রঙ্গের মানুষ - (পর্ব-৩৭)

লিখেছেন লিখেছেন প্রবাসী মজুমদার ০১ জুন, ২০১৪, ০৪:৩২:০৪ বিকাল

পর্ব-৩৬

অনেকক্ষণ পর ভেতর থেকে ছবি হাতে ফিরে এসেছে বিপু। চেয়ারে বসতেই অনুরোধের সুরে জানতে চেয়েছে,

- স্যার। আপনি কি আমাকে আর্ট শেখাবেন? আমার খুব ইচ্ছে করে...।

- ঠিক আছে। মাথা নেড়ে অকপটে সমর্থন জানালাম। ভাবছি, অবুঝের এ পাগলামী কে থেমে দেয়ার জন্য সব কিছুতে হ্যা বলাই বুদ্ধিমানের কাজ। আবেগের মানুষদের মুখের উপর কিছু বলতে নেই। বরফ যেমন আগুনকে নিভিয়ে দেয়, আবেগী মানুষকেও মিছে বাহানায় 'হ্যা' জবাবে নিমিষেই সব ঠান্ডা করে ফেলে। সময় ক্ষেপণের সাথে প্রয়োজন একটু ধৈর্য্যের। উত্তপ্ত পরিস্থিতিতে উত্তপ্ত বাক্য বিনিময় মারামারি বৈ কিছুই হয়না। আর রাগের মাথায় গৃহীত সিদ্ধান্ত সব সময় ভূলই হয়ে থাকে। বিপুকে ঠান্ডা করার জন্য এটাকেই কৌশল হিসেবে বেছে নিয়েছি।

....না। আর বেশিক্ষণ থাকা ঠিক হবেনা। ব্যস্ততা দেখিয়ে বিপু থেকে বিদায়ের পালা এবার। তবে চিরতরে নয়। শুধুমাত্র আজকের জন্য। আপাতত 'পড়ানোর পর্বের' সমাপ্তি না টানিয়ে আবারও আসবো বলে আশ্বস্ত করে বিপু থেকে বিদায় নিলাম। বের হবার আগে স্যারের সাথেও কথা বলে নিলাম। বললাম, নিয়মিত না আসতে না পারলেও মাঝে মধ্যে আসবো...ইত্যাদি।

কিছুুুু দুর যাবার পর পেছন ফিরে তাকালাম। বিপু-তাহুরা ছাদের উপর দাঁড়িয়ে দেখছে আমার চলার গতিপথকে...। মানুষের মনতো। আমারও কুব খারাপ লাগছে। আসা যাওয়ার এ পথে আমার পদচিহৃ আর পড়বেনা। মনে মনে কবি রবি ঠাকুরের বিদায়ের সেই শেষ গানটাই গাইছিলাম,

"আমার পায়ের চিহ্ন পড়বে না আর এই বাঁকে গো..."।

মানুষ সামাজিক জীব। কিন্তু প্রয়োজনের তাগিদে তিল তিল করে গড়ে তোলা অনেক বাস্তবতাকে ভুলে যেতে হয়। ভুলতে বাধ্য হয়। যৌবনের আকর্ষন বিকর্ষণের শুরুর এ সময়টিতে হৃদয়ের ভেতরে কাজ করা চুম্বক শক্তির টানে সব মানুষই প্রেম নিয়ে ভাবনার এক নতুন জগতে হারিয়ে যায়। হারাতে ভাল লাগে। চলার পথে দেখা হওয়া সব গুলো শুভাসিত ফূটন্ত ফুলই যেন দৃষ্টিশক্তিকে কেড়ে নেয়। আটকে দেয় কিছুক্ষণের জন্য। আহব্বান করে ভেতর থেকে বিচ্ছুরিত মোহনীয় এক অজানা শক্তির দিকে। চোখের দৃষ্টিকে অভিভুত করে ফেলে ভালবাসার যাদুকরী মোহ মায়ায় । মন্ত্রের মতই যেন নিয়ন্ত্রণহীন হৃদয়ের আকর্ষ বিকর্ষণে সৃষ্ট বিদ্যুতে আতকে উঠে। নিজের মাঝেই নিজে চমকে উঠে।

