মেয়েদের লুঙ্গি পড়া প্রসঙ্গ

লিখেছেন লিখেছেন মোহাম্মদ ফখরুল ইসলাম ১৫ এপ্রিল, ২০১৩, ০১:৩০:৪৩ রাত







বারিধারা এলাকায় কয়দিন আগে বেশ কিছু ছেলে-মেয়ে লুঙ্গি পড়ে সমাবেশ করার চেষ্টা করেছে । কারণ সেখানে রিক্সাওয়ালা ও বহিরাগতদের লুঙ্গি পড়ে চলাফেরা করা নিষিদ্ধ ঘোষিত হয়েছে । সেই সমাবেশে অনেক মেয়ে লুঙ্গি পড়ে এসেছিল । একজন প্রত্যক্ষদর্শিনী আমার কাছে জানতে চেয়েছিলো : মেয়েরা লুঙ্গি পড়তে পারবে কি না ?

https://www.facebook.com/events/233846426757753/

http://www.facebook.com/events/144794749028607/



আমি বল্লাম : তোমাদের মতো প্রগতিশীল লোকদের মধ্যে মৌলবাদিরা অনুপ্রবেশ করেছে । নয়তো তোমাদের মাথায় মৌলবাদি চিন্তা অণুপ্রবেশ করানো হয়েছে ।

সে বল্লো : লুঙ্গি আমাদের ঐতিহ্য ।

আমি বল্লাম : পালকিও তো ঐতিহ্য । এখন কি কোন মেয়ে পালকি চড়ে বরের বাড়িতে যায় ? এখন কি মাছধরার পলো দিয়ে মাছ ধরা হয় ? গ্রামে কি মঠো পথ আছে ? এসব ঠুনকো আবেগ বাদ দাও । রিক্সাওয়ালাদের শালিনভাবে চলাফেরার কথা বিবেচনা করে লুঙ্গি নিষিদ্ধ করা হয়েছে । বাড়িতে তো লুঙ্গি পড়তে কেহ নিষেধ করেনি । আমিও লুঙ্গির পক্ষে । যদি তোমার সাহস থাকে তাহলে ইন্ডিপেন্ডন্ট ইউনিভর্সিটিতে লুঙ্গি পড়ে যাও । আর আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশে যদি পার তোমার ক্লাসের ছেলে বন্ধুদের নিয়ে পারলে যেয়ো । আমি বাজি ধরলাম, তোমরা তা পারবে না ।

সে বল্লো : আমি লুঙ্গি পড়তে যাবো কোন ?

আমি বল্লাম : ছেলেদের সাথে একত্র হয়ে প্রায় ৩০ -৩৫ জন মেয়ে লুঙ্গি পড়েছে । আর লুঙ্গি লুঙ্গি বলে স্লোগান দিয়েছে । আমার কথা হলো মেয়েরা লুঙ্গি পড়েছে । আমি মেয়েদের লুঙ্গি পড়ার বিরোধী নই । লুঙ্গি পড়ার মধ্যে একটা নান্দনিকতা ও সৌন্দর্যবোধ তো থাকতে হবে । এসব মেয়ে লুঙ্গিটাকে একটা কৌতুকের বিষয় বানিয়েছে । বার্মার নেত্রী অং সাং সু কি লুঙ্গি পড়েন । সে দেশের ছেলে-মেয়ে উভয়ের জাতীয় পোষাক লুঙ্গি ।





http://www.southeastasiabackpacker.com/20-tips-for-travellers-to-myanmar-burma

Longyis are the national dress in Myanmar for men and women

সে বল্লো : দারুন বলেছেন । ইসলামে ধর্মে তো মেয়েদের লুঙ্গি পড়া নিষেধ ?



আমি বল্লাম : ইসলাম ধর্মে মেয়েদের লুঙ্গি পড়া নিষেধ না । মেয়েরা ইসলামের নীতিমালা মেনে মেয়েরা যে কোন পোষাক পড়তে পারে । আমাদের দেশের বান্দরবান, খাগরাছড়ি, রাঙ্গামাটি ও কক্সবাজার জেলার চাকমা, লুসাই, তনচঙ্গা, মারমা, মুরং, সাক ও রাখাইন জাতির মেয়েরা লুঙ্গি পড়ে ।









