আমার সদ্য প্রকাশিত নতুন গল্পের বই

লিখেছেন লিখেছেন নূর আয়েশা সিদ্দিকা জেদ্দা ১০ ফেব্রুয়ারি, ২০১৩, ০৪:২৫:২৮ বিকাল



মদ ফুরিয়ে যাবে প্রিয়ার কালো চোখ ঘোলাটে হয়ে যাবে। কিন্তু বইখানা অনন্ত যৌবনা। যদি তেমনি বই হয়।''

বই পড়তে ভীষণ ভালোবাসি। আর ওই পথ ধরেই শৈশব হতে লিখালিখির জগতে একটু একটু করে পথ চলতে শুরু করেছিলাম। আমার কিছু নিরব পাঠক আছেন। যারা লিখা পড়ার পর মন্তব্য লিখার পরিবর্তে আমাকে কানে মুখে আলাপনে মতামত জানাতে বেশী স্বাচ্ছন্দ্য বোধ করেন। তেমনি এক পরিচিতা একদিন বললেন- পত্রিকায় পাওয়া তোমার গল্প গুলো খুব সহজে পড়তে পারি। কিন্তু অনলাইনে লিখা গল্প গুলো পড়তে কষ্ট হয়। কেননা কম্পিউটারটা নিয়ে তো শুয়ে বসে আয়েশ করে পড়া যায় না। তোমার সব গুলো গল্প নিয়ে একটি বই বের করে ফেলনা। তাহলে আরাম করে গল্প গুলো পড়া যাবে। আর বই আকারে পাওয়ার কারণে সেটি খুব সহজে সংরক্ষণ ও করা যাবে।

মূলত এ ধরণের কিছু অনুভবের তাড়া হতেই আমার লিখা গল্পগুলো গ্রন্থবদ্ধকরার এই প্রচেষ্টা। আমার লিখা সদ্য প্রকাশিত গল্পের বই ''অবগুন্ঠিত আলাপন'' এর ভূমিকায় যা লিখেছি।

মহান প্রভুর পক্ষ হতে শ্রেষ্ঠ জীবনের দায়িত্বনুভূতির তাগাদা অনুভবে জেগে থাকে প্রতিনিয়ত। পাশাপাশি জীবনের প্রয়োজনে দু'পায়ে ব্যস্ততার চাকা বেঁধে ছুটে চলেছি নিরন্তন। এর মাঝে ও বিবেকানন্দের একটি কথা মনের আকাশে ঝিলিক দেয় প্রতিনিয়ত-''জন্মালি তো একটা দাগ রেখে যা।'

'মনোভূমি' বইয়ে লেখক শংকর বলেছেন- 'দাগ তো কত রকমের হয়। সিঁদুরের দাগ, রংয়ের দাগ, ময়লার দাগ- এসব বলছিনা। সমাজের শিলাপটে মানুষের পায়ের দাগ। এমন দাগ যা জলে ধুলে ও মুছবে না।'

তাই ব্যস্ততাঘন জীবনের পথ চলার পথে চেষ্টা করে চলেছি সময়ের গায়ে কিছু ছাপ ফেলে যাবার। এটি আমার প্রকাশিত চতুর্থ বই। একজন লেখক তার লেখনির মধ্য দিয়ে সময়কে ধারণ করেন। আমার চারপাশে কত জীবন, কত ব্যথার আলাপন- তারই কিছু গেঁথে নিলাম কলমের ডগায়।

এই বইটি প্রকাশের জন্য ছোট ভাই লোকমান বিন নূর হাশেম এর আন্তরিক সহযোগিতার কথা উল্লেখ করে উনাকে খানিকটা লজ্জা দিতেই হচ্ছে। আসলে এ ভাইটি উৎসাহ না দিলে এই মুহূর্তে বইটি হয়তো আলোর মুখ দেখতো না।

