যৌনতা, যৌনবোধ এবং সুস্হ-সাভাবিক-নিরাপদ যৌনতা উপভোগের গুরুত্ব ও প্রয়োজনীয়তা (১ম পর্ব )

লিখেছেন লিখেছেন মোহাম্মদ ফখরুল ইসলাম ০৯ অক্টোবর, ২০১৩, ১১:২৮:১৫ রাত



সংবিধিবদ্ধ সতর্কিকরণ :

এই শিরোনামের সব লেখায় প্রাপ্ত বয়স্কদের উপযোগি উপকরণ রয়েছে । এই নিবন্ধসমূহে বর্তমানে জ্ঞান-বিজ্ঞানের সর্বশেষ তথ্য সন্নিবেশিত থাকায় অনেক তথ্য প্রচলিত প্রথা ও নিয়মের বিরোদ্ধ মনে হতে পারে । এই ক্ষেত্রটি বিবেচনা করতে গেলে এই লেখা পড়া ও না পড়ার বিবেচনাবোধ একমাত্র পাঠকের উপরই বর্তাবে । এজন্য লেখক মোটেই দায়বদ্ধ নয় । লেখক বড়জোড় তথ্য সর্বরাহকারী মাত্র । তবে লেখক এসব নিবন্ধে প্রচলিত প্রথা ও নিয়মের সাথে বর্তমান জ্ঞান-বিজ্ঞানের তথ্য-সমূহের মধ্যে মেলবন্ধন করার চেষ্টা করে যাবেন ।

পটভুমি :

ফেসবুকে ব্লগার লুকমান বিন ইউসুফ এই স্যাটাসে বলেছেন : https://www.facebook.com/#!/lokmanbinyousuf/posts/10202204239413485

“ ইসলামে যৌনতার উপরে কোন ইসলামী সাহিত্য আছে?

ব্লগার যাযাবর এর একটি লেখা থেকে জানলাম ৯৫% মানুষ পর্নোগ্রাফী থেকে বিকৃত যৌনাচার শিখছে । ইসলামের একটা নির্দেশিকা পেলে মন্দ হতনা। “

এই স্যাটাসের বেশ কিছু মন্তব্য হলো :

Jihad Ibn Emdad আছেতো... মকসুদুল মোমেনিন। কোনদিন একসাথে ঘুমাইতে নাই, কোনদিন সন্তান জন্মগ্রহন করলে পোলাপান হিজরা হয় সব ডিটেইলস আছে.. :P :P :P

Mohammad Fakhrul Islam Jihad Ibn Emdad মদসুদুল মুমেনীন ও স্বামী স্ত্রীর মিলন তত্বের সাথে বিন্দুমাত্র ইসলামের সম্পর্ক নেই । এসব বইয়ের সম্পর্কিত তথ্যগুলো মনগড়া ও বিভ্রান্তিকর ।

Jihad Ibn Emdad MohammadFakhrul Islam জ্বী আমি জানি। তবে আপনার মত শিক্ষিত পন্ডিত গাধা ব্যাক্তির সাথে কোনরূপ আলোচনায় আগ্রহি নই। আপনি আপনার ছাগলামি পান্ডিত্য নিয়ে থাকেন। নিজের ঢোল নিজেই পিটাতে থাকেন।

Abubakar Siddique ইসলামে তাকওয়ার ভিত্তির উপর আমলে সালেহ কে হাইলাইট করেছে । এত এত গুরুত্বপুর্ণ বিষয় থাকতে কেন খামাকা এমন বিষয় নিয়ে যুদ্ধদেহী মন নিয়ে তীর ছুরা শুরু করলাম । কত সংখ্যক মানুষ শিক্ষিত ? যৌন সাহিত্য জানেনি তাই বঊ চলে গেছে এমন ঘটনা কতটা আছে ? আমাদের নিজেদের আচরন অসংযত -আপত্তিজনক । কিভাবে আমাদের দ্বারা দ্বীন কায়েম হবে ?

