হিজাব ব্লগিং, হিজাব পার্লার, হিজাব সেলুন কি এবং কেন ?

লিখেছেন লিখেছেন মোহাম্মদ ফখরুল ইসলাম ২৫ ডিসেম্বর, ২০১৩, ০৮:০৯:১০ রাত



হিজাব হচ্ছে ইসলামী নীতিমালা অনুযায়ী পোষাক ও আচার-আচারণের সম্মিলিত বিষয় । প্রচলিত অর্থ হিজাব বলতে মুসলিমদের মেয়েদের পোষাকের নীতিমালাকে বোঝানো হয়ে থাকে । যার উর্দূ বা বাংলা অর্থ পর্দা ।

অমুসলিমরা ও সাধারণ মুসলিমরা মুসলিম মেয়েদের ঘোমটা বা বা মাথা ঢাকার কাপড়-কে প্রায়ই হিজাব বলে থাকেন । এটাকে মূলত খিমার বলা হয় । কারণ কুরআনে খিমার বা জিলবাব বলে এটাকে আক্ষায়িত করা হয়েছে । বাংলায় এটাকে ওড়না বা চাদর বলা হয় ।





বুখারী শরীফে বর্ণিত বহুল আলোচিত হাদিস । যার অর্থ বিকৃত করে অনেকে মেয়েদের বোরকা পড়া ফরজ বলে থাকেন । হাদিসটায় খিমার শব্দ ব্যবহার হয়েছে । যার অর্থ হেডকভার, ওড়না বা বড় চাদর জাতীয় কাপড় । এই কাপড় দিয়ে মেয়েদের মাথা,গলা ও বুক ঢাকার কথা বলা হয়েছে । আপনার দেওয়া এই হাদিসটাতে মূলত সুরা নুর-এর :৩১ নং আয়াত নাযিল হওয়ার পরবর্তী সময়ের কথা বলা হয়েছে ।

এই হাদিসটা বাংলাদেশ ইসলামি ফাউন্ডেশন হতে প্রকাশিত বোখারি শরীফের ৮ম খন্ডে ৪৩৯৮ নং হাদিস হিসেবে দেওয়া হয়েছে । আমি এই হাদিসটার স্ক্যান কপি দিয়েছি । প্রয়োজনে
http://www.quraneralo.com/bukhari/ এই লিংক হতে ডাইনলোড করে বোখারী শরীফের এই হাদিসটা দেখতে পারেন । তবে তা প্রচলিত নিয়মে সন্নিবেশ করলে বোখারী শরিফের ৬ষ্ঠ খন্ডের ৬০ নং অনুচ্ছেদের ২৮২ নং হাদিস হয় ।

এই হাদিসটাই সামান্য কয়েকটা শব্দের পার্থক্য ছাড়াই আবু দাউদ শরীফের ৩২ অধ্যায় বা পোষাক খন্ডে বর্ণিত হয়েছে আর এই বইয়ে এই হাদিসটার নাম্বার দেওয়া হয়েছে ৪০৯১ ।

আমি এই হাদিসের শুদ্ধতম বাংলা অনুবাদ দিচ্ছি । আশা করি, আপনারা অনুবাদটার সাথে তুলনা করবেন । আপনাদের দোষ দিয়ে লাভ নেই । নেটে অসংখ্য ওয়েব সাইট আছে । খুব কমই সঠিক তথ্য প্রদর্শন করে ।

হাদিসটা হলো :

আয়েশা (রা.) হতে বর্ণিত,


يرحم الله نساء المهاجرات الأول، لما أنزل الله : وليضربن بخمرهن على جيوبهن شققن مورطهن فاختمرن بها.

