আমরা একটি ব্যতিক্রমধর্মী টিভি বিজ্ঞাপন বানিয়েছিলাম

লিখেছেন লিখেছেন মোহাম্মদ ফখরুল ইসলাম ১১ মে, ২০১৩, ০২:০১:৪২ রাত



পটভুমি :

সময়, পরিবেশ, মানুষের জীবনযাত্রার মান পরিবর্তনের সাথে সাথে বদল যায় বিপনন ব্যবস্থাপনা (মার্কেটিং ম্যানেজম্যান্ট)। তাই বিপনন ব্যবস্থাপনার ধরণ পরিবর্তনশীল ।বিপনন ব্যপস্হাপনার উত্তম ও কার্যকর কৌশল হলো গণমাধ্যমে বিজ্ঞাপন প্রচার করা ।লক্ষ লক্ষ টাকায় নির্মিত একটি বিজ্ঞাপন কোটি কোটি দর্শকদের মন জয় করলে পণ্যটিও দর্শক গ্রহণ করে থাকে ।

ঠিক তেমনি আমরা একটা স্যাম্পুর বিজ্ঞাপন বানিয়েছিলাম ।সেই বিজ্ঞাপনটি ছিল মেয়েদের জন্য তৈরী করা এক স্যাম্পুর । আমাদের এই বিজ্ঞাপনটিও দর্শকপ্রিয়তা পেয়েছিল । আমাদের এই বিজ্ঞাপনটা https://www.youtube.com/watch?v=excxIZ4wUvg

মালয়েশিয়ায় প্রচারিত হয় । মায়লয়েশিয়ার জনগণের মূল্যবোধ ও বিশ্বাসকে গুরুত্ব দিয়েই আমরা বিজ্ঞাপনটিকে তৈরী করেছিলাম । এজন্য আমরা যথেষ্ঠ আত্মবিশ্বাসী ছিলাম । কারণ ইরানে লাক্স সাবানের বিজ্ঞাপন ও ইন্দোনেশিয়ার আলজামেলাহ্ বিউটি সাবান আমাদের অণুপ্রেরণা হিসেবে কাজ করেছিলো ।

http://1840.id.all.biz/al-jamelah-beauty-soap-g6222

এই বিজ্ঞাপনের কয়েকটি দৃশ্য পোস্টে দিয়েছি ।





আমাদের বিজ্ঞাপনটির বৈশিষ্ট্য :

আমাদের বিজ্ঞাপনের সাথে সম্পৃত্ত মডেল ছিল মূলত টিনএজ কিছু মেয়ে ও ছেলে । প্রধান চরিত্রে অভিনয়কারী মেয়ে ছিল মালয়শিয়ার ঐহিত্যবাহী পোষাক টুডাং (ওড়না) পড়া এবং ইসলামের নীতিমালা অনুযায়ী পোষাক পড়ুয়া । যদিও বিজ্ঞাপনটি স্যাম্পুর হলেও মডেল কোনক্রমেই তার চুল প্রদর্শন করেননি । স্যাম্পুর বিজ্ঞাপনে চুলের প্রদর্শনী না থাকলে অনেকের মতে এটা কোন স্যাম্পুর বিজ্ঞাপন নয় । কিন্তু বাস্তবতা হলো সবাই স্বীকার করেছে এটা স্যাম্পুর বিজ্ঞাপন । উপরন্তু আমরা দেখিয়েছি মুসলিম নারী পুরুষ সবাই বন্ধু এবং টিনেজ ছেলে-মেয়ে কীভাবে প্রেমে পড়ে । আর কারো দৃষ্টিতে প্রেম নোড়ামি হলেও আমরা দেখিয়েছি : একে অপরকে অনুভব করা । আমরা এজন্য জাকির নায়েকের এই প্রশ্নের উত্তরকেও গুরুত্বের সাথে নিয়েছিলাম : Why Teens fall in love? by Dr. Zakir Naik

https://www.youtube.com/watch?v=Q9KwS73oaqc

আমরা ব্যাকগ্রাইন্ড মিউজিক হিসেবে মালয়েশিয়ার জনপ্রিয় একটা গানকে বেছে নিয়েছিলাম : http://www.lyricsmode.com/lyrics/i/indigo/istimewa.html The song is called "Istmewa" by Indigo.

