রঙ্গের মানুষ - (পর্ব-৩৫)

লিখেছেন লিখেছেন প্রবাসী মজুমদার ২৬ মে, ২০১৪, ০৩:৫৯:৫০ দুপুর

পর্ব-৩৪

......না। বিপু আর পেছন ফিরে তাকায়নি। সংসারের ছোট ছেলে মেয়ে এমনই হয়। এরা বড় হলেও অবুঝ থাকে। চির জনম কচি খোকা খুকি। এদের অসীম আবেগ। কুল নেই কিনার নেই। আর এসব অবুঝ শিশু সম কনিষ্ঠদের অসীম আবেগ যতই অযৌক্তিক হোক না কেন, পরিবারের বয়োজ্যেষ্ঠরা এদের পাগলামী নিয়ে খুবই আন্দোলিত হয়। হাসির খোরাক হয়। এসব বাঁধাহীন আবেগী পাগলদের পাগলামী কে উপেক্ষা করে কিছুই করা যায়না। হিতে বিপরীত হয়। নুন থেকে চুন খসতেই একেবারে লঙ্কা কান্ড ঘটিয়ে দেয়। বিপু ও তাই করছে।

আবেগ মানুষের স্বভাব ধর্ম। এটি ছাড়া মানুষ স্বপ্ন দেখতে পারেনা। অভিষ্ট লক্ষ্যে পৌছার জন্য এটি আগুনের তেজকে আরও বাড়িয়ে দেবার জন্য জ্বালানির তেল হিসেবে কাজ করে। কিন্তু প্রজ্বলনের এ লেলিহান শিখাকে নিয়ন্ত্রণে রাখা না যায়, তাহলেই সমস্যা বাধেঁ। নিয়ন্ত্রণহীন আবেগী মানুষ আত্মহত্যার পথ বেঁচে নিতে একটুও দ্বিধাবোধ করেনা।

বিপুর চোখ বেড়ে পানি পড়া ছিল অতি আবেগের বহি প্রকাশ মাত্র। স্যারের প্রতি শ্রদ্ধাবোধ নয়, ভালবাসার বীজ বুননের প্রক্রিয়া এটি। মনের মাটি ফেটে বিকশিত হতে চায় এটি । সেই বিকশিত হবার যাতনায় কাতর বাকহীন অবুঝ মনের কষ্টের অশ্রু ফেলে গেল বিপু। ও যদি স্যারের মুখ থেকে আশ্বস্ত হবার মত কোন যাদুকরী শব্দের প্রতিধ্বনি শুনতে পাতে, তাহলে কল্পনার রাজ্য সব মিছে সুখের প্রত্যাশায় এসব যাতনা কে ভুলে যেত।

অবুঝ মন এমনই। মিছে আশায় বুক বেধেঁ নিজের স্বপ্নের রাজ্য গড়ে তুলতে চায় নক্সা বিহীন ভালবাসার নতুন প্রাসাদ। চোখ ধাঁধানো এ স্বপ্নময়ী প্রাসাদ বড়ই ভয়ংকর। কোন স্বপ্ন দ্রষ্টা মানুষ এটির স্বত্বাধিকার হারাতে চায়না। কালজয়ী প্রেমের ইতিহাস সৃষ্টিকারী পৃথিবীর সব কপোত কপোতিরাই কল্পিত এ ভালবাসার প্রাসাদে বাসর গড়ার স্বপ্নে বিভোর। অতি আবেগে অর্থৈই সাগরে প্রেমের তরী ভাসিয়ে পাল তুলতে গিয়ে প্রচন্ড ঝড়ে সাগরের নোনা জলে ভেস্তে দিয়েছে সব। বিপু যদি অতি আবেগী হয়ে নিজেই অদক্ষ মাঝির মত পাল তুলে বসে, তাহলে ধেয়ে আসা বিপদ কেউ ঠেকাতে পারবেনা।

