি, অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।
১৮
162171
১৩ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৫১
ঈগল লিখেছেন : হেফাজতের ব্যানারে ওলামাদের ঐক্য বদ্ধ হতে দেখে অনেকে আশা করেছিল, এবার বুঝি ইসলামী বিপ্লব হয়ে গেল। কিন্তু মান্ধাতার (শব্দটি ঠিক কি বেঠিক জানি না)আমলের ওলামারা যে একেবারেই নাদান হেফাজত ইসলামী বিপ্লবীদে বুঝিয়ে দিল। অন্যদিকে জামাত-বিএনপি তাকিয়ে আছে আমেরিকা ও বৃটেনের দিকে। সব মিলিয়ে আমাদের দিল্লির দাস না হয়ে কোন উপায় নাই।
=====
জেএমবি যখন দেশে আনাচে কানাচে ছড়িয়ে গেল তখন আমার মত নাদান তরুণেরা ইসলামী বিপ্লবের স্বপনে বিভোধ আর অন্য দিকে সাঈদী সাহেব লিখে ফেললেন 'জঙ্গীবাদ ওসন্ত্রাসবাদ দমনে ইসলাম।' তাঁর লিখনী দেখে মনে হলো, জিহাদ (ক্বিতাল অর্থে) বুঝি হারাম। এমন তিনি বক্তৃতার মনচে ফতোয়া দিলেন "বাংলাদেশের পুলিশ বাহিনীই সত্যিকারের মুজাহিদ!" জিহাদী স্বপ্নে বিভোর শাইয় আব্দুর রহমানের নেতৃত্বের অনুসারী তরুনদেরকে তিনি গাধা-গরুর চাইতে বেশি মর্যাদা দিতে চাইলেন না!! বিভ্রান্ত তরুণদের নিয়ে সাঈদী সাহেবের যখন এহেন আচারণ তখন দিল্লির দাস না হয়ে আর কোন উপায় আছে!! আমাদের সাঈদী (আল্লাহ তাঁকে মুক্ত কের দিন)যদি শায়খ কারযাভী হতো!!
=============
মনে রাখা উচিত, দিল্লির দাসত্ব থেকে মুক্তি চাইতে হলে রক্তের বিকল্প নেই। শান্তিপূর্ণ সমাধান আমাদের আরো অশান্তির দিকে ঠেলে দিবে এই বোধদয় এখনই হওয়া উচিত। গুরু ঠাকুর বন্দনা করে আর পার পাওয়া যাবে না।
========
মন্তব্য কিছুটা লাইন চুত্য হয়েছে এর জন্য দুঃখিত।
১৪ জানুয়ারি ২০১৪ রাত ০১:৪২
116522

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 7238

Filename: views/blogdetailpage.php

Line Number: 917

"> রায়হান রহমান লিখেছেন : (শান্তিপূর্ণ সমাধান আমাদের আরো অশান্তির দিকে ঠেলে দিবে এই বোধদয় এখনই হওয়া উচিত। গুরু ঠাকুর বন্দনা করে আর পার পাওয়া যাবে না।)

