রঙ্গের মানুষ - (পর্ব-২৬)

লিখেছেন লিখেছেন প্রবাসী মজুমদার ২১ এপ্রিল, ২০১৪, ০৫:৪৯:৩৪ বিকাল

পর্ব-২৫

এ অফিস হতে ম্যানেজার সাহেবের বিদায়ের প্রস্তুতি চলছে। যাবার আগে প্রমোশনের শেষ অনুমোদনের গুঞ্জনও শুরু হয়েছে। অপেক্ষমানদের ভাবনা, জানি স্যার কি করে! মনে মনে প্রমাদ গুনে নিজেই আবার আত্মতৃপ্তির ঢেকুর তোলে। না। স্যার নিশ্চয়ই আমাকে প্রমোশনটা এবার দিয়েই যাবে। স্যার অন্তত এতটুকু বেঈমানী করবে বলে মনে হয়না।

যাবার আগে স্যারের প্রতি অফিসার পদপ্রাথীদের শ্রদ্ধাবোধের মাত্রাটা আরও বেড়ে গিয়েছে। অফিস শেষে মিছে বাহানায় স্যারের বাসায় যাবার হিড়িকটাও লক্ষ্যণীয়। বিপুকে পড়াতে গেলে প্রায়ই কোন না কোন অফিসার পদপ্রার্থীর সাথে স্যারের বাসায় দেখা হয়। আমাকে দেখে খুব কাছের মানুষের মতই পাশে বসিয়ে দুটো কথা বলতে চায়। সাফাই গাইতে গাইতে খুব গুরুত্বের সাথে কানে কানে বলে,

- মজুমদার সাহেব, আমি যে এসেছি, অফিসে যাতে কেউ না জানে। জানেনতো। আপনার ভাবীকে স্যারের স্ত্রী খুব পছন্দ করে। প্রায়ই বলে ঘুরে যেতে। তাই আসলাম।

- আমি মাথা নেড়ে সম্মতি জানিয়ে বিদায় নেই। চলে যাই অন্দর মহলে বিপুকে পড়াতে।

পড়ার টেবিলে বসতেই মিষ্টি, আম সহ আরো হরেক রকম নাস্তা। কি ব্যাপার জিজ্ঞেস করতেই বিপু মুচকী হাসি মুখে উত্তর দেয়, স্যার, বাবার অফিস থেকে আসা লোকটা এগুলো এনেছে।

- বাহ! অফিসের ম্যানেজার হলে দারুণ মজা। ষ্টাফদের শ্রদ্ধাবোধটা দেখে খুব ভাল লাগে। স্যারকে অফিসের লোকেরা অনেক পছন্দ করে। আসলেযে প্রমোশনের জন্য এসব উপঢৌকন তেলে মারারই নামান্তর তা বিপুকে বুঝতে দেইনা।

এসব তেল মারার উপকরণের মধ্যে রয়েছে স্যারের স্ত্রীর জন্য কাপড় উপহার, মেয়ের জন্য জামা ইত্যাদি। বাড়তি হিসেবে অনেককে আবার মুরগীর গোস্ত পাকিয়েও নিয়ে যেতে দেখা গিয়েছে।

স্যারের বাসায় এসব উপহার দেয়ার সময় খুব বিনয়ীভাবেই হাস্যোজ্জল মুখে বলেন, স্যার, আমার মা গ্রামের বাড়ী থেকে এসব পাঠিয়েছেন। মা মুরগী পালতে কুব পছন্দ করেন। মাঝে মধ্যে নাতি-পুতিতের জন্য শহরে পাঠায়। এবারেও তাই হয়েছে। ভাবলাম, তিনটা যেহেতু পাঠিয়েছে, একটা পাকিয়ে স্যারের বাসায় দিয়ে আসি। আপনি এসব খুব পছন্দ করেন তো, তাই...। স্যারের বাসায় আসার সময় নিজের স্ত্রীকে সাথে নিয়ে আসেন। সাথে ফ্যামেলী থাকলে অন্দর মহলের খবরটা একটু বেশী নেয়া যায়। স্যারের স্ত্রীর সাথে সম্পর্কটা আরও গভীর করা যায়। বাড়তি উপঢৌকন থাকায় স্বাভাবিকভাবেই আতিথেয়তার পরিমানটাও একটু বেশী হয়। সাথে নিয়ে আসা মুরগীর তরকারী দিয়ে জোর করে ভাত খাইয়ে বিদায় দেয়। যেতে যেতে গর্ব করেই বলে, দ্যাখেছ। স্যার আমাকে খুব আদর করে। আমার সাথে স্যারের সম্পর্কটা অন্যরকম। আশা করি এবারে প্রমোশনটা আমাকে দিযেই দেবে ইনশাল্লাহ!!!!!