দর্শকের গ্যালারী থেকে দেখা ফেলে আসা অতীতের মঞ্চে এসব পাগল প্রেম-যুগলের অভিনীত নাটকের করুণ পরিণতি ছিল দুঃস্বপ্নের মত। তাই ভাবছি কি করবো । বিপুর চোখের অশ্রু কারো চোখে পড়লে সমস্যার দানা বেঁধে উঠবে। জটলা খোলার জন্য উত্তর দেয়াটা সহজ মনে করলেও বিষয়টাকে এত হালকা ভাবে নেয়া ঠিক হবেনা।

কিছুক্ষণ পর কাজের মেয়ে তাহুরা এসেছে। খুব পরিপক্ক মেয়ে। বয়সে বিপুর চেয়ে বড়। চোখে মুখে কথা বলে। চাল চলন অভিব্যক্তিতে মনে হয় এ বাসারই একজন। পরিচয় করে না দিলে কাজের মেয়ে বলে ধারণাই করা যায়না। এ মেয়েটি বিপুর বান্ধবীর মতই। ওই বিপুকে খুঁচিয়ে খুঁচিয়ে অনেক চালাক বানিয়েছে। সাহস দিয়ে এগিয়ে দিয়েছে। স্বপ্ন দেখিয়েছে এক অনন্ত পথের, যেখানে সবই রঙ্গিন।

আমাকে নিয়ে বিপুর স্বপ্ন দেখা, মিছিলের অগ্রভাগে শ্লোগান রত স্যারকে দেওয়ান হাটের মোড়ে পুলিশের বন্ধুকের নল থেকে বের হয়ে আসা গুলি স্যারের বুক ভেদ করে ঢুকে যাওয়া, এসব শিহরিত হবার মত মিছে স্বপ্ন পরিকল্পনাকারী কাজের মেয়ে তাহুরা। আমার বিশ্বাস, আজকের এ আবেগাপ্লুত বিপুর অবুঝ হৃদয়ে গাঁথা অনুভূতির বিস্ফোরণ তাহুরা ঘটিয়েছে। সুপ্ত দানার মুখ ফাটিয়ে বেড়ে উঠা বীজের মুল নক্সা ডিজাইনার এই তাহুরা।

বিপু চলে যাবার কিছুক্ষণ পর তাহুরা এসেছে। প্রতিদিনের মত ট্রেতে চা নাস্তা আর পানির গ্লাস নিয়ে রুমে ঢুকেছে। মুখে মুচকি হাসির রেখা টেনে দুষ্টামির চাউনিতে টেবিলের উপর নাস্তার ট্রে রাখতেই প্রশ্ন করলাম,

- কি ব্যাপার। আজ এত খুশী কেন?

- না স্যার। এমনিতেই।

- এমনিতেই মানে?

মাথায় ঝুলন্ত চুলগুলোকে একটু নাড়া দিয়ে ন্যাকামির ভঙ্গীতে জবাব দিল,

- আপনার ছাত্রী বিপুর পাগলামি দেখে হাসছি।

- ওর আবার কি হয়েছে? না জানার ভান করেই জানতে চাইলাম।

- আহারে! আপনি জানেন না বুঝি? ওতো আপনার রুম থেকেই চোখের পানি নিয়ে দৌড়ে চলে গেল।

- তাই নাকি? কই। চোখের পানিতে দেখিনি! দেখেছি, কিছু না বলে ভেতরে চলে যেতে।

- স্যার। ভেতরে গিয়ে দ্যাখেন, ও উপুড় হয়ে বালিশের উপর কেমন করে কাঁদছে।

- তাই নাকি? আচ্ছা, ও কাঁদছে কেন ?

- আপনিই ভাল জানেন।

- অামি ভাল জানি মানে? তুমিত ওর ওস্তাদ। সারা বেলার সাথী। সেহলী।

- না স্যার। আমি কিচ্ছু জানিনা, ঢং মেরে মুখে মুচকি হাসি ফুটিয়ে চলে গেল তাহুরা।

তিন পাগলের মেলায় আমি একলা এখন,

নাস্তা খেয়ে দেখব 'পাগলা প্রেমের' যখম।

(চলবে)

