আত্বহত্যা করবেন? না মরলে কিন্তু জেলে যেতে হবে

লিখেছেন লিখেছেন আমার মন ১১ জানুয়ারি, ২০১৩, ০৪:২৫:৩৫ বিকাল

আত্বহত্যা কোন সমাধান নয়, বরং নতুন সমস্যার সৃষ্টি। আশা আছে বলেই তো হতাশারা দৃষ্টি দিতে আসে। সব দূর করাটা হবে আপনার জন্য সত্যিকারের জীবনিক পরীক্ষা।



[img]null[/img

ভয়ে দুরে চলে যাওয়াটা বোকামি, আর আপনি তো জানেনি যে, আপনি বোকা নন ! আত্বহত্যা প্রতিরোধে আপনাকেই তো উদ্যোগি হতে হবে, নিজেকে অন্যের অনুপ্রেরণার উৎসে পরিণত করতে হবে। যেভাবে আপনি পারেন।

তবে তার পরেও যদি আত্বহত্যা করার জন্য চেষ্টা করেন তবে জেল ! মরে গেলে আপনার পরিবারের ক্ষতি। অনিন্দ সুন্দর বিশ্বটাকে দেখতে পারবেন না।

চলুন আইন কি বলে দেখি-

আত্বহত্যা করার উদ্যোগ:

যদি আপনি আত্বহত্যা করার উদ্যোগ নেন এবং অনুরুপ অপরাধ অনুষ্ঠানের উদ্দেশ্যে কোন কাজ করেন তাহলে আপনার ১ বছর পযর্ন্ত কারাদন্ড বা জরিমানা হতে পারে। বা উভয় শান্তিই হতে পারে। দন্ডবিধি, ১৮৬০ এর ৩০৯ ধারায় বলা আছে এর কথা।

আত্বহত্যা করা অপরাধ নয়, আত্বহত্যা করার চেষ্টা করা অপরাধ আমাদের দেশের আইন অনুযায়ী।

সংবিধান প্রতিটি মানুষের বেঁচে থাকার অধিকার নিশ্চিত করে যার কারণে কেউ চাইলেও মরতে পারবে না। তবে আত্বহত্যা ভিন্ন বিষয়। ফৌজদারী আইন আত্বহত্যার চেষ্টা করাকেও আইন অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ বলে চিন্হিত করেছে।

বলতে পারেন, বেঁচে থাকা মানুষের একটি মৌলিক অধিকার হলে মরে যাওয়া বা আত্মহত্যা করাও মানুষের মৌলিক অধিকার হবে না কেন?

আত্বহত্যা করাটাও মানুষের মৌলিক অধিকারে রুপ নিতে পারে। তবে শর্ত প্রযোজ্য!

ধর্মীয় দৃষ্টিকোণ থেকেও আত্বহত্যা করা মহাপাপ। আত্মহত্যা মানে নিজকে নিজে ধ্বংস করা। কেন করবেন ? আবার ভাবুন। সুন্দর পৃথিবী থেকে এত সহজে নিজেকে ধ্বংস করার আগে নিজের জীবনটা আরো চমৎকার ভাবে অন্যের তরে কিভাবে কাজে লাগানো যায় তা ভাবুন। আত্বহত্যা কোন সমাধান নয়, বরং আরো সমস্যার সৃষ্টি।

শুভ কামনা।

বিষয়: বিবিধ

১০৫৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File