স্যারের বাসায় গোপনে আসা যাওয়ার সবকিছুই আমি জানি। তাই অবসার সময় রবি সাহেব আর সেকান্দর সাহেব একান্ত অবসরে অফিসে আমার সাথে শেয়ার করেন। বলেন,

- ঐ যে সেদিন স্যারের বাসায় আমাকে দেখেছিলেন। রাত একটায় বাসায় ফিরেছি। স্যারতো খাওয়া ছাড়া আমাকে ছাড়তেই রাজী নয়। কি আর করি। অবশেষে খেয়েই আসলাম।

অফিস থেকে স্যারের বাসায় কে কি নিয়ে আসলো এসব খবর সুযোগ পেলেই বিপু আমাকে ব্রিফিং করে। আমিও না জানার ভান করে জেনে নেই।

স্যারের বাসায় যাতায়াতের দিক থেকে রবি সাহেব আর সেকান্দর সাহেবের প্রতিযোগীতাটা লক্ষ্যণীয়। ক্যাশিয়ার আহমদুল্লাহ সাহেব কিছুটা চাপা স্বভাবের। তাছাড়া, এসব তেল মারার অভিনয় তাকে দিয়ে হয়না। অফিসের সোলায়মান সাহেব সেকেলের মেট্রিক পাশ। পঞ্চাশোর্ধ। সারাদিন ব্যালেন্স মিলানো নিয়ে ব্যস্ত থাকে। এ ছাড়া আর অন্য কোন কাজ তাকে দিয়ে হয়ও না। সেও অফিসার পদপ্রার্থী। তবে মনে মনে। তার দৌড় স্যারের অফিস পর্যন্ত। বাস। যোগ্যতার দিক থেকে পিছিয়ে থাকায় ওর আনাগোনাটা অনেকটা কম।

আর দশদিন বাকী আছে। স্যার এ শাখা হতে বিদায় নেবেন। সকাল দশটা। স্যার আমাকে ভেতরে ডেকে নিয়েছেন। ঢুকতেই চেম্বারের দরজাটা বন্ধ করতে বললেন। প্রথমেই এ শাখা হতে চলে যাবার বিষয় নিয়ে কিছুক্ষণ আলাপ করলেন। বললেন, বিপুকে নিজের বোনের মত করে আর একটু সহযোগীতা করুণ। বদলী হয়ে গেলেও যে কোন সহযোগীতায় সাহায্যর হাত বাড়িয়ে দেয়ার প্রতিশ্রুুতি দিলেন। বললেন, আপনি আমার মেয়েটাকে যেভাবে আগ্রহ নিয়ে পড়াচ্ছেন এবং তার মাঝে উত্তরোত্তর যে উন্নতি লক্ষ্য করা যাচ্ছে তার জন্য আপনাকে ধন্যবাদ।

আলাপ চারিতার ফাঁকেই ড্রয়ার থেকে নিয়ে একটি ফরম আমার সামনে এগিয়ে দিলেন। বললেন, খবরদার! এ নিয়ে কারো সাথে ক্ষুর্নাক্ষরেও আলাপ করবেন না। খুবই গোপনীয়। আপনার হাতের লিখা সুন্দর। তাই ভাবলাম, আপনাকে দিয়েই এটি পুরণ করে নেই।

ফরমটির উপরে লিখা আছে, অফিসার পদে পদোন্নতির আবেদন। স্যার আমার কাছে জানতে চাইলেন, আপনার দৃস্টিতে এ শাখায় কাকে প্রমোশন দেয়া যায়? প্রাথমিক ভাবে সেকান্দর সাহেবের নামটাই প্রস্তাব করলাম। না। স্যার মানলেন না। সরাসরি উড়িয়ে দিলেন।

বললাম, স্যারও ও যোগ্যতার দিক থেকে মাষ্টার্স। কাজের দিক থেকে ১২০ মাইল স্পীডে কলম চলে। এনারজেটিক।

না। ওকে দেয়া যাবেনা। ও আস্ত একটা পাগল। কথাবার্তায় লাগমহীন। দাড়ি, কমা নেই। পুলিস্টপতো দুরের কথা। মুখের উপর কথা বলে ফেলে। এসব লোক অফিসার হলে ব্যাংকের মান ইজ্জত সবই যাবে।

....এবার সুরটা পাল্টিয়ে বললাম, স্যার। রবি সাহেবকে....?

- ওতো মেট্রিক পাস। ক্লিয়ারিং ফরওয়াডিং ছাড়া আর কি পারে? কাজের চেয়ে ঘুষের পেছনেই সারাদিন ঘুরে বেড়ায়। দশটাকা, পাচ টাকা কোনটাই ছাড়ে না। আজকের একজন অফিসার আগামীকাল হবে শাখা ম্যানেজার। রবি সাহেবের সে যোগ্যতা একেবারেই নেই। অফিসার মানেই দশ বিশজন ষ্টাফকে লীড দেয়া। গুরুত্বপুর্ন নথিপত্রে দস্তখত করে অনুমোদন দেয়া। এসব সুযোগ পেলে ওরা পুরো ব্যাংটাকে বিক্রী করে দেবে। সুতরাং এসব লোককে প্রমোশন দেয়ার ক্ষেত্রে আমার অনুমোদনও প্রশ্নবোধক হয়ে দাড়াবে।