অবুঝ মনের এসব পাগলামীর নাকে রশি লাগিয়ে নিজেকে নিয়ন্ত্রণ করতে সিদ্ধহস্ত মানুষেরাই এসব পাতানো জাল এড়িয়ে গন্তব্যে পৌছে যায়। ওরা ভাবে, বাগানের সব ফূলতো আর আমার জন্য নয়। এমনটি ভাবা বোকামি বৈ কিছুই নয়। আমিও ভাবুকের মত ভান করে এমনটিই ভাবছি চলার পথে দেখা হওয়া বিপুর মত ছাত্রীদের নিয়ে।

একজন সাদা মনের মানুষ মানেই - পঞ্চেন্দ্রিয় নিয়ন্ত্রণে সিদ্ধহস্ত একটি কঠিন অনুশীলনের লোক। একজন সাদা মনের মানুষ মানেই - হাজারো ঘাত প্রতিঘাতে সয়ে থাকা জীবন্ত এক 'নির্বাক লাশ'!

নতুন চাকুরীতে যোগ দেয়ার তিন মাস পরের ঘটনা। বন্ধু মিজান আর মানিক এসেছে কুমিল্লা থেকে। বৃহস্পতিবার। দুপুর ১টা। ওরা পুরোনো লজিং মিস্ট্রেসের দুত হয়ে এসেছে। বড় বোনের পাতানো ভালবাসাকে বাঁধা দিতে গিয়ে ছোটবোন মনের অজান্তেই প্রেমের ভাইরাস জ্বরে আক্রান্ত হয়েছে। কথা নেই বার্তা নেই। নিজেই নিজের কল্পনার রাজ্য গড়ে তুলেছে ভালবাসার মহাসমুদ্র। সেই সমুদ্রের নোনাজলে হাবুডুবু খেয়ে একেবারেই একাকার।

- তোরা দুজন হঠাৎ করে আসার কারণ কি? জানতে চাইলাম।

- 'হার এক্সিলেন্সি', মাদার অব ইউর আননোন ডারলিং '......' এর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হবার প্রস্তাব নিযে দুত হিসেবে প্রেরিত হয়েছি।

- ওরে বাপরে বাপ! তাহলে তোমরা এখন প্রেমের দুতের সাকসেস মিশন নিয়ে সুদুর কুমিল্লা হতে চট্রগ্রাম এসেছ। কবে এসব 'বাটপার এসোসিয়েশন' এর সদস্য হলি? এটাই কি প্রথম মিশন?

- জ্যী জনাব।

- তয় বলেন তো দেখি, 'হার এক্সিলেন্সি' মাদার অব ইউর আননোন ডারলিং কি বার্তা দিয়ে পাঠিয়েছে?

- বড় বোনের পাতানো প্রেমের ফাঁদ উম্মোচন করতে গিয়ে আপনার প্রেমে হাবুডুবু খাওয়া ছাত্রীটির বিবাহের প্রস্তাব এসেছে। কিন্তু মেয়েটি লজ্জা শরমের মাথা খেয়ে তার আম্মুকে অনুরোধ করেছে, যাতে আপনার থেকে একটি বার সম্মতি নেয়, তাকে বিয়ে করবেন কিনা? আপনি ব্যাংকে চাকুরী করেন। তাই ওর আম্মু আমাদের ডেকে পাঠিয়েছে আপনাকে বিষয়টি জানাতে।

- তার মানে?

....সে আমাকে ভালবাসে, এটি অনেক দুর থেকে জেনেছি। কিন্তু আমি তো ওকে....। হাহা। যাক আল্লাহ আমাকে বাঁচিয়েছে যে, আমার কাছে দাবী করার মত এমন কোন পথ ওকে খুলে দেইনি । তাছাড়া, চাকুরীতে যোগ দিয়েছি মাত্র। কঠিন বাস্তবতায় ছিটকে পড়ে বি.এস.সি. পরীক্ষাটা দিয়েও ড্রপ দিলাম। এখন চাকুরী করেই বি.এ. পরীক্ষার দেয়ার প্রস্তুতি চলছে। সুতরাং এমতাবস্থায় এসব পাগলামী কে মুল্যায়ন করার কি সময় আছে?

- তাহলে ফিরে গিয়ে আমরা কি জবাব দেব আপনার 'মাদার অব আননোন ডারলিংকে'?