বিষয়: বিবিধ

১৪২৭ বার পঠিত, ৪৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

226442
২৬ মে ২০১৪ বিকাল ০৪:১১
প্রেসিডেন্ট লিখেছেন : কিশোরীদের (কিশোরদেরও)এই অপরিণত আবেগ খুবই ভয়ঙ্কর। নিজেও ফাঁসে অন্যদেরও ফাঁসায়। আপনার মত ব্যক্তিত্ব আর বাস্তবজ্ঞান না থাকলে এ আবেগে অনেক পুরুষও ভেসে যেতে পারে, ভেসে যায়। ফলাফল শুভ হয়না খুব।
২৬ মে ২০১৪ বিকাল ০৫:০১
173443
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ আপনাকে খুব সুন্দর মন্তব্য করার জন্য। আর প্রথম হওয়ার জন্য আপনাকে ফাষ্ট ঘোষণা করা হল। মডুরা পোষ্ট দাতাকে ডিজিটাল ফূল দেয়ার ব্যবস্থা না রাখায় ইচ্ছা থাকা সত্বেও পারিনি বলে দুৎখিত। ধন্যবাদ।
226446
২৬ মে ২০১৪ বিকাল ০৪:১৬
বুঝিনা লিখেছেন : বিপুর চোখ বেড়ে পানি পড়া ছিল অতি আবেগের বহি প্রকাশ মাত্র। স্যারের প্রতি শ্রদ্ধাবোধ নয়, ভালবাসার বীজ বুননের প্রক্রিয়া এটি। Loser
২৬ মে ২০১৪ বিকাল ০৫:০২
173444
প্রবাসী মজুমদার লিখেছেন : কোডিং মন্তব্যর জন্য ধন্যবাদ। ভাল লাগল।
226461
২৬ মে ২০১৪ বিকাল ০৪:৫৩
আহমদ মুসা লিখেছেন : উঠতি বয়সের বিপু। তার মধ্যে যে আবেগ সৃষ্টি হয়েছে এটা অন্যন্যা পারিপার্শিক কারণের মধ্যে বয়সের প্রভাবটাও রয়েছে বলে ধরা যায়। আমার এক মরহুম আর্মি অফিসার বড়ভাই সব সময় বলতেন ছেলে-মেয়ের ১৫/১৬ বছর থেকে শুরু করে ২০/২১ বছর বয়সটি অত্যন্ত সেনসেটিভ। এ বয়সের ছেলে মেয়েরা যত ধরণের বিপদ আপদের সম্মূখীন হয় বেশীর ভাগ ক্ষেত্রে তাদের আবেগই দায়ী। হয়তো এ কারণেই ইসলামের দৃষ্টিতে দেখলেও এ বয়স অতিক্রম করার সময়ের আগে থেকেই ছেলে-মেয়েদের মধ্যে সেপারেশন ব্যবস্থার উপর গুরুত্বারোপ করা হয়েছে। এ বয়সটাকে তরুণ তরুণীদের নৈতিক চরিত্রের বাস্তব অনুশীলন ও চর্চার প্রেক্টিকেল ফিল্ড হিসেবে বিবেচনা করা উচিত একজন সচেতন অভিভাবকের। এ বয়সের তরুণ তরুণীদের বিবেগের উপর আবেগ প্রাধান্য পায় বিধায় তাদের জীবন চক্রের গতি ধারা বির্নিমাণে কারো কারো সিদ্ধান্তের মধ্যে মারাত্মক ভুল থাকাটা একেবারেই স্বাভাবিক। এ জন্যই সন্তানদের মাথার উপর ডাল হিসেবে বিপদমুক্ত রাখার দায়িত্বটা অভিভাবকদের নিতে উৎসাহ দেয়া হয়েছে ইসলামে।
বিপুর ক্ষেত্রে সর্বশেষ গৃহশিক্ষকের বুদ্ধিবৃত্তিক বিবেগ তাড়িত যাদুকরি ক্যারিশমেটিক শিক্ষকসূলভ কৌশল প্রয়োগের কারণে তার মধ্যে একদিকে যেমন লুকায়িত সুপ্ত প্রতিভা জেগে উঠতে সহায়ক হয়েছে, অন্যদিকে বিপুর বয়সজনিত জটিল আবেগের সমিকরণটাও সমানতালে ক্রিয়াশীল ছিল যা সে শেষ মুহুর্তে এসে চোখের পানিতে প্রচন্ড বিস্ফোরণ ঘটিয়েছে।
২৬ মে ২০১৪ বিকাল ০৫:০০
173442
প্রবাসী মজুমদার লিখেছেন : বিপুর ক্ষেত্রে সর্বশেষ গৃহশিক্ষকের বুদ্ধিবৃত্তিক বিবেগ তাড়িত যাদুকরি ক্যারিশমেটিক শিক্ষকসূলভ কৌশল প্রয়োগের কারণে তার মধ্যে একদিকে যেমন লুকায়িত সুপ্ত প্রতিভা জেগে উঠতে সহায়ক হয়েছে, অন্যদিকে বিপুর বয়সজনিত জটিল আবেগের সমিকরণটাও সমানতালে ক্রিয়াশীল ছিল যা সে শেষ মুহুর্তে এসে চোখের পানিতে প্রচন্ড বিস্ফোরণ ঘটিয়েছে।