আমি স্যারের মুখের দিকে তাকাচ্ছি আর ভাবছি, রবি সাহেবের বাসা থেকে পাকিয়ে নেয়া মুরগীর গোস্ত স্যারকে খাইয়ে কোন কাজ হয়নি। জানিনা, আর কতটা মুরগী পাকিয়ে স্যারকে খাওয়ালে অফিসার হওয়ার যোগ্যতা অর্জন করা যাবে। সেকান্দর সাহেবের আম কলাও ও ভেস্তে গেল। এসব উপঢৌকনের সামাণ্যতম আমার পেটেও যাওয়ার কারণে ইচ্ছে হচ্ছে, স্যারকে আবার বলি। কিন্তু মন সায় দেয়নি। আমার উপর রাখা স্যারের আস্থার জায়গাটুকু নস্ট করা ঠিক হবেনা।

...অবশেষে বললাম, স্যার। এ অফিসে আহমদুল্লাহ সাহেব অনেক সিনিয়র। ক্যাশে কাজ করার কারণে তাকে অফিসে সবার আগে আসতে হয়। আবার সবার পরে বিদায় যেতে হয়। কথা শেষ না করতেই স্যার মন্তব্য করে বসলেন,

- ওতো একটা গাধা্। ক্যাশের কাজ ছাড়া ও আর কি জানে?

- স্যার। ওতো কাজের কারণেই বের হতে পারেনা। আর তার কাজটাই এমন। অনেক পুরোনো দিনের বিএ পাশ। ব্যসিক ফাউন্ডেশন ভাল। কাজ শিখতে তো আর বেশীদিন লাগবেনা। ব্যাংকের কাজের জন্যই সে অন্য ডিপার্টমেন্টে কাজ করতে পারেনি। অফিসার হলে অন্তত ক্যাশ হ্যান্ডলিং অফিসার হিসেবে দক্ষতার সাথে কাজ করতে পারবে। তাছাড়া বেচারার বড় মেয়েটা বিয়ে দিতে হবে। সিনিয়রিটির দিক তো সেও এটি পাবার যোগ্য...।

অফিসার পদপ্রার্থী ফরমে তিন নাম্বার নামটি আহমাদুল্লাহ সাহেবের। স্যার বললেন, ঠিক আছে। আপনি যেহেতু বলেছেন, যুক্তিটা সমর্থনযোগ্য। ওর নামের পাশে খালি ঘরে লিখুন - "পদোন্নতি দেয়ার জন্য বিশেষ ভাবে অনুরোধ করা যাচ্ছে"।

(চলবে)

বিষয়: বিবিধ

১৪৯০ বার পঠিত, ৭৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

211296
২১ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:৫৭
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : সবসময় ১স্ট হতে পার্লে একটা আলাদা মজা আছে! পুরোটা পড়ে আবার মন্তব্য কর্বো আপ্নার পক্ষথেকে আমাকে এক গ্লাস অরেন্জ জ্যুস Winking
২১ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:১১
159734
আবু সাইফ লিখেছেন : উহ্‌ ! এই সূর্য আর @হারিকেন নিয়ে বড্ড জ্বালা দেখছি- Time Out Time Out

হাত বাড়ালেই ছুঁতে পারি- লগ-ইন থেকে এমন পোস্টেও যদি ফাস্টু হতে না পারি At Wits' End At Wits' End Crying Crying

