“নাস্তিকতা, মৌলবাদ ও ইসলামবিদ্বেষী ব্লগ ও ব্লগার প্রতিরোধ দিবস” পালন করার গুরুত্ব ও তাৎপর্য

লিখেছেন লিখেছেন মোহাম্মদ ফখরুল ইসলাম ২২ নভেম্বর, ২০১৪, ০৭:৩৭:০১ সন্ধ্যা



১৯ ডিসেম্বর ২০১৪ নাস্তিকতা ও ইসলামবিদ্বেষ প্রচারকারী ব্লগ সাইট সামহোয়ার ইন ব্লগ ৬ষ্ঠ বাংলা ব্লগ দিবস পালন করবে । সামহোয়ার ইন ব্লগে ব্লগ দিবসের ডাক দেওয়া হয়েছে । সেই ডাকে নাস্তিকতাবাদী ও ইসলামবিদ্বেষ প্রচারকারী ব্লগ সাইট ও ব্লগারবৃন্দ এবং কিছু ‍বিভ্রান্ত ইসলামপন্হী লোক এদিবস নিয়ে আলোচনায় মগ্ন ।

যারা সত্যিকারের ইসলামপন্হী ও ইসলামপ্রিয় ব্লগার বলে দাবি করেন তাদের অবশ্যই সেই দিন “নাস্তিকতা , মৌলবাদ ও ইসলামবিদ্বেষী ব্লগ ও ব্লগার প্রতিরোধ দিবস “ পালন করা উচিত ।

“নাস্তিকতা, মৌলবাদ ও ইসলামবিদ্বেষী ব্লগ ও ব্লগার প্রতিরোধ দিবস” কি ও কেন ? :

যে দিন বিশেষ গুরুত্ব দিয়ে নাস্তিকতা, মৌলবাদ ও ইসলামবিদ্বেষ নিয়ে এবং এসব প্রতিরোধ করার কৌশল ও কর্মপন্হা নিয়ে আলোচনা হয় সে দিনকে “নাস্তিকতা, মৌলবাদ ও ইসলামবিদ্বেষী ব্লগ ও ব্লগার প্রতিরোধ দিবস” বলা হয় ।

“নাস্তিকতা, মৌলবাদ ও ইসলামবিদ্বেষী ব্লগ ও ব্লগার প্রতিরোধ দিবস” কোন দিন ? :

১৯ ডিসেম্বর নাস্তিকতা ও ইসলামবিদ্বেষ প্রচারের উদ্দেশ্যে সামহোয়ার ইন ব্লগ সাইট সৃষ্টি হয় বলে এই দিনটি হলো “নাস্তিকতা, মৌলবাদ ও ইসলামবিদ্বেষী ব্লগ ও ব্লগার প্রতিরোধ দিবস বলা হয় ।

“নাস্তিকতা, মৌলবাদ ও ইসলামবিদ্বেষী ব্লগ ও ব্লগার প্রতিরোধ দিবস” –এ কি আলোচনা হবে ? :

১. ব্লগ সাইটগুলোতের নাস্তিক, মৌলবাদী ও ইসলামবিদ্বেষী এডমিন, মালিক ও ব্লগারদের চিন্হিত করণ করা হবে এবং তাদের নিয়ে আমাদের কি করণীয় তা আলোচনা হবে ।

২. ব্লগ সাইট ও সোসাল নেটওয়াকিং সাইটগুলোর মধ্যে কারা ইসলাম ও মুসলিমদের বিরোদ্ধে অবস্হান নিয়েছে তাদের সুনির্দিষ্টি ভাবে চিন্হিত করা । মুসলিমদের মধ্যে অনৈক ও বিভেদ কমিয়ে আনার পাশাপাশি মুসলিমরা যাতে জ্ঞানভিত্তিক ও যুক্তিনির্ভর সমাজ গঠণ করতে পারে সে দিকে নজর দেওয়ার তাগিদ দেওয়া হবে ।

