আমার লেখা ও দৃষ্টিভঙ্গি

লিখেছেন লিখেছেন মোহাম্মদ ফখরুল ইসলাম ১৮ ফেব্রুয়ারি, ২০১৩, ০৩:৩৬:৪৬ রাত



আমি ৬ বছর ধরে বিভিন্ন ব্লগ সাইট ভিজিট করি এবং ৩ বছর ধরে বিভিন্ন ব্লগ সাইটে লিখে থাকি ।

আমি দুই বছর ধরে ব্লগ সাইটগুলোতে লক্ষ্য করছি, মান্যবর ব্লগারবৃন্দ আমাকে বিভিন্ন অভিধায় ভুষিত করছেন । আমি এতে মোটেও ক্ষুদ্ধ বা আবেগে আপ্লুত বা মানষিকভাবে বিষণ্ন-বিমলিন হইনি । কারণ অনেকে আমাকে হিজড়া, হাফ লেডিস, হাফ ম্যাড, তার ছিড়া, মহিলা বিশেষজ্ঞ, ছাগু, কাফির, মুনাফিক, মুশরিক, মুরতাদ,ফাসিক এবং জামানার মুজাদ্দেদ ইত্যাদি উপাধিতে ভুষিত করেছেন বা সার্টিফিকেট দিয়েছেন ।

আর কেহবা আমাকে মডারেট মুসলিম, আহলে হাদিস, শিয়া, কওমী মাদ্রাসা-দেওবন্দী-তাবলীগ জামাতবিদ্বেষী জামাত-শিবির বলে মনে করছেন । আমি প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কোন রাজনৈতিক দলের সাথে সম্পৃত্ত নই । তবে আমি বাংলাদেশ এস্ট্রোনমিক্যাল ইউনিয়ন নামক বিজ্ঞান সংগঠণের সাথে সম্পৃত্ত । http://bangladesh-astronomical-union.blogspot.com/

আমি এই সাইটে পোস্ট দেওয়া শুরু করেছি এই দেড় মাস হলো মাত্র । আশা করি, এই সাইটে কেহ আমাকে কোন উপাধি দিবেন না ।

আমি আমার দৃষ্টিভঙ্গি আজকের পোস্টে প্রকাশ করছি ।

আমার ধর্মীয় দৃষ্টিভঙ্গি :

আমি ব্লগ সাইটে যে কোন ধর্মবিরোধী কার্যক্রম তা যে কোন ধর্মেরই হোক না কেন তার বিরোধী । আমি বিভিন্ন ব্লগে হিন্দু ও খ্রীষ্টান ধর্মের উপরও পোস্ট লিখেছি । আমি বিভিন্ন ধর্ম বিষয়ে পড়াশোনা করতে পছন্দ করি ।



আমি নিজেকে মুসলিম হিসেবে সর্বত্র পরিচয় দেই এবং ইসলাম ও মুসলিমদের বিরোদ্ধে যে কোন কার্যক্রম পরিচালিত হলে আমি সে সব কার্যক্রমের বিরোদ্ধে জনমত গড়ে তোলার চেষ্টা করি । অনেকে আমার অনেক পোস্ট পড়ে আমাকে মডারেট মুসলিম অভিধায় ভুষিত করে থাকেন ।

আমি বিনীতভাবে বলছি : "মডারেট মুসলিম" টার্মটাকে ইসলাম অনুমোদন করে না ।

ইসলাম যে মানে সে মুসলিম । ইসলাম যে মানে সে শুধুই মুসলিম ।

মুসলিম কোনভাবেই আমেরিকাপন্থী হতে পারে না, মুসলিম কোনভাবেই হানাফী হতে পারে না, পারে না কওমী হতে, পারে না তাবলীগী হতে, পারে না দেওবন্দী হতে, পারে না আহলে হাদিস হতে, পারে না ওহাবী হতে, পারে না শিয়া হতে, পারে না সৌদি রাজতন্ত্রীপন্হী হতে, পারে না ধর্মনিরোপেক্ষ হতে ....... । কারণ আল্লাহর রাসুল নিজেই বলেছেন "হুনা সুজ্জা ফিন্নার" অর্থাৎ যে বা যারা এই দলে (মুসলিম উম্মায়) বিভাজন সৃষ্টি করবে তার পরিনতি হবে হুনা সুজ্জা ফিন্নার অর্থাৎ বিভাজিত হয়ে এসব দলের নেতার পেছনে দলবদ্ধভাবে হেটে জাহান্নামে যাওয়াই তাদের পরিনতি ।

তাই আমি নিজেকে সব সময় শুধুমাত্র মুসলিম বলেই পরিচয় দেই ।

আমার এই কথা কুরআন দ্বারা সমর্থিত । আল্লাহ বলেছেন :