কী আর করা -
জ্যুসটা খেয়ে বিদায় হই
২১ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:১৩
159735
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : রাখেন মিয়া জুস আমার জায়গা দখল করছেন কেন ?
২১ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:৪৬
159743
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আমি জান্তাম এসব জায়গায় ফার্স্টু-প্রতিবন্ধী (মানে প্রতিদ্ধন্দীতা হপেWinking ) অনেকে। তাইতো মাথা ঠান্ডা করার ব্যবস্থা করে রাখছি। ২ গ্লাস আছে। দুজনই চুপ হয়েযান Tongue Tongue
২১ এপ্রিল ২০১৪ রাত ০৯:২৩
159803
প্রবাসী মজুমদার লিখেছেন : আহা। আমার রঙ্গের মানুসের ভেতর জুসের ছড়াছড়ি। অথচ আমি নাই। জিভে পানি এসে গেল। এত তাজা ফলের রস রবি সাহেবের আমের চাইতেও মজা। ধন্যবাদ সবাইকে।
211305
২১ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:১১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সবাই প্রমোশনের আসায় ম্যানেজার সাহেবকে দিল। আর আপনি সবার টাতেই ভাগ বসানর সুযোগ পেলেন!!!!
আল্লাহতায়লা কার কপালে কি রাখছেন....
২১ এপ্রিল ২০১৪ রাত ০৯:২৪
159804
প্রবাসী মজুমদার লিখেছেন : হাহা। আমি তো সিরিয়ালে্ই আসিনি। কিভাবে প্রমোশন হবে। ধন্যবাদ।
211306
২১ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:১৩
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : রাখেন মিয়া জুস আমার জায়গা দখল করছেন কেন ?
২১ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:১১
159760
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : মাথা এখনও গরম? জ্যুসে বুঝি কাজ কর্তেছেনা Surprised Surprised
২১ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:১২
159761
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : জুস আজকাল ফ্রেস নেই শুধুই বেজাল
২২ এপ্রিল ২০১৪ রাত ০৮:১৯
160239
প্রবাসী মজুমদার লিখেছেন : হাহা। মেডিটেশনের মাধ্যনে ডিজিটাল জুস খাওয়ার অভ্যাস করতে হবে। ধন্যবাদ মন্তব্যর জন্য।
২৭ এপ্রিল ২০১৪ সকাল ১১:২৭
162093
সত্য নির্বাক কেন লিখেছেন : আস্তে আস্তে দম নিন আস্তে আস্তে দম ছাড়ুন এবার আল্পা স্টেশানে গিয়া এক গ্লাস জুস খান আর মনে মনে ভাবুন আমি ফাস্টু হইয়াছি ..... হা হা হা
211307
২১ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:১৪
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : ভাইয়া মেট্রিক পাশ ও চাকরি পায় উচ্চপদে ?
এক ,দুই ,তিন বলতে বলতে আমি ভাবছিলাম শেষে স্যার আপনাকে পদোন্নতি দেওয়ার কথা বলবে কিন্তু না হলো না সিট
২২ এপ্রিল ২০১৪ রাত ০৮:২০
160240
প্রবাসী মজুমদার লিখেছেন : হাহা। ব্যাংকের প্রথম দিকে মামুর ঠেলায় কিছূ লোক ঢুকেছে। দ্বিতীয়ত গোডা্উন কিপার হিসেবে নেয়া অস্তায়ী লোকগুলোকে স্থায়ী করার কারনেও এরা ঢুকতে পেরেছে। ধন্যবাদ।
211324
২১ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:৪৪
প্যারিস থেকে আমি লিখেছেন : ভাই প্রবাসীর মত আমিও মনে করেছিলাম, মেয়েকে পড়ানতো তাই।
২২ এপ্রিল ২০১৪ রাত ০৮:৩০
160243
প্রবাসী মজুমদার লিখেছেন : ব্যাংকে ঢুকেছি এক বছরও হয়নি। অফিসার হতে হলে প্রথমে জুনিয়ার ক্লার্ক হতে সিনিয়র ক্লার্ক হতে হবে দুই-তিন বছর পর। সিনিয়ার হিসেবে চার বছর থাকার পরই অফিসার হওয়ার পথটি খোলা হয়। ধন্যবাদ।
211330
২১ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:৫৮
ইবনে হাসেম লিখেছেন : আজ ল্যাপির দখলটা দীর্ঘায়িত হওয়ায় অপঠিত পর্বগুলো পাঠ আর মন্তব্য করা চালাতে গিয়ে দেখি ২৬ মিয়া হাজি--------র। আহলাদিত হয়ে তাড়াতাড়ি বোতাম টিপলাম এই আশায় যে এবার বুঝি সূপাহা কে পিছে ফেলে মন্তব্যে আমিই ফার্স্ট হবো। ওমা, পৌঁছে দেখি সেই সূপাহা নামক মানবটি এখানেও আইসা ফাস্টু..... Crying Crying Crying Crying
তেল মারার কত বিচিত্র কাহিনীর সাথে পরিচিত হলাম ভাই, স্যালুট আপনাকে। না, মনে হয় তবু কোন কাজে লাগবেনা। জীবনে একবারই চেষ্টা করেছিলাম, আরব দেশে হতে আসার সময় সুন্দর আকর্ষণীয় কিছু আতরের শিশি নিয়ে এসেছিলাম, জায়গামতো সময়মতো দিয়েছিলাম, প্রমোশনটা হাসিল করতে। কিন্তু না, কিছুতেই কিছু হলো না। তাই মনে মনে প্রতিজ্ঞা করেছি, আর কোন দিনও ঐ পথ মাড়াবোনা। যা আছে কপালে এম্নিতেই হবে, আপনার পোস্ট হতে যতো শক্তিশালী তেলমালিশ পদ্ধতিই শিখি না কেন, ঐ কাজ আর নয়....
২৬ এপ্রিল ২০১৪ রাত ১১:১৬
161939
প্রবাসী মজুমদার লিখেছেন : আহা। চাহিদার চেয়ে তেলের শিশিটা মনে হয় ছোট ছিল। এসব খবিসদের কোন কিছু দিয়েই শান্তনা দেয়া যায়না। ধন্যবাদ খুব সুন্দর মন্তব্য করার জন্য। চলেন। সামনে আবার দেখা করি।