আপনার কমেন্টস টা সত্যিই দারুণ। খুব খুব ভাল লেগেছে। অনেকেই বিপুর আবেগকে বলতে পারে, আহ। প্রবাসী মজুমদার শিক্ষক হয়ে এ কি লিখে। কিন্তু বাস্তবতাতো এটিই যা আপনি লিখেছেন।

ধন্যবাদ।
226474
২৬ মে ২০১৪ বিকাল ০৫:১৬
আইন যতো আইন লিখেছেন : পরতে পড়তে জান শেষ, পিলাচ ভালো লাগলো খুব ভালো লেগেছে!!
২৬ মে ২০১৪ রাত ০৮:৪৫
173569
প্রবাসী মজুমদার লিখেছেন : আহ। আই লাভ ইউ বলাটা খুব সহজ। কিন্তু কোন কোন জায়গায় এ বাক্যটি তীরের মত আঘাত করে। মনে হয় শব্দের রেনু হৃদয়ে লেগে জম্ন নেয় এক অনুভুতিপুন প্রেমের বিপ্লব। সে বিপ্লবের ঝড়ের মুখে পড়ে আপনার জান শেষ। ধন্যবাদ। নিছে হানি আছে। খান।
226475
২৬ মে ২০১৪ বিকাল ০৫:১৮
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : বেচারী বিপু খুব ভালা মনের এক্কান বালিকা আছিল।
২৬ মে ২০১৪ বিকাল ০৫:৫০
173448
নোমান২৯ লিখেছেন :






হিয়েন মনে অয় ।
নাইলে বেচারির রাগ-দুঃখ-শোক-অভিমান বেজ্ঞিন চোখের হানিতে উড়াইছে ।
খারাপ অইলে কিন্তু অই হাউস টিউটরের খবর আছিল ।!
২৬ মে ২০১৪ রাত ০৮:৪৭
173571
প্রবাসী মজুমদার লিখেছেন : অ্যাই কিতা কইত্তাম।
লাছা লাগাইছে গায়ে
হেতে ঢং ধরচে পায়ে
অ্যাই কইতাম হাইত্তান্ন,
হেতের খালি উকি মারে
অ্যাই প্রেমে হইত্তান্ন।


ধন্যবাদ।
226483
২৬ মে ২০১৪ বিকাল ০৫:২৮
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আহারে আজকের পোস্টে মন্তব্য করতে পারলাম এ জন্য যে ,বিপাকে কি বললে সে শান্ত হবে আমি জানি না।
অনেক তৃপ্তি পাচ্ছি গল্প পড়ে চালিয়ে যান জনাব
২৬ মে ২০১৪ রাত ০৮:৪৮
173572
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ আপনি প্রেমের আলেখ্যন পড়ে তৃপ্তির ঢেকুর মারার জন্য। ভাল লাগল।
226490
২৬ মে ২০১৪ বিকাল ০৫:৪৫
নোমান২৯ লিখেছেন : এই লন-
আন্নের নাস্তা-