৩. মুসলিম ব্লগার হিসেবে আমাদের বর্তমান কর্মপদ্ধতি কি হওয়া উচিত ।

উপরোক্ত বিষয়গুলোতে বিশেষজ্ঞরা আলোচনা করবেন ।

সুতরাং “নাস্তিকতা, মৌলবাদ ও ইসলামবিদ্বেষী ব্লগ ও ব্লগার প্রতিরোধ দিবস” সামনে রেখে সকল ব্লগারদের উচিৎ এ বিষয়টা নিয়ে আলোচনা করা।

“নাস্তিকতা, মৌলবাদ ও ইসলামবিদ্বেষী ব্লগ ও ব্লগার প্রতিরোধ দিবস” নিয়ে আপনাদের ভাবনা শেয়ার করুন । এই দিবস পালন করলে বিদাত, শিরকী ও কুফরীর গুনাহ হবে না । এই দিবস পালন করলে সোয়াব হবে । এমন কি একশ শহীদের দরজা লাভ হবে ।

সবাইকে উদ্দেশ্য করে বলছি :

সামু বা সামহোয়ার ইন ব্লগ হলো ইসলাম ও মুসলিমদের শত্রু ।

সামহোয়ার ইন ব্লগের মালিক ও নরওয়ের নাগরিক,House 39, Road 35, Gulshan, Dhaka, 1212 , Bangladesh ) ঠিকানাস্হ্Arild Klokkerhaug (বাংলা ডাক নাম অরিল বর্তমানে নিজেকে গোলাম রাব্বানী বলে পরিচয় দিচ্ছেন ) এবং

তার গার্লফ্রেন্ড সৈয়দা গুলশান ফেরদৌস জানা ( পরবর্তীতে স্যাটাস বদলের পর Arild Klokkerhaug এর স্ত্রী ) -এই দুই লোকের ব্যাপারে আমাদের নজর দিতে হবে ?

বাংলাদেশে ব্লগ সাইট পরিচালনার নামে ইসলামবিদ্বেষ, ধর্মবিরোধীতা ও নাস্তিক্যবাদ প্রচারের জন্য তাদের শাস্তি হিসেবে ফাসি দাবি করা উচিত বলে আমি মনে করি । কারণ তারাই প্রথম ব্লগ সাইট বানিয়ে নাস্তিক ও ইসলামবিরোধীদের পৃষ্ঠপোষকতা করা শুরু করেন ।

এজন্য প্রথমে বাংলাদেশে স্হান করে নেওয়ার জন্য জামায়াত নেতা কামরুজ্জামানের এক ছেলে ওয়ামী-কে তারা হাত করে । প্রথমে জামায়াতের স্বপক্ষে কিছু লেখা লিখা হতো । তার কিছু দিন পরে তারা নাস্তিক আর উগ্রবাদী ও ধর্মান্ধ হিন্দুদের পৃষ্ঠপোষকতা দিতে থাকে । এব্যাপারে সুস্পষ্ট প্রমাণ আছে বিভিন্ন ব্লগ পোস্টে ।

‘সামহয়্যার ইন ব্লগ' -এর পক্ষে রেড হেরিং পুরস্কার সৈয়দা গুলশান ফেরদৌস জানা পেয়েছে ।



জানা প্রথমে জামায়াতের নেতা কামরুজ্জানের ছেলে ওয়ামী ও জামায়াতী ব্লগার ত্রিভুজকে দিয়ে স্বার্থ সিদ্ধি করেছে । প্রথম প্রথম ইসলামী মার্কা পোস্ট কিছু দিতো । তারপর শুরু করলো কৌশিক, নষ্ট কবি, মহান পংকজ এর মতো হিন্দুদের পৃষ্ঠপোষকতা । তারপর আসিফ মহিউদ্দীন, ঘনাদা, সবাক, যোগী, আরিফুল হক নামক নাস্তিক ও ইসলামবিরোধী ব্লগারদের পৃষ্ঠপোষকতা । এখন হিন্দু আর ইসলামবিরোধী ব্লগারদের পৃষ্ঠপোষকতা দিয়ে যাচ্ছে । মাঝে কিছু দিন হাসান কালবৈশাখী ও ফকির ইলিয়াস -দের মতো আওয়ামী লীগ সমর্থকদের পৃষ্ঠপোষকতা দিতো । যারা তাদের বানানো সাইটটা শুরু হতে ভিজিট করে , তারা এসব ভাল করেই জানে । ২০১২সালে হিন্দু ও নাস্তিক ব্লগারদের প্রনোচনায় ইসলামী ব্লগারদের অসংখ্য নিক বাতিল করা হয় । এরা বিদেশের বিশেস এজেন্ডা বাস্তবায়ন করছে ।