Lokman Bin Yousuf Abubakar Siddique > আপনি বিষয়টার গুরুত্ব নিয়ে অবগত নন। ইসলাম জীবনের প্রত্যেক বিষয়ে কথা বলেছে। তাই সব বিষয়ে জানা আবশ্যক।

Abubakar Siddique To Lokman bin Yousuf . আমি এক গোনাগার বান্দা । গবেষক পন্ডিত নই । মাত্র ২০ বছর বিজ্ঞান-গণিত শাস্রে মাস্টারি , এখন ক্ষুদ্র ব্যবসায়ী । স্ট্যাডি করার সু্যোগ নেই । আমার বাবা দেওবন্দ লেখাপড়া করেছিলেন । ৫ভাই । আমি ছাড়া সকলে মাদ্রাসায় [আলীয়া ] লেখাপড়া করেছেন ।১৯৭৬ সালে ইসলামী আন্দোলনে সম্পৃক্ত করে আল্লাহ আমাকে হেফাজত করেছেন । এখন পর্যন্ত আমাদের পরিবারে এই বিষয়টা নিয়ে আলাদা গুরুত্ব দিয়ে কাউকেই অধ্যায়ন করতে হয়নি । আমার জীবিত ভাই-বোন , ভাবী , ভগ্নপতি , তাদের বাচ্চা-কাচ্চা এবং নাতিপুতি মিলে দাম্পত্য জীবনে আছেন এমন সংখা অর্ধশতাধিক । আলহামদুলিল্লাহ সকলেই দাম্পত্য জীবনে ভাল আছেন । আপনার পরিবারে তাকালেও আপনি ভাল দৃশ্যই দেখতে পাবেন । এই বিষয় কেউ চাইলে গবেষনা করে লিখবেন । নিষেধ নেই । তবে ইসলামী জগতের গবেষকগন এই বিষয়টাকে আলাদা বেশী গুরুত্ব দিয়ে গবেষণাধর্মী বই লিখতে পারেন তাতে কেউ আপত্তি করবেন না । আমার বা আমাদের পরিবারের দরকার হয়নি ইনশাআল্লাহ হবেনা । আমি ৪সন্তানের বাবা । শীঘ্রই শশুড়-দাদা-নানা হতে যাচ্ছি । সেখানে ধাক্কা খেলে বিবেচনায় নেয়ার চিন্তা হতেও পারে । শোকরান ।

Lokman Bin Yousuf Abubakar Siddique যারা পর্নোগ্রাফী দেখে দেখে বিকৃত যৌনতা শিখছে তাদের কিভাবে ইসলামী যৌনাচারন শিখাবেন? মুখস্থ? আন্দাজে? ঠেকে ঠেকে শিখবে? কেহ যদি ইসলামী যৌনাচারন আমল করতে চায় তাকে আপনি কিসের রেফারেন্স দিবেন? যাও এগিয়ে ঠেকে ঠেকে শিখ?

Mohammad Fakhrul Islam আমি লিখতে রাজি আছি । কেউ কি সাহায্য করবেন । এই বিষয়ে এক মওদুদী বিশেষজ্ঞের সাথে কথা হয়েছিল । টানা দুই বছর যৌনতা সম্পর্কিত বিভিন্ন হাদিস নিয়ে তার সাথে আলোচনা করেছিলাম । কারণ বিষয়টা আমি গুরুত্বপূর্ণ ভেবেছিলাম বলেই বেশ কিছু আলেমের সাথে কথা বলি । এক আলেম এইবিষয়ে বই লিখেছেন । আমি তাকে সাহায্য করেছিলাম । তার বইটা ইংরেজীতেও অনুবাদ হয়েছে । যৌনতার উপর কম করে হলেও ২০০ টা হাদিস আছে । এসব হাদিস ছয়টা সহীহ হাদিসগ্রন্হগুলো ছাড়াও প্রায় ১৯ টা বিখ্যাত হাদিস গ্রন্হে রয়েছে । এসব বিষয় আলোচনা হলে যৌন জিহাদ আর বিয়ে পূর্ব যৌনতার খারাপ দিকগুলো হতে মানুষ দুরে থাকবে এবং বিয়ের পরের যৌনতাকেও ভালভাবে উপভোগ করতে পারবে । কিন্তু সমস্যা হলো মওদুদী দর্শনে আচ্ছন্নরা আর দেওবন্দীরা আমার কল্লা চাই বলে চেচামেচি করবে । আপনি কি তাদের বিবৃত করতে পারবেন ?"""""""""