লুঙ্গি শব্দটা বার্মিজ ভাষা হতে এসেছে । সুতরাং লুঙ্গি পোষাকটাও আমাদের দেশের পোষাক না । মুসলিমরা মোঘল আমলে পায়জামা পড়তো । তবে গ্রাম অঞ্চলের মুসলিম ছেলেরা ধুতি পড়তো । লুঙ্গি মুসলিমদের পোষাক হিসেবে জনপ্রিয়তা পায় বিংশ শতাব্দিতে ।



: তাহলে আপনি বলছেন মেয়েরা লুঙ্গি পড়তে পারবে ।

: অবশ্যই । তবে লুঙ্গি পড়ে মেয়েদের এমনভাবে পোষাক পড়তে হবে যাতে তাদের মুখ ও হাতের তালু ছাড়া পুরো শরীর ঢেকে রাখতে হবে । আর চাদর জাতীয় ওড়না ব্যবহার করে মাথার চুল ও বুক পর্যন্ত ঢেকে রাখতে হবে ।

: তাহলে আমি মেয়েদের মধ্যে লুঙ্গি পড়া পোষাক জনপ্রিয় করবো আমার ফ্যাশন হাউজের মধ্যে ।



পরিশেষে তার সাথে পোষাক নিয়ে যে সব বিষয়ে আলোচনা করলাম তা উপস্হাপন করছি ।

http://www.southeastasiabackpacker.com/20-tips-for-travellers-to-myanmar-burma

Longyis are the national dress in Myanmar for men and women

http://www.theasian.asia/archives/20913

বার্মার সাধারণ মেয়েদের পোষাকের উপর ইসলামী নীতিমালা অনুযায়ী ওড়না পড়লেই বাংলাদেশের মুসলিম মেয়েরা তাদের পোষাক পড়তে পারবে । বার্মার মুসলিম মেয়েরা এসব পোষাকের উপর ইসলামী নীতিমালা অনুযায়ী ওড়না ব্যবহার করে থাকে । যেমন বাংলাদেশের ধার্মিক মেয়েরা যেভাবে সেলোয়ার ও ফুলহাতা কামিজের সাথে ওড়না পড়ে থাকে ।

আসলে ওড়না মেয়েদের শরীরের উপরের অংশে পড়িধান করার জন্য একটি সাধারণ কাপড়ের টুকরো নয় ।

ওড়না ব্যবহারের প্রধান উদ্দেশ্য :

The primary use of Orna is to cover the head and any inadvertent cleavage and the contour of the bosom.

ওড়নাকে ইসলামের নীতিমালা অনুযায়ী পড়ার জন্য এই ভিডিওটা দেখা যেতে পারে :

http://www.youtube.com/watch?v=3_tsODi2qFA

ওড়নাটাকে সঠিকভাবে ব্যবহারের জন্য মাত্র তিন মিনিট সময় ব্যয় হয় আর একটা সেফটি পিন এবং একটা পিন দরকার হয় ।

ওড়না পড়ার উদ্দেশ্যগুলো হলো :

১. বাহ্যিক সৌন্দর্য্যকে খারাপ লোকদের দৃষ্টির আড়াল করা ।

২.ওড়না মেয়েদের কাঁধের দুপাশে ঝুলে থেকে শরীরের সামনে বুকের সম্পূর্ণ অংশে আড়াআড়িভাবে ঢেকে রাখা ।

এভাবে ওড়না দিয়ে শরীরের উপরের সামনের অংশ ঢেকে রাখার উদ্দেশ্য হলো শরীরের এঅংশকে বিপরীত লিঙ্গের লোকদের দৃস্টি হতে আড়াল করে রাখা ।

৩.ওড়না মেয়েদের চুল ঢেকে রেখে চুলের উজ্জলতা সংরক্ষণ করা ।

এভাবে হিংসুকের বদনজর হতেও রক্ষা করা ।

৪.তারুণ্যের চিহ্নকে ঢেকে রেখে বিপরীত লিঙ্গের নগ্ন ও লোলুপ দৃষ্টি হতে রক্ষা করা ।

৫.দেহের পবিত্রতা রক্ষা করা ।

৬.আর ধর্মভীরু হওয়ার জন্য ওড়না ভালভাবে পড়তে হয় । কারণ আল্লাহ বলেছেন :

১. .....তারা যেনো বুকের উপর ওড়না ফেলে রাখে ।....