With Hasan Jakir, Jana Syeda Gulshan Ferdous, Arild Klokkerhaug, Tariq Rahman, Nazmul Hossain and Emon Najmul at shitalakkha riverside.Narayanganj.



আপনারা অনেকেই সামহোয়ারইনব্লগের নাম জানেন। এই ব্লগের মালিক ২ জন। এরা স্বামী-স্ত্রী। সৈয়দা গুলশান আরা ফেরদৌস ওরফে জানা এবং মিষ্টার আরিল ক্লোকারহাগ। এই আরিল নরওয়ের নাগরিক, বিশেষ মিশন নিয়ে বাংলাদেশে এসেছে প্রায় অর্ধযুগ আগে। জানা মুসলিম ফ্যামিলির মেয়ে হলেও বিয়ে করেছে আরিলকে কোনরকম ধর্মীয় কনভার্সন ছাড়াই। বাংলাদেশে ইসলাম বিদ্বেষ ও নাস্তিক্যবাদ এবং ইসলামের বিভিন্ন টার্ম ও পরিভাষার ব্যাঙ্গবিদ্রুপকে সহনীয় ক

রার এজেন্ডা বাস্তবায়নের মিশনে এরা রান করেছে সামহোয়্যারইন বাংলা ব্লগ। এই ব্লগে অহরহ নাস্তিক্যবাদীদের লেখা প্রোমোশন করা হয়, বাংলাদেশবিরোধী, বাংলাদেশের সেনাবাহিনী বা সীমান্তরক্ষীবাহিনীর নামে কুতসা ছড়ানো পোষ্ট স্টিকী করা হয়। এই ব্লগের কয়েকজন মডারেটর বিভিন্ন ছদ্মনামে নাস্তিক লেখকদের পৃষ্ঠপোষকতা করে থাকে যেমন "অন্যমনষ্ক শরত", "জীবনানন্দ দাশের ছায়া", "আসিফ মহিউদ্দিন", "পারভেজ আলম"।

২১.০৯.১২ এ এই ব্লগে ঘটে বাংলাদেশের অনলাইন ইতিহাসের অন্যতম ন্যক্কারজনক জঘন্য ঘটনা। যে কার্টুন ও ব্যঙ্গচিত্র নিয়ে পৃথিবীর বিভিন্ন দেশে দাঙ্গা-হাঙ্গামা ও প্রতিবাদে অনেক মুসলিম নিহত হয়েছেন গত কয়েক দিনে, সেই কার্টুনগুলো এক নাস্তিক এই ব্লগে প্রকাশ করে এবং অতন্ত্ আক্রমনাত্মকভাবে মুসলিমদেরকে সম্বোধন করে । ব্লগটির মডারেটর ওই নাস্তিকের সেই কার্টুন ও ব্যাঙ্গচিত্রের লেখা ৮-ঘন্টা নির্বাচিত তালিকায় প্রথম পাতায় স্টিকী করে রাখে। শতশত ব্লগারের তীব্র প্রতিবাদের মুখেও এই নরওয়ের বিশেষ মিশনের ব্লগ দীর্ঘসময় কোনরকম ভ্রুক্ষেপ করেনি। অবশেষ বিষয়টি ব্লগ ছাড়িয়ে দেশের রাজপথেও চলে এসেছে। দাবী উঠেছে ইসলাম বিদ্দেষী ব্লগগুলো বন্ধ করে দেবার। একজন মুসলমান হিসেবে এই দাবীর প্রতি একাত্ম হওয়া আপনাদের কর্তব্য বলে মনে করছি এবং যারা মুসলিম নন, সেইসব বাংলাদেশী নাগরিকের ও এর সাথে একমত হওয়া উচিত কেননা এধরনের কর্মকান্ড দেশে দেশে সংঘাতময় পরিস্থিতি তৈরী করেছে যা সবার জন্যই অশনি সংকেত।

