বলুন কি দেব জবাব

লিখেছেন লিখেছেন নূর আয়েশা সিদ্দিকা জেদ্দা ১৭ ডিসেম্বর, ২০১৩, ০৪:০৪:৫৩ বিকাল

গত কয়েক দিন ধরে এখানে বেশ শৈত্য প্রবাহ চলছে। আকাশটা ও কেমন মেঘলা হয়ে আছে। ঠিক আমার মনের মত। অনিরুদ্ধ বেদনাভারে এই চোখ কত অশ্রু ঝরালো তাও মনে হয় বুকটা ব্যাথায় ভরে আছে। বাচ্চাদের স্কুলে দিয়ে আসার সময় এক পরিচিতার সাথে দেখা হল সেদিন। বিদেশী এই ভদ্রমহিলা প্রায় আমার নানীর বয়সী। এখনো বেশ কর্মচঞ্চল। নাতনিকে স্কুলে আনা নেয়া করেন। ২টি ছেলে মেয়ের মাঝে তার ছেলেটি কানাডায় পিএইচডি শেষ করে অধ্যাপনা করছে। আর মেয়েকে নিয়ে তিনি এখানে আছেন। মেয়ের জামাই আবার মালেশিয়ান।

যাই হোক, বৃদ্ধা আমাকে দেখে ছুটে এসে বললেন- আয়েশা, তোমাদের বাংলাদেশের কি অবস্থা। ওখানে তো মনে হয় ছোটখাট যুদ্ধ চলেছ? তোমার স্বজনরা কেমন আছে? চোখের কোণে অশ্রু জমলো আমার । গোটা দেশই তো আমার স্বজন। বলুন কি দেব জবাব?

আজ সকালে আর একজনের সাথে দেখা। উনি আমেরিকান সিটিজেন। আমাকে দেখে বাচ্চাকে তাড়াতাড়ি স্কুলে ঢুকিয়ে দিয়ে আমার হাত ধরলেন। বললেন- আয়েশা, তোমাদের দেশে ইসলামী লিডার কাদের মোল্লাকে ফাঁসি দিয়ে দেয়া হয়েছে। সেদিন দেখলাম ফয়েজ আহমদ নামে আর একজন লিডারকে গুলি করে ছাদ হতে ফেলে দেয়া হয়েছে। আল্লাহ উনাদের শাহাদাত কবুল করুন।ভদ্র মহিলা দীর্ঘ সময় নিয়ে বাংলাদেশ সম্পর্কে এত কথা বললেন আমি তো পুরোপুরি বিস্মত তার তথ্যজ্ঞানে। যাবার সময় অশ্রুসজল চোখে মহিলা আমায় স্বান্তনা দিলেন।

গতকাল আমার হাজব্যন্ড অফিস হতে ফিরে বলল তার একাধিক বিদেশি কলিগদের প্রতিক্রিয়ার কথা কাদের মোল্লা ভাইর ফাঁসি নিয়ে। এক মিশরী (প্রাক্তন ইখওয়ান কর্মী) বললেন- এ যে ইখওয়ানের প্রতি করা জুলুমের অনুরুপ।

২ দিন আগে আমার এক আত্নীয়া ফিরেছেন স্পেন সফর করে। উনি প্রায়ই বিশ্বের বিভিন্ন জায়গা ঘুরে বেড়ান। আর ফিরে এসে আমাকে ভ্রমণের নিখুঁত বর্ণনা দেন। কিন্তু এবার দেখলাম গলাটা কেমন নিষ্প্রভ। বললাম- কি আপনার এবারের সফর ভালো হয়নি? উনি বেদনা ভরা গলায় বললেন- গতবার তার্কিতে যেয়ে মুগ্ধ হয়ে ফিরেছি। আর এবার স্পেন আমাকে কাঁদিয়েছে? আমি বললাম - কেন। উনি বললেন গাইড আমাদের কে এমন কিছু জায়গায় নিয়েছিলো যেখানে মসজিদগুলোকে গীর্জায় রুপান্তরিত করা হয়েছে। উনি জিব্রাল্টার প্রণালীর কথা বললেন যার মূল নাম ছিলো ''জাবাল আত তারিক''বা তারিকের পাহাড়। মসুলমানদের হাতছাড়া স্পেন অতীত গৌরবময় দিন হারানোর বেদনায় আজো নিরবে কাঁদে। যার কিছুটা ছূঁয়ে গেছে আমার এই আত্নীয়াকে। আমি মনে মনে বললাম - প্রভুগো, আমার সোনার দেশটাকে তুমি দ্বিতীয় স্পেন বানিয়ে দিওনা।

বিষয়: বিবিধ

১৬৭৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File