রঙ্গের মানুষ - (পর্ব-২৯)

লিখেছেন লিখেছেন প্রবাসী মজুমদার ৩০ এপ্রিল, ২০১৪, ০২:১১:০৩ দুপুর

পর্ব-২৮

নতুন ম্যানেজার আসার পর বিপুদের বাসায় যাবার সিডিউলটাও পরিবর্তন হয়ে গেল। আমার অফিসের নিয়মটাও বদলে গেল। আগের মত দিনের দুটোয় বিপুকে পড়াতে যাবার সুযোগ নেই। অন্য দশজনের মতই সকাল বিকাল সময় মত অফিস করি। ছুটির শেষে বিপুকে পড়াতে যাই। কিন্তু ইদানিং এ যাওয়াটা অনেকটা বাঁধা হয়ে দাঁড়াল। বিপুদের বাসায় যেতে যেতে সন্ধ্যা ঘনিয়ে আসে। পড়া শেষ করে বের হতে এশা পার হয়ে যায়। পাহাড়ের উপরে ফাকা জায়গায় সবেমাত্র কয়েকটি বিল্ডিং উঠেছে। একটি থেকে আর একটির দুরত্ব অনেক। সন্ধ্যা হওয়ার সাথে সাথে নিস্তব্ধতা নেমে আসে চারিদিকে। রাস্তার ধারে অপর্যাপ্ত বিদ্যুতের কারণে রাস্তায় মৃদু আলোতে একা চলতে খুব ভয় হয়। না জানি পেছন থেকে কে ঝাপটে ধরে সব নিয়ে গেল! অসময়ে এভাবে বিপুদের বাসায় আসা যাওয়ার অজানা শংকায় মনটা দিন দিন খারাপ হতে থাকল।

অন্যদিকে পাহাড়ের উপর মাঝে মধ্যে দু একটা টেক্সী পেলেও আগ্রাবাদ পর্যন্ত যাওয়ার বাড়া সাধ্যাতীত। এতটুক পথ কিছূটা পায়ে হেটে, কিছুটা রিক্সা করে আসা যাওয়ার বিড়ম্বনায় হাঁফিয়ে উঠলাম। বাসায় পৌছতে রাত নয়টা পার হয়ে যায়। এরপর ম্যাচে পাকশাঁকের ঝামেলা। খেয়ে ঘুমোতে ঘুমোতে বেশ দেরী হয়ে যায়। সকালে ঘোম চোখেই ছুটতে হয় অফিসের দিকে। ঘুমের বিরুদ্ধে যুদ্ধে অনেকবার ফেল করেছি। পারিনা। ঘুম যখন আসে মনে হয় পুরো দুনিয়া ভেঙ্গে দুচোখে ঘুম আসে। বি এস সি পড়াকালীন অবস্থায় পড়ার নেশাটা তুঙ্গে উঠল। কিন্তু ঘুম বাধা হয়ে দাড়াল। হোমিও প্যাথিক ডাক্তারের কাছে গেলাম ঘুম তাড়ানোর ওষুধ আনতে। বেচারা, বই পড়ে পড়ে ৪-৫ বার ওষুধ দিয়েও কাজ হলনা। বিপুদের বাসা থেকে দেরীতে ফেরার বিড়ম্বনায় অপর্যাপ্ত ঘূমের কারণে বাড়তি অসস্তি যেন নতুন মাত্রা যোগ হল।

ম্যাসে আমাদের মোট সদস্য সংখ্যা তিন জন। ব্যাচেলরদের ক্ষণস্থায়ী এ সংসারে পাকশাকের জটিলতার সমস্যা দির্ঘদিনের। আমি রান্না বান্নায় এক্সপার্ট নয়। শুধূ ডিম ডাল পাকাতে পারতাম। বাকী দুজন পাকে বড়ই ওস্তাদ। দারুণ মজাদার পাকাতে পারতো। তাই শিক্ষানবীস হিসেবে আমার কাজ ছিল হাড্ডি, পাতিল, প্লেট, গ্লাস ধোয়াসহ তরি তরকারী কেটে ছেটে দেয়া। বাজার সদাই সপ্তাহে তিন দিন করতাম। অফিস থেকে যাবার পথে কেনা কাটা সেরে নিতাম। কিন্তুু পুরোনো ম্যানেজার বদলী হয়ে যাওয়ার কারণে ইদানীং তাও আর হয়ে উঠেনা। ফলে ম্যাচেও কিছুটা অঘোষিত ধাক্কাধাক্কি শুরু হল।

