রবীন্দ্রনাথ ৯ বছর ৯ মাস বয়সের মেয়েকে বিয়ে করেছেন : ১২ বছর বয়সে তার মাধ্যমে সন্তানের বাবা হয়েছেন ! ! !

লিখেছেন লিখেছেন মোহাম্মদ ফখরুল ইসলাম ১৫ মে, ২০১৫, ০৭:১৭:১২ সন্ধ্যা





পটভূমি :

এক শাহবাগী নাস্তিককের সাথে বাহাস হলো । এই শাহবাগী জাহাঙ্গীরনগরের পডাক্ট । এই শাহবাগী আমার নবী মুহাম্মদ (সা.) - কে গালি দিয়েছিলো ।

আমি তার সাথে কথা প্রসঙ্গে জানলাম : " রবীন্দ্রনাথ তার ঈশ্বর । তার সৃষ্টিকর্তা । রবীন্দ্রনাথের আদর্শই বাঙ্গালীদের আদর্শ । আমাদের পরিচয় বাঙ্গালী । কারণ রবীন্দ্রনাথের চেতনাতেই বাংলাদেশ স্বাধীন হয়েছে । "

তার সাথে কথা হলো প্রায় ৫ মিনিট । যুক্তি তর্কে যখন পারলো না, তখন আমাকে র‌্যাব ও পুলিশ দিয়ে হত্যার হুমকি দেয় আর সে আমাকে বাসটার্ড - জারজ - বেজন্মা বলে গালি দেয় । উল্লেখ্য এই শাহবাগীর সাথে ডা. ইমরান এইচ সরকারের ঘনিষ্ট সম্পর্ক আছে । কারণ ফেসবুকে তার কিছু ছবি হতে তার-ই প্রমাণ পাওয়া যায় । বর্তমানে ফেসবুকে এই শাহবাগী তার অনেক তথ্য হাইড করেছে ।

যে তথ্য উপস্হাপন করার জন্য আমাকে এই শাহবাগী নাস্তিক আমাকে গালি দেয় সেই তথ্য শেয়ার করতে যেয়ে এই পোস্ট সৃষ্টি হলো ।



ফেসবুকে এই শাহবাগী নাস্তিকটার সেই মন্তব্য ।


মূল পোস্ট :

রক্ত মাংসের নারী হিসেবে রবীন্দ্রনাথ তার স্ত্রীকে কোন গুরুত্ব দিতেন না। তার মৃত্যু হয়েছিল অনাদরে অবহেলায়। বিষ্ময়কর হলেও সত্যি রবীন্দ্রনাথ ৯ বছর ৯ মাস বয়সের মেয়েকে বিয়ে করেছেন,১২ বছর বয়সে তার থেকে সন্তানের বাবা হয়েছেন। অনাদরে অবহেলায় তার স্ত্রী ২৯ বছর বয়সে মারা গেছেন।



হিন্দুধর্ম গুরু স্বামী বিবেকানন্দের মতো একেশ্বরবাদী,প্রগতিশীল এবং পশ্চিমা জ্ঞানে আলোকপ্রাপ্ত রবীন্দ্রনাথ ছিলেন বাল্যবিবাহের সমর্থক। তিনি তার মেয়ে রেণুকা ( রাণী) কে এগারো বছর বয়সে বিয়ে দেন,তার স্ত্রী মৃণালিনীর প্রবল বাধা সত্ত্বেও ।

আসুন আমরা সেই কথাই জানা শুরু করি, ভারতের আনন্দ পাবলিসার্স লিমিটেড –এর ম্যাগাজিন সানন্দার ১৫ জানুয়ারী ২০০৪ প্রকাশিত, ২০০৪ সালের বার্ষিক সংখ্যা: পার্বনী সানন্দা – র ১৪৫ পৃষ্ঠা হতে ছাপা বিশাল নিবন্ধ “মৃণালিনী : ব্যাথায় যার কথা ডুবে যায়” নিবন্ধ হতে ।



রবীন্দ্রনাথ তার স্ত্রী মৃণালিনীকে রক্ত মাংসের নারী হিসেবে স্বীকার করতেন না ।যদি করতেন তাহলে তারস্ ত্রীর কীভাবে মৃত্যু হয়েছিল তা জানতে চাইলে তিনি হাল্কা চালে বলেন, উদরেরপীড়া, খুব সম্ভব এপেন্ডিসাইটিস। সৈয়দ মুজতবা আলী তার বড় বাবু বইয়ের মৃত্যু নামক লেখায় অবশ্য যুক্তি দেখিয়েছেন,রবীন্দ্রনাথের গর্ভবতী স্ত্রীর মৃত্যু হয়েছে সূতিকা রোগে। রবীন্দ্রনাথের স্ত্রী মৃণালিনী ১২ বছর হতে ২০ বছরের মধ্যে পর পর ৫ টি সন্তান জন্ম দিয়েছেন । তারপরও মৃত্যুর আগে তিনি গর্ভবতী ছিলেন ও অযত্নে ছিলেন। রবীন্দ্রনাথের অন্যতম জীবনীকার প্রভাতকুমার মুখোপাধ্যায় রবীন্দ্রনাথের নির্দেশেই প্রথম সংস্কারণে এড়িয়ে গেলেও চতুর্থ সংস্কারণে স্পষ্টভাবে মৃত্যুর কারণ উল্লেখ করেছেন। কিন্তু রবীন্দ্র পুজারীদের কাছে এবিষয়টি একটি স্পর্শকাতর বিষয় হিসেবেই থেকে যায় এবং সাধারণ লোকরাও এবিষয়টিতে অজ্ঞই থেকে যান ।