এই স্যাটাসে অনেকে সুস্হ-সাভাবিক-নিরাপদ যৌনতাকে আমালুস্ সালিহাহ্ (ভাল কাজ) বলে মনে করছেন না । তাদের মতে ইসলাম মানুষকে আমালুস্ সালিহাহ্ নিয়ে ব্যস্ত থাকতে হবে । যেহেতু তাদের মতে যৌনতা আমালুস সালিহাহ্ নয় তা-ই এটা নিয়ে বিন্দুমাত্র আলোচনা বা লেখা যাবে না ।

উপরন্তু ইদানিং অনেক রিলিজিয়াস ফ্যানাটিক গোষ্ঠী তাদের শীর্ষগুরু বা দীক্ষাগুরুর মতকেই চুড়ান্ত বলে মানুষের উপর চাপিয়ে দিতে চায় ।

এসব বিষয়েক আমি যথেষ্ঠ গুরুত্বের সাথে নিয়েছি । তাছাড়া আমার পরিচিত বন্ধুদের অনেকে যৌন জীবন ও মনসমস্যার বিষয়টি আমাকে গভীরভাবে জানার দিকে তাড়িত করেছে বলেও আমি নিজেই এই বিষয়ে জানার জন্য যথেষ্ঠ আগ্রহ পোষণ করতে বাধ্য হই । উপরন্তু বর্তমানে আমার পারিপার্শিক অবস্হা ও পতিবেশ-পরিবেশ মানুষের জীবনঘনিষ্ঠ এই জনগুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনার উপর লৌহযবনিকা টানা আছে । আমি নিজেই এই অবস্হা হতে বের হয়ে আসতে চেয়েছি । এসব কারণেই আমি এই লেখা লিখছি । এই লেখা কোনক্রমের গতানুগতিক লেখার সাথে সংগতিপূর্ণ নাও হতে পারে ।

সূচনা :

গ্রীক দার্শনিক প্লেটো বলেছেন : নারী পুরুষ দেবতার অভিশাপে বিচ্ছিন্ন হয়ে পরস্পর মিলিত হওয়ার জন্য অবিরাম আকর্ষনবোধ করে । এই আকর্ষনবোধের নামই যৌনবোধ । এই সংগায়ন সঠিক নয় । আমরা সংগা নিয়েই সমস্যায় উপনিত । কিন্তু আমাদের সমাজ যৌনতা নিয়ে আলোচনা করতে দিতে নারাজ । ধর্ম-রাষ্ট্র-সমাজ সবই সংগঠণই কোমড়বেধে যৌনবোধের বিরোদ্ধে সংগ্রাম করছে ।

ধর্ম যৌনবোধকে দমিয়ে রাখার জন্য পরকালের ভয় প্রদর্শণ করে । স্বর্গে যৌনতার জন্য অপ্সরা বা স্বর্গীয় বেশ্যা সরবরাহের কথাও বলা হয় । প্রায় সব ধর্মেই আছে যৌনতা নিয়ন্ত্রের নামে বাড়াবাড়ি । একমাত্র ইসলাম ধর্মেই আছে যৌনতার নিয়ন্ত্রন ও পরিমীতভাবে সুস্হ-সাভাবিক-নিরাপদ যৌনতা উপভোগের নির্দেশনা । কিন্তু বাংলা ভাষা-ভাষীদের অর্ধিকাংশই ইসলাম ধর্মাবলম্বী হলেও ইসলামে যৌনতা উপভোগের নির্দেশনা সম্পর্কে যথাযথ আলোচনা সমাজবিরোদ্ধ কাজ হিসেবেই বাংলা ভাষা-ভাষী এলাকায় বিবেচিত হচ্ছে । আর আমরা যৌনতা, যৌনবোধ ও যৌনতা উপভোগের বিষয়গুলোর মধ্যেই আমাদের আলোচনা সীমাবদ্ধ রাখবো ।