বিপুকে সপ্তাহে তিন দিন পড়াতে গিয়েও এখন আর পারিনা। অনেকটা হাঁফিয়ে উঠেছি। মাঝপথে টিউশনিটা বন্ধ করতে না চাইলেও পরিস্থিতি যেন বাঁধা হয়ে দাঁড়াল। এ নিয়ে পরামর্শ করার কেউ নেই। সেকান্দর সাহেব এখন আর আগের মত নেই। ম্যানেজারের কথা শুনলেই রাগের মাত্রাটা ১২০ ভোল্টের উপরে চলে যায়। শুরু হয় অনর্গল ক্ষোভের বহিপ্রকাশ। সামনে আর একমাস বাকী। স্যারের পাঠানো অফিসার পদোন্নতিটা এসে গেল শুরু হবে ঝামেলা। আর যদি আহমাদুল্লাহ সাহেবের নাম আসে, তাহলেতো সেকান্দর রবি সাহেবের ক্ষোভটা আরও বেড়ে যাবে।

ভাবছি কথাটা বিপুকে বলব। পরক্ষণে বাদ দিলাম। ওক বলাটা সমীচিন হবেনা। ম্যানেজার সাহেবকে বলতে গেলে মানবেনা। কায়দা করে আবারও কয়েকমাস পড়ানোর কথা বলবে। মানা করার হিম্মত আপাতত আমার নেই। চোখে লজ্ঝা শরম বলতে কথা। এমনও মনে করতে পারে, আমার ক্ষমতা শেষ, সব শেষ। এমতাবস্থায় আমি সন্তোষজনকভাবে বিদায়ের কথাই ভাবছি। থাক। আর এক মাস বাকী। বিপুর অর্ধবার্ষিকী পরিক্ষাটা হয়ে গেলেই ছেড়ে দেবো।

মানসিকভাবে পুব প্রস্তুতির পথ হিসেবে একদিন বিপুকে পড়াতে গিয়ে কস্টের কথাগুলো বলে ফেললাম। ওদের বাসায় যাওয়া আসার ফিরিস্তি আর ঝামেলার কথা শুনে সেও খূব অনুতপ্ত হল। আমি বললাম, যাইহোক, যত সমস্যাই হোকনা কেন, তোমার পরীক্ষাটা শেষ হোক। তার পর দেখা যাবে। এতে বিপু স্বস্তি পেল। কিন্তুু আমাকে যে বিদায় নিতে হবেম, এ ব্যাপারে কিছুই বলতে পারলনা। এ বিষয়টি নিয়ে পরীক্ষা পর্যন্ত ভাবতে ভাবতে হয়তবা সবাই সয়ে যাবে। তখন আমার বিদায়টা কস্টের হলেও অসন্তুষ্ট হওয়ার মত সুযোগ থাকবেনা।

(চলবে)