আল্লাহ তাআলা প্রাথমিক যুগের মুহাজির মহিলাদের প্রতি রহম করুন। যখন আল্লাহ তাআলা এ আয়াত,” তারা গ্রীবা ও বক্ষদেশকে যেন ওড়না দ্বারা আবৃত করে (সূরা নূর : ৩১)



“وليضربن بخمرهن على جيوبهن “

নাযিল করলেন, তখন তারা নিজে চাদর ছিঁড়ে ওড়না ওড়না হিসেবে ব্যবহার করতো ।



সুতরাং এই হাদিস হতে প্রমাণিত হলো ওড়নার বদলে বোরকা বা veil ব্যবহার করে অনেকে বলে থাকেন মেয়েদের বোরকা পড়া ফরজ :



হিজাব ব্লগিং:

হিজাব সম্পর্কিত বিষয় ও ফ্যাসন, মুসলিম মেয়েদের জীবনধারা, অভিজ্ঞতা, রাজনৈতিক ও ধর্মীয় অনুসাসন নিয়ে ব্লগ লেখাকে হিজাব ব্লগিং বলা হয় ।

হিজাব ব্লগিং হচ্ছে একটি বিশ্বব্যাপী প্রবণতা যা ব্লগ জগতে আলোড়ন সৃষ্টি করেছে। সারা বিশ্বে হিজাবী মেয়েরা তাদের অভিজ্ঞতা সম্পর্কে ব্লগ লিখে যাচ্ছেন । তারা বর্ণনা করছেন হিজাবের ফ্যাশন, জীবনধারা, অভিজ্ঞতা আর রাজনৈতিক ও হিজাবকে ঘিরে থাকা ধর্মীয় অনুশাসন । তারা শালিনভাবে চলাফেরা ও শালিনতাবোধকে সমাজে পতিষ্ঠার জন্যও ব্লগ লিখে যাচ্ছেন ।

প্রথমে হিজাব ব্লগিং শুধুমাত্র হিজাবী মুসলিম মেয়েদের মধ্যে সীমাবদ্ধ থাকলেও অমুসলিম মেয়েরাও হিজাব ব্লগিং-এ এগিয়ে এসেছেন । অনেক ছেলেও হিজাব ব্লগিং –কে ব্লগ লেখার বিষয় হিসেবে বেছে নিয়েছেন ।



হিজাব ব্লগিং-এর সুত্রপাত :

হিজাব ব্লগিং আন্দোলনকে নেতৃত্ব দিচ্ছে নরওয়েতে অবস্থিত হিজাব্লগ http://thehijablog.wordpress.com । এই ব্লগের সাথে সম্পৃত্তরা সব কিছু নিয়ে লেখেন ।

যেমন :

১. রাজনৈতিক বিষয় নিয়ে, যেমন : https://www.facebook.com/Hijabbeauty

২. বিয়ের ফ্যাসন নিয়ে : মালয়েশিয়ায় ইসলামিক বিয়ের ফ্যাশন : http://thehijablog.wordpress.com/2008/12/13/cute-colorful-wedding-gowns/

৩. ইসলামী ফ্যাশন নিয়ে : ইন্দোনেশিয়ার ইসলামিক ফ্যাশনের ডিজাইনার ইতাংগ ইউনাজ কে তুলে ধরেছে: http://thehijablog.wordpress.com/2008/12/11/islamic-wear-designer-itang-yunasz/

ইতাংগ ইউনাজ একজন ডিজাইনার যিনি খোলামেলা জামা তৈরি করতেন । কিন্তু তিনি কয়েক বছরের জন্য ফ্যাশন ডিজাইনের জগত হতে উদাও হয়ে যান। তারপর তিনি ফিরে এলেন পর্দানসীন নারীদের জন্য কিছু ডিজাইন নিয়ে। তার ডিজাইনগুলো দেখানো হয় তুরস্কের ইসলামিক ফ্যাশন উৎসবে।



তুরস্কের ফ্যাশন ম্যাগাজিন আলা । এই ম্যাগাজিন শুধুমাত্র হিজাব করতে ইচ্ছুক মেয়েদের উপযোগী সাজ-পোষাক ও সমস্যা নিয়ে আলোচনা করে থাকে ।