সামহোয়ার ইন ব্লগের অন্যতম মালিক সৈয়দা গুলশান আরা ফেরদৌস জানা ও অরিল পার্বত্য চট্টগ্রাম সম্পর্কে নতুন মিশন নিয়ে নেমেছেন !

তারা পার্বত্য চট্টগ্রামের বাংলা ভাষা-ভাষীদের পার্বত্য চট্টগ্রাম হতেতাড়ানোর মিশন নিয়ে নেমেছেন ! পার্বত্য চট্টগ্রামের জন্য নতুন আতঙ্কঃ আপনি যদি বাঙ্গালী হন, প্লিজ একটু দেখে নিবেন !*





ইসলামবিদ্বেষী গণমাধ্যম ডয়চে ভেলের ‘ববস্’এর অন্যতম বিচারক ছিলেন সৈয়দা গুলশান ফেরদৌস জানা । এসব প্রতিষ্ঠান নাস্তিক ও ইসলামবিরোধীদের পৃষ্ঠপোষকতা দেয় ।

আসিফ মহিউদ্দীন - কে ডয়চে ভেলের ‘ববস্’ সেরা ব্লগার হিসেবে পুরস্কার দেয় । নাস্তিক ও ইসলামবিরোধী বল্গার আসিফ মহিউদ্দীনকে এই পুরস্কার লাভে সাহায্য করে সৈয়দা গুলশান ফেরদৌস জানা ।



আজব হলেও সত্যি , বাংলাদেশে প্রজন্ম চত্তর নির্মাণ, মুক্তিযুদ্ধের চেতনার নামে ইসলামবিদ্বেষ প্রচার ও যুদ্ধাপরাধীদের বিচারের নামে ইসলামী প্রতিষ্ঠান ধ্বংষে প্রধান ভুমিকা পালন করেছে সামহোয়ার ইন ব্লগ । এসম্পর্কে নেটে অনেক তথ্য আছে । যেমন :

“সামহোয়্যার ইন ব্লগ”-এর প্রধান নির্বাহী সৈয়দা গুলশান আরা ফেরদৌস জানা এক সাক্ষাতকারে বলেন, “সামহোয়্যার ইন ব্লগ-এর ‘কৃতিত্ব ছিনতাই’ করা হয়েছে । আমরাই প্রথম প্রজন্ম চত্তর স্হাপন করি । আমি যতটুকু জানি প্রজন্ম চত্বরে নেতৃত্বদানকারী ব্লগার এন্ড অনলাইনএক্টিভিস্ট ফোরাম এর আহ্বায়ক ডা. ইমরান এইচ সরকার যে একজন ব্লগার তা আমার জানা নেই ।( উৎস : নতুন বার্তা ডটকম )

ঢাকা: সামহোয়্যার ইন ব্লগ-এর ‘কৃতিত্ব ছিনতাই’ করা হয়েছে বলে অভিযোগ করেছেন বিশ্বের প্রথম বাংলা ব্লগ সামহোয়্যার ইন ব্লগ-এর প্রধান নির্বাহী সৈয়দা গুলশান আরা ফেরদৌস জানা। গণমানুষের এই আন্দোলনকে কেউ কেউ ‘দখলবাজি’ ও ‘দলবাজি’-তে পরিণত করার চেষ্টা করছে বলেও মনে করেন তিনি। একই সঙ্গে সামহোয়্যার ইন ব্লগ কখনই ক্ষমতা দেখানোর বিষয়ে আগ্রহী নয় উল্লেখ করে তিনি বলেন, “কেউ কেউ সামহোয়্যার ব্লগ-কে নিয়ে কুৎসা যে রটাচ্ছে, যা বড়ই লজ্জার।”