খাই লন ।
তারহর-
প্রেমের যখন আন্নেও দেখেন আন্ডারেও দেখান !
২৬ মে ২০১৪ রাত ০৮:৪৯
173573
প্রবাসী মজুমদার লিখেছেন : এত নাস্তা! অ্যাই কত্তে খাইয়্যুম। ধন্যবাদ। লজিং মাস্টারের সাথে থাকায় সাহস পাচ্ছি।
226497
২৬ মে ২০১৪ সন্ধ্যা ০৬:০২
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : দেখা যাক আগামিতে কি হয় সেই অপেক্ষাতেই থাকলাম।
২৬ মে ২০১৪ রাত ০৮:৫৩
173574
প্রবাসী মজুমদার লিখেছেন : কি আর হবে। কথায় আছেনা
একটি মনের দাম দিতে গিয়ে
জীবন চলার পথটি হারিয়ে
কি আমি পেলাম।
হারানোর ভয়ে আমি নাই। বাস্তবে তাই হয়।
226503
২৬ মে ২০১৪ সন্ধ্যা ০৬:০৫
প্যারিস থেকে আমি লিখেছেন : ভাই মনে হচ্ছে আবার রোমানা আফাজ,কাশেম বিন আবু বকরের উপন্যাসগুলো পড়া শুরু করি।
০৮ জুন ২০১৪ রাত ০৮:৫৮
179191
প্রবাসী মজুমদার লিখেছেন : আহা। কি প্রেম। কি অনুভুতি। ধন্যবাদ ভুয়সি প্রশংসার জন্য।
১০
226541
২৬ মে ২০১৪ সন্ধ্যা ০৭:১০
সত্য নির্বাক কেন লিখেছেন : চমৎকার
০৮ জুন ২০১৪ রাত ০৯:০১
179192
প্রবাসী মজুমদার লিখেছেন : আপনাকে অসংখ্য ধন্যবাদ চমৎকার মন্তব্যর জন্য।
১১
226572
২৬ মে ২০১৪ সন্ধ্যা ০৭:৩২
সন্ধাতারা লিখেছেন : ফেলে আসা অতীতের মঞ্চে এসব পাগল প্রেম-যুগলের অভিনীত নাটকের করুণ পরিণতি ছিল দুঃস্বপ্নের মত। তাই ভাবছি কি করবো । বিপুর চোখের অশ্রু কারো চোখে পড়লে সমস্যার দানা বেঁধে উঠবে। জটলা খোলার জন্য উত্তর দেয়াটা সহজ মনে করলেও বিষয়টাকে এত হালকা ভাবে নেয়া ঠিক হবেনা। অনেক অনেক ধন্যবাদ বরাবরের মট খুব ভালো লাগলো
০৮ জুন ২০১৪ রাত ০৯:১২
179203
প্রবাসী মজুমদার লিখেছেন : আপনাকে ও ধন্যবাদ এত ব্যস্ততার মাঝেও রঙ্গের মানুষদের জীবনি পড়তে আসার জন্য। ওস্তাদকে সালাম। হেতে কৈ?
১২
226587
২৬ মে ২০১৪ সন্ধ্যা ০৭:৪৬
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : কি বলিব???
ট্র্যাজিডি না কমেডি তাই বুঝতে পরছিনা।
০৮ জুন ২০১৪ রাত ০৯:১৩
179204
প্রবাসী মজুমদার লিখেছেন : আহা। কি বলিব আপনাকে। এটি বাস্তব জীবনে ঘটে যাওয়া ঘটনা।
১৩
226755
২৬ মে ২০১৪ রাত ১১:৪২
আমীর আজম লিখেছেন : একটা বই প্রকাশ করা আপনার জন্য জরুরী হয়ে গেছে।
০৮ জুন ২০১৪ রাত ০৯:১৪
179205
প্রবাসী মজুমদার লিখেছেন : জানিনা বই বানাতে পারবো কিনা। ছুটিতে গেল চেস্টা করবো। ধন্যবাদ আপনার পরামর্শের জন্য।
১৪
226779
২৭ মে ২০১৪ রাত ১২:২৫
বিদ্যালো১ লিখেছেন : Prothom a Jazakallah khair, postti taratari deyai.