হুম, এখন থেকেই সুইসাইড বোমা হামলার ট্রেনিং শুরু হয়ে যাক।
১৪ জানুয়ারি ২০১৪ রাত ০২:০৮
116534
সালাম আজাদী লিখেছেন : হাঁ ঈগল, আপনার কথা, চিন্তা ও মন্তব্য সব সময় ই গঠনমূলক হয়। এবারে একটু ফ্রাসট্রেইটেড মনে হচ্ছে। আসলে আমাদের খুব কঠিন সময় যাচ্ছে। ইজিপ্ট পতনের পর তুরস্কের পতনোন্মুখ অবস্থা আমাদের ভাবিত করেছে। কষ্ট দিচছে সাউদী আরব, কাতার, কুয়েত ও আরব আমিরাতের ইসলাম বিদ্বেষীদের পক্ষ অবলম্বন করার কারনে।
কারন সব মুসলিম দেশে ইসলামিক শক্তির উত্থান এমন এক পর্যায়ে পৌঁছেছে যে সঠিক নির্বাচন হলে ওরাই বিপুল সংখ্যা গরিষ্ঠতা নিয়ে বিজয়ী হবে, সে শংকা আজ ইসলাম বিরোধী শক্তিগুলোর জানা হয়ে গেছে। আজ তাই এই শক্তি কে শেষ করতে সবাই একমত।
আমার মনে হয় এখন সময় এসেছে ইসলামি এই শক্তিকে আরেক দিকে মোড় নেয়া। এ মোড়টা কোন দিকে হবে তা নিয়ে এখন সবাই ভাবছে। সিরীয়া তে বহু দলে বিভক্তি আমাদের শেষ করতেছে, সুদান আজ তিন ভাগ হতে যাচছে ইসলামি শক্তির কোন্দলে, বাংলাদেশের হিফাযাত ও অন্যদল গুলোকে কাছে টানার সমস্ত দায়িত্ব ইসলাম পন্থীরা নিলে ভালো করবে। বিএনপি সস্তায় পাওয়া রক্তগুলোর মূল্য কখনো দেবেনা। তবে তাদের মধ্যে ইসলামের যে 'পীরীতী' আছে তাকে কাজে লাগানো যেতে পারে।
জাযাকাল্লাহু খায়রান
১৯
162220
১৩ জানুয়ারি ২০১৪ রাত ১০:৩২
বৃত্তের বাইরে লিখেছেন : ভারত বলেন আর আমেরিকার কথা বলেন তারা তাদের নিজের দেশের স্বার্থে কাজ করে। আফসোস আমরা মুসলমানরা এসব দেখে আজ অবধি কিছু শিখলামনা,এক হতে পারলামনা। ছোটবেলায় পড়া কয়েকটা লাইন মনে পড়ছে। তখন পড়েছিলাম অন্য অর্থে কিন্তু এখন মনে হয় অর্থটা উল্টে গেছে।

পরের কারনে স্বার্থ দিয়া বলি,এ জীবন মন সকলই দাও,
তার মত সুখ কোথাও কি আছে,আপনার কথা ভুলিয়া যাও....

অন্যের সুখের জন্য আমরা এখন নিজের দেশটাও তাদের হাতে তুলে দিতে রাজী। বিষয়গুলো তুলে ধরার জন্য ধন্যবাদ স্যার আপনাকে।
১৪ জানুয়ারি ২০১৪ রাত ০২:১৬
116536
সালাম আজাদী লিখেছেন : জাযাকাল্লাহু খায়রান, বাস্তব কিছু কথা বলেছেন। দাউদ আবদুল্লাহ,নাসিরুদ্দীন তুসী, মীর যাফর সবাই, সবার ই চরিত্র একই। ওদের আবার সখ্য হয়েছে বড় বড় কিছু বিশ্বনেতা।
জাযাকাল্লাহু খায়রা
২০
162234
১৩ জানুয়ারি ২০১৪ রাত ১১:০৬
১৪ জানুয়ারি ২০১৪ রাত ০২:১৬
116537
সালাম আজাদী লিখেছেন : Good Luck
২১
162250
১৩ জানুয়ারি ২০১৪ রাত ১১:৩৭
নিমু মাহবুব লিখেছেন : আপনার লেখাটা মনোযোগ দিয়ে পড়েছি। খুব ভালো লেগেছে। বাঙ্গালি জাতিটাই আসলে একটা ধান্দাবাজ জাতি। জাতিতে এরা সংকর। এদের একটা অংশ পুরো দেশের ক্ষতি করে হলেও নিজের স্বার্থ হাসিল করবেই করবে। ভারতের দোষ আছে ঠিক কিন্তু তাদেরকে সুযোগ করে করে দেয়ার জন্য বাঙ্গালীদের একটা বড় অংশ কি দায়ী নয়?
১৪ জানুয়ারি ২০১৪ রাত ০২:১৮
116538
সালাম আজাদী লিখেছেন : ঠিক বলেছেন। আসলে আমাদের পরীক্ষাটা খুব ভয়ংকর ভাবে আসতেছে। ইসলাম কে আল্লাহ শেষ হতে দেবেন না এই য়াক্বীন আমাদের থাকা উচিৎ।
জাযাকাল্লাহু খায়রান
২২
162251
১৩ জানুয়ারি ২০১৪ রাত ১১:৩৯
নূর আয়েশা সিদ্দিকা জেদ্দা লিখেছেন : এই জাতির বিবেক যে কখন জাগবে আল্লাহই ভালো জানেন। অনেক অনেক ধন্যবাদ তথ্যসমৃদ্ধ লিখাটির জন্য।
১৪ জানুয়ারি ২০১৪ রাত ০২:১৯
116539
সালাম আজাদী লিখেছেন : জাযাকিল্লাহু খায়রান। আমি আপনার লেখা সব গুলো পড়ি। ভালো লাগে। আরো লিখুন, জাতি জাগবে ইনশাল্লাহ
২৩
162267
১৪ জানুয়ারি ২০১৪ রাত ০১:৪২