হিজাব ব্লগিং-এর মাধ্যমে নিজের ব্যক্তিগত অভিজ্ঞতা শেয়ার :

হিজাব ব্লগিং-এর মাধ্যমে নিজের ব্যক্তিগত অভিজ্ঞতা হিজাবী মেয়েরা তাদের ব্যক্তিগত অভিজ্ঞতা শেয়ার করে থাকেন । যেমন : কানাডার ব্লগার

মারিয়া পাঠকদের এই বাক্য দ্বারা সম্ভাষণ জানায়: “আমার হিজাব ভ্রমণে স্বাগতম…”। এই ব্লগারের পোস্ট থেকে এটা পরিষ্কার যে প্রায় আট মাস আগে তার হিজাব পরার সিদ্ধান্ত নেয়ার প্রক্রিয়া আসলেই একটা ভ্রমণ ছিল। তিনি বলেন :



লাক্স সাবানের ইরানী মোড়ক । ইরানে লাক্স সাবানের মডেলরা এমনই হয় ।



ইন্দোনেশিয়ার আলজামেলাহ সৌন্দর্য সাবানের মোড়ক । ইন্দোনেশিয়ায় মোটামোটি এক তৃতীয়াংশ মডেল এমনই ।

আমি জানি না সব নারীর জন্য হিজাব প্রযোজ্য কিনা । কিন্তু আমার মনে হয় আমি আসলে ব্যাপারটা ধরতে পেরেছি কেন বেশীরভাগ নারীর জন্য হিজাব কষ্টসাধ্য । এবং আমার জন্যও হিজাবে অভ্যস্হ হওয়া কঠিন ছিল । কারণ আগে আমি খোলামেলাভাবে পোষাক পড়তাম । হিজাব পরলে আর আপনার নিজেকে লুকাবার কোন জায়গা থাকে না।কারণ সবাই আপনার পোষাক পড়ার ধরণ দেখছে । আপনার মধ্যে পরিবর্তন লক্ষ্য করছে ।

বিশ্বাস হচ্ছে না ? আপনি নিজে ধারণা করছেন লুকাতে পারবেন ।কিন্তু যে সব জিনিষ আপনি অপছন্দ করেন সেগুলো অজান্তে বের হয়ে আসবে। কারন নিজের চরিত্র গঠনের পরিবর্তে আপনি হয়ত গত ২৫ বছর সৌন্দর্যকে কেন্দ্র করে একটি মেকী জীবন গঠন করতে ব্যয় করেছেন ।

আপনি প্রথম প্রথম হিজাবী মেয়ে হলে আপনার নিজেকে তখন কুৎসিত মনে হবে । যদিও আমি যে কোন নারীকে হিজাবে দেখেছি তাদেরকে আগের থেকে দেখতে ভালো লাগে।

আপনার শরীর সম্পর্কে আপনার নিজের ভাবনা, আপনার চেহারা আপনার ব্যক্তিগত ধারণা সবার সামনে উন্মুক্ত হয়ে পড়ে- এসব বিষয়কে একটা চ্যালেঞ্জ হিসেবে নেন নতুন হিজাবী মেয়েরা ।

তার কাছে মেক আপ, চুল, উত্তেজনা সৃষ্টিকারী পোশাক দ্বারা পৃথিবীর কাছ থেকে তার আসল সত্বা না লুকানোর চ্যালেঞ্জ মোকাবেলা করতে হয় ।

হিজাবী মেয়ে ভুয়া চরিত্র বা আকর্ষণ দিয়ে বিশ্বকে বিভ্রান্ত করার কিছুই নেই ।

সে যে কথা বলে, যে চিন্তা মনের মধ্যে থাকে সেটাই সেটাই প্রকাশ করে ।আর এটাই আসলে ভীতিজনক।