- গিয়ে বলবেন, আমাকে ব্যাংকে পাওয়া যায়নি। আমি ঢাকা গিয়েছি আননোন অফিসিয়াল কাজে। আসতে এক সপ্তাহের বেশী সময় লাগবে.....। খালাম্মা, বিষয়টি যেহেতু এক পক্ষ, তাই...।

দু সপ্তাহ পরের কথা। বন্ধু মানিক বসে আছে অফিসের সোফায়। কালো চশমা চোখে আমার দিকে তাকিয়ে মুচকি মুচকি হাসছে। প্রথমে কাষ্টমার মনে করলেও পরে ভাল করে খেয়াল করে দেখি,

- অ্যারে..মানিক্যা। তুই?

- হাহা। আজকে আমি কারো 'মাদার অব আননোন ডারলিং' এর দুত হয়ে আসিনি। নিজ খরচে এসেছি ভাল একটা খবর দেয়ার জন্য।

- হুম। তার মানে আমার আননোন ডারলিং টার বিয়ে হয়ে গেছে। তাই না?

- ঠিকই বলেছিস। আমি দেখতে এসেছি তোর কঠিন হৃদয়টাকে একটু দেখতে। ক্

ক্যামন করে পারে মানুষ ভূলতে এমন সুন্দরীকে,

ক্যামনে করে দেয় ফিরিয়ে, মজনু প্রেমের লাইলীটাকে


আহ! কি করে তুই পারলি হাতের নাগালে পাওয়া এত সুন্দর মেয়্টাকে না করে দিতে!

- হাহা। দ্যাখ। বাবা মৃত্যুবরণ করেছে, সেই কতদিন হল। যে মানুষটি দারিদ্র্যতার কষাঘাতে অনেক না পাওয়ার বেদনাকে গলাধঃকরণ করতে অভ্যস্ত, পুরোনো জামা পড়ে দশ বছরের সাধনার এস এস সি পরীক্ষা দিয়েছে পাহাড় সম যাতনাকে বুকে ধারণ করে, যে কারণে-অকারণে অনেক চাওয়া পাওয়াকে হত্যা করতে বাধ্য হয়েছে, ওর মুখে দেখা মুচকি হাসিটি মনের একমাত্র অভিব্যক্তি নয়। এর পেছনে লুকিয়ে আছে হাজারো অজানা কাহিনী। এসব ভালবাসা, প্রেম, পাগলামী আমার জন্য নয়....। দরিদ্রতার কষাঘাতে অনেক কঠিন প্রেম ও জানালা দিয়ে পালিয়ে যায়। আর সে পালিয়ে যাওয়া প্রেমের যাতনার চেয়ে নিজেকে এসব থেকে গুটিয়ে নেয়া উত্তম নয় কি?

মানিক আমার সব কিছুই জানে। তাই ও বেশি কিছু বলেনি।

বিপু জানেনা, অনেক ঘাত প্রতিঘাতের জীবন্ত স্বাক্ষী, হাসি তামাশায় মেতে থাকা স্যার চিন্তা চেতনার দিক থেকে অন্য জগতের এক মানুষ। স্বপ্নে গুলি খেয়ে হৃদয়ে শিহরণ সৃস্টি করার মানুষ এটি নয়।

..এক সপ্তাহ পর বিপুকে একবার পড়াতে গিয়েছিলাম। তার পর দু সপ্তাহ পর। তারপর আমি অার নাই। নাইরে নাইরে নাইরে নাই। কথায় আছে না,

কাছে এলে পোড়ে মন,

দুরে গেলে ঠন ঠন।


দুরে যেতে যেতে আমিও বিপুর কাছে ঠন ঠনের তালিকায় নাম লিখে হারিয়ে গেলাম চিরদিনের জন্য। অপেক্ষার প্রহর গুণতে গুনতে হয়তব মনের অজান্তেই এক সময় গাইবে..

তোমরা ভুলে গেছ মল্লিকাদের নাম।

সে এখন গোমটা পড়া কাজল বধূ দুরের কোন গায়

যেদিন গেছে সেদিন কি আর ফিরিয়ে পাওয়া যায়...।


(চলবে)

বিষয়: বিবিধ

১৬৩৫ বার পঠিত, ৫৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

229064
০১ জুন ২০১৪ বিকাল ০৪:৪১
নোমান২৯ লিখেছেন :







