সঙ্গীত শিল্পী প্রীতম ভাইকে অনুরোধ, বুড়ো ভিক্ষুকটিকে আমার স্বশ্রদ্ধ সালাম জানাবেন।

লিখেছেন লিখেছেন মহি১১মাসুম ১৮ ফেব্রুয়ারি, ২০১৩, ০৪:৩৩:০২ রাত







আমি বিভিন্ন টিভির টকশো দেখি । কেন দেখি ঠিক বুঝিনা, বলতে পারেন অভ্যাস বসত ।

আজকের টকশো দেখে কষ্ট ও স্বস্তির সমন্বয়ে অন্যরকম এক অনুভূতি পেয়েছি । তাহলে খুলেই বলি, ক্ষমতা বা অর্থের জন্য আমি আমার মাকে অপমানজনক কোন পর্যায়ে দাঁড় করিয়ে অর্থ বা ক্ষমতা ভোগ করতে চাইব না । আমি নিশ্চিত,আপনিও না ।

কথায় কথায় আমাদের তথাকথিত রাজনৈতিক নেতারা কথা বলার সময় বলেন মা ও মাতৃভূমি এক ও অভিন্ন অর্থাৎ মাতৃভূমিই মা ।

মা অর্থাৎ মাতৃভূমির জন্মের সময়কার অপরাধীদের বিচার নিয়ে কথা হচ্ছিল একাত্তর টিভির এইমাত্র শেষ হওয়া একত্তরের মঞ্চে । অতিথি জাসদের মঈনুদ্দিন খান বাদল ও সাবেক বিএনপি নেতা, বর্তমান এলডিপি মহাসচিব সাবেক মুক্তিযুদ্ধ বিষয়ক প্রতিমন্ত্রী রেদোয়ান আহমেদ আর কাওরান বাজার স্টুডিও থেকে আইনবিদ স্বাধীন মালিক ও কন্ঠশিল্পী,ব্লগার প্রীতম ।

যুদ্ধে মানবতা বিরোধী অপরাধের বিচারের আইন পরিবর্তন নিয়ে কথা হচ্ছিল ।

উপস্থাপিকা গনজাগরণ মঞ্চের দাবীর প্রেক্ষিতে আজকের সংসদে ট্রাব্যুনালের আইন পরিবর্তনের বিষয়টাতে মতামত চাচ্ছিলেন,

প্রথমে বললেন মঈনুদ্দিন খান বাদল, ওনি বললেন - দেশের মালিকদের দাবির প্রতি সম্মান ও ৪২ বৎসরের করতে না পারা বিচারটার জন্য যখন যা দরকার তাই ওনারা করবেন ।

স্বাধীন মালিক বললেন সম্পূর্ণ নতুন একটি বিচারে আইনের দূর্বলতা থাকাটা দোষের কিছু নয়, তবে বার বার পরির্তনের চাইতে গুরুত্ব দিয়ে আইনী সংশোধনের পক্ষে কথাবললেন ।

বিএনপি জামাতের ১৮ দলীয় জোটের এলডিপি নেতা রেদোয়ান আহমেদ গণজাগরণ মঞ্চকে তাচ্ছিল্যের সাথে বডি ল্যঙ্গুয়েজের তীর্যকতা দিয়ে বললেন- সরকার রাস্তার কথায় আইনী সংশোধন করে বিচারকে বিতর্কিত করল । রেদোয়ান সাহেবের কথার প্রেক্ষিতে আমার বার-বার মনে হচ্ছিল ওনি রাজনীতিবিদ হিসেবে রাস্তার আন্দোলনের বিপক্ষে কিভাবে বলেন, ওনিওতো সরকার বিরোধী নেতা হিসেবে রাস্তায়তো কথা বলবেন ।

এরপর কন্ঠশিল্পী, ব্লগার প্রীতমকে মতামতের জন্য কাওরান বাজার স্টুডিতে সংযোগ দেয়া হল ।

প্রীতম বললেন- আমি গান করার কারনে মানুষ আমাকে চিনে, আর্থিক সঙ্গতিও আছে দুটি সন্তানকে নিয়ে ভাল ভাবে বাঁচার, আমি যে বিষয়টা নিয়ে শাহবাগে অন্যদের সাথে আন্দোলন করছি তা আমারও জন্মের ১০ বৎসর পূর্বে আমাদের মাতৃভূমিটি জন্মের সময়কার অপরাধীদের বিচার নিশ্চিত করার জন্য । যারা আমাদের আন্দোলনকে রাস্তার কথা বলছেন, বাম ডানদের আন্দোলন বলছেন, ওনাদের জন্য বলছি আমরা এমপি মন্ত্রী হতে চাই না, আবার কারো মুখে সোনার চামচ তুলে দেয়ার জন্য কথা বলছি না । শাহবাগের আন্দোলনের জমায়েতে একজন ভিক্ষুকের কথা দিয়েই বলি-ভিক্ষুকটি সারাদিন ভিক্ষা করে ৩৫০ টাকা জমিয়ে পুরো ৩৫০ টাকা দিয়েই মুড়ি মোয়া বিস্কিট কিনে আমাদের দিয়ে বলল, আমি বুঝি তোমরা দেশের জন্য কাজ করতেছো, তোমরা আমার মুড়ি মোয়া খাইও।

প্রীতম বললেন- রাস্তার ভিক্ষুক আমাদের বুঝলেও টকশোতে নেতারা বুঝেন না, শাহবাগকে রাস্তার কথা বলে তাচ্ছিল্য করেন।

টকশোতে কন্ঠশিল্পী প্রীতম ভিক্ষুকের সহযোগিতার প্রসঙ্গটি শুনতে শুনতে আমার চোখ ঝাপসা হয়ে আসল, নিমিষেই চোখের পানি গড়িয়ে পড়ল । আমিও ঠিক জানিনা কবে আমি কেঁদেছিলাম, পরিবার ও বন্ধুদের সবাই জানে আমি পাষাণ । সব কিছুতেই বাস্তবতা খুঁজি, আমার চোখে পানি নাকি অবিশ্বাস্য বস্ত । আমার চোখের পানির বাস্তবতা না জানলেও এত টুকু জানি, ভিক্ষুকটি আমাদের অনেকের চাইতেই ধনী, সে ভিক্ষুক হতে পারে কিন্তু দরিদ্র না । ভিক্ষুকটির হৃদয় জুড়ে আছে বিশাল এক মা অর্থাৎ মাতৃভূমি ।

প্রীতম ভাই বুড়ো ভিক্ষুকটিকে আমার স্বশ্রদ্ধ সালাম জানাবেন ।


জাপান প্রবাসী

মাসুম-()

বিষয়: রাজনীতি

১৩৯৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File