গণজারণ মঞ্চ এখন আয়ের পথ করে দিল

লিখেছেন লিখেছেন গরমিল ১২ মার্চ, ২০১৩, ০২:৫৬:১০ দুপুর

গণজারণ মঞ্চ এখন ভাঙা হাট

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর শাহবাগ মোড়ের গণজাগরণ মঞ্চ। কিছু দিন আগে সেখানে ছিল মানুষের জটলা আর এক শ্রেণীর গণমাধ্যমের সরব উপস্থিতি। ফলাও করে প্রচারিত হয় সেখানের খবর। কিন্তু আন্দোলনকারীদের নেতৃত্ব্ নিয়ে দ্বন্দ্বসহ নানা কারণে শাহবাগের গণজাগরণ মঞ্চে আর গণজাগরণ নেই। নেই কোনো আন্দোলন বা সভা-সমাবেশ। যেকোনো মানুষ শাহবাগের বর্তমান অবস্থা দেখলে মনে করবেন গণজাগরণ মঞ্চ এখন যেন ভাঙা হাট। একাত্তর সালের মহান মুক্তিযুদ্ধে যারা মানবতাবিরোধী কাজে লিপ্ত ছিল তাদের সর্বোচ্চ শাস্তির দাবিতে সেখানে শুরু হয় আন্দোলন। সরকার ও রাজনৈতিক দলের ছত্রছায়ায় একমাস সাত দিন পার করলো সে আন্দোলন। বর্তমানে সেখানকার মঞ্চ ঘিরে পাহারা দিচ্ছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য।

এ দিকে গণজাগরণ মঞ্চ এলাকায় বিড়ম্বনার শিকার হচ্ছেন সাধারণ পথচারীরা। সরেজমিন দেখাগেছে, গণজাগরণ মঞ্চ নিরাপত্তার জন্য চারদিকে ব্যারিকেড দেয়ায় সাধারণ মানুষ ওই রাস্তা দিয়ে সহজে যাতায়াত করতে পারছে না। গণজাগরণ মঞ্চ এলাকায় কেউ প্রবেশ করতে চাইলে তার দেহ তল্লাশি করে আর্চওয়ে দিয়ে প্রবেশ করতে হয়। কিন্তু প্রবেশের পরই বিড়ম্বনার শিকার হচ্ছেন পথচারীরা। একটি বেসরকারি আর্ট কলেজের শিক্ষার্থীরা দল বেধে বড়-ছোট সবার হাকে উল্কি এঁকে দিচ্ছেন। কেউ না চাইলেও তার হাতে বা গালে জোর করে রঙের তুলি বসিয়ে দিচ্ছেন তারা। এরপর ইচ্ছামতো টাকা আদায় করছেন।

আজ বিকেলে শাহবাগ গণজাগরণ মঞ্চের কাছে দেখা যায়, মিরপুর থেকে ছোট দুই মেয়েকে নিয়ে শিশুপার্কে এসেছিলেন ফারজানা নামের এক নারী। শিশুপার্ক ঘুরে বিশ্ববিদ্যালয়ের দিকে যেতে চাইলে পথেই উল্কি আঁকিয়েদের খপ্পড়ে পড়েন তিনি। দুই মেয়ের হাতে উল্কি আঁকার জন্য ১ হাজার টাকা দাবি করেন আঁকিয়ে শিল্পীরা। কিন্তু ওই নারী অনেক বিনয়ের সুরে তাদের বলেন ‘বাবারে আমি মিরপুর থেকে এসেছি। বেশি টাকা নেই। তাই আমি বেশি টাকা দিতে পারবো না। পরে দুই শ’ টাকা নিয়ে ওই মহিলাকে যেতে দেয়া হয়।’ এ ছাড়া কেউ উল্কি না আঁকলে তাকে নিয়ে ভিন্ন মন্তব্য করা হচ্ছে।

বিষয়: বিবিধ

১১৩৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File