প্রেম ভাইরাস থেকে নিজেকে বাঁচানোর ক্ষেত্রে লেখক খুব সিদ্ধহস্ত । বুঝা যাচ্ছে ।
ধন্যবাদ ভাল লাগলো ।
০২ জুন ২০১৪ দুপুর ০৩:২৫
176234
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ। বলেছিলাম, কঠিন বাস্তবতার কষাঘাতে জড়ানো প্রেমে বাসর বাধার স্বপ্নের ছেয়ে কবিতায় ছ্ন্দ হয়ে বেচে থাকাতেই স্বার্থকতা। নজরুল তাই করেছিল।
229067
০১ জুন ২০১৪ বিকাল ০৪:৫২
প্রেসিডেন্ট লিখেছেন : আপনার মত স্ট্রাগল করে, সকল অনৈতিকতার মোহজালকে ছিন্ন করে জীবন যুদ্ধে জয়ী হওয়া লোকদের আমার পছন্দ। লাইফস্ট্রাগল কাকে বলে আমি হাড়ে হাড়ে জানি। সংগ্রাম করে কিছু প্রাপ্তির তৃপ্তিই অন্যরকম। শুভকামনা। পরবর্তী পর্বের অপেক্ষায়।
০২ জুন ২০১৪ দুপুর ০৩:৩১
176236
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ আপনাকে ভূয়সী প্রশংসার জন্য। আমাদের সমাজে চলমান লজিং মাষ্টারদের ঘটনাপ্রবাহে কি হয় এবং এর মাঝেও যে এক ধরনের যুবক সত্যিকারার্থে হিতকর,তাই তুলে ধরার চেস্টা করেছি। ধন্যবাদ।

মাঠ জুড়ে বৃষ্টির জল, জমবে ভালো ফুটবল,
জলে ভিজে কামিনী হবো ব্যাটাদের জিভে আসবে জল।
ঘরে বসে আর হবেনাকো ভুল,

মাঠের জলে মাস্তি হবে, হবো না হয় এবার তেঁতুল।
জানিয়ে দেব সবাইকে মোরা তেঁতুল নারীর দল,
রান্না বান্না নয় শুধু, জানি ছলা কল।
229069
০১ জুন ২০১৪ বিকাল ০৪:৫৪
পুস্পিতা লিখেছেন : নৈতিক শক্তি না থাকলে এসবের খপ্পড় থেকে মুক্ত থাকা কঠিন।
০২ জুন ২০১৪ দুপুর ০৩:৩৩
176238
প্রবাসী মজুমদার লিখেছেন : এটাই বাস্তবতা। ছাত্র ইউনিয়ন ছেড়ে কোরানের ভেতর প্রবেশ করার পর যে মশাল প্রজ্জলিত হয়, তা সত্যিই ভাষায় প্রকাশ করার মত নয়। ধন্যবাদ আপনাকে।
229073
০১ জুন ২০১৪ বিকাল ০৫:০৩
আবু জারীর লিখেছেন : ভালো লাগলো
ধন্যবাদ
০২ জুন ২০১৪ দুপুর ০৩:৩৭
176242
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ ভাল লাগা রেখে যাবার জন্য। আপনার পরবতী অবস্থা কি জানা যাবে? এখনও কি দাম্মামেই আছেন?
০৩ জুন ২০১৪ বিকাল ০৪:৪০
176816
আবু জারীর লিখেছেন : রিয়াদে হেড অফিসে আছ। এখনও দুদুল্যান অবস্থায়। বর্তমানে পার্সেজ ডিপার্টমেন্টে আছি।
229080
০১ জুন ২০১৪ বিকাল ০৫:১১
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : চমক লাগানো চমৎকার এক্কান অধ্যায়ের শেষ হতে যাচ্ছে। অহন আমরা এন্তেজার করছি বিপুর পর কে আসে নতুন খেলোয়ার হিসেবে।
০২ জুন ২০১৪ দুপুর ০৩:৩৯
176243
প্রবাসী মজুমদার লিখেছেন : না্ বস। নতুন অধ্যয় নয়। ব্যস্ততার কারণে ব্রগারদের ব্রগে মন্তব্য দিতে পারিনা। বসেছিলাম চাকুরি জীবনের ১২টি কোম্পানীতে করা কাজ নিয়ে অজানা অনেক কিছুই লিখবো। কিন্ত ুএকটিতেই অনেক সময় পার হয়ে গেল। তাই শীতকালীন ছুটি ঘোষনা করে আপাতত এটিকে বন্ধ করার জোর প্রচেস্টা চলছে। ধন্যবাদ।
229094
০১ জুন ২০১৪ বিকাল ০৫:২৮
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : চরিত্রের মধ্যে লুকিয়ে থাকে নিজের ক্ষমতা ,সেই ক্ষমতা দিয়ে যেদিকে মন চায় যাওয়া যায়।
আল্লাহ আপনাকে উত্তম চরিত্র দিয়েছেন ভাইজান ,,আল্লাহর শুকরিয়া
০২ জুন ২০১৪ দুপুর ০৩:৪১
176245
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ। এটা বাস্তবতা যে ফাউন্ডেশনহীন একজন মানুষ সব পরিস্থিতি সামাল দেয়া চাট্রিখানি কথা নয়। এজন্যই নৈতিক ভাবে স্বাবলম্বী, জীবনের লক্ষ্যে পৌছার পথে রুখে দেয়ার মত সমুহ সমস্যা উত্তরনের পদ্ধতি, ব্যক্তি হিসেবে একজন মানুষকে ইভ্যুলুয়েশন করার দক্ষতার বিকল্প নেই।
229102
০১ জুন ২০১৪ বিকাল ০৫:৩৭
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
০২ জুন ২০১৪ দুপুর ০৩:৪২
176246
প্রবাসী মজুমদার লিখেছেন : আপনাকে ও ধন্যবাদ। কেমন আছেন? এখনও কি প্রবাসে? ভাল থাকবেন। জাজাকাল্লাহু খায়ের।
229104
০১ জুন ২০১৪ বিকাল ০৫:৩৯
ইবনে আহমাদ লিখেছেন : তোমরা ভুলে গেছ মল্লিকাদের নাম।