211331
২১ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:৫৮
প্রবাসী আশরাফ লিখেছেন : খুবই সুন্দর কৌশলে গল্পটা এগিয়ে নিয়ে যাচ্ছেন। বিপুকে কেন্দ্রে রেখে আশে-পাশে হাঁটছেন আর বাস্তবভিত্তিক ঘটনাপ্রবাহ বর্ননা করছেন। ভাল হচ্ছে। চলতে থাকুক রঙ্গের মানুষ নামক ট্রেনটি... Rose
২৬ এপ্রিল ২০১৪ রাত ১১:১৭
161940
প্রবাসী মজুমদার লিখেছেন : আহারে। বসেছি ১২ টি চাকুরীর অভিজ্ঞতা লিখতে। কিন্তু একটাতেই অনেক সময় গড়িয়ে গেল। জানিনা পাঠক থাকে কিনা। ভয় হচ্ছে। ধন্যবাদ। নিজেও নিয়মিত বসতে পারিনা।
211334
২১ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:১০
আমি আমার লিখেছেন : তেলের বাজারে আমি অসহায়। তাই পরিক্ষায় নাম্বার ভাল থাকলেও ফাইনাল গ্রেড কম আসে। তাই মনে হইতাছে পড়ালেখা না করে তেল মারা শিখবো।
২৬ এপ্রিল ২০১৪ রাত ১১:১৭
161941
প্রবাসী মজুমদার লিখেছেন : ডিগ্রীর সাথে তেল দরকার। ডিগ্রীহিন তেল কোথায় মারবেন? হাহা। ধন্যবাদ।
211339
২১ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:২৩
ফজলে এলাহি মুজাহিদ লিখেছেন : দীর্ঘ ধারাবাহিক। শুরু থেকে থাকতে পারলে আরো ভালো লাগতো।
২১ এপ্রিল ২০১৪ রাত ০৯:২৬
159805
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : সমস্যা নাই, এখানথেকে পিছনের দিকে যান, একেক পর্ব করেTongue উল্টো স্বাধ পাবেন যা আমরা পাইনাই Winking
২৬ এপ্রিল ২০১৪ রাত ১১:১৮
161943
প্রবাসী মজুমদার লিখেছেন : জানি ব্যস্ত। হাজারো ব্যস্ততার ভয়ে নিজে সিরিজ লিখিনা। শুরু করেও বিপদে আছি। মনে কষ্ট পাই নিয়মিত লিখতে না পারলে। ধন্যবাদ।
১০
211340
২১ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:২৪
মোস্তাফিজুর রহমান লিখেছেন : অফিসার পদপ্রার্থী ফরমে তিন নাম্বার নামটি আহমাদুল্লাহ সাহেবের। আর ১নম্বরটি মনে হয় মজুমদার সাহেবের জন্য ছিল!!
২৬ এপ্রিল ২০১৪ রাত ১১:১৯
161944
প্রবাসী মজুমদার লিখেছেন : নাগো। হেতে সবে মাত্র জুনিয়ার ক্লার্ক। সিনিয়র ক্লার্ক হয়ে ৪ বছর পার হবার পর অফিসার পদের জন্য প্রাথী হওয়া যায়। ধন্যবাদ।
১১
211343
২১ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:২৯
ইবনে আহমাদ লিখেছেন : আমি তো ভাবছিলাম যে, আপনার প্রমোশন হয়ে যায় কি না।
মেরুদন্ডহীন মানুষ কখনো ই কারোর পছন্দের হয় না। তেল মারার সময় আর তা ব্যবহার করার সময়ই ভাল লাগে।
এদের আদর কদর যা আছে তা সবেই ঐ একটা সময় হয়ে থাকে।
মূলত এদের কোন সম্মানবোধ থাকে না।
তবে তা বাংলাদেশে নয়। বাংলাদেশে এখন চলছে এক ব্যক্তির,এক পরিবারের,এক দেশের তৈল মারার প্রতিযোগিতা।
২৬ এপ্রিল ২০১৪ রাত ১১:২০
161945
প্রবাসী মজুমদার লিখেছেন : আমিতো ব্যাংকে নতুন। অফিসার পদ প্রার্থ হওয়ার জন্য আরও ৬ বছর লাগবে। ম্যানেজারের মাইয়া বিয়া করলেও কাজ হবেনা। ধন্যবাদ।
১২
211346
২১ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:৪৩
সিকদারর লিখেছেন : আস্-সালামু-আলাইকুম ওয়া রহমতুল্লাহ। জীবন নাট্যর প্রতিটি পর্বই শিক্ষনীয় ও কৌতুহল দীপ্ত । সাথেই আছি।
২৭ এপ্রিল ২০১৪ সকাল ১১:৪৬
162114
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ সাথে থেকে ভূয়সী প্রশংসায় মন্তব্য দেয়ার জন্য।
১৩
211356
২১ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:৫৪
শেখের পোলা লিখেছেন : আহমদুল্লাহ সাহেবের উপ ঢৌকনের অংশ বিশেষ আপনার পেটে গেছে কি? সে যাই হোক আলোচনায় অংশ নেওয়ার জন্য ধন্যবাদ রইল৷
২৭ এপ্রিল ২০১৪ সকাল ১১:৪৬
162113
প্রবাসী মজুমদার লিখেছেন : না। আহমাদুল্লাহ বড় অভাবী মানুষ। অফিসের সবাইকে খাসী খাওয়াবে বললেও পরে ভুলে গিয়েছে। যাক বেচারা মেয়ে বিয়ে দিতে হবে। ধন্যবাদ।
১৪
211410
২১ এপ্রিল ২০১৪ রাত ০৯:৩৭
আলমগীর মুহাম্মদ সিরাজ লিখেছেন : সেকান্দর সাহেব, রবি সাহেব,আহমদুল্লাহ সাহেবরা আপনার লেখাগুলো পড়লে নিশ্চয় আপনাকে অনেক সুন্দর সুন্দর গান শোনাবে....ওনারা যদি কমেন্টে আসতো খুব মজা হত।
২৭ এপ্রিল ২০১৪ সকাল ১১:৪৫
162112
প্রবাসী মজুমদার লিখেছেন : সেকান্দর সেই কবেইনা দুবাইতে পাড়িে দিয়েছে। রবি সাহেব প্যারালাইজড বলে জেনেছি। ধন্যবাদ।
১৫
211414
২১ এপ্রিল ২০১৪ রাত ০৯:৪৪
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : এপর্বও পড়ে শেষ কর্লাম, আলহামদুলিল্লাহ। Rose Rose Good Luck Good Luck Rose Rose Rose Rose Good Luck Good Luck Rose Rose
২৭ এপ্রিল ২০১৪ সকাল ১১:৪৪
162111
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ। আপনার হারিকেনের আলো নিয়ে বেচে আছি। ভাগ্যীস ছিলেন।
বিদ্যুত বিহীন বাতি চাইনা
ফিরে দাও মোর মোমবাতি,
ক্যারোসিনের হারিকেনে
ছিলনা মোর কমখ্যাতি।