বিষয়: বিবিধ

১৫৫৫ বার পঠিত, ৬২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

215376
৩০ এপ্রিল ২০১৪ দুপুর ০২:২২
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : ভালো লাগলো আজকে আমি প্রথম।
৩০ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:৫৮
163692
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : তাইলে তো আপনেরে একডা ঘোড়ার আন্ডা পুরুস্কার দেওন দরকার।
৩০ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:০৩
163721
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : দিয়ে দেন একটা ঘোড়ার আন্ডা Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
৩০ এপ্রিল ২০১৪ রাত ০৯:১৩
163861
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ ফাস্ট হওয়ার জন্য। মডুরা ডিজিটাল ফুল দেয়ার ব্যবস্থা না রাখায় ইচ্ছে থাকলেও পুরস্কারটা দিতে পারিনি বলে দু;খিত। ধন্যবাদ আপনাকে ।
215379
৩০ এপ্রিল ২০১৪ দুপুর ০২:২৮
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আপনার লেখা পড়ার জন্য মনটা ব্যকুল হয়ে থাকে কিন্তু কয়েকদিন দেরি করলেন কেন এপর্ব পোস্ট করতে? পরেরটা তাড়াতাড়ি চাই............।
৩০ এপ্রিল ২০১৪ রাত ০৯:১৭
163866
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ। ভাল লাগল আপনার অনুভূতি জেনে। এত ব্যস্ততা, সেরে উ্ঠতে পারিনা। সকালে উঠেই বাচ্চাদের স্কুলে যাবার প্রস্ততি। তার পর অফিসে। অফিস শেষে বাসায়। কম্পিউটার বাচ্চাদের দখলে। চার দেয়ালের মাঝে থাকা মানুষটিকে একটু সাহায্য করার ভান না করলে....। সব মিলিয়ে মাঝে মধ্যে নিজেকে বলি "অ্যাই অইনগা কিতা কইত্তাম,,!" ইদানীং ব্লগীং করার জন্য ব্যকুল হয়ে যাই। কারণ লিখালিখি করা আর সহযোগীতা বিশাল ব্যাপার। ধন্যবাদ আপনাকে।
215381
৩০ এপ্রিল ২০১৪ দুপুর ০২:৩০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনার ভয়টি একটু বেশি ছিল। সে সময় চট্টগ্রামে ছিনতাই এর উপদ্রব বেশি ছিলনা। তবে ডাকাতি নিয়মিত হতো। কয়দিন পাড়ান ফাকি দিলেই তো বুঝে যেতেন।
৩০ এপ্রিল ২০১৪ রাত ০৯:১৮
163867
প্রবাসী মজুমদার লিখেছেন : ঐযে পাহাড়ের উপরের অন্ধকার। তাছাড়া অচেনা জায়গা। আপনার মন্তব্য বুঝা গেল, আমি কিল খাইলে আন্নের কাছে ভাল লাগত। মিয়া। ধন্যবাদ।
215384
৩০ এপ্রিল ২০১৪ দুপুর ০২:৩৪
জুমানা লিখেছেন : আপনাকে অনেক ধন্যবাদ,রঙ্গের সাথেই আছি....
০২ মে ২০১৪ সকাল ১১:২২
164552
প্রবাসী মজুমদার লিখেছেন : আমিও আপনার সাথে আছি। ধন্যবাদ সোনার বাংলা ব্লগের মাতানো ব্লগার বোন জুমানার উপস্থিতিতে।
215389
৩০ এপ্রিল ২০১৪ দুপুর ০২:৩৯
নিউজ ওয়াচ লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
০২ মে ২০১৪ সকাল ১১:২৩
164553
প্রবাসী মজুমদার লিখেছেন : আপনাকেও ধন্যবাদ ভঅল লাগা রেখে যাবার জন্য।
215394
৩০ এপ্রিল ২০১৪ দুপুর ০২:৫৪
ইবনে আহমাদ লিখেছেন : চেষ্টা করুন না আরো কিছু দিন চালানো যায় কি না।
সকাল বেলা ঘুম থেকে উঠে আগে মনে হয় সালাত আদায় করতেন। তার পর ব্যংকের দৌড়। তাই না।
৩০ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৫৯
163718
আবু জারীর লিখেছেন : ঘুম থেকে উঠে সালাত আদায় করতেন তার পরে আবার ঘুমাতেন এবং সেকেন্ড রাউন্ড ঘুমানোর পরে উঠে ব্যাংকে যেতেন।
০২ মে ২০১৪ সকাল ১১:২৫
164555
প্রবাসী মজুমদার লিখেছেন : ওমা। হেতে দেখি সব জান্তা। সব সময় সকালে ঘুমাইনা। মাঝে মধ্যে লিখতে বসি। তবে ঐযে, সংসারের সবাইকে খূশী করতে গেলে প্রতিভা বিকাশ হয়না। দুটো ব্যালেন্স করতে গিয়ে এখন দোদুল্যমান অবস্থায় আছি। ধন্যবাদ।