সে এখন গোমটা পড়া কাজল বধূ দুরের কোন গায়

যেদিন গেছে সেদিন কি আর ফিরিয়ে পাওয়া যায়...।
এই সত্যটি আমাদের সামাজিক এবং রাজনৈতিক জীবনে আরো সত্য। সত্যি আমরা অনেক মল্লিকাদের ভুলে গেছি।
আর ভুলে যাবার কারনেই আজ আমাদের এই অবস্থা। আপনাকে ধন্যবাদ।
০১ জুন ২০১৪ বিকাল ০৫:৪৬
175789
আবু নাজিব লিখেছেন : ইবনে আহমদ কি তাহলে বলতে চাচ্ছেন সকল মল্লিকাকে মনে রাখতে হবে? ভুলে যাওয়া চলবে না?
০২ জুন ২০১৪ দুপুর ০৩:৪৪
176250
প্রবাসী মজুমদার লিখেছেন : কথাটিতে অনেক বাস্তবতা লূকিয়ে আছে। ব্যখ্যার দাবী রাখে। মানুষ আবেগী। যাকে ফূল দেয় তাকে জুতা গলায় দিয়ে উল্লাসে ফেটে পড়ে। যাকে হৃদয়ে স্থান দেয় তাকে বিষের মৃতু্্যতে ঠেলে দেয়। সময়ের বিবর্তে আপন জন শত্রু হয়ে যাওয়ার দৃশ্য দেখে বিস্মিত হলেই এটাই নিরেট সত্য। ধন্যবাদ।
০৬ জুন ২০১৪ রাত ০১:৫৪
177957
জোবাইর চৌধুরী লিখেছেন : অর্থ বুঝতে আরো অনেক গভীরে যেতে হবে মনে হয়।
229105
০১ জুন ২০১৪ বিকাল ০৫:৪১
বিদ্যালো১ লিখেছেন : বিপু অধ্যায়ের সুন্দর পরিসমাপ্তি ঘটিল।

আপনার প্রেম ভাইরাস জয়ের কাহিনী আগের জানা। আমরা ভুলটা এখানেই করি; বিবেক কে ভুলে আবেগের স্রোতে গা ভাসাই।