Onekgulo vari vari kotha bollen, Ahmed Musa vai ojon arro bariye diche. Kototuku shojjo hoy shetai dekhar bishoi.

Allah amader ai bastobvittik bepargulo bujar o aita theke shikkha neyar taufiq daan koruk.
০৮ জুন ২০১৪ রাত ০৯:১৫
179207
প্রবাসী মজুমদার লিখেছেন : আপনি ঠিক বলেছেন। সব লঝিং মাস্টার নস্ট নয়। আদর্শিক মাস্টারের সব সময়ই অনুসৃত। বিপুর মাধ্যমে সে ঘটনাটাই উঠে এসেছে। ধন্যবাদ নিয়মিত সাথে থাকার জন্য।
১৫
226831
২৭ মে ২০১৪ রাত ০৩:৫৯
বৃত্তের বাইরে লিখেছেন : একদিকে কিশোরী মনের মান-অভিমান, অন্যদিকে শিক্ষকের আদর্শ,নৈতিকতার সাথে বাস্তবতার দ্বন্দ্ব। আগের টিউশনিগুলো ছেড়ে আসতে নিশ্চয়ই এতোটা কষ্ট হয়নি যতটা এক্ষেত্রে হয়েছে Happy Angel সমস্যা হল,এত আগের বর্ণনা লিখতে গিয়ে লেখকের কিবোর্ড চোখের পানিতে ভেসে যাচ্ছে কিনা দেখার উপায় নেই Sad
আগের পর্বগুলোতে মন্তব্য করতে পারিনি। পরের পর্বে কি হয় জানার অপেক্ষায় রইলাম। ভালো লাগলো Good Luck Rose Good Luck
২৭ মে ২০১৪ সকাল ০৯:২৩
173774
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : সমস্যা হল,এত আগের বর্ণনা লিখতে গিয়ে লেখকের কিবোর্ড চোখের পানিতে ভেসে যাচ্ছে কিনা দেখার উপায় নেই Crying Broken Heart Crying Broken Heart
০৮ জুন ২০১৪ রাত ০৯:১৭
179209
প্রবাসী মজুমদার লিখেছেন : সত্যি কথা বলতে গিয়ে, হৃদে গেথে থাকা ঘটনাগুলো স্মৃতি হতে কখনও মুছে যায়না। আর ঘনটাকে লিখতে গেলে মনে হয় হাটছি সেই অতীতের মাঝে। ধন্যবাদ আপনাকে। কিছু কিছু ঘটনা আছে লিখতে গেলে অনুভুতিগুলো খুব গভীরে গিয়ে প্রতিধ্বনিত হয়।
১৬
226883
২৭ মে ২০১৪ সকাল ০৯:২৫
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আমি কি বলবো এখন? আপনি বিপুকে ছাড়েন তাড়াতাড়ি Love Struck Love Struck Time Out Time Out তিন পাগলের মেলায় আমি একলা এখন,নাস্তা খেয়ে দেখব 'পাগলা প্রেমের' যখম। Sad Yahoo! Fighter Sad Yahoo! Fighter
০৮ জুন ২০১৪ রাত ০৯:২২
179212
প্রবাসী মজুমদার লিখেছেন : বিপু থেকে আগামী পর্বে বিদায় নিয়েছি। আমি পরিস্থিতির আলোকে অনেক কঠোর হয়েছি। অনেক না বলা কথা আমাকে এমনটি করতে বাধ্য করেছে। ধন্যবাদ আপনাকে।
১৭
226947
২৭ মে ২০১৪ দুপুর ০১:৫১
নতুন মস লিখেছেন : বিপুর প্রেম ঘটিত ঘটনা যে ভাবে বিস্তারিত আসছে সামনে ব্যাপক রহস্যের সুস্বাদু ঘ্রাণের রসদ আছে আশা করা যায় ।
০৮ জুন ২০১৪ রাত ০৯:২২
179211