বিজ্ঞাপনটি সম্পর্কে এক দর্শকের মতামত আমাদের ভাল লেগেছে :

This is just a simple experiment to see how Malaysian targeted advert interpreted by the rest of the world.







এই টিভি বিজ্ঞাপন দর্শকদের ধারণা দিচ্ছে :


১. এই বিজ্ঞাপনের সাথে জড়িত নায়িকা ইসলামী নীতিমালা অনুযায়ী পোষাক পড়েছে । কিন্তু সে তার চুলের যত্ম নেওয়া প্রয়োজন মনে করে । এই বিজ্ঞাপন বলতে চাচ্ছে, তাদের পন্যটা (স্যাম্পু)মাথা ঢেকে রাখা মেয়েদের চুলের জন্য ভীষণ উপকারি।





২. এই বিজ্ঞাপন বলতে চাচ্ছে, মেয়েরা পবিত্র ও মূল্যবান । তাদেরকে মিডিয়ায় সুন্দরভাবে তুলে ধরতে হবে যাতে পুরুষ দর্শকদের মনে মেয়েদের প্রতি শ্রদ্ধা ও সম্মানবোধ জাগ্রত হয় ।আর মেয়েদেরও ইসলামি মূল্যবোধ অনুসারে চলাফেরা করতে হবে ।

৩. এই বিজ্ঞাপন সব ধর্মের লোকদের জন্য গ্রহণযোগ্য । কারণ খৃস্টান-ইহুদী-হিন্দু-বৌদ্দ ধর্মে মেয়েদের মাথার চুল ঢেকে রাখার বিধান আছে ।





৪. এই বিজ্ঞাপন বোঝাতে চাচ্ছে, ইসলামী নীতিমালা অনুসারে পোষাক পড়া মেয়েদের অধিকতর বিনয়ী ও নম্র দেখা যায় ।

৫. এই বিজ্ঞাপন বোঝাতে চাচ্ছে, ইসলামী নীতিতে ছেলে-মেয়েদের এক সাথে পড়াশোনায় বাধা নেই । কারণ ছেলে-মেয়ে পরস্পর বন্ধু এবং তারা একই স্রষ্টার পক্ষ হতে এসেছে ।





৬. এই বিজ্ঞাপন বোঝাতে চাচ্ছে, এই বিজ্ঞাপন মালয়েশিয়া ও বাংলাদেশের মতো মুসলিম প্রধান দেশগুলোর ধার্মিক মেয়েদের উপলক্ষ্য করে সংশ্লিষ্ট পণ্যকে উপস্হাপন করা হয়েছে ।

সুতরাং অমুসলিম প্রধান দেশগুলোর দর্শকরা এই বিজ্ঞাপন দেখে সামান্য হলেও বিভ্রান্ত হতে পারে । কারণ এই বিজ্ঞাপনের ভাষা মালয় হলেও পন্যের সাথে সংশ্লিষ্ট শারিরিক অঙ্গকে উপস্হাপন করা হয়নি ।

৭. এই বিজ্ঞাপন বোঝাতে চাচ্ছে, সৌন্দর্যের গুরুত্ব অবশ্যই আছে । কিন্তু তাই বলে সৌন্দর্যকে কদর্যভাবে উপস্হাপন করা উচিত নয় ।





৮. এই বিজ্ঞাপন বোঝাতে চাচ্ছে, কোন মেয়ে একটা ছেলের দিকে তাকিয়ে হাসাটা দোষণীয় নয় । সেই মেয়ে হয়ত তার পরিচিত হিসেবে তার সাথে বন্ধুত্ব করতে চাচ্ছে আর সেই ছেলেও মেয়েটাকে বন্ধু হিসেবে পেতে চায় বা বন্ধু হতে চায় । সুতরাং মেয়েটিও বন্ধুভাবাপন্নভাবেই হেসেছে ।