আর প্রাসঙ্গিক কারণেও যৌনতার ক্ষেত্রে রাজনৈতিক বিষয়ও আলোচনা হবে । কারণ রাজনৈতিক কারণে বিশ্বে যৌন জিহাদ, লাভ জিহাদ, প্রেমরণ, ইভটিজিং বিস্তার লাভ করছে । আর এতে সমাজের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে । কারণ এসবের পেছনে রয়েছে ধর্মের মদদ । অপর দিকে পুজিবাদী সমাজ ব্যবস্হার কারণ অবাধে পর্ণসাহিত্য ও পর্ণম্যানিয়ার বিস্তার ঘটেছে ।

যৌনতা ও যৌনবোধ সম্পর্কে আমরা বিস্তারিতভাবে জানবো কেন ?

১. যৌনবোধ মানুষের মনের তীব্রতম বৃত্তির মধ্যে প্রথম বৃত্তি । এটা অনেকেই স্বীকার করবে না । এমন কি আমিও বাস্তব জীবনে স্বীকার করবো না । তবে ব্লগে স্বীকার করছি, অন্য যে কোন বৃত্তির মধ্যে আমার যৌনবোধটা প্রথম বৃত্তি । তারপর জ্ঞান-দক্ষতা-মেধা-যোগ্যতা অজর্নের চেষ্টা । ( আমার থাকা-খাওয়ার সমস্যা নেই বলে এটা আমার দ্বিতীয় বৃত্তি। অন্যদের ক্ষেত্রে এটাই হতো দ্বিতীয় বৃত্তি ।)

২. যৌনবোধ ও যৌনতা সম্পর্কে বিস্তারিত জ্ঞান লাভ করলে জগতের যাবতীয় আবিষ্কার-গবেষণার ক্ষেত্রে অবদান রাখা যায় ও সৃষ্টিশীল হওয়া যায় । ( বিস্তারিত ব্যাখ্যা অন্য পর্ব)

৩. অজ্ঞতা ধর্মের ভিত্তি নয় । প্রতিটা ধর্ম জ্ঞান অর্জনের প্রতি উৎসাহ দেয় । আর জগতের সবেচেয়ে শীর্ষতম বৃত্তি সম্পর্কে অজ্ঞ থাকা ইসলাম ধর্মের লোকদের কাজ হতে পারে না ।









যে বা যারা যৌনতা ও যৌনবোধ এবং পুরুষের মনস্তত্ত্ব বোঝার প্রয়োজন নেই বলে মনে করেন - তাদের কাছে এই ছবিগুলো হতে সামান্য হলেও শিক্ষণীয় বিষয় রয়েছে ।


৪. দাম্পত্য জীবনই নয় বাস্তব জীবনের অনেক মানষিক ও সামাজিক সমস্যা দুর করার জন্যও যৌনতা ও যৌনবোধ সম্পর্ক জ্ঞান লাভ করতে হবে ।

৫. মেয়েদের ইভটিজিং হতে নিজেকে দুরে রাখার জন্য এবং পুরুষদের মনস্তত্ত্ব জানার জন্য যৌনতা ও যৌনবোধ সম্পর্কে বিস্তারিত জানতে হবে । অপর দিকে মেয়েদের ছিনালী ও পতিতা মানষিকতা জানার জন্য যৌনতা ও যৌনবোধ সম্পর্কে বিস্তারিত জানতে হবে ।

অনেক দার্শনিক ও গবেষক এই যৌনতা ও যৌনবোধ সম্পর্কে জানার জন্য পরস্পর বিপরীত লিংগের যৌন অংগ সম্পর্ক বিস্তারিত জানার জন্য মানুষ জাতির সদস্যদের আহবান জানিয়েছেন । দার্শনিকবৃন্দ আমাদের জীবনকে সুখী ও সমৃদ্ধশালী করার জন্য তারা তাদের দর্শণ প্রচার করে থাকেন । ফ্রান্স দেশের দার্শনিক বালজাক বলেছেন :

প্রতিটা ব্যক্তিকেই বিয়ের পর্বে তার সঙ্গী বা সঙ্গিনীর শরীরের এনাটমি (শরীরের প্রতিটা অঙ্গ প্রত্যঙ্গকে আলাদাভাবে গবেষণা করার জ্ঞান) ও এগুলোর ব্যবচ্ছেদ সম্পর্কে জানা অবশ্য কর্তব্য ।