শনিবার রাতে নতুন বার্তা ডটকমের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

গুলশান জানা বলেন, “যুদ্ধাপরাধীদের বিচারের জন্য প্রজন্মকে সোচ্চার করতে সাত বছর ধরে নিরবচ্ছিন্ন কাজ করছে সামহোয়্যার ইন ব্লগ। ২০০৮ সালে এই ব্লগটিই প্রথম যুদ্ধাপরাধীদের দাবিতে ব্লগে ‘পিটিশন’ চালু করে। এখনো এ বিষয়ে একটি বিভাগ রয়েছে।”



শাহবাগের প্রজন্ম চত্বর সম্পর্কে সৈয়দা গুলশান আরা ফেরদৌস জানা বলেন, “শাহবাগে আমাদের ব্লগাররাই প্রথমে জড় হয়েছিলেন। ওইদিন সবচেয়ে প্রথম বিকেল চারটায় শাহবাগে জড় হন সামহোয়্যার ইন এর ব্লগার সরদ চৌধুরী, পারভেজ আলম, বাকী বিল্লাহ, তন্ময় ফেরদৌস, কাল্পনিক এবং শিপু ভাই এর মতো অনেকেই। কিন্তু দুই-তিন দিনের মধ্যেই আমাদের এই কৃতিত্ব ছিনতাই করে নেয়া হয়। দখলবাজি ও দলবাজির চেষ্টা চলে।”

তিনি বলেন, ‘‘তাই আমরা আর মূল মঞ্চে থাকতে পারিনি। তবে আমরা নিজেদের জাহির করতে চাই না। ক্ষমতা দেখানোয় বিশ্বাসী নই। তাই প্রতিদিনই সেখানে যাই।”

কারা এই ‘ছিনতাই’ করেছে জানতে চাইলে জানা বলেন, “সেটা আপনারাই ভালো জানেন। তবে আমি যতটুকু জানি প্রজন্ম চত্বরে নেতৃত্বদানকারী ব্লগার অ্যান্ড অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরাম এর আহ্বায়ক ডা. ইমরান এইচ সরকার যে একজন ব্লগার তা আমার জানা নেই।”



আন্দোলনে নেতৃত্ব দেয়া অপর ব্লগার অমি রহমান পিয়াল ও আরিফ জেবতিক সম্পর্কে তিনি বলেন, “উগ্র আওয়ামী আচরণের কারণে এদের সামহোয়্যার ইন ব্লগ থেকে বহুবার সতর্ক করা হলে তারা পরে আমার ব্লগ নামে একটি ব্লগ বের করে। এরাই ছাগু শব্দের প্রচলন করে। কিন্তু সামহোয়্যার ইন ব্লগ সব সময় এসব বিষয়ে নিরপেক্ষ থেকেছে।”





আপনাদের প্রতি আমার বিনীত আবেদন :


আপনারা যারা ইসলামকে ভালবাসেন তারা তাদের বিরোদ্ধে লিখছেন না কেন ? তাদের শাস্তি দাবি করছেন না কেন ?

দেখুন অগুরুত্বপূর্ণ বিষয় নিয়ে পত্রিকায় লেখা হচ্ছে । আমি মনে করি, আপনাদের এসব দিকে নজর দেওয়া উচিত ।

আচ্ছা ! কেউ কি বলতে পারেন ? :

নরওয়ের নাগরিক Arild Klokkerhaug কীভাবে বাংলাদেশে আছেন ? আমার জানা মতে বিখ্যাত নৃবিজ্ঞানী তেরেস বোসো ( কানাডার নাগরিক ) বাংলাদেশে ১৮ বছর থেকেও নাগরিকত্ব পাননি । বাংলাদেশের নাগরিকত্ব আইন খুবই কঠিন ।

তাহলে আমার প্রশ্ন এই লোক কীভাবে বাংলাদেশে আছেন ?

