দ্বন্দ্ব সমাস!

লিখেছেন লিখেছেন সর্বহারা ০৬ আগস্ট, ২০১৩, ০২:২৬:২২ দুপুর



বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম লিখেছেনঃ

‘বিশ্বের যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর

অর্ধেক তার করিয়াছে নারী অর্ধেক তার নর।’


কিন্তু বর্তমান অবস্থাদৃষ্টে মনে হচ্ছে পংতিদ্বয়ের কিঞ্চিৎ পরিবর্তন দরকার।

বিশ্বের যা কিছু ক্ষতিকর সৃষ্টি চির অকল্যাণকর

সিংহভাগ করছে নারী কিছুটা করছে নর।



প্রেক্ষাপটঃ

(১) বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং বিরোধীদলীয় নেত্রী উভয়ই নারী, তারা এহেন কোন অকল্যাণকর কাজ নেই যা তারা করছে না। অন্য অপরাধ আমলে আনলাম না, শুধু এ দুই মহিলার কারনে কত হাজার মানুষ হত্যা হয়েছে তার কি কেউ হিসাব রেখেছেন! মানুষ হত্যা নিশ্চয়ই কল্যাণকর কিছু না!

(২) ‘নারী অধিকার আন্দোলনে’ নারীদের অধিকার নিশ্চিত এবং নির্যাতনরোধ করাই মূখ্য কাজ। আসলে নারীরাই কিন্তু নারীদেরকে বেশী নির্যাতন করছে অথচ পুরুষদেরকে দোষারোপ করা হচ্ছে। বউ-শ্বাশুড়ি-ননদ এই সম্পর্কটাকে আমাদের সমাজে সাপে নেউলে হিসাবে উপস্থাপন করা হচ্ছে। যার কারণে, বউ দ্বারা শ্বাশুড়ি অথবা শ্বাশুড়ি দ্বারা বউ, ননদ দ্বারা বউ অথবা বউ দ্বারা ননদ যেভাবে নির্যাতিন হয় পুরুষ কতৃক অনুরূপ নির্যাতন হয় না! একটু ভেবে দেখবেন!

(৩) সংসার ভাঙ্গার রেকর্ডটা নারীরা পর্বতশৃঙ্গ পর্যায়ে নিয়ে গেছে। বউ শ্বাশুড়ির যুদ্ধ কিংবা পরকীয়া করে এই রেকর্ডটা নিজেদের বাহুডোরেই রেখেছেন তারা!

(৪) সীমান্ত এলাকা গলিয়ে দেশের অভ্যন্তরে প্রবেশ করা আগ্নেয়াস্ত্রের বেশিরভাগের বাহক নারী। অর্থের বিনিময়ে এরা আগ্নেয়াস্ত্র বহন করে পৌঁছে দেয় গন্তব্যে। আর প্রশাসনের চোখ এড়াতে নারী পরিচয়টি সক্ষম কাজ দেয়

(৫) সারা দেশে বেপরোয়া গতিতে বাড়ছে নারী অপরাধীর সংখ্যা। সংসদ, সচিবালয় থেকে শুরু করে বস্তি এলাকা পর্যন্ত অবাধ বিচরণ তাদের। ছিনতাই, ডাকাতি, চুরি, অপহরণ, প্রতারণা, অস্ত্র বহন, মাদক বিক্রি, মাদক বহন, মানুষকে অজ্ঞান করে সর্বস্ব কেড়ে নেয়া, তদবির বাণিজ্য, ম্যারেজ মিডিয়ার প্রতারণা, যৌন আবেদন দেখিয়ে প্রতারণা, পকেটমার, জাল টাকা বহন সহ বিভিন্ন ধরনের ভয়ঙ্কর সব অপরাধে জড়িয়ে পড়ছে নারী। পুরুষরাও করছে কিন্তু নারীরা সংখ্যাধিক্য।

পুনশ্চঃ প্রতিটা অপরাধের পেছনে নারীর একটা বিরাট ভূমিকা লক্ষ্য করা যাচ্ছে! যেটা আসলেই অশনি সংকেত। কাউকে ছোট করে বলছি না, সমস্যাটা আসলেই গুরুতর এবং উত্তরনটা খুবই প্রয়োজন।

বিষয়: বিবিধ

২১০৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File