আমাদের মধ্যে খুবই কম সংখ্যক লোকই আমাদের প্রজনন অঙ্গ ও তা ব্যবচ্ছেদ সম্পর্কে খুব কম জ্ঞান আছে । চিকিৎসা বিদ্যা পড়া লোকদের অনেকেও এই বিষয়টি এড়িয়ে যান ।

উপযুক্ত জ্ঞানের অভাবেই এতকাল আমরা অন্ধ কুসংস্কারের ডুবে রয়েছি । বিভিন্ন ভ্রান্ত ধারনার বশবর্তী হয়ে অহেতুক বাধা নিষেদের আড়ম্বর করেছি । আমরা তো আর ইদুর-বিড়াল-মহিষ-গরু-ছাগল নই । এরা বংশ বৃদ্ধি করছে জ্ঞান ছাড়াই আর আমরাও জ্ঞান ছাড়াই বংশবৃদ্ধি করে যাবো জ্ঞান ছাড়াই । আসল কথা হলো যৌনতা শুধুমাত্র বংশবৃদ্ধির ব্যাপার নয় । এটা খাদ্য-পানি-আলো-বাতাস-তাপ-এর মতো বিষয় । এসব ছাড়া মানুষ বাঁচতে পারে না । ঠিক তেমনি যৌনতা ও যৌনবোধ ছাড়া মানুষ সুস্হ ও সাভাবিকভাবে বাঁচতে পারে না ।

যৌনবোধের সাথে মানষিক ও দৈহিক রোগের সম্পর্ক :

আমরা আমাদের যৌন অঙ্গ বা যৌনবোধের সাথে সম্পৃত্ত অঙ্গের বিষয়ে সম্যক জ্ঞান লাভ করলে আমরা এসব অঙ্গদের (আধুনিক বিজ্ঞান মতে মেয়েদের স্তন যৌন অঙ্গ বলে বিবেচিত ।এই বিষয়ে অনেক মেয়েই অসন্তুষ্ট থাকেন । ) যত্ম নিতে পারবো । কোন কারণে কোন ইন্দ্রিয় (খেলাধুলা করার সময় বা ঝটিকা মিছিল শেষে পুলিশের ধাওয়া খেয়ে অন্ডকোষে আঘাত প্রাপ্ত হলে বা পুলিশ ৩৮ দিন রিমান্ডে নিয়ে হিজড়া বানিয়ে দিলে !!!!! ) বৈকল্য বা দৌর্বল্য উপস্হিত হলে চিকিৎসক বা মনচিকিৎসকের আশ্রয় গ্রহণ করতে পারবো।

আমরা হয়তো জানি না যে , অনেক মেয়েদের শরীর প্রদর্শন ও একের পর এক প্রেম করে যাওয়া বা বাশঁ বলে বয়ফ্রেন্ডকে আক্ষ্যায়িত করে তাদের আবেগগতভাবে ব্লকমেইল তার বা তাদের কাছ হতে বিভিন্ন ধরনের সুবিধা লাভ করার জন্য ব্যস্ত থাকা এক ধরনের মানষিক বিকার এবং মাল বলে আক্ষ্যায়িত করে গার্লফ্রেন্ডের সাথে অনৈতিক সম্পর্ক স্হাপন বা তাদের সাথে ব্যক্তিহীনদের মতো আচরণ করাও এক ধরনের মানষিক বিকারগ্রস্হতা । আমরা যৌনতা ও যৌনবোধ সম্পর্কে জানতে পারলে নাসায় জব করা ছেলেদের প্রতি দূর্বল মেয়েদের সাথে সম্পর্ক করা হতে দুরে থাকতে পারবো । আমরা যদি যৌনতা ও যৌনবোধ সম্পর্কে জানতে পারি তাহলে বাঁশগুলো (বয়ফ্রেন্ড) আপনাকে পরিত্যাগ করলে ডাক্তারের কাছে যেয়ে অন্তত বলার প্রয়োজনবোধ করবেন না : আমার বয়ফ্রেন্ড আমাকে ছেড়ে চলে গেছে । আর আপনাকেও ডাক্তার সাহেবও আপনাকে পেরিসিটামল প্রেসক্রাইব করবেন না । তবে আপনাদের নাসায় জব করা পাত্রের গলায় মালা পড়ানো হতে বিরত থাকতে হবে । কারণ এতে আপনার মনজগত সামান্য হলেও কুলষিত হওয়ার সাথে সাথে সুস্হ-সাভাবিক যৌনতা উপভোগেরও ক্ষেত্রেও বাঁগগ্রস্হ হতে পারে ।