আপনার পরামর্শর জন্য ধন্যবাদ।
215395
৩০ এপ্রিল ২০১৪ দুপুর ০২:৫৮
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : যে বিস্তারিত বর্ণনা দিলেন ...মাশাআল্লাহ... Day Dreaming আমিতো রীতিমতো অবাক, হতবাক Day Dreaming মনে হচ্ছে বিপুকে আপনার মনে ধরছিলো Love Struck বিপুরাও বোকা... সরাসরি আপনাকে ওদের বাসায় লোজিং ব্যাংকার হিসেবে রেখেদিতে পারতো Big Grin Big Grin আপনারও সুবিধা হতো, বিপুর মনের আগুণও নিভে যেতো I Don't Want To See
৩০ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:০১
163693
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : খুছাঁ দিলেন মনে অয়? আপনে যদি ইজাজত দেন তাইলে আপনের মন্তুব্যডা মুই কপি পেস্ট মারমু।
৩০ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:০১
163719
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আপনারে কে কইছে মজুমদার ভাইয়াকে খুঁচা মারতেLove Struck আমি কিন্তু যেমন গ্যাঞ্জাম করা পছন্দ করি না, তেমণি কপি-পেস্টও লাইক করি না Winking @গ্যাঞ্জাম খানের খোলা চিঠি
০১ মে ২০১৪ রাত ১১:৩৫
164430
সুমাইয়া হাবীবা লিখেছেন : প্রবাসী ভাই, হ্যারীর কিন্তু লেগেছে! Winking Winking বিপু বলে কথা! Broken Heart Broken Heart Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
০২ মে ২০১৪ সকাল ১১:২৮
164556
প্রবাসী মজুমদার লিখেছেন : হ। নিজেতো কিছু করতে পারেনা। আমি পড়াই এটা্তেই জ্বালা শুরু হয়ে গেল। মন্তব্য পড়ে মনে হচ্ছে বিপুদের বাসায় গিয়ে বলে আসবে আমার বিরুদ্ধে। গণকের মতই হারিকেন আর খান গ্যাঞ্জাম শুরু করছে।
আহা। যে লোকটা ২৫-৩০ টা টিউশনি করেছে, ১৭ টা লজিং করেছে, তার কাছে এসব পান্তা ভাত। আদর্শ শিক্ষকের কাছে মানুষেরা এভাবেই ভীড় জমায়।

সবাইকে ধন্যবাদ।
215404
৩০ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:২৭
উদাস পথিক লিখেছেন : রঙে রঙে ভরা এই যে দুনিয়া.....
০২ মে ২০১৪ সকাল ১১:২৯
164558
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ রঙ্গের মানুষদের সাথে থাকার জন্য। ভাল লাগল।
215416
৩০ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:৪১
মামুন আব্দুল্লাহ লিখেছেন : অনেক ধন্যবাদ । ভালো থাকুন । শুভ কামনা রইলো ।
০২ মে ২০১৪ সকাল ১১:২৯
164559
প্রবাসী মজুমদার লিখেছেন : আপনাকেও ধন্যবাদ। নিয়মিত এ আ্ড্ডায় আসার জন্য ধন্যবাদ।
১০
215441
৩০ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৫১
কেলিফোরনিয়া লিখেছেন : ম্যাসে আমাদের মোট সদস্য সংখ্যা তিন জন। ব্যাচেলরদের ক্ষণস্থায়ী এ সংসারে পাকশাকের জটিলতার সমস্যা দির্ঘদিনের। আমি রান্না বান্নায় এক্সপার্ট নয়। শুধূ ডিম ডাল পাকাতে পারতাম। বাকী দুজন পাকে বড়ই ওস্তাদ। দারুণ মজাদার পাকাতে পারতো। তাই শিক্ষানবীস হিসেবে আমার কাজ ছিল হাড্ডি, পাতিল, প্লেট, গ্লাস ধোয়াসহ তরি তরকারী কেটে ছেটে দেয়া। [b[b]ভাই আবেগে কাইন্দা হেলছি... আমিও আপনের লাইনে আছি। Big Grin Big Grin Big Grin Rose Good Luck
০২ মে ২০১৪ সকাল ১১:৩০
164560
প্রবাসী মজুমদার লিখেছেন : ওমারে মা। কি করি ভাই। ম্যাচ জীবনতো। কষ্ট। বিশেষ করে খানা পাকানো। ধন্যবাদ আমার লাইনে থাকার জন্য। ভাল লাগল।
১১
215454
৩০ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:০৩
আবু জারীর লিখেছেন : আমাদের এলাকায় ডাল পাক করে, আন্ডা ভূনা করে বা ভাজি করে আর মাছ মাংশ রান্না করে।

