Bangladesh ki Vharot hoie gelo

লিখেছেন লিখেছেন গরমিল ০৩ মার্চ, ২০১৩, ০৭:৪৪:৪৩ সন্ধ্যা



ঢাবি সমাবর্তন ঘিরে ‘ভারত’ বিতর্ক

03 Mar, 2013

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৪৭তম সমাবর্তন আগামীকাল সোমবার। সকাল ১১টা ২৫ মিনিটে চ্যান্সেলর ও রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের শোভাযাত্রা দিয়ে সমাবর্তনের আনুষ্ঠানিকতা শুরু হবে। তিনিই সমাবর্তনের সভাপতিত্ব করবেন।

সমাবর্তন ঘিরে বিশ্ববিদ্যালয় প্রশাসন সব ধরনের প্রস্তুতি শেষ করেছে। সমাবর্তন স্থল কেন্দ্রীয় খেলার মাঠ ছাড়াও ক্যাম্পাস এবং এর আশপাশের এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে।

তবে সমাবর্তনের আমন্ত্রণপত্র নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। আমন্ত্রণপত্রের অনুষ্ঠান সূচিতে ভারতীয় জাতীয় সঙ্গীত পাঠ এবং অনুষ্ঠান সূচিতে বাংলাদেশ’র আগে ‘ভারত’ শব্দটি নিয়ে শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করেছেন।

আমন্ত্রণপত্রে দেখা যায়, ৪ মার্চ সোমবার সকাল সাড়ে ১১টায় রয়েছে, ‘ভারত ও বাংলাদেশের জাতীয় সঙ্গীত’। আমন্ত্রণপত্রে ভারতের আগে বাংলাদেশ না লেখায় ক্ষোভ প্রকাশ করে সমাবর্তনে অংশ নিতে যাচ্ছেন এম এক শিক্ষার্থী আরটিএনএন- কে বলেন, ‘প্রতিষ্ঠান হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয় চরম দৈন্যের প্রকাশ ঘটিয়েছে। আর জাতি হিসেবে আমাদেরকে চরম ছোট করা হয়েছে।’

রবিবার দিনভর ক্যাম্পাসে শিক্ষার্থীদের মধ্যে আমন্ত্রণপত্র নিয়ে সরব আলোচনা লক্ষ্য করা গেছে। তারা বলেছেন, ‘ভারতের জাতীয় সংগীত পাঠ করা হবে- এটিই বিতর্কিত। এরপর আমন্ত্রণপত্রে বাংলাদেশের নাম আগে না দিয়ে ভারতের নাম আগে দেয়া কোনোভাবেই ঠিক হয়নি। এটা অবশ্যই হটকারী সিদ্ধান্ত।’

তবে এ বিষয়ে সমাবর্তনের আয়োজকের দায়িত্বে থাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমান কোনো সদুত্তর দিতে পারেননি।

এবারের সমাবর্তনে বক্তা ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি ইতোমধ্যে ঢাকায় পৌঁছেছেন। তাঁর আগমন ঘিরে বিশ্ববিদ্যালয়ে বিপুলসংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ছাড়াও সাদা পোশাকে গোয়েন্দা সংস্থার সদস্যদের মোতায়েন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন সূত্রে জানা গেছে, এবারের সমাবর্তনে প্রায় আট হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করতে রেজিস্ট্রেশন করেছেন।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, আমন্ত্রিত অতিথি, কর্মকর্তা-কর্মচারীসহ প্রায় ১০ হাজার সমাবর্তনে অংশগ্রহণ করবে। সমাবর্তনে ৩৭ জন মেধাবী শিক্ষার্থীকে তাদের ভাল ফলাফলের জন্য স্বর্ণপদক প্রদান করা হবে।

এবারের সমাবর্তনে প্রায় ২ কোটি টাকা প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে। গত বছরের বাজেটে ২ কোটি ২৩ লাখ টাকা প্রস্তাবিত বাজেট ধরা হলেও খরচ হয়েছিল ১ কোটি ৭১ লাখ টাকা। তবে সমাবর্তনে উপস্থিতির সংখ্যা ছিল প্রায় ১৭ হাজার।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর ড. মো. আমজাদ আলী আরটিএনএন-কে বলেন, ‘সমাবর্তন নিয়ে বিশ্ববিদ্যালয় সব ধরনের প্রস্তুতি শেষ করেছে। ক্যাম্পাসের নিরাপত্তা জোরদার করা হয়েছে।’

তিনি বলেন, বিপুলসংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন রয়েছে। তাদের সঙ্গে সার্বিক নিরাপত্তা রক্ষায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টোরিয়াল দলও কাজ করছে।

উৎসঃ আরটিএনএন

বিষয়: বিবিধ

১১৪৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File