২৭ এপ্রিল ২০১৪ দুপুর ০১:৪৭
162158
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : Love Struck Love Struck Tongue Tongue
১৬
211464
২১ এপ্রিল ২০১৪ রাত ১১:৫৭
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : ভেবে ছিলাম আজকে সবার আগেই মন্তব্য করবো কিন্তু সংসারের ঘুড়ি একদিক থেকে অন্যদিকে নিয়ে গেলো। আর এখন আমি এসে দেখি মন্তব্যে ভরে গেছে। যাক..। চলুক রঙ্গের মানুষ নামের যানটি" আর পরের পর্ব পড়ার জন্য ব্যকুল হয়ে আছে মনটি"
২৭ এপ্রিল ২০১৪ সকাল ১১:৪২
162110
প্রবাসী মজুমদার লিখেছেন : আপনার মত আমিও সময় করে পোষ্ট দিতে না পারায় ইচ্ছে করেও কেউ ফাষ্ট হতে পারেনা। তবুও এত ঝামেলার ফাকে ছুটে এসে দুচার কলম লিখে যাবার জন্য ধন্যবাদ।
১৭
211482
২২ এপ্রিল ২০১৪ রাত ১২:৩৩
মাটিরলাঠি লিখেছেন : সিরিয়ালের ২ ও ১?
২৭ এপ্রিল ২০১৪ সকাল ১১:৪১
162109
প্রবাসী মজুমদার লিখেছেন : বুঝিনাই। তয় ধন্যবাদ সাথে থাকার জন্য। নিয়মিত আসার জন্য কৃতজ্ঞ।
১৮
211556
২২ এপ্রিল ২০১৪ সকাল ০৬:০৫
বৃত্তের বাইরে লিখেছেন : প্রতিটা পর্বই আকর্ষনীয় এবং মজার। বিপু কে যেভাবে আদর্শ শিক্ষকের মত বুঝালেন! ভালো লাগলো পড়ে Happy প্রমোশনের কাহিনী,একেক জনের তদ্বির করার কৌশল সবই ইন্টারেস্টিং। অনেকদিন কয়েকটা পর্ব একসাথে পড়ে ভালো লাগলো Good Luck Rose
২৭ এপ্রিল ২০১৪ সকাল ১১:৪১
162108
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ। সময় পাইনা নিয়ম করে লিখতে। তবুও সাথে আছেন জেনে ভাল লাগল। ধন্যবাদ।
১৯
211672
২২ এপ্রিল ২০১৪ সকাল ১১:৫১
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : বুঝা গেল ম্যানেজার সাহেব টেবিলের নিচে কিছু গ্রহণ করার অভ্যস থাকলেও আক্কেল জ্ঞান লোভ পায়নি। যদু মধুদের শানদার কুরসিতে বসানোর সুযোগ দিলে যে কোন মুহুর্তে পাতলা পায়খানার চিটেফুটো পড়তে পারে কুরসির আশেপাশেও। যারা সেয়ানা পাবলিক তারা নিজেদের পরিত্যাগকৃত কুরসিটার শান ও মান রক্ষার সিললিসা রক্ষা করতে ভুলেন না।
কিন্তু বর্তমানে আমাদের দেশে লাজলজ্জাহীনভাবে টেবিলের নিচে খাওয়ার অভ্যসটা প্রকাশ্যে টেবিলের উপরে খাওয়ার অবস্থায় উন্নীত হওয়ার সুবাদে ম্যানেজার সাহেবরাও এখন নিজের পরিত্যাগকৃত কুরসিটাতে যেন তাদের চেয়েও আরো ধূর্ত কাক শিয়াল বসে কুরসিটাকে এমনভাবে অপবিত্র ও নোংরা করে গ্যাঞ্জাম সৃষ্টি করেন যাতে কোন ভদ্রলোক ও আক্কেলজ্ঞানওয়ালা মেধাবী শিক্ষিতরা সরকারী অফিস আদলতে বসতে আগ্রহ হারিয়ে ফেলেছে। যার ফলে সরকারী ব্যাংক-বীমা, অফিস আদালত সব কিছুতেই গ্যাঞ্জাম লেগেই থাকে। ভাল সার্ভিস এসব অফিসগুলো থেকে উধাও হয়ে গেছে।
২৭ এপ্রিল ২০১৪ সকাল ১১:৪০
162107
প্রবাসী মজুমদার লিখেছেন : ঠিকই বলেছেন। দুনিয়াটাই গেঞ্জাম। আর যারা গেঞ্জামছাড়াই জান্নােতে যেতে চায় তা অলীক কল্পনা বৈ কিছুই নয়। ধন্যবাদ।
২০
211677
২২ এপ্রিল ২০১৪ দুপুর ১২:০৭
আহমদ মুসা লিখেছেন : প্রবাসী আশরাফ লিখেছেন : খুবই সুন্দর কৌশলে গল্পটা এগিয়ে নিয়ে যাচ্ছেন। বিপুকে কেন্দ্রে রেখে আশে-পাশে হাঁটছেন আর বাস্তবভিত্তিক ঘটনাপ্রবাহ বর্ননা করছেন। ভাল হচ্ছে। চলতে থাকুক রঙ্গের মানুষ নামক ট্রেনটি
২৭ এপ্রিল ২০১৪ সকাল ১১:৩৯
162106
প্রবাসী মজুমদার লিখেছেন : আহারে। ভাই কি কয়। জেদ্দা শহরেও অনেক কাহিনী আছে কনস্যুলেট আর নোংরা মানুষগুলো নিয়ে। কোন এক সময়ে লিখবো। ইনশাল্লাহ। ধন্যবাদ।
২১
211858
২২ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:০০
সালমা লিখেছেন : বরাবরের মত ভালো লাগলো পড়ে। এগিয়ে চলুক রঙ্গের মানুষ । লেখক কে ধন্যবাদ।
২৭ এপ্রিল ২০১৪ সকাল ১১:৩৮
162105
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ সাথে থাকার জন্য ও ভূয়সী প্রশংসা করার জন্য।
২২
212117
২৩ এপ্রিল ২০১৪ সকাল ০৯:০৬
আবু আশফাক লিখেছেন : আপনার পরামর্শ সব মেনে নেননি, কিন্তু তার যুক্তিগুলো আমার কাছে ভালো মনে হয়েছে। তাছাড়া ঘুষ তেল যা-ই খাক পদের ও চেয়ারের কথা চিন্তা করে অনেকেই যে যাচ্ছেতা করতে পারেন না, তাও বোঝা গেল।
২৭ এপ্রিল ২০১৪ সকাল ১১:৩৮
162104
প্রবাসী মজুমদার লিখেছেন : মানুষের বেসিক ঠিক না থাকলে কিংবা উপরি দিয়ে সামাজিকতা রক্ষা করতে গেলেই এটা থেকে আর উপরে উঠা যায়না। ধন্যবাদ।
২৩
212129
২৩ এপ্রিল ২০১৪ সকাল ১০:০৪
গ্রাম থেকে লিখেছেন : যাক! ঘুষ পেটে গেলে ও মগজে পৌছেনি আপনার বসের।