তার ধর্মীয় পরিচয় কি ?

আর জানা নামক মেয়েটা তাকে কীভাবে বিয়ে করলো ?

এই মেয়ে সৈয়দ বংশের মেয়ে । তার উপর তার বাড়ির নাম ইসলাম লজ । কেন এমন নাম বাড়িটা দেওয়া হলো ? অথচ তারা চিন্হিত নাস্তিক ও তাদের কার্যক্রম ও জীবনবোধ চরম ইসলামবিরোধী ।

এসব বিবেচনায় আনুন । আপনারা তাদের বিরোদ্ধে আইনগত ব্যবস্হা নেওয়ার দিকে এগিয়ে যান । এই লক্ষ্যে আপনাদের সুচিন্তিত পরামর্শ আশা করছি ।

বিষয়: বিবিধ

৩৭০২ বার পঠিত, ১৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

286918
২২ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৫৫
অনেক পথ বাকি লিখেছেন : ভালো লাগলো যুক্তিপূর্ণ লেখা। অনেক ধন্যবাদ
২২ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৫৯
230398
মোহাম্মদ ফখরুল ইসলাম লিখেছেন : আপনাকে এই দিবস পালন করার জন্য বিনীত অনুরোদ করছি । ফেসবুকে এই দিবস উপলক্ষ্যে একটা ইভেন্ট আয়োজন করুন ।

আমার সাথে ফেসবুকে যুক্ত হতে পারেন ।

ওয়ামা আলাইনা ইল্লাল বালাগুল মুবীন ।
২২ নভেম্বর ২০১৪ রাত ০৮:০১
230399
অনেক পথ বাকি লিখেছেন : ইভেন্ট খুলুন সাথে আছি।
২২ নভেম্বর ২০১৪ রাত ০৯:২৮
230423
মোহাম্মদ ফখরুল ইসলাম লিখেছেন : ৥ অনেক পথ বাকি : আমি ব্যস্ত মানুষ । জীবিকা নির্বাহের জন্য তিনটা কাজ করি , চাকুরী করি ।


ইসলাম ও মুসলিমদের জন্যই আমি লেখালেখি করার চেষ্টা করি । আমি চাই আমার দেশের মুসলিম সমাজটা আরও ভালোর দিকে এগিয়ে যাক এবং মুসলিমদের মধ্য হতে কুসংস্কার-কুপমন্ডুকতা-গোড়ামী বিলীন হোক এবং নাস্তিকতা ও ইসলামবিদ্বেষী কর্মকান্ড বিলীন হোক । কিন্তু আমি ইদানিং আগের মতো সময় করতে পারছি না । উপরন্তু আমার কর্মক্ষেত্রগুলোতে নেট ও এন্ড্রোয়েড মোবাইল ব্যবহার অগ্রহণযোগ্য । দয়া করে আপনারা অন্তত এই কাজটা করুন । ফেসবুকে ইভেন্ট খুলন । ফ্যাক্টস্ ফাইন্ডিং কমিটি বানান ।
286925
২২ নভেম্বর ২০১৪ রাত ০৮:০৭
হতভাগা লিখেছেন : সামুর ব্যাপারে আপনার মূল্যায়ন সঠিক । তবে সামু এখন ভাটার টানে চলে যাচ্ছে । পোস্ট বেশী হয় , সে অনুপাতে কমেন্ট আসে না ।
২২ নভেম্বর ২০১৪ রাত ০৯:৩৫
230432
মোহাম্মদ ফখরুল ইসলাম লিখেছেন : আপনার সাথে এক মত ।
286928
২২ নভেম্বর ২০১৪ রাত ০৮:১৫
হতভাগা লিখেছেন : সামুর ব্যাপারে আপনার মূল্যায়ন সঠিক । নাস্তিকদের প্ল্যাটফর্ম সামু আবার প্রতারনাতেও এগিয়ে ( কলম দাদুকে নিয়ে মজা চেখেছিল সামুর বেশ কিছু ব্লগার) ।

