হেফাজতে ইসলামকে রাজনৈতিক অঙ্গন থেকে বিদায় দেয়া উচিত।

লিখেছেন লিখেছেন মহি১১মাসুম ১৫ জুলাই, ২০১৩, ১২:৩৬:৫৩ রাত







হেফাজতে ইসলামের প্রতিবাদ যা আমাদের সময় পত্রিকায় দেখলাম । প্রতিবাদের যুক্তিটি অদ্ভূত মনে হয়েছে ।

হেফাজতে ইসলামের সাংগঠনিক সম্পাদক আজিজুল হক ইসলামাবাদী কয়েকজন কবি সাহিত্যিককে প্রশ্নবিদ্য করলেন এবং বললেন প্রধানমন্ত্রী ঐ কবি সাহিত্যিকের সাহিত্যের যৌণ সুড়সূড়িকে নারীর অপমান হিসেবে সমালোচনা না করে কেন শফী হুজুরের ওয়াজকে নারীর অপমান বলছেন । অদ্ভূত যুক্তি । সাহিত্যে নোংরামী থাকলে শফী হুজুরও কি আমাদের ধর্মের নামে নোংরামী, সুড়সূড়ি ও নারীর অপমানমূলক কথা বলতে পারবেন ? আর প্রতিবাদেও সরলীকরন করা ঠিক কিনা ?

Click this link - ওয়াজটি শুনুন এবং সচেতন মতামত দিন ।

সাম্প্রতিক সময়ে শফী হুজুরের পুরনো একটি ওয়াজ বিভিন্ন মিডিয়ায় ব্যাপক সমালোচনায় আসে । আমি নিজেও অনেকবার শুনেছি, আমার ধর্মীয় জ্ঞান সীমিত । তাই ধর্মীয় বিবেচনায় সমালোচনায় যাচ্ছি না । আমি নিতান্তই দেশের বর্তমান শিক্ষানীতি ও নারী নীতির প্রাসঙ্গিকতায় বলছি । তবে এই কদিন ধরে বিভিন্ন ইসলামী শিক্ষাবিদরাও ওনার ওয়াজটিকে ইসলামের সাথে সাংঘর্ষিক বলতে শুনেছি ।

হেফাজতের ১৩ দফায় একটি দফায় ছিল আমাদের দেশের প্রচলিত নারী নীতি ও শিক্ষা নীতি বাদ দিয়ে ইসলাম সম্মত নারীনীতি ও শিক্ষানীতি চালু করার দাবী । ঐটি ছিল দাবীনামা কিন্তু ব্যাখ্যা ছিল না । কিন্তু শফী হুজুরের ওয়াজে নারীর শিক্ষা চাকুরী, জন্ম নিয়ন্ত্রণ, বিবাহ ও নারী সম্পর্কে একটি দৃষ্টিভঙ্গি পাওয়া যায় ।

ওনার বয়সের প্রতি আমার সন্মান জানিয়েই বলছি, এটা যদি ওনাদের নারীনীতি ও শিক্ষানীতির ব্যাখ্যা হয়, তাহলে ওনাকে ও ওনার অনুসারীদের রাজনৈতিক ও সামাজিক অঙ্গন থেকে বিদায় দিতে হবে এবং বিশেষ সংশোধনমূলক শিক্ষা ওনাদের দিতে হবে ।


আপনি কি শফী হুজুরের মতই মনে করেন, ১ । নারীদের শিক্ষা ক্লাশ ফোর পর্যন্ত যথেষ্ট ?

২ । তেঁতুল তত্ত্ব, চাকুরী, জন্ম নিয়ন্ত্রণ ও চার বিয়ে নিয়ে নারীর মর্যাদাকে রাষ্ট্রীয় বিবেচনায় চরম ভাবে অপমান করেছেন, জানিনা ধর্মও কি এমন দৃষ্টিভঙ্গি পোষন করে কিনা ? যদিও ওনি ধর্মের আলোকে বলেছেন, ধর্মীয় ওয়াজে ।

এজন্য আমার ভাবনা, রাষ্ট্র যত তাড়াতাড়ি সম্ভব এই কওমী শিক্ষাকে সাধারন আলিয়া মাদ্রাসার শিক্ষার সাথে সংযুক্ত করা উচিত ।

আপনি কি ভাবছেন ?

বিষয়: বিবিধ

১৯৭৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File