প্রভাতকুমার মুখোপাধ্যায় যা লিখেনে তা সুত্রাবদ্ধ করলে দাড়ায় :

১. রবীন্দ্রনাথের গর্ভবতী স্ত্রী বোলপুরে দাওয়াত খেতে যেয়ে পড়ে যেয়ে ব্যাথা পান। সেখানে তার চিকিৎসা হয়নি ।

২.কলকাতায় নিয়ে আসা হয় চিকিৎসার জন্য । প্রভাতকুমার মুখোপাধ্যায় তারপর মন্তব্য করেন:” কবি কি এসব জানতেন না? নাকি সব জেনে শুনে তিনি বলতেন তার পত্নী মারা গিয়েছেন “খুবসম্ভব এপেন্ডিসাইটিস”– এ” । কলকাতায়ও সুচিকিৎসা হয়নি । কারণ

১.তার স্হান হয়েছিল নির্জন অন্ধকার ঘরে।

২.ছেলে মেয়েদের কাউকে তার কাছে আসতে দেওয়া হতো না ।

৩.কোন সেবিকার ব্যবস্হা করা হয়নি। যদিও তিনি দু মাস অসুস্হ ছিলেন।

৪.তিনি যেরুমে ছিলেন সে রুমে আলো বাতাস যথাযথভাবে প্রবেশ করতো না ।

৫.তার শেষ ইচ্ছা হিসেবে তার ছোট ছেলে শমীকে দেখানো হয়নি । তিনি বার বার তার ছেলেকে দেখতে চেয়ে ছিলেন।

৬.শেষ দিকে তার কথা বলার ক্ষমতা নষ্ট হয়ে যায়। তিনি শুধু কাঁদতেন।

রবীন্দ্রনাথের স্ত্রী মৃণালিনী তার পছন্দের মহিলা ছিলেন না । কারণ :

১.১৮৮৩ সালের ৬ ডিসম্বর মৃণালিনীর সাথে তার বিয়ে হয়। মৃণালিনীর বয়স ছিল ৯ বছর ৯ মাস। রবীন্দ্রনাথের বয়স ছিল তেইশ বছরের কাছাকাছি । তের বছরের পার্থক্যটা বড় নয়, কিন্তু নয় বছর নয় মাস বয়সের বাঙ্গালী অবলা মেয়ের থেকে কি দেহ বা মননের সৌন্দর্য আশা করা যায় ?

২. তিনি ইংল্যান্ডে পড়তে যেয়ে বিভিন্ন শিক্ষিত সুন্দরী রমনীর সান্নিধ্য পান । কিন্তু তিনি নিজেই পছন্দ করতে বাধ্য হন।

বেশ কিছু কারণে তার বিয়ের জন্য কনে পাওয়া যাচ্ছিলো না । কারণ :

ক ) তার পারিবারিক ঐতিহ্য ছিল পিরালি ব্রাহ্মণদেরঐতিহ্য । পিরালি ব্রাহ্মণদের অন্য ব্রাহ্মণরা পছন্দ করতো না।

খ) তার পরিবারের কিছু সদস্য হিন্দু ধর্মসংস্কারের নামে এক ঈশ্বরের পুজার ধারণা চালুকরা, জনপ্রিয় হিন্দু উপাসনাও প্রথাগুলো (বিধবাদের বিয়ে না করা, সতীদাহ,সহমরণ, কালিসাধনা, মানুষবলি দেওয়া,মুর্তি পুজা) – কে দুরকরার জন্য ব্রাহ্ম , ব্রাহ্ম সমাজ ইত্যাদি নামের বিতর্কিত হিন্দু গোষ্ঠী তৈরীতে নেতৃত্ব দেন । এজন্য নিষ্ঠাবান হিন্দুরা ছিল তার পরিবারের উপর মনক্ষুন্ন ।

