হে আল্লাহ যারা মানুষকে কুকুরের চেয়েও মুল্যাহীন মনে করেছে তাদের হাত থেকে তুমি আমাদেরকে রক্ষা করো।

লিখেছেন লিখেছেন কামরুল ইসলাম ০৪ ফেব্রুয়ারি, ২০১৪, ০১:০৬:১১ রাত

রাষ্ট্রের কাজ প্রজা সাধারনের জান মাল রক্ষা করা পুর্ন নিরাপত্তা দেওয়া। মনে পড়ে ওমর (রাঃ) সেই বিখ্যাত উক্তি , ফোরাত নদীর তীরে যদি একটা কুকুরও না খেয়ে মারা যায় তাহলে আল্লাহর কাছে আমি কি জবাব দেব! কিন্তু আমরা আমাদের মাতৃ ভুতিতে দেখতে পাই সম্পুর্ন এর উল্টো চিত্র। ইসলামের সোনালী দিনের শাষকেরা একটা কুকুরকে নিয়েও চিন্তা করতেন। আর আজ বর্তমান আমাদের দেশের শাষকেরা মানুষকে নিয়েও চিন্তা করার অবকাশ পায় না। নিরাপত্তার বদলে পাখী শিকারের আদলে নিরাস্ত্র মানুষকে হত্যা করা এখন নিত্য নৈমেত্তিক ব্যাপারে পরিনত হয়েছে। হত্যা করা দুরে থাক ইসলাম মানুষকে (সে মুসলমান হোক বা অমুসলিম) অন্যায় ভাবে একটা চড় থাপ্পড় মারাও পছন্দ করে না। আজ যারা আমাদের রাষ্ট্র ক্ষমতায় আসীন তারা যেভাবে মানুষ হত্যার তান্ডবে লিপ্ত হয়েছে তা দেখে আমরা বলতেই পারি ইসলামের কাছে একটা কুকুরের জীবনের যথেষ্ট মুল্য রয়েছে কিন্তু এদের কাছে মানুষের জীবনেরও কোন মুল্য নেই।

একবার হ্জ্জ্ব উপলক্ষে হযরত ওমর (রাঃ) সমস্ত গভর্নরকে ডেকে প্রকাশ্যে সমাবেশে দাড়িয়ে বলেন , এদের বিরুদ্ধে কারোর উপর কোন অত্যাচারের অভিযোগ থাকলে তা পেশ করেত পারো নির্দ্বিধায়। গোটা সমাবেশ থেকে মাত্র একজন লোক উঠে হযরত আমর ইবনুল আস এর বিরুদ্ধে অভিযোগ উত্থাপন করে বলেন, তিনি অন্যায় ভাবে আমাকে একশো দোররা মেরেছেন। হযরত ওমর (রাঃ) বলেন ওঠো এবং তার কাছ থেকে প্রতিশোধ নাও। হযরত আমর ইবনুল আস (রাঃ) প্রতিবাদ জানিয়ে বলেন, আপনি গভর্নরদের বিরুদ্ধে এই পথ উন্মুক্ত করবেন না। কিন্তু তিনি বলেন আমি রাসুল (সঃ) কে নিজের থেকে প্রতিশোধ নিতে দেখেছি। হে অভিযোগকারী, এসে তার থেকে প্রতিশোধ গ্রহন করো। শেষ পর্যন্ত আমর ইবনুল আস (রাঃ) কে প্রতিটি বেত্রাঘাতের জন্য দুআশরাফী দিয়ে আপন পিট রক্ষা করতে হয়।

এটাই হচ্ছে ইসলাম, আর এই ইসলাম গ্রহন করার কারণে আমরা হলাম মুসলিম। কিন্তু প্রশ্ন হচ্ছে আমরা কি আদৌও ইসলাম গহন করে প্রকৃত মুসলমান হতে পেরেছি? হে আল্লাহ যারা মানুষকে কুকুরের চেয়েও মুল্যাহীন মনে করেছে তাদের হাত থেকে তুমি আমাদেরকে রক্ষা করো।

বিষয়: বিবিধ

১২৮৪ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

172709
০৪ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০১:২৭
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : ভালো লাগলো , অনেক ধন্যবাদ
172714
০৪ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০২:১৩
বড়মামা লিখেছেন : আল্লাহর কাছে এই দোয়া করি জালিম সরকারকে যেন নমরুদের মত অবস্থা করেন। ভাই আপনাকে অনেক ধন্যবাদ ।
172791
০৪ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ১০:৫৮
মোহাম্মদ লোকমান লিখেছেন : রক্ষা করো মা’বুদ!
172837
০৪ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ১১:৫০
প্রিন্সিপাল লিখেছেন : হে আল্লাহ তুমি আমাদেরকে রক্ষা কর। আমীন

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File