আপনি আন্ডা রান্না করতেন কিভাবে? রেসিপিটা দিলে আমরা চেষ্টা করে দেখতাম।
০২ মে ২০১৪ সকাল ১১:৩২
164561
প্রবাসী মজুমদার লিখেছেন : ওই মিয়া। গ্যাঞ্জাম মার্কা কথা কন ক্যন। ভূনা আন্ডায় পানি দিলেইতো আন্ডা রান্না হয়ে যায়। পাথ্যক্য শূধু শূকনা আর ভেজা। বাস। হাহা। ধন্যবাদ।
১২
215456
৩০ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:০৬
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : অনেক সমস্যা আছে যা বলা যায় না আবার সহ্য কর ও যায় না ,,যেমনটা আপনার পড়াতে যাওয়া
১৩
215470
৩০ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:২৪
আবু তাহের মিয়াজী লিখেছেন : স্মৃতি বিজড়িত লেখা। রঙ্গের মানুষ ভালই লাগছে । Cook Cook Cook Rose Rose Rose
০২ মে ২০১৪ সকাল ১১:৩২
164564
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ তাহের মিয়াজী ভাই। এসব ফেলে আসার দিনগুলো যেন চর্বন। হয়তবা কারো উপকারেও লাগতে পারে।
১৪
215472
৩০ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:২৭
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : আপনার মত আমিও মাঝে মাঝে ঘুমের বিরুদ্ধে যুদ্ধ করে ফেল করি
০২ মে ২০১৪ সকাল ১১:৩৪
164567
প্রবাসী মজুমদার লিখেছেন : ভাল উদ্যোগ। ছাত্রাবস্থায় রাতে পড়তে গেলে র্কাথা বালিশ সব উল্টা পাল্টা করে পড়তে বসতাম। উদ্দেশ্য ঘূম আসার সময় বিচানা ঠিক করতে করতে ঘুম চলে যাবে। কিন্তু অনেক সময় দেখা গেল বসাতেই গভীর ঘুম। ধন্যবাদ।
১৫
215476
৩০ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:৩০
ইবনে হাসেম লিখেছেন : বিদ্রোহ, বিদ্রোহ, বিদ্রোহ চাই, বিদ্রোহী কবিতার গুচ্ছ চাই।
০২ মে ২০১৪ সকাল ১১:৩৫
164569
প্রবাসী মজুমদার লিখেছেন : ও ভাই। ছবি দেখে কি বিদ্রোহ হয়। মার খেলে বিদ্রোহী কবিতা আসে। আমি ছবি দেখে অনুভুতিতে আঘাত করি। তার পর লিখি। ডাল চাল লবনের যন্ত্রনায় মনে হয় এসব নিয়েই কবিতা লিখি। ধন্যবাদ।
১৬
215479
৩০ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:৩৭
সালমা লিখেছেন : অপেক্ষায় রইলাম বিদায় কামন করে হয়............
০২ মে ২০১৪ সকাল ১১:৩৭
164571
প্রবাসী মজুমদার লিখেছেন : সিরিজ শুরু করেছিলাম ১২ টি চাকুরীর অভিজ্ঞতা লিখবো বলে। কিন্তু ত্রিশসিরিজে একটিও শেষ হলনা। বাকীগুলো কখন লিখবো। পাঠকতো এসব পড়তে পড়তে বুড়ো হয়ে যাবে দেখছি। ধন্যবাদ।
১৭
215537
৩০ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:৫১
শেখের পোলা লিখেছেন : দেখি কি হয়৷ পাকা লেখকের সামান্য বানান ভুল ক্ষমার যোগ্য নয়৷
০২ মে ২০১৪ সকাল ১১:৩৮
164574
প্রবাসী মজুমদার লিখেছেন : ব্যস্ততা সব শেষ করে দিল। তাড়াহুেড়ো করে লিখে একটিবার দেখে পোষ্ট। পরে বানান সমস্যাে থেকে যায। ধন্যবাদ বলার জন্য।
১৮
215558
৩০ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:৫৭
ইবনে হাসেম লিখেছেন : 'মানসিকভাবে পুব প্রস্তুতির পথ হিসেবে একদিন বিপুকে পড়াতে গিয়ে কস্টের কথাগুলো বলে ফেললাম। ওদের বাসায় যাওয়া আসার ফিরিস্তি আর ঝামেলার কথা শুনে সেও খূব অনুতপ্ত হল।'