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 7238

Filename: views/blogdetailpage.php

Line Number: 764

"> রায়হান রহমান লিখেছেন : হুম, এখন থেকেই সুইসাইড বোমা হামলার ট্রেনিং শুরু হয়ে যাক।
১৪ জানুয়ারি ২০১৪ রাত ০২:২০
116540
সালাম আজাদী লিখেছেন : করেন চাইলে। কিনতু ইসলামে ওটা নেই
২৪
162273
১৪ জানুয়ারি ২০১৪ রাত ০২:০৮
সাদাচোখে লিখেছেন : মাঝ বয়সী এক রিক্সা চালকের রিক্সায় করে বাসায় ফিরছিলাম গত ৩০শে ডিসেম্বর ২০১৩ সালে। জীবন যাত্রা নিয়ে কথা বলতে বলতে হাসিনা ও খালেদার হরতাল অবরোধ এবং পাইকারী ভাবে মানুষ নিধন নিয়ে কথা হচ্ছিল। রিক্সা চালক তার যুক্তিবোধ দিয়ে পরিষ্কারভাবে এটা বুঝিয়ে দিলেন যে - এমন পরিস্থিততে তিনি ও তার সমগোত্রীয় রিক্সা চালকেরা খুশী। কারন এ সময়টায় তারা তথাকথিক শিক্ষিত মধ্যবিত্তদের স্বার্থপরতার যথার্থ প্রতিশোধ নিতে পারেন আর রাজপথে রিক্সাচালিয়ে ধনীদের আয় রোজগারে বাধঁ সাধতে পারেন।

একজন রিক্সাওয়ালা যখন তার স্বার্থটা শতভাগ বুঝেন এবং তা নিশ্চিত এর জন্য হত্যা গুম ও অনিশ্চয়তার মধ্যে ভাবলেশহীন ভাবে দেড় দ্বিগুন হারে ভাড়া হাকাতে পারেন এবং ডাবল আয় রোজগার করতে পারেন - তখন ঐ জাতির পচন যে কত গভীরে প্রোথিত হয়ে পড়েছে - তা বুঝতে বাকি থাকেনা।

আমি ব্যক্তগতভাবে মনে করি জনসেবক দের উচিত একটু ব্রেক দিয়ে এমন কোন কৌশলের আশ্রয় নেওয়ায় - যেখানে গনমানুষের লাইফে ইমপেক্ট হবেনা - কিন্তু অসৎ, চামচা ও দেশ বিক্রিতে নিয়োজিত নেতা কর্মীরা শর্টকাটে আল্লাহর মুখোমুখি হতে বাধ্য হয়।

আমাদের বুঝতে হবে ২০ লাখ হেফাজতের কর্মী একজন আশ্রাফ এর মুখের বানী তুলনায় কিছুই না। সুতরাং বাংলার বুকে একজন আশ্রাফ লন্ডনে মাইগ্রেট করলে কিংবা অন্য কোথাও গেলে - ২০ লাখ হেফাজত এর কর্মী শাপলা চত্তরে দাড়াতে পারবে।