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ আপনাকে নিয়মিত সাথে থেকে উতসাহ দেয়ার জন্য।
১৮
227261
২৮ মে ২০১৪ সকাল ০৭:৪০
রেহনুমা বিনত আনিস লিখেছেন : এই তাহুরাকে আচ্ছা করে একটা ধোলাই দেয়া দরকার ছিল Frustrated Frustrated Frustrated
০৮ জুন ২০১৪ রাত ০৯:২৩
179213
প্রবাসী মজুমদার লিখেছেন : এসব পার্শ অভিনেত্রীদের কাজ এমনই হয়। বয়সের দোষে মানুষ অনেক কিছুই করে বসে। তাহুরাও এমন। তবে এসব ঘটে যাওয়া বা্ন্তব ঘটনায় নিজেদের দায়ীত্বশীল ভুমিকা রাখা কতটুকু প্রয়োজন তাই বুঝাতে চেস্টা করেছি।
১৯
227419
২৮ মে ২০১৪ দুপুর ০২:২৪
আতিকুর রহমান ফরায়েজী লিখেছেন : সাধারণত এ ধরণের কাহিনীগুলো আমাদের জীবনে অহরহ ঘটছে। কিন্তু আমরা সেদিকে দৃষ্টিপাত করি না। স্যার সে সব ঘটনাগুলো সুন্দর করে আমাদের সামনে উপস্থাপন করেছেন। স্যারকে অনেক অনেক ধন্যবাদ।
০৮ জুন ২০১৪ রাত ০৯:২৬
179214
প্রবাসী মজুমদার লিখেছেন : আপনি সঠিক কথাটাই বলেছেন। আমার লিখার মুল উদ্দেশ্যই হল ভালবাসার মোহমাহায় আপ্লুত যুবক যবতীদের অপেক্ষমান অশনি সংকেত হতে রক্ষা করার দিকগুলো তুলে ধরা। ধন্যবাদ।
২০
227634
২৮ মে ২০১৪ রাত ০৮:৩৪
আমি আমার লিখেছেন : বাংলা সিনেমা দেখতাছি যে....
০৮ জুন ২০১৪ রাত ০৯:২৬
179215
প্রবাসী মজুমদার লিখেছেন : আপনার মত দর্শক থাকায় পরিচালকের মনটা খুব ভাল। ধন্যবাদ।
২১
229215
০১ জুন ২০১৪ রাত ০৯:৩৮
মাটিরলাঠি লিখেছেন : তাহুরা চরিত্রটি জটিল? না টিনএজের বিনোদনে বা কিছু নিয়ে ব্যাস্ত থেকে টাইম পাস?
০৮ জুন ২০১৪ রাত ০৯:২৭
179216
প্রবাসী মজুমদার লিখেছেন : এসব পার্শ চরিত্রগুলো এমনই হয়। চাগলের তিন নাম্বার বাচ্চার মত না খেয়ে আনন্দিত।
২২
232194
০৮ জুন ২০১৪ সকাল ১০:১৯
আবু আশফাক লিখেছেন : কিশোর-কিশোরীদের প্রেম না মানে কোনো যুক্তি আর না মানে সময়, পরিবেশ-পরিস্থিতি।
০৮ জুন ২০১৪ রাত ০৯:২৮
179217
প্রবাসী মজুমদার লিখেছেন : এটাই বাস্তবতা। ধন্যবাদ সাথে নিয়মিত থাকার জন্য। যে যেভাবেই দেখুক, যুবক যুবতীর অনুভূতিগুলো এমনই হয়।
০৮ জুন ২০১৪ রাত ০৯:২৮
179218
প্রবাসী মজুমদার লিখেছেন : এটাই বাস্তবতা। ধন্যবাদ সাথে নিয়মিত থাকার জন্য। যে যেভাবেই দেখুক, যুবক যুবতীর অনুভূতিগুলো এমনই হয়।
২৩
248936
২৮ জুলাই ২০১৪ রাত ০১:৩২
বুড়া মিয়া লিখেছেন : এ পোষ্টে আপনার লেখা এবং সেটার বিষয় নিয়ে অধিকাংশ মন্তব্যকারীর মন্তব্যও দারুন হয়েছে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File