আসিফ থাকতে সেখানে নোংরা কথাবার্তার প্রতিযোগিতা হত । আসিফের সাথে পাল্লা দিয়ে অনেকেই আসিফের লেভেলে চলে আসতো ।

আসিফ চলে যাবার পর সেখানে এখন ভাটা চলছে । কারণ নোংরা কথা বলিয়েরা এখন আর সেরকম চালাতে পারে না ।

তবে সামু এখনও সেই নোংরা ব্লগই আছে । পোস্ট হয় বেশী , সে অনুপাতে কমেন্ট আসে খুব কম।

২২ নভেম্বর ২০১৪ রাত ০৯:৩৭
230433
মোহাম্মদ ফখরুল ইসলাম লিখেছেন : আপরার সাথে এক মত । এই সাইট সব ইসলামপন্হী ব্লগারদের নিক বাতিল করেছে । আর যারা এখনও আছেন তাদের মন্তব্য করার সুবিধা বাতিল করেছেন । তারপরও অনেক ইসলামপন্হী ব্লগার কৌশলে লেখালেখি করার চেষ্টা করছেন । কিন্তু তারাও ভাল লেখা লিখতে পারছেন না । আর নাস্তিকরা এখন ব্লগ ছেড়ে ফেসবুকে আশ্রয় নিয়েছে । আমার হিসেবে ফেসবুকে ২ লাখ নাস্তিক ও আধা নাস্তিক আছে । তবে এই হিসেব হলো নিকের বা আইডির হিসেব । অনেক লোকের একাধিক আইডি বা নিক আছে । এমন কি ছেলে মেয়ে সাজে । মেয়ে ছেলে সাজে । তার উদ্দেশ্য লোকদের বিভ্রান্ত করা । এদের এক বড় অংশই হিন্দু ধর্মাবলম্বী ও সদ্দবেশী মুসলিম দাবিকারী ।
286963
২২ নভেম্বর ২০১৪ রাত ১০:৪০

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 10348

Filename: views/blogdetailpage.php

Line Number: 764

"> মুক্তিযুদ্ধের কন্যা লিখেছেন : আদার ব্যপারী'র জাহাজের কারখানা?
২২ নভেম্বর ২০১৪ রাত ১১:০১
230455
মোহাম্মদ ফখরুল ইসলাম লিখেছেন : আপনি আমাকে আদার ব্যাপারী মনে করতেই পারেন ।

তবে এতটুকু বলছি, কাউকে না জেনে অবজ্ঞা করতে নেই ।
২২ নভেম্বর ২০১৪ রাত ১১:০৮
230457

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 10348

Filename: views/blogdetailpage.php

Line Number: 917

"> মুক্তিযুদ্ধের কন্যা লিখেছেন : আপনি একজন বিশিষ্ট ছাগু, তাতে সন্দেহ নেই। ধন্যবাদ।
২৩ নভেম্বর ২০১৪ সকাল ০৭:০৭
230518
স্বপন২ লিখেছেন : @মুক্তিযুদ্ধের কন্যা ,রায়হান রহমান,খেলাঘর বাধঁতে এসেছ,আকবার ,স্বাধীনতা,জুলিয়া,
মারিয়া
পরীবানু
মরুর মুসাফির