ধন্যবাদ, অনেক ভালো লেগেছে।
২৭ এপ্রিল ২০১৪ সকাল ১১:৩৭
162101
প্রবাসী মজুমদার লিখেছেন : আপনাকেও ধন্যবাদ নিয়মিত সাথে থাকার জন্য।
২৪
212166
২৩ এপ্রিল ২০১৪ দুপুর ১২:২৬
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : আগামী পর্বের জন্য অপেক্ষাই আছি
২৭ এপ্রিল ২০১৪ সকাল ১১:৩৭
162100
প্রবাসী মজুমদার লিখেছেন : আগামী পবে লিখেছি ঠিকই তবে উত্তর দিতে বড্ড দেরী হয়ে গেল। ধন্যবাদ।
২৫
212528
২৪ এপ্রিল ২০১৪ সকাল ১০:৩৭
রেহনুমা বিনত আনিস লিখেছেন : যে অন্যায় থেকে দূরে সরে থাকে, আল্লাহ নিজেই তার দায়িত্ব নেন। আর যে অন্যায়ে ডুবে থাকে তার সকল প্রচেষ্টা ব্যার্থ হয় Happy
ভাল লাগল এই পর্বটি Rose
২৭ এপ্রিল ২০১৪ সকাল ১১:৩৬
162099
প্রবাসী মজুমদার লিখেছেন : এটি বাস্তবতা। ধৈর্য ধরা অনেক কস্টের । তবে এর ফলও দারুণ মজা। ধন্যবাদ।
২৬
212613
২৪ এপ্রিল ২০১৪ দুপুর ০১:৪৭
বিন হারুন লিখেছেন : আপনার স্যার ঠিক আছে ঘুষ খাওয়ার পরও অন্তত মাথাটা এখনো ঠিক আছে. ভাল লাগছে.....
২৭ এপ্রিল ২০১৪ সকাল ১১:৩৬
162098
প্রবাসী মজুমদার লিখেছেন : হাহা। ঠিক বলেছেন। ঘূষখোরদের মেধাটা শার্প থাকে। কারণ এতে শয়তান সাহায্য করে। ধন্যবাদ।
২৭
212627
২৪ এপ্রিল ২০১৪ দুপুর ০২:২১
নিভৃত চারিণী লিখেছেন : রবি সাহেব বাসা থেকে মুরগী রান্না করে নিয়ে
গেছে ?
হায় হায় কত রকমের ঘুষ !!
২৭ এপ্রিল ২০১৪ সকাল ১১:৩৫
162097
প্রবাসী মজুমদার লিখেছেন : আহা ।আরও কত কিছু। সব কি আর মনে আছে। ধন্যবাদ সাথে থাকার জন্য।
২৭ এপ্রিল ২০১৪ দুপুর ০১:৪৩
162156
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : মুরগী ঘুষ Surprised আদর ঘুষ Worried সমবেদনা ধুষ Frustrated আরো অন্নেক প্রকার আছে!