গ) রবীন্দ্রনাথের ভাইদের স্ত্রীরা পাঠশালায় পড়াও গ্রাম্য ভবতারিনী বা ফুলিকে রবীন্দ্রনাথের স্ত্রী হিসেবে নির্বাচন করতে বাধ্য হন । পরবর্তীতে তার নাম দেওয়া হয় মৃণালিনী ।

৩. রবীন্দ্রনাথের বিয়েতে উপস্হিত ছিলেন না তার পরিবারের প্রধান ব্যক্তি মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর এবং তার এক ভাইয়ের স্ত্রী কাদম্বরী দেবী ( যার সাথে তার প্রেমের সম্পর্ক ছিল এবং তিনি পরে প্রেমে ব্যর্থ হয়ে আত্মহত্যা করেন । এই প্রসঙ্গটা অন্য একটা লেখায় তুলে ধরবো ) ।

৪.রবীন্দ্রনাথ নিজেই নিজের বিয়ের এক অভিনব নিমন্ত্রনপত্র লিখেছিলেন যাতে নিমন্ত্রণকর্তাও বিবাহকর্তা একই পুরুষ। খামটা ছিল নিন্মমানের। খামের এক কোনায় আক্ষেপ করে স্বহস্তে লিখে দিয়েছিলেন, “আশার ছলন ভুলি ‍কুফল লভিনু হায়” আর লিখেছিলেন “আমার মতো নহে” ।

উপসংহার : বাইশ বছরের ইংল্যান্ড ফেরত যুবক রবীন্দ্রনাথের জন্য লাবণ্যময়ী,সমবয়সী এবং ভাইয়ের স্ত্রী কাদম্বরী দেবী এবং ইন্দিরার মতো মননের সৌন্দর্য সমৃদ্ধ কনে রবীন্দ্রনাথ স্বাভাবিকভাবেই পাননি । উপরন্তু তিনি নারী শিক্ষাবিরোধী, স্ত্রী নির্যাতক ও বাল্যবিবাহের সমর্থক হওয়ার বিষয়টি আমাদের জানা ও তা প্রচার করা অবশ্য কর্তব্য । কারণ যাকে তাকে আদর্শ ও পুজনীয় মানার আগে সব কিছু বিবেচনা করা উচিত ।

আবেদন : আমি কোন ভিত্তীহীন ও মিথ্যা কথা লিখিনি। পাঠকের সুবিধার জন্য ভারতের আনন্দ পাবলিসার্স লিমিটেড –এর ম্যাগাজিন সানন্দার ১৫ জানুয়ারী ২০০৪ প্রকাশিত, ২০০৪ সালের বার্ষিক সংখ্যা: পার্বনী সানন্দা – র ১৪৫ পৃষ্ঠা হতে ছাপা বিশাল নিবন্ধ“মৃণালিনী : ব্যাথায় যার কথা ডুবেযায়” নিবন্ধের স্ক্যান কপির বেশ কিছু লিংক দিলাম তাতে আমার লেখার সত্যতা প্রমাণিত হবে । লিংক সমূহ:

১.http://www.mediafire.com/?loobm623aebzll3

২.http://www.mediafire.com/?grugflgj77s4j9o

৩.http://www.mediafire.com/?b77bbonwlx94mex

৪.http://www.mediafire.com/?tft1tuu7mo47kbl

৫.http://www.mediafire.com/?bcexrzv18b9aa30

৬.http://www.mediafire.com/?7l63m3gd37ao4ea

৭.http://www.mediafire.com/?pedq0zs57ze0anb

৮.http://www.mediafire.com/?zyl0jvgk1ub5e98

৯. http://www.mediafire.com/?7l63m3gd37ao4ea

১০.http://www.mediafire.com/?pedq0zs57ze0anb

১১.http://www.mediafire.com/?zyl0jvgk1ub5e98

১২.http://www.mediafire.com/?f66z7non5r71oyy

( চলবে ... এব্যাপারে বিস্তারিত তথ্য আরো আসবে । আমার সাথে থাকুন । আমাকে ছেড়ে যাবেন না । )

আমার সাথে থাকুন : https://www.facebook.com/fakhrul.info

বিষয়: বিবিধ

২৪৪৭ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

320267
১৬ মে ২০১৫ রাত ১২:৫৩
আবরণ লিখেছেন : তথ্যবহুল লেখার জন্য অনেক ধন্যবাদ। আরও লিখুন। নাস্তিকদের বিরুদ্ধে লেখার মাধ্যমে প্রতিরোধ গড়ে তুলুন।
১৬ মে ২০১৫ সকাল ০৭:১৭
261377
মোহাম্মদ ফখরুল ইসলাম লিখেছেন : ইসলামবিদ্বেষী নাস্তিক ও অমুসলিমদের বিরোদ্ধে আমাদের সমাজের সর্বত্র প্রতিরোধ গড়ে তোলতে হবে এবং তাদের সব কথা ও কাজকে ইতিবাচকভাবে জবাব দিতে হবে ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File