ওস্তাদ, বুকে হাত দিয়া কন তো দেখি, উপরের কথাগুলোর মাঝে অন্য কোন গূঢ় তত্ত্ব লুক্বায়িত নাই, যাহা বলিয়াছেন ১০০ ভাগ সত্য বলিয়াছেন???? Tongue Tongue
০২ মে ২০১৪ সকাল ১১:৪৩
164579
প্রবাসী মজুমদার লিখেছেন : ভাইজান। মিথ্য বলে কি লাভ। আর এটিতো এখন অনেকটা গাজী কালুর কিসসা। শিক্ষকদের মনের কথা কাউকে বলতে নেই। ওদের কাউকে ভাল লাগতে নেই। কাউকে ভালবাসার কথা বলতে নেই। এসব নাকি আদর্শ শিক্ষকের নীতি বিরুদ্ধ। হেতে জাতির পিতা। সবাই বৈশাখীতে লেংটা নাচে। হেতে নাচলে শরীয়ত নিষিদ্ধ আইনে দন্ডনীয় অপরাধ।
মেয়েটার চাউনী, রুপ, অভূতপুর্ব। এটি আল্লাহর সৃস্টির মোজেজা। চোখের ক্যামেরার অনুভুতি যেন এক অনন্য বিস্ময়। কিন্তু দুঃখজনক হল, এসব সুন্দরীদের মেধা আর গরুর গোবর সমান। গোবরে ডানা মেলে থাকা চোখ ধাধানো সৌরভহীন ফূলের আকর্ষণ কিন্তু বেশী থাকেনা। আমনে কি আ্যারে হাগল মনে কইচ্ছেন নি।
১৯
215577
৩০ এপ্রিল ২০১৪ রাত ০৮:৩৯
বুঝিনা লিখেছেন : আমার কাজ ছিল হাড্ডি, পাতিল, প্লেট, গ্লাস ধোয়াসহ তরি তরকারী কেটে ছেটে দেয়া.
এটিতো আমার কাজ.
৩০ এপ্রিল ২০১৪ রাত ০৯:১২
163860
প্রবাসী মজুমদার লিখেছেন : আহারে। বুঝা গেল দুজনেই বেতনহীন একই চাকুরীতে অভিজ্ঞতার্জনে ব্যস্ত। ধন্যবাদ।
২০
216305
০১ মে ২০১৪ রাত ১১:৩৬
সুমাইয়া হাবীবা লিখেছেন : কিছু মনে না করলে একটা কথা বলি..?
০২ মে ২০১৪ সকাল ০৬:২৩
164467
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : প্লীজ... তাড়াতাড়ি বলেন। মনে কর্বে না, যদি মনে ধরেও Love Struck Love Struck
০২ মে ২০১৪ সকাল ১১:২১
164551
প্রবাসী মজুমদার লিখেছেন : মুক্ত বুদ্ধির চর্চার ক্ষেত্র এ সাহিত্যর আড্ডায় মনে করার কিছু নেই। বলতে পারেন। ধন্যবাদ।
২১
216673
০২ মে ২০১৪ রাত ১০:২২
আমি আমার লিখেছেন : ম্যাচে কখনো থাকি নাই। তবে বন্ধুদের সাথে মাঝে মাঝে যাইয়া খাই ভালোই লাগে। Winking
০৬ মে ২০১৪ রাত ০৩:২০
166075
প্রবাসী মজুমদার লিখেছেন : জীবনে যত কষ্ট করা যায়, যত বেশী লোকের সাথে মেশা যায় ততই অভিজ্ঞতার ঝুলিটা বড় হয়। ধন্যবাদ।
২২
216702
০২ মে ২০১৪ রাত ১১:৫৭
বিন হারুন লিখেছেন : এখনো কি শুধু ডিম আর ডাল বানাতে পারেন? যদি তাই হয় তাহলে অন্তত এক্ষেত্রে আমি গুরু. গরু না কিন্তু
২৬ মে ২০১৪ রাত ০৪:০৯
173256
প্রবাসী মজুমদার লিখেছেন : হাহা। দুধ দিলে আপনিও গরু হতে পারেন। তবে যারা গরু দুধ খেয়ে বড় হয় ওরাও নাকি গরু। কারণ গরুর দুধ খেলে নাকি গরুই হয়। তবে এখন অনেক কিছু পাকাতে পারি। এমনটি খাট্রাও....। ধন্যবাদ।
২৩
216932
০৩ মে ২০১৪ বিকাল ০৪:৫২
সত্য নির্বাক কেন লিখেছেন : কত কিছু মনে না নিলে ও যে মেনে নিতে হয়...।
২৬ মে ২০১৪ রাত ০৪:১০
173257
প্রবাসী মজুমদার লিখেছেন : এটিই বাস্তবতা। সত্যি বলেছেন। ধন্যবাদ।
২৪
217041
০৪ মে ২০১৪ রাত ০১:১৭
মাটিরলাঠি লিখেছেন : জীবনে একা চলতে যা যা জানা দরকার, তা একসময় ম্যাসে এসেই শিখেছি।