কারণ পৃথিবীটা হলো এমন যেখানে আপনি আপনার চোখের পাতা ফেলেন, চুল ওড়ান আর হাসি দিয়ে সাথে সাথে গ্রহণযোগ্যতা পান ।

সেখান থেকে এমন একটি দুনিয়ায় আসা যেখানে মানুষ আসলে হিজাবী মেয়ের কথা আর কাজকে সবাই গুরুত্ব দিচ্ছে না ।



আপনি হিজাবী মেয়ে হলে যে সব জিনিষ নিজের সম্পর্কে খারাপ মনে করেন সেগুলো হলো :

ফ্যাশন, মেক আপ, অলঙ্কার আর চুলের স্টাইল । এগুলো দিয়ে নিজেকে দিয়ে লুকানো সহজ।

হিজাবী মেয়ে হয়ে গেলে আপনি নিজের মুখোমুখী হয়ে যাচ্ছেন । কারণ আপনি দৃষ্টি আকর্ষণের জন্য যৌনতাকে ব্যবহার করছেন না । আপনি পরিপূর্ণভাবে হিজাবী মেয়ে হয়ে গেলে আপনি নিজের ভেতরের দানবের সম্মুখীন হন- সেটাই সব থেকে কঠিন। আর বাহিরের জগতের সবাই আপনার ভুল খুজে বের করার চেষ্টা করবে । সুতরাং যদি আপনি মেয়ে হিসেবে এতো দিন খোলামেলা জীবন যাপন করে থাকেন এবং সবমাত্র হিজাবী মেয়ে হওয়ার চেষ্টা করলে উভয় সংকটের মুখোমুখি হবেন ।

হিজাব পার্লার হলো প্রচলিত বিউটি পার্লারের বিকল্প :

অন্যকে প্রদর্শণের জন্য মেয়েরা শুধু সাজে না । সাজতে ভাল লাগে বলেই মেয়েরা সাজে । মেয়েরা সাজবে - এটাই সহজাত । কিন্তু শালীনভাবে চলাফেরা করতে অভ্যস্হ হিজাবী মেয়েদের জন্য কি বিউটি পার্লারের বিকল্প কি আছে ? - এমন প্রশ্ন অনেকেরই ।

এই প্রসঙ্গে হিজাব পার্লার এবং হিজাব সেলুনের প্রসঙ্গ এসে যায় ।

নিজ জার্সি (আমেরিকা) থেকে "ইজ দেয়ার ফুড অন মাই নেকাব?" ব্লগের লেখিকা হিজাব পার্লার ও হিজাব স্যালুন সম্পর্কে বলেন :

আমি আপনাদের বলছি, খুব শীঘ্রই আপনারা সব জায়গায় হিজাব পার্লার দেখবেন। একজন বোন অনায়াসে সেখানে যেতে পারেন এবং একজন হিজাব স্টাইলিস্ট এসে তাদের হিজাব বেঁধে দিতে পারে যদি তাদের কোন বিয়ে বা আকিকায় যেতে হয়, বিশেষ করে যদি তাদের অভ্যাস না থাকে আকর্ষণীয়ভাবে হিজাব বাঁধার। আসলে আপনারা হয়তো ওখানে গিয়ে হিজাব ভাড়া নিতে পারবেন সুন্দরভাবে স্টাইল মেলানো হিজাব পিনসহ! আপনি পরে এটা ফেরত দিতে পারেন যেখানে এটাকে ভালোভাবে ধুয়ে পরের গ্রাহকের জন্য প্রস্তুত রাখা হবে।