১. আল্লাহর পথে সংগ্রাম কর যেভাবে সংগ্রাম করা উচিত । তোমাদের তিনি মনোনীত করেছেন । তিনি তোমাদের ধর্মে তোমাদের জন্য কঠিন কোন বিধান দেননি । এ ধর্ম তোমাদের পিতা ইব্রাহিমের ধর্মের অনুরুপ । আল্লাহ পূর্বে তোমাদের নাম করণ করেছেন মুসলিম আর এ কিতাবেও করেছেন যাতে রাসুল তোমাদের জন্য সাক্ষী স্বরুপ হয় । সুতরাং তোমরা নামাজ কায়েম কর, যাকাত দাও ও আল্লাহকে অবলম্বন কর । তিনিই তোমাদের অভিভাবক । এক মহানুভব অভিভাবক । এক মহানুভব অভিভাবক ও এক মহানুভব সাহায্যকারী । সুরা হজ্জ :৭৮

২. বল, আমার সালাত, আমার ইবাদত, আমার জীবন ও আমার মৃত্যু বিশ্বজগতের প্রতিপালকের উদ্দেশ্যে । তার কোন অংশীদার নেই, আর আমাকে এ ব্যাপারেই তো আদেশ করা হয়েছে, আর মুসলিমদের মধ্যে আমিই প্রথম ।( সুরা আনয়াম : ১৬২ -১৬৩ )

আমার রাজনৈতিক দৃষ্টিভঙ্গি :

আমি মধ্য ডানপন্হী রাজনৈতিক দর্শনকে বাংলাদেশের প্রেক্ষাপটে বাস্তবতা বলে মনে করি । আমার মতে আদর্শ রাজনৈতিক দল তুরস্কের জাস্টিস এন্ড ডেভলপমেন্ট পার্টি ।

1. http://en.wikipedia.org/wiki/Justice_and_Development_Party_%28Turkey%29

2. http://en.wikipedia.org/wiki/Mill%C3%AE_G%C3%B6r%C3%BC%C5%9F

3. http://www.akparti.org.tr/english/

আমার জীবন দর্শন :

আমি এক বিংশ শতাব্দীর লোক হওয়ায় আমি সব কিছুকেই এক বিংশ শতাব্দীর চোখে দেখে থাকি । আমি ধর্মীয় বিষয়গুলোকেও আমি এক বিংশ শতাব্দীর চোখ দিয়ে দেখি । ইসলাম যেহেতু আমরা জীবন চলার পথ, সেহেতু আমি ইসলামকে এযুগের চোখ দিয়েই দেখে থাকি ।

সুতরাং আমার লেখার মধ্যেও তার ছাপ পড়বে । অনেক সময় অনেকে আমার পোস্ট পড়ে আমার কাছে অনেকে কুরআন-হাদিসের প্রমান চাইতে পারে এবং অনেকে চেয়েও থাকে । এক্ষেত্রে আমি বলে রাখছি, আমি কুরআন-হাদিসের দলীল দিতে বাধ্য নই ।



আমার ব্যক্তিগত জীবন :

আমার লেখা পড়ে অনেকের ধারণা আমি বয়স্ক লোক বা মাদ্রাসা ব্যাক গ্রাউন্ডের লোক । অনেকেই আমার সাথে ব্যক্তিগতভাবে দেখা করতে চেয়েছেন । আমি বিনীতভাবে বলছি, আমি কোন বিখ্যাত ব্যক্তি নই । তবে আমার সম্পর্কে জানতে আপনারা আমার ব্যক্তিগত ব্লগ সাইট দেখতে পারেন : http://fakhrul78.blogspot.com/ এখানে আমার ব্যক্তিগত তথ্য সামান্য হলেও আপনারা দেখতে পাবেন । আর যারা আমার সাথে নিয়মিত যোগাযোগ রাখতে চান তারা আমাকে টুইটার ও ফেসবুকে অনুসরণ করতে পারেন :

Email :

Facebook : http://www.facebook.com/fakhrul78

আমাকে টুইটারে অনুসরণ করুন : @fakhrul75

আমি অবিবাহিত এবং ত্রিশ উর্ধ্ব লোক । আগে অধ্যাপনা করতাম । এখন পেশা পরিবর্তন করার চেষ্টা করছি । মূলত টিভি চ্যানেলে যোগ দিতে চাচ্ছি ।

আমি বিভিন্ন ভাষার গঠণমূলক ও আধ্যাত্মিক গান বাজনা শুনতে পাছন্দ করি ।

প্রিয় গায়িকা : সায়লা কাদিস্ (বসনিয়া)

https://www.youtube.com/watch?v=6bO_B5BfO4s&feature=related

( আমার অন্যতম প্রিয় গান : ইয়া মুস্তাফা )

প্রিয় গায়ক : মোহাম্মদ রাফি (ভারত)

https://www.youtube.com/watch?v=6bO_B5BfO4s&feature=related

( আমার অন্যতম প্রিয় গান : তোরা দেখে যা মা আমিনার কোলে )