যথার্থ বিষয়ের উপর চমৎকার ঘোছানো লিখার জন্য অসংখ্য ধন্যবাদ।

ধন্যবাদ।
১৪ জানুয়ারি ২০১৪ রাত ০২:২৭
116541
সালাম আজাদী লিখেছেন : শুকরিয়া আপনাকেও, এমন সুন্দর মন্তব্য উপহার দেয়ার জন্য। খুব ভালো লাগলো, আই ওপেনিং কিছু তত্ব বলেছেন
২৫
162278
১৪ জানুয়ারি ২০১৪ রাত ০৩:০২
প্যারিস থেকে আমি লিখেছেন : এই ধরনের লেখা আরো বেশি করে লেখা উচিৎ নয় কি ?
১৪ জানুয়ারি ২০১৪ রাত ০৩:২৬
116550
সালাম আজাদী লিখেছেন : হাহাহাহাহা
২৬
162291
১৪ জানুয়ারি ২০১৪ সকাল ০৫:৫৭
মারুফ দেওয়ান লিখেছেন : Waiting
১৫ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:১৭
117118
সালাম আজাদী লিখেছেন : Happy
২৭
162292
১৪ জানুয়ারি ২০১৪ সকাল ০৬:৩১
টাংসু ফকীর লিখেছেন : অনেক ধন্যবাদ জনাব আজাদী ভাই। আজ সত্য কথা বলা এবং শুনার মানুষ নাই। বাংলাদেশের মানুষের বিবেক মারা গিয়েছে। মানুষের কপাল যখন মন্দ হয়ে যায় তখন ভাল কথা ভাল লাগেনা, ভাল কাজ ভাল লাগেনা, বাংলাদেশের মানুষের কপাল মন্দ হয়ে গেছে তাই এখন আর বিবেক কাজ করছে না। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস সবাই জানে তার পরও সূর্যসেনের নামে হল হয়, প্রীতি লতার নামে হল হয় এই যে লজ্জা , এটা বুঝার মত বিবেক নাই এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও ছাত্রদের। আর রবীন্দ্রনাথত এর বিরোধীতা করেছে মানে হচ্ছে মুসলমানদেরকে দাবিয়ে রাখার জন্য। কিন্তু ঈমান হারা হওয়ার কারণে আজ মুসলমান নাম ধারী নাস্তিকেরা ইসলামের বিরোধীতা করে। এদের নিশ্চিহ্ন করার এখনই সময়।
১৫ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:২৪
117127
সালাম আজাদী লিখেছেন : জাযাকাল্লাহু খায়রান আপনার মন্তব্যের জন্য। আল্লাহ আপনাকে ভালো রাখুন
২৮
162293
১৪ জানুয়ারি ২০১৪ সকাল ০৬:৩৬
তহুরা লিখেছেন :
১৫ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:২৪
117126
সালাম আজাদী লিখেছেন : কিছুই বুঝলাম নাGood Luck
২৯
162297
১৪ জানুয়ারি ২০১৪ সকাল ০৭:১২
শিকারিমন লিখেছেন : স্যার, ধন্যবাদ আপনাকে ,অনেক সুন্দর একটি লিখার জন্য। আমরা আপনার কাছ থেকে আরো বেশি নিয়মিত লিখা আশা করি। বাংলাদেশ নামক এই ছোট্ট মুসলিম রাষ্ট্র টি হিন্দুস্তান কখনো মেনে নিতে পারেনি। হয়ত আজকের দুনিয়ার ভৌগলিক সীমারেখা কে একটি দেশের সার্বভৌমত্বের সর্বশেষ সীমারেখা নিদ্ধারণ করার কারণে , আমরা হয়ত এখনো ভৌগলিক সীমারেখায় নিজেদেরকে স্বাধীন হিসেবে মনে করে আত্ম প্রসাদ লাভ করি। কিন্তু ভৌগলিক সীমারেখা ই শুধু একটা দেশের স্বাধীনতার আসল মাফকাঠি নয় , সেটি প্রতি পদে পদে টের পাচ্ছে , নেপাল , ভুটান। তাই বলে হিন্দুস্তান বসে নাই। তারা যেমন রবীন্দ্রনাথের মাধ্যমে ঢাকা ভার্সিটি এর পত্তনের বিরোধিতা করেছিল। তেমনি ভাবে আজ ও অসংখ লেন্দুপ দর্জির মাধ্যমে দেশের রাজনেতিক, অর্থনেতিক অগ্রযাত্রাকে তাদের করায়ত্ব করার অপচেষ্টায় লিপ্ত। আর এই অপচেষ্টার ক্রীড়া নক হিসেবে বাল নিজেদেরকে নিবেদিত করেছে মহা তুষ্টি তে।
১৫ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:২৩
117125
সালাম আজাদী লিখেছেন : খুব খারাপ লাগে, দেশটা ভাংতেই যেন সবাই ব্যস্ত। আল্লাহ আমাদের রক্ষা করুন। জাযাকাল্লাহু খায়রান
৩০
162310
১৪ জানুয়ারি ২০১৪ সকাল ০৯:২০
রেহনুমা বিনত আনিস লিখেছেন : ভাইরে, আমরাই তো বারবার বিদেশের কুকুর ধরি বিদেশের ঠাকুর ফেলে। নিজের পায়ে নিজে কুড়াল মারলে আমাদের কে বাঁচাবে? Yawn Yawn Yawn
১৫ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:২১
117124
সালাম আজাদী লিখেছেন : অনেক শুকরিয়া। কী ভয়াবহ অবস্থার দিকে যাচ্ছে দেশটা
৩১
162322
১৪ জানুয়ারি ২০১৪ সকাল ০৯:৪৭
আয়নাশাহ লিখেছেন : ১৭৫৭ সালের পর থেকেই যে অবক্ষয় শুরু হয়েছে তা এখন পুর্ণ যৌবনে পদার্পন করেছে। নৃটিশ গণতন্ত্রের নামে আমাদের মুসলমান সমাজে যে সাংস্কৃতিক ও রাজনৈতিক রোগ সংক্রমন করা হয়েছে তারই বহি:প্রকাশ আজকের বাংলাদেশের মুসলমাণদের অবস্থা। ধর্মনিরপেক্ষতার নামে যে বিষ আমাদেরকে গেলানও হয়েছে গত এক শতক ধরে তার ফসল আমরা পেয়েছি শেরে বাংলা,সোহরাওয়ারদী, শেখ মুজিব, ভাষানি এবং এর পরবর্তী সব নেতা যারা একই খুরে মাথা মুড়ানো। এই মাথা মুড়ানোর নামে আসলে মাথা বিক্রী করা নেতা এবং তাদের চিন্তা থেকে উৎসারিত কিছুই নিজেদের ওজন বাড়াতে কাজ তো করেই নাই বরং দিন দিন আমাদের ওজন, চেতনা এবং হিম্মত কমেই চলেছে। এখন আমাদের চেতনা বলতে কিছুই বাকী আছে? এখন আমারা আর আমরা(মুসলমান) নাই, হয়ে গেছি 'মানুষ'।
সুতরাং মানুষ হলে যা হয় তা ই হচছে।
ধন্যবাদ আপনার সুক্ষ্ণ ঐতিহাসিক আলোচানার জন্য।
আমাদের নতুন প্রজন্মের কিছুটা হলেও জানার আগ্রহ হবে হয়তো।
১৫ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:২০
117123
সালাম আজাদী লিখেছেন : আমার লেখার চেয়ে মন্তব্যটা অনেক দামি মনে হলো। জাযাকাল্লাহু খায়রান
৩২
162442
১৪ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:১৪
নজরুল ইসলাম টিপু লিখেছেন : রবী ঠাকুরের আমার সোনার বাংলা....... গানটি শুনে এবং গেয়ে, সবাই ধারনা করেন তিনি বুঝি বর্তমান বাংলার মানুষের প্রতি খুবই অনুরক্ত ছিলেন। ব্যাপারটি মোটেও তা নয়, কিঞ্চিত পরিমানও সত্যও নয়। পাকিস্থানের স্বপ্ন দেখা হয়েছিল ১৯৩৭ সালে, বাংলাদেশের স্বপ্ন ১৯৭১ সালের ২৫শে মার্চ রাত্রেও দেখা হয়নি। তাহলে কবি রবীন্দ্রনাথ ঠাকুর ১৯০৮ সালে বাংলার স্বপ্ন দেখেছিলেন কিনা সেই প্রশ্নটিই অবান্তর। তাহলে স্বভাবতই প্রশ্ন উঠে, তিনি কোন বাংলার জন্য কেঁদেছিলেন? যেখানে কবি পাকিস্থান জন্মেরও ৭ বছর আগে ১৯৪১ সালের ৭ই আগষ্ট মৃত্যু বরণ করেন। যখন বাংলাদেশ নামক কোন বস্তুর স্বপ্ন দেখা অলীক কল্পনা ছিল।