২. হে আদম সন্তান ! আমি তোমাদের জন্যে পোশাক অবর্তীণ করেছি, যা তোমাদের লজ্জাস্থান আবৃত করে এবং অবর্তীণ করেছি সাজ সজ্জার বস্ত্র এবং পরহেযগারীর পোশাক, এটি সর্বোত্তম। এটি আল্লাহর কুদরতের অন্যতম নিদর্শন, যাতে তারা চিন্তা-ভাবনা করে।

ওড়না পড়ার উপকারীতা থাকলেও বেশীর ভাগ মেয়ে যথাযথভাবে ওড়না পড়েন না । যথাযথভাবে ওড়না পড়া বা পোষাক পড়া উচিত । কারণ :

১. যথাযথভাবে ওড়না বা পোষাক না পড়লে মেয়েদের উগ্র ভঙ্গি প্রকাশ পায় ।

২.বাজে ছেলেরা ওড়না ঠিকভাবে না পড়লে বা ওড়না ব্যবহার না করলে বাজেভাবে তাকায় ।

৩. ইসলাম ধর্মে মেয়েদের আব্রুর ব্যাপারে কিছু সুন্দর নির্দেশনা আছে ।

যেমন : সুরা নুর, আয়াত-৩১

” وَلْيَضْرِبْنَ بِخُمُرِهِنَّ عَلَى جُيُوبِهِنَّ” “তারা যেনো মাথার ওড়না বক্ষদেশে ফেলে রাখে”

তারা যেন তাদের ওড়নার বড় অংশ নিজের উপর বুকের উপর টেনে নেয় । সুরা আহযাব ।

সুতরাং আমাদের সংস্কৃতি বা আমাদের দেশীয় মূল্যবোধকে অক্ষুণ্ন রেখে যে কোন পোষাকই পড়া যাবে । মেয়েদের শালীনভাবে চলাফেরা করতে হবে ।

আমি বলছি না মেয়েদের তাদের নির্ধারিত পোষাকের উপর বোরখা পড়তে বা ঘরে আবদ্ধ থাকতে হবে । মেয়েদের প্রতি অনুরোধ, নুন্যতম শালীনতা বজায় থাকে সেই ধরনের পোষাক অনন্ত পরিধান করুন।

আর এজন্য ওড়না ঠিকভাবে পড়তে হবে ।টিলা জামা পড়তে হবে । টিলা পায়জামা পড়তে হবে । হিন্দু মেয়েদের মতো শাড়ি পড়া যাবে না । কারণ হিন্দু মেয়েদের মতো শাড়ি পড়লে পেট, পিঠ, বাহু, মাথার চুল, চেহারা, গলা প্রকাশিত হয়ে পড়ে যা ইসলামী নীতিমালার লংঘন ।

মুসলিম মেয়েদের মুখ ও হাতের তালু ছাড়া সমগ্র শরীর ঢেকে রাখতে হয় । অন্যথায় স্টার জলসার অপবিত্রা মেয়েদের মতো পেটের অধিকাংশ স্হান ও চুল অনাবৃত রেখে শাড়ি পড়লে কবিরা গুনাহ হবে । ইসলামের নীতিমালা অনুযায়ী পোষাক পড়ার জন্য এই পেজগুলো ভিজিট করা যেতে পারে :


http://www.facebook.com/SalwarKameezHijab

https://www.facebook.com/SareeHijab

http://www.facebook.com/pages/%E0%A6%AC%E0%A7%8B%E0%A6%A8%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%A4%E0%A6%BF-%E0%A6%AD%E0%A6%BE%E0%A6%87%E0%A7%9F%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%89%E0%A6%AA%E0%A6%A6%E0%A7%87%E0%A6%B6/506620052704626

https://www.facebook.com/WeWillMarryEarly



মেয়েরা দুই হাতের কব্জি ও মুখ খোলা রেখে সমস্ত শরীর ঢেকে রাখা যায় এমন যে কোন পোষাক মেয়েরা পড়তে পারে । আর পোষাক পড়ার সাথে সাথে ওড়নাটাও সঠিকভাবে পড়তে হবে ।

জানি না আমার কথাগুলো পুরোপুরি বুঝতে পারলো কি না আমার এই পরিচিতা । তবে শুধু এতটুকু বল্লো : এবারের ঈদে চাকমা আর মারমা মেয়েদের পোষাক পড়ে পোষাক পড়ার ক্ষেত্রে ভ্যারিয়েশন আনবো । ব্যাপারটা ভীষণ আনকমন হবে ।

বিষয়: বিবিধ

৪৯৭৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File