পরীবানু ,সততার আলো
অশ্বথমা
অপ্রতিরোধ্য স্বাধীন সমালোচক
পরমা ,নীলমণীলতা
বিলকিস লায়লা
দস্তার
রুপবান
মুক্তিযুদ্ধ ৭১
দ্রাবীড় বাঙাল
লেয়লা ইসলাম
বিলকিস
বাংলা ৭১
ভিক্টোরিয়া
হেলেনা
পল্লব প্রভাতে
খালেদ
রুশো তামজিদ
বারাংগনা
মধুবালা
সখি
ফয়সাল১
মাঝি-মাল্লা, ,
লায়লার
লায়লা০০৭
রাতুল দাস
চকো চকো
সায়েদ-রিয়াদ
বিভ্রান্ত নাবিক
ফাজিল
অপ্রতিরোধ্য স্বাধীন সমালোচক
মুক্তিযুদ্ধ ৭২
দ্রাবীড় বাঙাল
পিচ্চি পোলা
কাওসাইন হক
চাষা
jahed_ullah
নীরু
সাদা মন
সাদা মন
চোথাবাজ
আমি বিপ্লবী
সততার আলো সকাল সন্ধ্যা
এই নেরিকুত্তাকে বেন করা হোক। যার এত নিক ।
286987
২২ নভেম্বর ২০১৪ রাত ১১:৫৫
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আপনার লেখাটি পড়লাম, যুক্তিক অনেক আলোচনা উটে এসেছে এখানে। তবে টুডে ব্লগ নিয়েও আপনার বিদ্ধেষ মুলক লেখা পড়েছিলাম, আপনাকে বুঝতে চেষ্টা করতে গিয়ে বারবার হুচাট খেয়েছি!! আপনার নীতিমালা পড়লাম, আপনার নিজের নীতির বিরুদ্ধে লেখাও পড়লাম। আসলে আপনি কিছুই হজম করতে পারেন না।
২৩ নভেম্বর ২০১৪ রাত ০৯:৪২
230991
মোহাম্মদ ফখরুল ইসলাম লিখেছেন : দয়া করে আপনি টুডে ব্লগ নিয়ে আমার বিদ্বেষমূলক লেখার লিংকটা দিন । আমি কোন বিদ্বেষমূলক লেখা লিখি নাই ।

আমাকে আপনি বুঝার চেষ্টা করছেন কেন ? - তার কারণটা জানতে পারি কি ?

আমার লেখার শিক্ষণীয় বিষয় বুঝতে পারােই যথেষ্ঠ নয় । আমি একজন নগণ্য ব্যক্তি মাত্র ।

আপনি কেন আমাকে বুঝতে যেয়ে বার বার হোচট খাচ্ছেন ? - তার কারণগুলো বলবেন কি ?

হজম করা বলতে আপনি কি বুঝাতে চাচ্ছেন ?

হজম করা বলতে যদি আপনি নাস্তিকতা, মৌলবাদ ও ইসলামবিদ্বেষ - এর প্রতি সহনশীল হওয়া বোঝান , তাহলে বলছি : আমি এসব ব্যাপারে বিন্দুমাত্র আপোষ করবো না ।
ওয়ামা আলাইনা ইল্লাল বালাগুল মুবীন ।
287060
২৩ নভেম্বর ২০১৪ সকাল ০৮:৫৩
মারুফ_রুসাফি লিখেছেন : সাথেই আছি>>>
২৩ নভেম্বর ২০১৪ রাত ০৯:৪৬
230993
মোহাম্মদ ফখরুল ইসলাম লিখেছেন : আশা করি, সাথেই থাকবেন ।
আল্লাহু ইয়াফতা আলাইক ।

পরবর্তী বেশ কিছু লেখায় আমাদের কর্মপন্হার বিবরণ প্রকাশ করবো ইনশাআল্লাহ । ফেসবুকে আমার সাথে যুক্ত না থাকলে আমার সাথে যুক্ত হন । তাহলে আমরা পরস্পর নাস্তিকতা, মৌলবাদ ও ইসলামবিদ্বেষ - এর সাথে যুক্ত বিষয়, ব্যক্তি ও প্রতিষ্ঠানের ব্যাপারে তথ্য শেয়ার করতে পারবো ।

আল্লাহ আপনাকে দুনিয়া ও আখিরাতের কল্যাণ দান করুন । আমীন ।
288399
২৬ নভেম্বর ২০১৪ বিকাল ০৪:৫০
ইশতিয়াক আহমেদ লিখেছেন : খুব সুন্দর লিখা ,পড়ে ভালো লাগলো
290167
০১ ডিসেম্বর ২০১৪ সকাল ১০:১৯

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File