মূলতঃ ১৯০৫ সালে তদানীন্তন বৃটিশের ভাইসরয় মাউন্টব্যাটেন ঘোষনা করেন, রাষ্ট্রিয় কাজের সুবিধার্থে তথা পূর্ব বঙ্গের মানুষের সুবিধার্থে বঙ্গকে ভেঙ্গে দুভাগ করা হবে। পূর্ব বঙ্গ ও পশ্চিম বঙ্গ। ঢাকা হবে পূর্ববঙ্গের প্রধান কেন্দ্র। এটি কোন স্বাধীনতা কিংবা স্বায়ত্বশাসন ছিলনা, সেরেফ রাষ্ট্রিয় কাজের সুবিধার্থে এই পৃথকিকরণ। তদানীন্তন বাংলার মানুষ শিক্ষা, চিকিৎসায় পিছিয়ে ছিল। তারা সবাই ছিল চাষা; তাদের উৎপাদিত পাট, চা, বেত কাঁচামাল হিসেবে তৈরী হত এবং তা কলিকাতার মিলে প্রক্রিয়াজাত হয়ে বিদেশে রপ্তানী হত। এসব শিল্প কারখানায় কলিকাতার অভিজাত হিন্দুরা চাকুরী করত। তাদের সন্তানেরা সেখানে লেখাপড়া করে মানুষ হত। অপরদিকে বাংলার চাষারা ছোটখাট মারামারি করলেও কলিকাতা হাইকোট পর্যন্ত ছুটতে হত, এতে তারা গরীবই থেকে যেত। সাধারন একটা পুস্তিকা কিংবা বিয়ের কার্ড ছাপাতে সদূর সিলেট-চট্টগ্রামের মানুষকে কলিকাতা পর্যন্ত ছুটতে হত। এতে কলিকাতায় একটি হিন্দু আইনজীবি শ্রেনীও গড়ে উঠে। যার খদ্দের ছিল বাংলার অভাবী লোকজন। তাই দেশ ভাগ হলে তাদের ভাতের অভাবে মরার ভয় ছিল।

