বাংলাদেশে আসলাম.......

লিখেছেন লিখেছেন ইসমাইল একেবি ১৫ জানুয়ারি, ২০১৩, ১১:১৮:৫৯ সকাল

এক বছরাধিক কাল জর্ডানে অবস্থান করে গতকাল বাড়ীতে আসলাম। রাত্রিবেলায় দুবাইতে ট্রানজিট ছিল। তবে, রাত্রে ফ্লাইট থাকায় দুবাই এয়ারপোর্টটা ভালো করে দেখার সুযোগ হয়নি। যতটুকু সময় পেয়েছিলাম ডিউটি ফ্রি সহ বিভিন্ন দোকানগুলো ঘুরে ঘুরে দেখলাম। এছাড়া এয়ারপোর্টে রাত্রিবেলায় ফ্লাইট ল্যান্ড এবং উড্ডয়নের সময় দুবাইয়ের রাত্রের চিত্র দেখলাম। অনেক সুন্দর ও সাজানো গোছানোই মনে হল দুবাই শহরটাকে। রাস্তার লাইটগুলো যেন দুবাই শহরকে দেখার মত একটা শহরে পরিণত করেছে। সারি সারি লাইটের জন্য উপর থেকে দুবাই শহরটাকে অত্যন্ত আকর্ষনীয় দেখাচ্ছিল।

ঢাকা এয়ারপোর্টে নেমে দেখলাম চারদিকে প্রচন্ড ভীড়। ইজতেমার আখেরী মুনাজাত সবেমাত্র শেষ হয়েছে। তাই এটা নিশ্চিত যে এদিনে ঢাকা থেকে বের হওয়া অনেক কঠিন হবে। সিএনজি ওয়ালারা পেয়েছে একটা চমৎকার সুযোগ। তারা বিমানবন্দর থেকে উত্তরা পর্যন্ত ভাড়া চাচ্ছে ৫০০/৬০০ টাকা। কারণ, ৫ মিনিটের পথ পার হতে হয়ত আধাঘন্টা কিংবা এক ঘন্টা লাগতে পারে। রাস্তাগুলো ইজতেমা ফেরত লোকদের দিয়ে ভর্তি। জ্যাম ইত্যাদির কারণে সবকিছু বিবেচনা করে রিক্সা নিতে হল বন্ধুদের সাথে।

রিক্সায় করে যাচ্ছিলাম। খেয়াল করলাম এখানে যেকোন গাড়ী চলাচল করলে অনেক দুর্ঘটনার সম্ভাবনা রয়েছে। একটা এক্সিডেন্টও দেখলাম। এক সাইকেল আরোহী আরেকজন পথচারীকে ধাক্কা দিল। সাইকেল আরোহী ছিটকে পড়ল। সাইকেলে এক্সিডেন্ট হওয়ায় কোন সমস্যা হয়নি কারও। মটর সাইকেলের দ্বারা এ এক্সিডেন্টটা হলে হয়ত দুইজনকেই হাসপাতালে যাওয়া লাগত। কারও হয়ত জীবনও চলে যেত!!!

পরেরদিন বাড়ীর উদ্দেশ্যে রওয়ানা দিলাম। বাস থেকে নেমে বাড়ীর দিকে যাচ্ছিলাম। বাড়ীতে প্রবেশের আগেই এলাকাবাসী কিছু লোকের সাথে সাক্ষাৎ হল। তাদের সাথে উষ্ণ কুশল বিনিময় ও কোলাকুলি করলাম। আসলে নিজের এলাকার লোকদের কাছ থেকে এক ধরণের অকৃত্রিম ভালবাসা পাওয়া যায়। সিক্ত হতে হয় তাদের অবারিত ভালবাসায়; যা শহুরে জীবনে পাওয়া অনেকটাই বিরল।

বাড়ীতে সবার সাথে দেখা সাক্ষাত করে আসরের নামাজের সময় মসজিদে গিয়ে মুসল্লীদের সাথে দেখা সাক্ষাত করলাম। নামাজের পর মুসল্লীরা চারদিকে ঘিরে ধরলেন কিছুটা আলাপ আলোচনা করার জন্য। জর্ডানের বর্তমান অবস্থা ও ওই দেশ সম্বন্ধে কিছুটা ব্রিফিং শেষে অন্যদের

সাথে সাক্ষাতের জন্য বিদায় নিয়ে চলে আসলাম। আসার আগে তারা নির্দিষ্ট একটা টাইম চাইল কুরআন ও হাদীস থেকে কিছু শোনার জন্য। কিন্তু, আমি নির্দিষ্ট কোন সময় নির্ধারণ না করে জানালাম, সময় ও সুযোগ হলেই যেকোন সময় আসব ইনশাল্লাহ।

মনে হচ্ছে, মাত্র কয়েকদিন আগেই দেশ থেকে উড়ে গিয়েছি। আর আজকে কয়েকদিন পরেই চলে আসলাম। ঠিক মাত্র কয়েকদিনের সফরে দেশের কোথাও বেড়াতে গিয়ে সেখান থেকে ফিরে আসলে যেমন অনুভুতি মনে আসে এটাকেও তেমন মনে হচ্ছে। সময়গুলো এত তাড়াতাড়ি কিভাবে চলে গেল বুঝেই উঠতে পারলাম না।

রাসুল (সাঃ) এর একটা হাদিসে এসেছে-

কিয়ামতের একটা আলামত হচ্ছে- ইলম উঠিয়ে নেয়া হবে, বেশি বেশি প্রাকৃতিক দুর্যোগ হবে, সময়গুলো দ্রুত চলে যাবে, ফিৎনা ফাসাদ বৃদ্ধি পাবে, হত্যাকান্ড বৃদ্ধি পাবে এবং সম্পদ প্রাচুর্যতা বৃদ্ধি পাবে। (বুখারী- ১০৩৬)

বিষয়: বিবিধ

১৩৩৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File