আপনাদের জন্য আর যাই হোক নাসায় জব করা পাত্র হতেও বাংলাদেশের একটা রিক্সাওয়ালা অনেক উত্তম । কারণ রিক্সাওয়ালা গর্বিত বাংলাদেশি ।



বাংলাদেশের জেজমিন চৌধুরী যিনি নাসা যেই দেশে সেই দেশে পর্ণস্টার হয়ে অশ্লীল ছবির সর্বোচ্ছ পুরস্কার এভিএন (এডাল্ট ভিডিও নেটওয়ার্ক) এওয়ার্ড পেয়েছেন । তিনি পুরস্কার নেওয়ার সময় তার ভাই ও মাকে নিয়ে যান । প্রাপ্ত তথ্য মতে তারা মাজারপুজারী এবং তার অভিনিত যৌন চলচিত্রের সংখ্যা ৪৮ । পুরস্কার নেওয়ার সময় তিনি বলেন : আমি আমার পেশাকে ভালবাসি । আমি যৌন স্বাধীনতায় বিশ্বাস করি । সূত্র : দৈনিক যুগান্তর

যৌনতা ও যৌনবোধের সাথে দেশপ্রেমও সম্পৃত্ত বলে মনে করতে হবে । অন্যথায় আপনি আমেরিকায় যেয়ে যে জেমমিন চৌধুরীর মতো এভিএন এওয়ার্ড প্রাপ্ত হতে পারেন । কারণ আপনি দেশ-জাতি-ধর্মকে অগ্রাজ্য করে যৌনতাকে শুধুমাত্র উপভোগ ও আয়ের পথ হিসেবে বেছে নিচ্ছেন ।

যৌনবোধ কাকে বলে ? :

প্রাগ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডা. কিশ বলেছেন : নারী ও পুরুষ পরস্পরের সাথে ঘনিষ্ঠতর ভাবে দৈহিকভাবে মিলনের যে বাসনা অনুভব করে, তাকে যৌনবোধ বলা হয় । এই সংগা ভুল সংগা । আধুনিক বিজ্ঞান মতে নারী ও পুরুষ অথবা পুরুষ ও পুরুষ অথবা নারী ও নারী অথবা সব ধরনের লিঙ্গের লোকেদর সাথে অথবা কোন যন্ত্র বা পুতুলের (স্কেকস্ ডল) –এর সাথে যৌনতা উপভোগের বাসনা অনুভব করাকেই যৌনবোধ বলা হয় ।

পুরুষে পুরুষে যৌনতা উপভোগের বাসনা অনুভব কারীকে পুরুষ সমকামী বা গে বলা হয় । অপরদিকে নারীতে নারীতে যৌনতা উপভোগের বাসনা অনুভক কারিনীকে নারী সমকামী বা লেসবিয়ান বলা হয় । এক সমর্থিত তথ্য মতে বাংলাদেশে দুই হতে বিশ লক্ষ পুরুষ সমকামী রয়েছে । এবং নারী সমকামীর সংখ্যাও এমনই । তবে তাদের অধিকাংশই খন্ডকালীন সমকামী । তবে বাংলাদেশে উচ্চবিত্ত ছেলে ও মেয়েদের অনেকের মধ্যেই অনেকেই স্কেকস ডল বা যৌনতার উপভোগের জন্য ব্যবহার করে থাকেন । এমন এক ধরনের পুতুল যা দিয়ে সহজেই সাভাবিক নারী পুরুষের মতো যৌনতা উপভোগ করা যায় ।