রবী ঠাকুরের দুঃচিন্তা ছিল সবচেয়ে বেশী । কারন তারা ছিলেন পশ্চিম বঙ্গের মানুষ; আর দেশ ভাগ হলে, তাদের জমিদারী পড়ে যাবে পূর্ব বঙ্গে তথা বর্তমান বাংলাদেশে। এতে করে পশ্চিম বঙ্গ থেকে, পূর্ব বঙ্গে গিয়ে প্রশাসনিক খবরদারী করার অতীত খায়েশ বন্ধ হয়ে যেত। তখন তাকে জমিদারী চালাতে পূর্ব বঙ্গের নিয়ম কানুন মেনে চলতে হত। ফলে তার জন্য দুটি পথ খোলা থাকে। হয়ত জমিদারী বিক্রি করতে হবে, নয়ত পূর্ব বঙ্গে স্থায়ীভাবে বসবাস করতে হবে। এই দুইটির একটি করাও তার জন্য অসম্ভব ছিল। ফলে তার চরম স্বার্থহানীই তার জন্য দুঃখের কারন হয় এবং হৃদয়ে বাংলার মায়া উৎড়ে উঠে। শুরু হয় চড়া গলায় পেরেশানী। এই হতাশায় তিনি বাংলাদেশ নামক একটি স্বাধীন রাষ্ট্রের জম্ম হবার ৬৩ বছর আগে, তথা ১৯০৮ সালে রচনা করেন, আমার সোনার বাংলা, আমি তোমায় ভালবাসি....। যে গানের সূত্রপাত হয়েছিল পূর্ব বঙ্গের মানুষদের অধিকার থেকে বঞ্চিত করার জন্য। যে গানটি রচনা করা হয়েছিল কবি পরিবারের জমিদারী টিকিয়ে রাখার জন্য। যে গানটি রচনা করা হয়েছিল, রক্তচোষা জমিদারের স্বার্থ সংরক্ষনে। সেই গানটিই হয়ে গেল আমাদের জাতীয় সঙ্গীত!!!!!!
১৫ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:১৯
117121
সালাম আজাদী লিখেছেন : জাযাকাল্লাহু খায়রান টিপু ভাই, ওটা ভাইসরয় মাউন্টব্যাটেন ছিলেন না। অনেক ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য
১৫ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৫৭
117131
নজরুল ইসলাম টিপু লিখেছেন : নামের ভুলটি দেখেছি, সুযোগ না থাকায় ঠিক করতে পারলাম না। অনেক ধন্যবাদ।
৩৩
162632
১৫ জানুয়ারি ২০১৪ রাত ০২:০৮
তারাচাঁদ লিখেছেন : মন্তব্য সহ পুরো লেখা পড়লাম । এমন চমৎকার লেখায় মন্তব্য করতে চাইলে একটু ভেবে চিন্তেই করা উচিত ।
পাঠক সবাইকে অনুরোধ করছি এই লেখাকে ছড়িয়ে দেবার জন্য ।
১৫ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:২০
117122
সালাম আজাদী লিখেছেন : জাযাকাল্লাহু খায়রান।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File