বোনেরা পিছনে বসে অপেক্ষা করবেন… হিজাবের স্টাইল সমৃদ্ধ পাতা কোকড়ানো ম্যাগাজিনের পাতা উল্টিয়ে, যা থেকে তারা স্টাইল পছন্দ করতে পারে। তারা তাদের ভেতরের পোশাক আর একটি ব্যাগে আনবে তার সাথে হিজাব, মাথার কাপড় আর পিন ঠিকমতো মেলানোর জন্য। হিজাব স্টাইলিস্ট তাদের চেহারা আর গায়ের রঙ দেখে কাজ শুরু করবে, হিজাব দিয়ে বিশাল ঢেউ খেলানো খোঁপা আর আয়োজন করে এটাকে সম্ভাব্য সব ধরণে বেঁধে আর ঝুলিয়ে। হয়তো তাদের বিশেষ ধরনের হিজাব স্প্রে লাগবে এটা যাতে ঝুলে না পড়ে সেই ব্যবস্থা করতে! হতো কোন বিউটিশিয়ান থাকবেন মেক আপে সাহায্যের জন্য আর তারা আপনাকে একটা নেকাব দেবে পরে বের হওয়ার জন্য যেহেতু আপনি সেজে থাকবেন।



বাংলাদেশের প্রথম হিজাবী মডেল মারিয়া

আমি এখন এটা দিব্যদৃষ্টিতে দেখতে পাচ্ছি…হুমম…।

একটা কথা, যদি কেউ আমার ধারণা নিয়ে একটা হিজাব পার্লার খোলেন তাহলে আমি তার কাছে আসবো ৫০% লভ্যাংশ নেবার জন্য…অন্তত! হুমম.!

http://istherefoodonmyniqaab.blogspot.com/2009/02/hijab-styles.html

উপরের দুইটি উদাহরণ ছাড়া আরো কিছু উদাহরণ নিন্মে দেওয়া হলো :

http://hijabislam.blogspot.com

https://www.facebook.com/SalwarKameezHijab

https://www.facebook.com/SareeHijab

http://hijabistyle.blogspot.com/

http://hijabicouture.blogspot.com/

http://projecthijab.blogspot.com/

http://www.hijabstyle.co.uk/

আশা করা যায়, ব্লগার ও হিজাবী আপুবৃন্দ এসব উদাহরণ বা ব্লগ সাইট হতে প্রয়োজনীয় বিষয় সংগ্রহ করে বাস্তব জীবনে এসব বিষয় প্রয়োগ করবেন এবং তার-ই সাথে সাথে ইসলামী নীতিমালা অনুযায়ী সমাজ গঠণে অগ্রণী ভুমিকা রাখলেই হিজাব ব্লগিং এর উদ্দেশ্য সার্থক হবে ।

কৃতজ্ঞতা স্বীকার :

http://bn.globalvoicesonline.org/2009/03/07/1901/

https://www.facebook.com/Tahoor.Closet

https://www.facebook.com/Hijabbeauty

https://www.facebook.com/SalwarKameezHijab

https://www.facebook.com/SareeHijab

আমার হিজাব সম্পর্কিত লেখাগুলো পড়ার জন্য এসব লিংকে যেতে পারেন :

1. মেয়েদের যেভাবে শাড়ি পড়া উচিত

http://www.bdtomorrow.org/blog/blogdetail/detail/1864/fakhrul/334

2. বাংলাদেশের মুসলিম মেয়েদের শাড়ি পড়া কি ধর্মবিরোধী ?

http://www.bdtomorrow.org/blog/blogdetail/detail/1864/fakhrul/999

3. মেয়েদের পহেলা বৈশাখের অনুষ্ঠানে যেসব সতর্কতা অবলম্বন করা উচিত

http://www.bdtomorrow.org/blog/blogdetail/detail/1864/fakhrul/11354

4. হিজাব ব্লগিং

http://www.bdtomorrow.org/blog/blogdetail/detail/1864/fakhrul/1759

5. মেয়েদের লুঙ্গি পড়া প্রসঙ্গ

http://www.bdtomorrow.org/blog/blogdetail/detail/1864/fakhrul/11658

6. ব্লগার বানুর দৃষ্টিতে বোরকা ও আমার অভিমত

http://www.bdtomorrow.org/blog/blogdetail/detail/1864/fakhrul/11999

7. বাংলাদেশে বিজ্ঞাপনে উপেক্ষিত ইসলামী মূল্যবোধ ( ১ম পর্ব )