তাছাড়া যৌনতা উপভোগের জন্য স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের অনেক মেয়েই পুং জননতন্ত্রের মতো দেখতে অবিকল বেশ কিছু যন্ত্র ব্যবহার করে থাকেন । এই বিষয়গুলো অনেকের কাছে নতুন মনে হতে পারে । কিন্তু এসব কিছুই বাস্তবতা ।

শরীরের সাথে যৌনবোধের সম্পর্ক :

মানুষ সৃষ্টির সেরা জীব হলেও মানুষের যৌনতা উপভোগের আকাঙ্খা সীমাহীন । মানুষের মধ্যে যৌনবোধ খাদ্রের প্রয়োজন বা পিপাসা দূর করার প্রয়োজনের চেয়েও শক্তিশালী বৃত্তি । এই বৃত্তিটিকে কোনভাবেই নিয়ন্ত্রন করা সম্ভব নয় । কারণ এই বৃত্তি শরীর নিরপেক্ষ নয় । বিষয়টাকে আরেকটু পরিস্কার করছি :

মানুষের ষড়রিপু রয়েছে । এগুলো যে দমন করতে পারে সে হয় মহামানব । এগুলো হলো : ১. কাম ২. ক্রোধ ৩. লোভ ৪. মোহ ৫.মদ ৬. মাৎসয্য । কাম বা যৌনতাকে প্রথম রাখা হয়েছে কারণ যৌনতা সহজে দমনে রাখা যায় না । কারণ এটা শরীর ও মনের সাথে জড়িত । ক্রোধ-লোভ-মোহ-পরশ্রীকাতরতা এসব শরীরের সাথে সম্পর্কিত নয় । এসব সহজে দমন করা যায় । হাজারও মননিয়ন্ত্রন পদ্ধতি বা ধর্মীয় নীতিকথা দিয়ে যৌনতাকে দমানো সম্ভব নয় । যৌনবোধকে দমানো সম্ভব নয় । কাম প্রবৃত্তি বা যৌনবোধ আমাদের শরীরের উপর যতটা কাজ করে । ক্রোধ-লোভ-মোহ-পরশ্রীকাতরতা-মদ ততটা করে না । এক ব্যক্তি ঘন ঘন রাগ করলে বা লোভ করলে তা দিয়ে তার শরীরের উপর যতটা প্রভাব পড়বে, একজন লোক ঘন ঘন কামোত্তেজিত হলে অবথা যৌনতাবৃত্তি চরিতার্থ করলে – তার ফলে শরীরের উপর তা অপেক্ষা অনেক বেশী প্রভাব পড়বে । কারণ মানুষের যৌনবৃত্তি চরিতার্থ হয় প্রধানত যৌন-অঙ্গসমূহের দ্বারা এবং প্রকারান্তরে প্রায় সারা শরীরের অঙ্গ প্রত্যঙ্গ, রক্ত-চলাচল, স্মায়ুতন্ত্র ইত্যাদির প্রতিক্রিয়া হয় ।

( চলবে ………………….. )

বিনীত অনুরোদ :

১. আমার লেখায় অনেক প্রথাবিরোধী শব্দ ও বাক্য রয়েছে । এজন্য রিজিলিয়াস ফ্যানাটিকদের বলছি : দয়া করে আমার কল্লা ফেলে দেওয়ার জন্য তৎপড়তা চালাবেন না । আমাকে আপনারা পরিশুদ্ধ করার চেষ্টা করুন । কারণ আমাদের পবিত্র ইসলাম ধর্মও তাই বলে । আর বুদ্ধিবৃত্তিক ক্ষেত্রে লড়াই করে যারা হারে তারাই কল্লা ফেলে দেওয়ার জন্য তৎপড়তা চালায় । এই পক্রিয়াও ইসলামী কাজ নয় । ইসলাম বুদ্ধিবৃত্তিকেই ইসলাম প্রচার ও প্রসারের ক্ষেত্রে কাজে লাগাতে বলে বা দৃষ্টিকোন উপস্হাপন করে থাকে । কারণ ইসলাম জ্ঞানভিত্তিক সমাজ চায় । কারণ প্রতিটা মুসলিম নর-নারীর উপর জ্ঞান অর্জন করা অবশ্যকীয় কাজ বলেছে ইসলাম ধর্ম প্রবর্তক মুহাম্মদ সা. ।

