Dheere dheere Hasina ebong tar Shahbagi doshor ra obostan bodlache

লিখেছেন লিখেছেন গরমিল ২০ ফেব্রুয়ারি, ২০১৩, ০৭:১৩:৪৫ সন্ধ্যা

"যে কোন রাজনৈতিক দল নিষিদ্ধের বিপক্ষে বৃটেন"

বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৩

কূটনৈতিক রিপোর্টার: বৃটেন যে কোন রাজনৈতিক দল নিষিদ্ধ করার বিপক্ষে বলে জানিয়েছেন সফররত দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী ব্যারনেস সাঈদা ওয়ার্সি। একই সঙ্গে এ দেশের জনমতের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করে বলেছেন, ভবিষ্যতে কেমন বাংলাদেশ হবে তা এখানকার জনগণই ঠিক করবে। গতকাল দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে মন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে প্রায় সোয়া ঘণ্টা বৈঠক শেষে সাংবাদিকদের কাছে তিনি এ অভিমত ব্যক্ত করেন।

Tarpor Hasina Shahbagi der upor theke ashirbad er hat tule nieachen

"প্রজন্ম চত্বরের দাবির সঙ্গে সরকারের সায় নেই"

বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৩

স্টাফ রিপোর্টার: শাহবাগ স্কয়ারের প্রজন্ম চত্বরে আন্দোলনরত তরুণদের দাবির সঙ্গে একমত নয় সরকার। আন্দোলনরত তরুণদের পেশকৃত ৬ দফার অন্যতম দাবি ছিল জামায়াত-শিবিরসহ ধর্মের নামে রাজনীতি নিষিদ্ধ করা। কিন্তু তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু তরুণ প্রজন্মের অন্যতম এ দাবির সঙ্গে কার্যত দ্বিমত পোষণ করেছেন। তিনি বলেছেন, কোন ধর্মভিত্তিক দল নিষিদ্ধ করার কোন পরিকল্পনা নেই। প্রয়োজনও নেই। আমরা কেবলমাত্র উগ্রবাদী জামায়াতে ইসলামের তৎপরতার কারণে তাদের নিষিদ্ধ করা যায় কিনা তা পরীক্ষা করে দেখছি। একই দিন আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদও জামায়াত নিষিদ্ধ হচ্ছে কিনা এমন প্রশ্নে বলেছেন, সুপ্রিম কোর্টে ২০০৯ সালে থাকা রিট নিষ্পত্তির পরে জামায়াতকে নিষিদ্ধ করার বিষয়ে সরকার পদক্ষেপ নেবে। অথচ আন্দোলনরত তরুণরা স্পিকারের মাধ্যমে দেয়া ৬ দফা দাবির সঙ্গে প্রধানমন্ত্রীসহ সরকারের শীর্ষ পর্যায়ের ব্যক্তিবর্গ একমত পোষণ করেছিলেন। গত ৫ই ফেব্রুয়ারি শাহবাগ স্কয়ারে তরুণ প্রজন্মের আন্দোলন শুরু হওয়ার ষষ্ঠ দিনে ব্লগার অ্যান্ড অনলাইন অ্যাকটিভিস্ট নেটওয়ার্ক স্পিকারের কাছে ৬ দফা দাবিনামা পেশ করে। পেশকৃত দাবিনামার দফা ৩-এ স্পষ্ট দাবি ছিল জামায়াত-শিবিরসহ ধর্মের নামে রাজনীতি নিষিদ্ধ করতে হবে। তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু সচিবালয়ে সাংবাদিকদের জানিয়েছেন, জামায়াতে ইসলামীকে নিষিদ্ধ করা হবে কিনা সে বিষয়ে সরকার পরীক্ষা-নিরীক্ষা করছে। দেশের আলেম-ওলামাদের সঙ্গেও এব্যাপারে আলোচনা চলছে। গতকাল দুপুরে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বিচারপতিদের পে-কমিশনের বিষয়ে অনুষ্ঠিত বৈঠক শেষে তিনি সাংবাদিকদের কাছে একথা বলেন।

Provhor ashirbad ute jaoate Shahbagira

"নতুন ঘোষণা আসছে"

বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৩

স্টাফ রিপোর্টার: শাহবাগ স্কয়ার থেকে নতুন ঘোষণা আসছে। আন্দোলনের ধারবাহিকতা রক্ষা করতে রাত-দিন কর্মসূচির বদলে নির্দিষ্ট সময় কর্মসূচি পালনের আলোচনা চলছে। সরকারকে নির্দিষ্ট একটা সময় দিয়ে আন্দোলন স্থগিত করার ঘোষণা নিয়েও পরিকল্পনা চলছে। আগামীকাল বিকাল ৩টার মহাসমাবেশ থেকে দেয়া হবে এ ঘোষণা। টানা আন্দোলনে উপস্থিতি কমতে থাকায় নতুন করে ভাবতে শুরু করেছেন আন্দোলনকারীরা।

"রিট নিষ্পত্তির পরই জামায়াতকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত"

বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৩

স্টাফ রিপোর্টার: ২০০৯ সালে একটি রিট আবেদনের প্রসঙ্গ উল্লেখ করে আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ বলেছেন, রিট নিষ্পত্তির পরই জামায়াতকে নিষিদ্ধ করার বিষয়ে সরকার পদক্ষেপ নেবে। ওদিকে আইন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেছেন, যুদ্ধাপরাধের মামলায় জামায়াতে ইসলামীর নেতা আবদুল কাদের মোল্লার সাজা বাড়াতে আগামী সপ্তাহে আপিল করা হতে পারে। গতকাল অর্থ মন্ত্রণালয়ে নিম্ন আদালতের বিচারকদের বেতন ভাতা বৃদ্ধি সম্পর্কিত পে কমিশনের সুপারিশ বাস্তবায়ন নিয়ে অনুষ্ঠিত এক আন্তঃমন্ত্রণালয় বৈঠকের পর আইনমন্ত্রী ও আইন প্রতিমন্ত্রী পৃথক সাংবাদিকদের এসব কথা বলেন। আইনমন্ত্রী শফিক আহমেদ বলেন, যেসব রাজনৈতিক দল জঙ্গীবাদ, মানুষের জীবন হরণ, জনজীবনে অশান্তি সৃষ্টি এবং ডিসিপ্লিন ফোর্স হত্যার জন্য রাস্তায় বেরিয়ে আসে- আমার মনে হয় সেসব রাজনৈতিক দলের কোন গণতান্ত্রিক সমাজে ও গণতান্ত্রিক রাষ্ট্রে রাজনীতি করার অধিকার থাকতে পারে না। তবে নির্বাচন কমিশনেরও এ বিষয়টি দেখা উচিত মন্তব্য করে তিনি বলেন, দলটির যে আদর্শ-উদ্দেশ্য, তা সংবিধানের মৌলিক উদ্দেশ্যের সঙ্গে সাংঘর্ষিক হলে নিবন্ধন বাতিল করা যেতে পারে

বিষয়: বিবিধ

১০২৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File