মানিক আপনার প্রেম বিশারদ বন্ধুর কপালে কি জুটল? কেমন আছেন উনি?
০২ জুন ২০১৪ দুপুর ০৩:৪৮
176252
প্রবাসী মজুমদার লিখেছেন : হাহা। জীবনে ৩৮টি টিউশনি আর ১৯ টি লজিং এ বাস্তব শিক্ষা নেয়া মানুষটির কাজে প্রেমে যেন কচু পাতার পানি। মেয়েদের উপরের হাসির চেয়ে ভেতরের মানুষটি অন্যরকম। আবেগের বশবর্তী হয়ে প্রেমের তরী ভাসাতে গিয়ে লাইলী মজনুর মত সাময়িক ইতিহাস সৃস্টি করলেও এর সামাজিক ভাবে এর করুণ আর্তনাদ বড়ই বিভিষিকাময়। সেটিকেই বাস্তব অভিজ্ঞতা নিয়ে লিখা গল্পের ফাকে ফাকে বুঝাতে চেষ্টা করেছি। জানিনা কতটুকু সফল হয়েছি। এ দায়ীত্ব পাঠকের। আমার নয়। ধন্যবাদ। আপনি নিয়মিত আামার সিরিজের সাথে ছিলেন। ১২ টি চাকুরীর একটিতেই ৩৭ পর্ব ছূয়ে গেল। তাই ভাবছি আপাতত বন্ধ রাখতে ব্যাংকের অধ্যয় শেষ করে।
১০
229111
০১ জুন ২০১৪ বিকাল ০৫:৪৭
সন্ধাতারা লিখেছেন : পর্ব -৩৭, বিপুর জন্য পাঠকের আহাজারি! অনবদ্য! চালিয়ে যান। তবে গল্পের পাশাপাশি আমি কিন্তু আপনার লিখা বিদ্রোহী কবিতার ভক্ত। আপনার দেয়া মন্তব্যগুলোও এক কথায় চমৎকার। গুণী একজন মানুষ বটে...
০২ জুন ২০১৪ দুপুর ০৩:৫৩
176261
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ। এত ভুয়সী প্রশংসা পেয়ে মনে হয় উল্রাসে ফেটে পড়ি। কিন্তু পারিনা। কারণ, তাকিয়ে দেখি,
আমি তাহা নই যাহা বলে বেড়ায়,
নির্বাক আমাকে আহাজারী তাড়িয়ে বেড়ায়।

ধন্যবাদ।
১১
229119
০১ জুন ২০১৪ বিকাল ০৫:৫৯
নতুন মস লিখেছেন : আমি কত জল্পনা কল্পনায় ডুব দিয়ে সাইকোলজি খাটাচ্ছিলাম ।এত দিন সাইকোলজিতে পড়েও লেখকের লেখার প্যাটান ধরতে পারলাম ।এটা কিছু হল ।যাইহোক না কেন একজন ভাল লেখকের লেখার মধ্যে রহস্য না থাকলে কি জমে ।এক কথায় চমত্‍কার ।
০২ জুন ২০১৪ দুপুর ০৩:৫৭
176267
প্রবাসী মজুমদার লিখেছেন : আহা। একটু ভালবাসার প্রত্যাশী মানুষেরা তীর্থের কাকের মত দেখতে চায় এ বুঝি প্রবাসী মজুমদার বিপুকে নিয়ে উঠে পড়লো বিপুর ভাসানো ভালোবাসার তরীতে। অপেক্ষার প্রহর গুনতে গুনতে দেখে শুকনো ঠোক দুটো প্রিয়ার লালাতে না ভিজে নিজের লালাতেই ভিজিয়ে মিছে তৃপ্তির ঢোক গিলে....। লজ্জা শরমের মাথা খেয়ে সেটি করতে পারিনি বলে দৃ"খিত।

আপনার মন্তব্যটা কলিজায় লেগেছে। আপনি অল্পে ঠিক কথাটা বলেছেন।
১২
229123
০১ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:০৫
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আপনি নিষ্ঠুর...... Broken Heart Broken Heart Crying Crying
০২ জুন ২০১৪ বিকাল ০৪:০০
176273
প্রবাসী মজুমদার লিখেছেন : হাহা।ৎ
জী স্যার।
আমি নিষ্ঠুর, আমি প্রেমহীন
কাঠফাটাঁ রৌদ্রের শুকনো বিন।
আমি যাদুময়ী প্রেমের বংশীবাদক
পেয়েও হারানো প্রেমের মিছে যাযক।