পরিশেষে বলছি : দয়া করে আমার কল্লা ফেলে দিবেন না । কারণ আমি এখনও যৌনতা উপভোগ করিনি । বৌ-পোলা-মাইয়া-সুন্দর পৃথিবীর আশেষ হইনি । এখনও শুধুমাত্র আল্লাহর আশেক হয়েই রয়েছি । তবে মাঝে মধ্যে ফজর নামাজটা কাজা হয়ে যাচ্ছে । আমার পাড়া হুজুর বলেছেন : আরে মিয়াহ্ । বিয়ে করো । আর যৌনতা উপভোগ কর । তাহলে তোমার মধ্যে ফজর নামাজ নিয়মিত পড়ার চেষ্টা-সাধনা তৈরী হবে । আমি বলেছিলাম : মান্যবব হুজুর । আমি অক্ষম । কারণ টাকা-পয়সা-সোনা-দানা আমার নাই । আমি পথের ভিক্ষুক মাত্র । এজন্য আমি ফেসবুকে সচেতনতা সৃষ্টি করছি : https://www.facebook.com/WeWillMarryEarly

হুজুর বল্লেন : ওহে বৎস । তুমি বড়ই আহম্মক । ফেসবুকে তোমার আরজ । সারা বাংলাদেশের অভিভাবক সমাজ শুনবেন না । এজন্য তুমি দলবেধে বিবাহ অনুষ্ঠান আয়োজন করো । আর আমরাও ঈমান আকিদাহ্ সংরক্ষণ কমিটির মাধ্যমে তোমাদের মতো লোকদের মনবাসনা পূরণ করার চেষ্টা করবো ।



ইসলামের শিক্ষা হলো : তাড়াতাড়ি বিয়ে করো । শুভ তাড়াতাড়ি বিয়ে করেছে । এজন্য সে সুখী ও ভালভাবে ধর্মীয় কাজ করতে পারছে । ইসলামে বিয়ে ইবাদত । ইসলামে বিয়ে বহির্ভুত যৌনতা নিষিদ্ধ । বাংলাদেশ হতে জংলীবাদ, বিয়ে বর্হিভুত যৌনতা -নোংড়ামী ও ইভটিজিং দুর করার জন্য বিয়ে করাকে সহজ করতে হবে ।

মান্যবর । ভ্রাতৃবৃন্দ । আমার কল্লা ফেলে দিলে আমি বা আমরা কীভাবে এসব মহৎ কাজ করবো । আশা করি, আমার কল্লা ফেলে দিবেন না । দিলেও আমার কোন লস নাই । কারন আমি শুধুমাত্র আল্লাহকে ভয় করি ।

ব্লগার লোকমান বিন ইউসুফ-কে বলছি : আমার কল্লা রক্ষার দায় ভার আপনিও কিছুটা নিন । যদিও আমি আপনার গুরুদের আদর্শের লোক না । তবে আপনাদের আমি সামান্য হলেও ভালবাসি ।

কৃতজ্ঞতা স্বীকার :

১.স্নেহ প্রতিম ছোট ভাই মরহুম ডা. মো. খাইরুল ইসলাম মামুন (এম.বি.বি.এস, এফফিপিএস (পার্ট ১)

২.ব্লগার লোকমান বিন ইউসুফ

৩.ডা. মোহিত কামাল

৪.ফরিদপুর মেডিক্যাল কলেজের এফ -১১ ব্যাচের শিক্ষার্থীবৃন্দ

যে বই হতে সাহায্য নেওয়া হয়েছে :

১.পুরুষদের একান্ত কথা – ডা. এম এ জলিল

২.মন ও মানুষ – ডা. তাজুল ইসলাম

৩.যৌনবিজ্ঞানের সাথে যুক্ত ১০ টা বই (প্রাসঙ্গিক না হওয়ায় বইয়ের নামগুলো এই পর্বে দেওয়া হলো না )

বিষয়: বিবিধ

৭২০৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File