আমার বউ কৈ? কবে পাঠাবেন? @পুষ্পমণি
২৭ এপ্রিল ২০১৪ দুপুর ০১:৪৬
162157
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : সরি সরি..... আমার "বই" হবে।
০৬ মে ২০১৪ সন্ধ্যা ০৭:২৩
166269
নিভৃত চারিণী লিখেছেন : পোলাপান মানুষ, খালি বৌ বৌ করেন ক্যান শুনি ? @ হ্যারি Tongue
২৮
213512
২৬ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৩৮
আমি মুসাফির লিখেছেন : আমি স্যারের মুখের দিকে তাকাচ্ছি আর ভাবছি, রবি সাহেবের বাসা থেকে পাকিয়ে নেয়া মুরগীর গোস্ত স্যারকে খাইয়ে কোন কাজ হয়নি। জানিনা, আর কতটা মুরগী পাকিয়ে স্যারকে খাওয়ালে অফিসার হওয়ার যোগ্যতা অর্জন করা যাবে। সেকান্দর সাহেবের আম কলাও ও ভেস্তে গেল। এমন বাস্তব ঘটনা লেখার জন্য অনেক ধন্যবাদ
২৭ এপ্রিল ২০১৪ সকাল ১১:৩৪
162096
প্রবাসী মজুমদার লিখেছেন : হাহা। ধন্যবাদ। তয় আমার মনে হয় পোর্ট কিংবা কোট কাচারীতে অভিজ্হতাসম্পন্ন কেউ লিখলে আরও ভাল হত। ধন্যবাদ।
২৯
213825
২৭ এপ্রিল ২০১৪ সকাল ১১:৩০
সত্য নির্বাক কেন লিখেছেন : মানুষরে সন্তুষ্ট করার চেয়ে আল্লাহ্‌রে খুশি করা অনেক সহজ..
কারণ তিনি মানুষের সার্বিক অবস্থা বুঝেন.... তবু
ও কেন যে.........
২৭ এপ্রিল ২০১৪ সকাল ১১:৩৪
162095
প্রবাসী মজুমদার লিখেছেন : সত্যি কথাটা বলেছেন। তবে মানুষ তার ভেতরের ফানুষটাকে আয়ত্তাধীন করা না শেখলে জীবনের পদে পদে এমনটি হয়। ধন্যবাদ্।
৩০
213988
২৭ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:০২
আবু ফারিহা লিখেছেন : তবে শেষের দিক থেকে হিসেব করলে অামিই কিন্তু ফাস্ট।
০৬ মে ২০১৪ সন্ধ্যা ০৭:৩৩
166277
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ। বিলম্বে পড়ায় কমেন্টস ও বিলম্বে হল।
৩১
214036
২৭ এপ্রিল ২০১৪ রাত ০৮:৪৫
সুমাইয়া হাবীবা লিখেছেন : পড়েছিলাম। তবে মন্তব্য করার জন্য আবার এলাম। Happy কারো আস্থা অর্জন করাটা খুব বড় ব্যপার আর ধরে লাখাটাতো আারো বড়। আল্লাহ আপনাকে আরো সামর্থ্যবান করুন।
২৯ এপ্রিল ২০১৪ সকাল ০৯:২২
162950
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আমার জন্য ১টু দোয়া করো সুম্মুHappy
০৬ মে ২০১৪ সন্ধ্যা ০৭:৩৪
166278
প্রবাসী মজুমদার লিখেছেন : সত্যি কথা বলেছেন্। ভূয়সী প্রশংসার জন্য ধন্যবাদ আপনাকে। ভাল লাগল অনুভতিপর্নু মন্তব্য।
৩২
226233
২৫ মে ২০১৪ রাত ১১:১৯
আইন যতো আইন লিখেছেন : ভালো লাগলো
২৬ মে ২০১৪ রাত ০৪:১৫
173266
প্রবাসী মজুমদার লিখেছেন : আমার ব্লগ বাড়ীতে আসার জন্য আপনাকে ধন্যবাদ।
৩৩
226294
২৬ মে ২০১৪ রাত ০৪:১৫
প্রবাসী মজুমদার লিখেছেন : আমার ব্লগ বাড়ীতে আসার জন্য আপনাকে ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File