খালেদা জিয়ার দেশ প্রেম !!! বিদেশী পত্রিকায় দেশ নেত্রী খালেদা জিয়া । প্লীজ্ পড়ুন ও মতামত দিন।

লিখেছেন লিখেছেন মহি১১মাসুম ০৩ ফেব্রুয়ারি, ২০১৩, ০২:৪১:১২ রাত



বিদেশী পত্রিকায় দেশ নেত্রী খালেদা জিয়া ।

দ্য ওয়াশিংটন টাইমস-এ ৩০ জানুয়ারি ২০১৩ সালে প্রকাশিত The thankless role in saving democracy in Bangladesh

দেশ পরিচালনায়, আন্দোলন পরিচালনায় খালেদা জিয়াকে কমবেশী চিনি জানি ।

কিন্তু লিখা লিখিতে খালেদা জিয়া তাও ইংরেজী পত্রিকায় লিখেছেন ।


আমি আপনাদের মতামতের জন্য চুম্বুক অংশের বাংলা অনুবাদ তুলে ধরলাম ।

১। খালেদা জিয়াঃ উনিশশো একাত্তরে স্বাধীনতা লাভকারী দেশটিকে অভ্যুদয়ের শুরুতেই যেসব দেশ স্বীকৃতি দিয়েছিল, যুক্তরাষ্ট্র সেগুলোর অন্যতম ।

মতামত দিনঃ স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের প্রথম দিকের স্বীকৃতি দানকারী রাষ্ট্রের মধ্যে আমেরিকা ছিলেন না । আমেরিকার স্বীকৃতি ৫৪তম রাষ্ট্রের পর্যায়ে । খালেদা জিয়ার এই ভুল তথ্যটির বিষয়ে আপনার বিশ্লেষণ কি ?

২। খালেদা জিয়াঃ গত ক’বছরে একটি কারণে বাংলাদেশ-মার্কিন সম্পর্কে চিড় ধরেছে । বাংলাদেশে গণতন্ত্রের চর্চা বাধাগ্রস্ত করা হলেও এ ব্যাপারে যুক্তরাষ্ট্র চুপচাপ রয়েছে, এবং বাংলাদেশের প্রাপ্ত অর্থনৈতিক সুবিধাবলী অন্যান্য বর্ধনশীল অর্থনৈতিক শক্তির হাতে চলে যাচ্ছে- এসব কারণে যুক্তরাষ্ট্রকে অভিযুক্ত করা যেতে পারে ।

মতামত দিনঃ বাংলাদেশের প্রাপ্ত অর্থনৈতিক সুবিধাবলী অন্যান্য বর্ধনশীল অর্থনৈতিক শক্তির হাতে চলে যাচ্ছে ।এই অভিমানী মন্তব্যটিকে আপনি কিভাবে দেখেন ?

৩। খালেদা জিয়াঃ ড. ইউনূস প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংক বাংলাদেশের কোটি মানুষকে দারিদ্র্য থেকে মুক্তি দিয়েছে । এ ব্যাংক ক্ষুদ্রঋণ প্রকল্পের জন্য পুরষ্কার পেয়েছে । অথচ সরকার ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের পদ থেকে ড. ইউনূসকে সরিয়ে দিয়েছে ।

মতামত দিনঃ ড. ইউনূস ও সরকারকে নিয়ে খালেদা জিয়ার অবস্থানকে আপনি কিভাবে দেখেন ?

৪। খালেদা জিয়াঃ শেখ হাসিনা সরকার শুধুমাত্র তাঁর শাসনের বিরোধিতাকারীদের যুদ্ধাপরাধের জন্য অভিযুক্ত করেছেন বলে যুদ্ধাপরাধ-সংক্রান্ত মার্কিন রাষ্ট্রদূত সমালোচনা করেছেন । গত ডিসেম্বরে ইকোনমিস্ট পত্রিকায় ফাঁস হয়ে যাওয়া ট্রায়াল-সম্পর্কিত কিছু ই-মেইল ও ফোন কল প্রকাশিত হয়েছে । তাতে দেখা গেছে যে, শেখ হাসিনার রাজনৈতিক প্রতিপক্ষদের মৃত্যুদণ্ড দেওয়ার জন্য কীভাবে তাঁর সরকার ট্রায়ালের বিচারকদের ব্যবহার করছেন ।

মতামত দিনঃ বর্তমান আওয়ামী লীগ সরকার যুদ্ধে মানবতার বিরোধী অপরাধীদের বিচারকে নিয়ে খালেদা জিয়ার উপরোক্ত বিশ্লেষণটি কি সমর্থন যোগ্য ? খালেদা জিয়ার উপরোক্ত বিশ্লেষণটিকে আপনি কিভাবে দেখেন ?

৫। খালেদা জিয়াঃ সোজা সরল ভাষায়, গত পাঁচ বছরে বাংলাদেশ এশিয়ার অন্যতম সমৃদ্ধ গণতান্ত্রিক রাষ্ট্রে পরিণত হওয়ার দিক থেকে সরে এসেছে, খুব দ্রুত এটি একটি পরিবারের ক্ষমতালিপ্সা পূরণের হাতিয়ার হয়ে উঠছে ।

মতামত দিনঃ খালেদা জিয়ার উপরোক্ত মন্তব্যটি নিজের পায়ে কুড়াল মারার মত নয় কি ? এই বিষয়ে আপনার অভিমত কি ?

৬। খালেদা জিয়াঃ তারা শেখ হাসিনাকে এটাও বোঝাতে পারেন যে, বাণিজ্য থেকে যে সাধারণ সুবিধাগুলো বাংলাদেশ পেয়ে থাকে, সেগুলো তুলে নেয়া হবে যদি শ্রমিক অধিকারের পক্ষে যারা লড়াই করছেন বা প্রধানমন্ত্রীর রাজনৈতিক দৃষ্টিভঙ্গির সঙ্গে যাদের অমিল রয়েছে তাদের মতপ্রকাশের সুযোগ দেওয়া না হয় ।

মতামত দিনঃ খালেদা জিয়ার পরামর্শটি আমেরিকা গ্রহন করলে বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হবে,এতে খালেদা জিয়ার লাভ কি ?

৭। খালেদা জিয়াঃ বাংলাদেশে গণতন্ত্র, বাকস্বাধীনতা ও মানবাধিকারের বিপক্ষে যারা কাজ করছেন তাদের ভ্রমণ ও অন্যান্য মঞ্জুরির ব্যাপারে পশ্চিমা শক্তিগুলোর বিশেষ বিবেচনা রাখা উচিত ।

মতামত দিনঃ উপরোক্ত মন্তব্যে আপনার অভিব্যক্তি কি ?

৮। খালেদা জিয়াঃ মার্কিন নেতৃত্বে পুরো বিশ্বকে এখন বাংলাদেশে গণতন্ত্র-রক্ষার জন্য কাজ করতে ও নিশ্চয়তা দিতে হবে ।

মতামত দিনঃ উপরোক্ত মন্তব্যে আপনার অভিব্যক্তি কি ?

সমাপ্ত ।

বিষয়: রাজনীতি

১২৪০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File