ব্লগ লিখতে আসার কারণ :

১.ব্লগ লিখাটাকে আমি ইবাদত বা বান্দার হক বলে মনে করি ।

২.আমার নিজের কথাগুলোকে শেয়ার করা জন্য ব্লগ লেখি ।

৩.মানুষকে সচেতন করার জন্য ব্লগ লেখি ।

টুগে ব্লগটাকে যেভাবে দেখি :

আমি মনে করি, টুগে ব্লগটা অন্য সব সাইট হতে চমৎকার সাইট হবে । কারণ এই সাইট বেশী দিন হয়নি চালু হয়েছে । কিন্ত অল্প কয়েক দিনের মধ্যে অনেক অভিজ্ঞ ব্লগারবৃন্দ এই সাইটে সমেবেত হয়েছেন । উপরন্তু অনেক সাইটে বিশৃঙ্খল অবস্হা বিরাজ করছে । সেগুলোতে অশালিন শব্দ প্রয়োগ ও মডারেশনের নামে অরাজকতা চলছে । এজন্য অনেক ব্লগার এসাইটে তাদের পোস্ট দেওয়ার জন্য সমেবেত হবেন বলে আশা করি ।

নারী সম্পর্কে আমার দৃষ্টিভঙ্গি :

আমি নারীর প্রতি সহিংসতা-অবদমন-নির্যাতন-নিপীড়ন নিয়ে যৎসামান্য লেখার চেষ্টা করি ।

আমি মনে করি, নারীর ক্ষমতায়নই পারে একটা দেশের দারিদ্র দূর করতে । আমাদের দেশকে উন্নায়ন-অগ্রগতি-প্রগতির দিকে এগিয়ে নিয়ে যেতে হলে আমাদের অবশ্যই নারীকে মর্যাদাপূর্ণ অবস্হান দিতে হবে । কারণ আমাদের দেশের অর্ধেকেরও বেশী নারী ।

এই সাইটেও নারীর সমস্যাগুলো নিরশনের জন্য লিখে যাবো ।



আমার অভিমত, এক বিংশ শতাব্দী, ইসলাম আর বাংলাদেশের অস্তিত্ত এক ও অভিনার্থক ।

আর আমার মতে আমার দেশের বৈশিষ্ট্যগুলো হওয়া উচিত -

১. একক ও সভ্যতার ভিত্তিতে সুদৃঢ় চেতনার ঐক্যবদ্ধ বাংলাদেশী জাতি গঠন;

২. মনোগতভাবে উদার অপরাজেয় এক উন্নত বাংলাদেশী সামজ প্রতিষ্ঠা;

৩. একটি পরিপূর্ন নৈতিক ও বিনয়ী সমাজ গঠন;

৪. একটি সুচিন্তিত উদার ধৈর্যশীল ও সহিষ্ণু সমাজ গঠন;

৫. একটি বিজ্ঞানমনস্ক ও সুফলতা অর্জনকারী জাতি গঠন;

৬. গতিশীল সংস্কৃতি বাহকরূপে একটি গতিশীল সমাজ গঠন;

৭. একটি ন্যায়পরায়ন ও ভারসাম্যপূর্ণ সমাজ গঠন;

৮. সবদিক দিয়ে একটি সফল ইসলামী সমাজ গঠন।

৯. একটি বিজ্ঞানমনস্ক ও অগ্রসরমান সমাজ সৃষ্টি করা এর দৃষ্টি সর্বদা প্রসারিত থাকবে বসিষ্যতের দিকে (অতীতের দিকে নয়) এবং এই দেশটি থাকবে নতুনের প্রতি উদগ্রীব।

১০. এই সমাজ শুধুমাত্র বিজ্ঞান ও প্রযুক্তির ক্রেতা হবে না। বরং তার সাথে সাথে বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর এই সভ্যতার জন্য গুরুত্বপূর্ণ অবদান রাখবে বিজ্ঞান ও প্রযুক্তিতে নিত্য নতুন গবেষনা আবিষ্কার ও উন্নয়নের মাধ্যমে।

এগুলো এক বারে হবে না । ধাপে ধাপে এগিয়ে যেতে হবে তুরস্কের বর্তমান শাসক দলটির http://www.akparti.org.tr/english/ মতো ।

পরিশেষে বলছি :

আমি আশা করি, আমরা সবাই পরস্পর পরস্পরকে শ্রদ্ধা ও স্নেহের চোখে দেখবো । এবং সেভাবে ব্লগে মন্তব্য লিখবো । কাউকে মন্তব্য লিখে বা ফ্লাডিং করে কষ্ট দিবো না । আশা করি সবাই আমার সাথেই থাকবেন ।

বিষয়: বিবিধ

১৮৫৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File