সম্প্রদানে সপ্তমী

লিখেছেন লিখেছেন সর্বহারা ০৪ এপ্রিল, ২০১৩, ০৯:২১:৩৪ রাত



বিঃদ্রঃ এই লেখায় শিক্ষণীয় কিছু নাই।

বাংলাদেশের রাজনীতিবিদ’দের প্রতি আমার এক ধরনের এলার্জি আছে। এলার্জিটা বর্তমানে ‘চুলকানি’ রূপ ধারণ করেছে। এজন্য অবশ্য তাদের (রাজনীতিবিদ’দের) অবদানই বেশী।পুস্তকে পড়েছি, লিডারশীপ এর জন্য অনেকগুলো গুণাবলী প্রয়োজন। প্রজ্ঞাসম্পন্ন, দূরদৃষ্টি সম্পন্ন এবং আরো অনেক কিছু! কিন্তু ভাষা ব্যবহারের ব্যাপারে কোন পয়েন্ট উল্লেখ নাই। হয়তো যারা লিডারশীপে থাকবেন কোন কারণ ছাড়াই এই গুণটি থাকবে, তাই নতুন করে আর উল্লেখ করা হয়নি। কিন্তু একি! বাংলাদেশের রাজনীতিবিদ’দের ভাষার ব্যাপারে যদি সেন্সর বোর্ড থাকতো তাহলে কি হতো চিন্তা করে দেখুনতো?





কথায় আছে “ব্যবহারেই বংশের পরিচয়”। ব্যবহারের মোক্ষম অস্ত্র হল কথা/ভাষা। তাদের (রাজনীতিবিদ’দের) কথিত ভাষা শুনে মাঝে মাঝে মরে যেতে ইচ্ছে করে। এক্ষেত্রে অবশ্য রাজনীতিবিদ এবং তাদের বংশ সম্পর্কে সুস্পষ্ট ধারণা পাওয়া যাচ্ছে।





পুনশ্চঃ সেই সব মহান রাজনীতিবিদ’দের বলছি- আপনাদের ভাষার গভীরতা গ্রামের মহিলাদের ঝগড়ারত অবস্থায় ব্যবহৃত ভাষার চেয়েও অতি নগন্য মানের। দয়া করে রাজনীতি ছেড়ে ছয় মাসের জন্য রিক্সা চালান। মানুষের সাথে মিশে আপনাদের প্রতি সাধারণ মানুষের দৃষ্টিভঙ্গি লক্ষ্য করুন আর বোনাস হিসেবে ভাষা শিক্ষাটা এমনিতেই পেয়ে যাবেন। কিন্তু শুনেছি, ‘কুকুরের লেজ নাকি ঘি দিয়ে টানলেও সোজা হয়না’!

বিষয়: বিবিধ

১৪০৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File