আমি তাই যাহা আপনি ভাবেন...ধন্যবাদ।
০২ জুন ২০১৪ বিকাল ০৫:৪৯
176348
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আবার বড় গলায় বলতেও পারেন..... আপনি সাহসীও Crying Applause Crying Applause Time Out Time Out Time Out
১৩
229131
০১ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:১৯
প্যারিস থেকে আমি লিখেছেন : তাহলে কি এখানেই শেষ! আহা,বিপুটার এখন কি হবে ? আর কোন স্যার যদি তাকে পড়াতে যায় তাহলে সে কি সেই স্যারের প্রেমেও হাবু..........।
০২ জুন ২০১৪ বিকাল ০৫:৫০
176349
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : ডুবু খাবে? ......... শুণ্যস্থান পুরণ করে দিলাম..... আমাকে উপহার দেন Love Struck Love Struck
০৬ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:২২
178206
প্রবাসী মজুমদার লিখেছেন : বিপুরা চিরদিন গল্পের শব্দে জাগ্রত হয়ে থাকবে। ফেলে আসা দিনগুলোর স্মৃতি হয়ে থাকা বিপুকে কল্যানের দিকে ঠেলে দেয়া হয়েছে। ধন্যবাদ আপনাকে সাথে থাকার জন্য।
১৪
229239
০১ জুন ২০১৪ রাত ১০:১৩
আমি আমার লিখেছেন : দরিদ্রতার কষাঘাতে অনেক কঠিন প্রেম ও জানালা দিয়ে পালিয়ে যায়। আর সে পালিয়ে যাওয়া প্রেমের যাতনার চেয়ে নিজেকে এসব থেকে গুটিয়ে নেয়া উত্তম নয় কি? Thumbs Up Thumbs Up Thumbs Up Thumbs Up Thumbs Up
০৬ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:২৩
178207
প্রবাসী মজুমদার লিখেছেন : এটি জানার জন্য লজিং মাস্টার সিরিজ পড়তে হবে। সেটি প্রকাশের অপেক্ষায়। ধন্যবাদ।
০৬ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:২৬
178211
প্রবাসী মজুমদার লিখেছেন : Sorry, my keyboard betrayed to write in Bangla. Anyway thanks for your coding remarks. I do feel that its too better to 'bye' the waiting love than involving in it.
১৫
229240
০১ জুন ২০১৪ রাত ১০:১৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আগের ঘটনাটা জানার নতুন কেীতুহল এর সৃষ্টি হইল!!!
০৬ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:২৩
178208
প্রবাসী মজুমদার লিখেছেন : এটি জানার জন্য লজিং মাস্টার সিরিজ পড়তে হবে। সেটি প্রকাশের অপেক্ষায়। ধন্যবাদ।
১৬
229246
০১ জুন ২০১৪ রাত ১০:১৮
মাটিরলাঠি লিখেছেন : বিপু এখন কোথায়, কি ভাবে আছে, জানাবেন প্লিজ।
০৬ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:২৮
178212
প্রবাসী মজুমদার লিখেছেন : সে তো অনেক দিন আগের ঘটনা। ১৯৮৭-৮৮/ অামি দেশ ছেড়েছি ১৯৯১ সালে। এখন জানিনা বিপু কোথায় আছে। তাদের বাসা বর্তমানে আমার শ্বশুরের বাসার পাশে হলেও যাওয়াটা বেমানান। আমাকে নাও চিনতে পারে। ধন্যবাদ।
১৭
229549
০২ জুন ২০১৪ দুপুর ০২:৫৭
সত্য নির্বাক কেন লিখেছেন : হাইরে কপাল পোড়া মনের ক্বাবা ভাইঙ্গা দিলা এইভাবে Down on Luck

ধন্যবাদ ব্যক্তিত্ববান সুপুরুষ এই ভাইকে। অনেক কিছু শিখলাম।যাযাকাল্লাহ।
০৬ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:৩০
178214
প্রবাসী মজুমদার লিখেছেন : ছাত্রী হয়ে পড়তে আসা অবুঝ ছাত্রীর মনের কাবা ঠিক করার দায়ীত্ব শিক্ষকের বলেই কাবাকে কাবার মালিকের কাছেই রেখে এলাম। হয়তোবা আরও কোন সম্ভান্তশালী ব্যাক্তি এর স্বত্বাধিকার পাবে যাহা বর্তমানের চাইতেও উত্তম। ধন্যবাদ।
১৮
229595
০২ জুন ২০১৪ দুপুর ০৩:৫৪
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : তার মানে কি ৩৭ পর্ব লিখেই আবারো হারি যাবেন নাকি ব্লগ পাড়া থেকে?
০৬ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:৩১
178215
প্রবাসী মজুমদার লিখেছেন : বুঝাতে পারিনা। অনেক কঠিন বাস্তবতার মাঝে আছি। ব্লগ ভালবাসা যেন বিপুর ভালবাসাকে হার মানায়। কিন্তু প্রাণহীন ব্লগকে সেটি বুঝাতে পারিনা। ধন্যবাদ।
১৯
229998
০৩ জুন ২০১৪ দুপুর ০৩:১৩
আতিকুর রহমান ফরায়েজী লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ ।
০৬ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:৩১
178216
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ।
০৬ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:৩২
178217
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ
২০
230001
০৩ জুন ২০১৪ দুপুর ০৩:১৪
আতিকুর রহমান ফরায়েজী লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
০৬ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:৩২
178218
প্রবাসী মজুমদার লিখেছেন : 'মর্মতানে'র কবিকে ধন্যবাদ।