ভালো লাগলো এপর্বটি। নিজের কিছু স্মৃতি স্বরণ হলো।
২৬ মে ২০১৪ রাত ০৪:১১
173258
প্রবাসী মজুমদার লিখেছেন : ম্যাস মানেই হলো ব্যাচেলরদের বাধাহীন এক নতুন জীবন। অনেক মতের মিলন মেলায় অনেক কিছুই শেখা যায়। ধন্যবাদ।
২৫
217171
০৪ মে ২০১৪ সকাল ১০:৪৭
বিদ্যালো১ লিখেছেন : blog a ashlam onek din por. ashei ai series er khoje neme gelam.

lojja jinistai bole dey akhane manobikota ache. Oneke selfish howar karone eta hariye fele.

Agiye jaak Apnar series , shathe achi.
০৪ মে ২০১৪ দুপুর ০৩:২১
165473
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ ব্যস্ততার মাঝেও আমার সিরিজ পড়ার জন্য। আমিও এখন নিয়মিত লিখতে পারিনা।
২৬
218422
০৭ মে ২০১৪ দুপুর ১২:১০
আবু আশফাক লিখেছেন : ব্লগে অনেকদিন আসা হয় না। আজ এসে দেখি পড়ার আমন্ত্রণ ১০০+ । এর মধ্যে রঙের মানুষ তিনটি। শুরু করলাম পড়া। দেখা যাক সব পড়া যায় কি না।
০৭ মে ২০১৪ দুপুর ০১:৫৯
166490
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ। আমারও একই অবস্তা। সময় পাইনা নিয়মিত পোষ্ট দেয়ার। ভাল লাগল ছূটে এসে পড়ে যাবার জন্য।
২৭
218896
০৮ মে ২০১৪ সকাল ০৮:৩৪
আবু আশফাক লিখেছেন : ঘটনা কি? আমার কমেন্টগুলান সব ফিনিস হইয়া গ্যাছে কেন? গতকাল একসাথে ধারাবাহিকভাবে ২৮,২৯,৩০ নং পর্ব পড়েছি এবং কমেন্ট করেছি। কিন্তু একখানা কমেন্টও দেখতে পাচ্ছি না। কারণটা বুঝলাম না!!
০৮ মে ২০১৪ দুপুর ০১:১২
166863
প্রবাসী মজুমদার লিখেছেন : অত্যন্ত পরিতাপের বিষয়। তবে আমি করিনা্ই। কারণ একজন ব্লগারের কমেন্টস স্বত্বাধিকার অনুমিত ছাড়া মুছে দেয়া বেআইনি। হয়তবা আপনার কম্পিউটারে সমস্যাজনিত কারনে সেভ হয়নি। ধন্যবাদ।
২৮
226237
২৫ মে ২০১৪ রাত ১১:২২
আইন যতো আইন লিখেছেন : আপনাকে অনেক ধন্যবাদ
২৬ মে ২০১৪ রাত ০৪:১১
173259
প্রবাসী মজুমদার লিখেছেন : আপনাকে ও ধন্যবাদ। আমি আপনার পেছনে আছি। আপনি লিখে যান। আমি উত্তর দিচ্ছি।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File