আর প্রচ্ছদ শিল্পী, ফরিদ মাহভুব ভাই যে পরিশ্রম করেছেন, সেজন্য অগণন ধন্যবাদ রইলো তার জন্য ও। একদম শেষ মুহূর্তে বই প্রকাশের সিদ্ধান্ত নেয়ায় ভাইটিকে খুব তাড়াহুড়ো করে প্রচ্ছদটি তৈরী করতে হয়েছে। আবার ঠিক আমার চাওয়ার সাথে সঙ্গতি রেখে প্রচ্ছদটি ফুটিয়ে তোলার ক্ষেত্রে ভাইটি সত্যিই বেশ দক্ষতার পরিচয় দিয়েছেন।

প্রতিটি মানুষেরই বুকের ভেতর অদৃশ্য এক ঝোলা আছে। জীবন পথে চলতে গিয়ে প্রতিমুহূর্তে পাওয়া কষ্ট গুলো যেখানে পরম যত্নে ঠাঁই দেন তিনি। কখনো কখনো নির্ঘুম মাঝ রাতে একাকী সময়েই সে কষ্ট গুলো এসে হাজির হয় বিনা নোটিশে অদৃশ্য আততায়ীর মত। সমস্ত বিশ্বচরাচর হয়তো তখন ঘুমিয়ে কাদা। কিন্তু জেগে থাকে কেবল নিরব রাতের চাঁদটা সেই নষ্টালজিয়ার সাথী হয়ে। প্রচ্ছদে তাই সেই রকম একটি আবহ দিয়ে নিরব প্রকৃতির বুকে জেগে থাকা চাঁদটাকে তুলে এনেছেন ফরিদ মাহভুব ভাই।

জনপ্রিয় ব্লগার ও লেখক লোকমান বিন নূর হাশেম ভাইয়ের 'প্রবাস কাহন' নামে একটি বইও সদ্য প্রকাশিত হয়েছে।

নিজের প্রিয় জন্মভূমি ছেড়ে প্রবাসের পথ পরিক্রমায় জীবনের প্রতি মুহূর্তের উপলব্দি গুলো বইটিতে অনেক সুন্দর আর হৃদয়গ্রাহী করে উঠে এসেছে। আপনজনদের ছেড়ে আসার বেদনাবোধ আর প্রবাসের কষ্ট মুখর জীবন চলা একজন প্রবাসী লেখকের কলমের ডগায় বিমুর্ত হয়েছে অনেক প্রাণময় হয়ে। আমার বিশ্বাস বইটি পাঠকদের ভালো লাগবে।

এ দু'টি বইই বের হয়েছে প্রিয় ব্লগার ইসহাক খান ভাইর 'খান প্রকাশনী' হতে।

''রুটি বইগুলোর প্রাপ্তি স্থান

এখন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ চত্বরে

অনুষ্ঠিত ইসলামী বইমেলায় খান প্রকাশনীর ৪৭ নং ষ্টলে

এবং

খান প্রকাশনী,

ইসলামী টাওয়ার ১১ বাংলাবাজার এ অবস্থিত ৩৮ নং দোকানে পাওয়া যাচ্ছে।

'অবগুন্ঠিত আলাপন' গল্পের বইয়ের গায়ে মুদ্রিত মূল্য ১৪০ টাকা। তবে উনারা ৫০%ডিসকাউন্ট দিয়ে থাকেন। এতে গ্রাহক ৭০ টাকায় বইটি সংগ্রহ করতে পারবেন। বিক্রেতাদের জন্য বিশেষ কমিশনের ব্যবস্থা আছে।

আর পাঠক ও গ্রাহকগণ ফোন করে কুরিয়ারের মাধ্যমে ঘরে বসে বই সংগ্রহ করতে চাইলে

ফোন করতে পারেন: রফরফ বুক পয়েন্ট, ০১৭১২১২৭৮৯

অনেক ধন্যবাদ সবাইকে।

বিষয়: বিবিধ

১৬৩৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File