ঝঞ্ঝার মত ছুটে আসুক মর্তপানে,
জরা যত যাক উড়ে যাক মর্মতানে।
শ্রীনগরীর স্বর্গসম করুনাভায়
কি দেখা যায় হৃদিতাঁরায়
আজ এ দিনে !
২১
230697
০৪ জুন ২০১৪ রাত ১১:০৭
মাহফুজ মুহন লিখেছেন : চমৎকার লিখা , অনেক ধন্যবাদ
০৬ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:৩৩
178219
প্রবাসী মজুমদার লিখেছেন : চমৎকার মানুষেরাই চমতকার মন্তব্য করতে পারে। ধন্যবাদ।
২২
231352
০৬ জুন ২০১৪ দুপুর ০৩:০৮
মু. মিজানুর রহমান মিজান (এম. আর. এম.) লিখেছেন : আপনার মত হতে খুব ইচ্ছে করছে। জানিনা সম্ভব হবে কি না। যদি কোনো সমস্যা না থাকে দয়া করে আপনার ইমেইল এড্রেসটা দিবেন।

এখানে দিতে না চাইলেঃ
০৬ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:৩৫
178220
প্রবাসী মজুমদার লিখেছেন : আমার মত কি হতে ইচ্ছে করে? ধন্যবাদ ভূয়সী প্রশংসা করে মন্তব্য রেখে যাবার জন্য।

আমার ইমেইল
২৩
232198
০৮ জুন ২০১৪ সকাল ১০:৩৬
আবু আশফাক লিখেছেন : ''সে এখন গোমটা পড়া কাজল বধূ দুরের কোন গায়''
সেই দুরের গায়ের বধূদের কোনো খোজ-খবর নিশ্চয়ই নেই!
তবে আমার কিশোর বয়সের এক 'হার এক্সিলেন্সি' মাদার অব .. আননোন ডারলিংয়ের খবর নিয়েছি সম্প্রতি। তবে মাত্র ২০ বছর পর!!
০৮ জুন ২০১৪ রাত ০৯:০৬
179195
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ অনেক পরে হলেও আসার জন্য। ব্যস্ততার কারণে নিয়মিত আসা হয়না।
২৪
232529
০৮ জুন ২০১৪ রাত ০৯:০৬
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ অনেক পরে হলেও আসার জন্য। ব্যস্ততার কারণে নিয়মিত আসা হয়না।
২৫
232735
০৯ জুন ২০১৪ দুপুর ১২:৫৭
সত্য নির্বাক কেন লিখেছেন : ৮দিন কোন লিখা নেই!! পাইছেন্টা কি??
০৯ জুন ২০১৪ রাত ১০:৩৫
179703
প্রবাসী মজুমদার লিখেছেন : অফিসের ব্যস্ততা, বাসায় বাড়তি কাজ, অনেক রাতে বাসায় ফেরা, সকালে আবার অফিস, সব মিলিয়ে হ-য-ব-র-ল অবস্থায় আছি। মনে অনেক কস্ট। ব্লগ ভালবাসায় হাবুডুবু খেয়ে বড় অস্থির। ব্লগিং নেশাগ্রস্থ একজন মানুষ ব্লগ আড্ডায় আসতে না পারার যাতনা নিয়েই মাঝে মাঝে জানালা দিয়ে উকি দিয়ে চলে যাই। আবার নিয়মিত হবার আন্দোলন্ চলছে। আসছি। ধন্যবাদ।
১১ জুন ২০১৪ দুপুর ১২:৪০
180269
সত্য নির্বাক কেন লিখেছেন : না এভাবে চলে না । শুধু শুধু প্রতিদিন ঘুরে ঘুরে যাওয়া.....
২৬
234827
১৪ জুন ২০১৪ রাত ০৮:৫৩
রঙের মানুষ লিখেছেন : Kamon achen? Mobile dia likchi kichew mone korben na.
১৪ জুন ২০১৪ রাত ১০:৩৬
181506
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ। ভাল আছেনতো। কেমন আছেন জানাবেন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File