৯. যারা ইসলামী নীতিমালা অনুযায়ী পোষাক পড়তে অভ্যস্হ এমন মেয়ে যারা সর্বক্ষণ মাথার চুল ঢেকে রাখে তাদের চুলের যত্ম ও পরিচর্চার জন্য এই টিভি বিজ্ঞাপন । কিন্তু অনেক অমুসলিম বিষয়টিকে কৌতুক বা হাসি ঠাট্টার বিষয় হিসেবে মনে করতে পারে । কারণ মুসলিম মেয়েদের মাথার চুল জনসাধারণের সামনে ঢেকে রাখাই তাদের ধর্মের বিধান এবং উপরন্তু স্যাম্পুর বিজ্ঞাপনে হিযাবী মডেল । এটা কি বিজ্ঞাপনের ক্ষেত্রে নতুন ধারণা নয় কি ? মোটেই না । কারণ বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে প্রতিবাধী মেয়েরা ইসলামী নীতিমালা মেনেই পোষাক পড়ে প্রতিবাদী হয় । সুতরাং তাদের জন্য স্যাম্পু প্রয়োজনীয় জিনিস । কারণ তাদের চুল আছে এবং সজাগ ও প্রাণবন্ত মস্তিষ্ক আছে ।







উপসংহার :


তথ্য প্রযুক্তির উন্নয়নের কারণে ক্রেতাদের সাথে নিবিড় সুসম্পর্ক স্থাপনের মাধ্যম হিসেবে বিপনন

ব্যবস্থাপনার ধরণ পাল্টে গেছে । টেলিভিশন, দৈনিক পত্রিকা, ম্যাগাজিন এবং এ জাতীয় অন্যান্য গণমাধ্যম খুবই গুরুত্বপূর্ণ হয়ে পড়েছে পণ্য প্রচারের জন্য ।

এজন্য কোম্পানীর মালিকরা পণ্যের গুণগত মানের চেয়ে এখন ভাল মানের একটা বিজ্ঞাপন বানিয়ে প্রচার করার মাধ্যমে তাদের প্যণ্যকে জনসাধারণের কাছে তুলে ধরেন । তাদের কথা হলো : প্রচারে প্রসার ।





তবে আমরা যে স্যাম্পুর বিজ্ঞাপন বানিয়েছিলাম । তা ছিল গুণগতভাবে অনন্য । এই স্যাম্পুর বিজ্ঞাপনও জনপ্রিয়তা পেয়েছিলো । আজও অনেকে বিজ্ঞাপনের কথাটা মনে করে। আশা করি আপনাদেরও আমাদের বিজ্ঞাপনটা ভাল লাগবে ।

আর এজন্য বিজ্ঞপান নির্মাতা হিসেবে ক্যারিয়ার একটি লাভজনক ও সৃষ্টিশীল পেশা হয়ে দাড়িয়েছে । এই পেশায় যে কেহ আসতে চাইলে এই ফেসবুকের এই পেজ দেখতে লাইক করতে পারেন : https://www.facebook.com/pages/%E0%A6%86%E0%A6%AE%E0%A6%B0%E0%A6%BE-%E0%A6%8F%E0%A6%95%E0%A6%9F%E0%A6%BF-%E0%A6%A8%E0%A6%A4%E0%A7%81%E0%A6%A8-%E0%A6%9F%E0%A6%BF%E0%A6%AD%E0%A6%BF-%E0%A6%9A%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%A8%E0%A7%87%E0%A6%B2-%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%AC%E0%A7%8B/547851115240030?ref=hl

এই পেজে টিভি মিডিয়ার বিভিন্ন বিষয় আলোচিত হবে । মিডিয়া সম্পর্কিত তথ্য পেতে পাওয়ার জন্য সবাই এই পেজটাতে লাইক করতে পারেন ।

We will establish a new TV channel that emphasizes the moral and spiritual strength of Islamic faith and explains the Muslim world's decline as a result of its imitation of western values (such as secularism) and inappropriate use of technology.

আপনাদের সবাইকে আমাদের এই পেজে স্বাগতম ।

বিষয়: বিবিধ

৬৮০৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File