http://www.bdtomorrow.org/blog/blogdetail/detail/1864/fakhrul/16181

8. আমরা একটি ব্যতিক্রমধর্মী টিভি বিজ্ঞাপন বানিয়েছিলাম

http://www.bdtomorrow.org/blog/blogdetail/detail/1864/fakhrul/15367

10. মহিলাদের মহিলা ইমাম-এর পেছনে নামাজ পড়ার গুরুত্ব ও তাৎপর্য

http://www.bdtomorrow.org/blog/blogdetail/detail/1864/fakhrul/20819

11. নিকাব সুস্হ জীবনবোধের পরিপন্হী (পর্ব : ১)

http://www.bdtomorrow.org/blog/blogdetail/detail/1864/fakhrul/27911

12. নিকাব সুস্হ জীবনবোধের পরিপন্হী (পর্ব :২)

http://www.bdtomorrow.org/blog/blogdetail/detail/1864/fakhrul/27990

13. নিকাব ও সুস্হ জীবনবোধ ( পর্ব : ৩ )

http://www.bdtomorrow.org/blog/blogdetail/detail/1864/fakhrul/28893

14. যৌনতা, যৌনবোধ এবং সুস্হ-সাভাবিক-নিরাপদ যৌনতা উপভোগের গুরুত্ব ও প্রয়োজনীয়তা (১ম পর্ব )

http://www.bdtomorrow.org/blog/blogdetail/detail/1864/fakhrul/28561

15. তুরস্কে ৯০ বছর পর হিজাব বৈধ করলো এরদুগানের দল একেপি এবং বাংলাদেশে হিজাব প্রসঙ্গ

http://www.bdtomorrow.org/blog/blogdetail/detail/1864/fakhrul/29053

16. দেরিতে বিয়ে করলে যেসব সমস্যার মুখোমুখি হতে হবে

http://www.bdtomorrow.org/blog/blogdetail/detail/1864/fakhrul/30588

17. লাভ এন্ড রিলেশনশীপ কোচিং এখন বাংলাদেশে

http://www.bdtomorrow.org/blog/blogdetail/detail/1864/fakhrul/31120

18. তুর্কি পার্লামেন্টে হিজাব পরা নারী

http://www.bdtomorrow.org/blog/blogdetail/detail/1864/fakhrul/30825

_

19. বাংলাদেশের চিরায়ত নারী (১ম পর্ব)

http://www.bdtomorrow.org/blog/blogdetail/detail/1864/fakhrul/32602

20. বাংলাদেশের চিরায়ত নারী এবং পর্দানশীল নারীরা (২য় পর্ব)

http://www.bdtomorrow.org/blog/blogdetail/detail/1864/fakhrul/32728

21. বোরকা ও নিকাব কীভাবে স্বাস্থ্যগত ও ব্যক্তিগত, সামাজিক এবং রাষ্ট্রীয় ক্ষতি ঢেকে আনে ? (১ম পর্ব)

http://www.bdtomorrow.org/blog/blogdetail/detail/1864/fakhrul/33215

22. মওদুদী দর্শণ, মওদুদীবাদ ও মওদুদী মতবাদ কি এবং কেন ? (১ম পর্ব)

http://www.bdtomorrow.org/blog/blogdetail/detail/1864/fakhrul/33316

23. ইউনিভার্সিটি অব সাইথ এশিয়ার ছাত্র-ছাত্রীদের গ্যাংনাম স্টাইল নাচ এবং ইসলামী দৃষ্টিকোন

http://www.bdtomorrow.org/blog/blogdetail/detail/1864/fakhrul/33409



বিষয়: বিবিধ

৪৮৬৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File