রঙ্গের মানুষ - (পর্ব-২২)

লিখেছেন লিখেছেন প্রবাসী মজুমদার ১৩ এপ্রিল, ২০১৪, ০৫:০৯:৪৫ বিকাল

পর্ব-২১

বিপু আগের চেয়ে অনেক ফ্রি হয়ে উঠেছে আমার সাথে। খুব ভাল ভাবে বুঝতে শুরু করেছে স্যারকে। ভালমন্দ বিষয়গুলো আগ্রহ সহকারে জানতে চায়। শিখতে চায়। এর পাশাপাশি আবদারও অনেকটা বেড়েছে। রক্ষা না করলে অভিমানে মুখটা মলিন করে রাখে। পড়ার ফাঁকে কৌতুক বলতেই ও খিল খিল করে হেসে উঠে। বলে, ও স্যার। দুত্তরি। আপনার সাথে রাগ করে একটুও থাকতে পারিনা। আপনি বড়ই রসিক স্যার।

- আচ্ছা। আপনি কি আগের ছাত্রীদের সাথেও এমন করতেন? - বিপু জানতে চায়। আমি পাশ কেটে প্রসঙ্গ অন্য দিকে চলে যাই। বলি, আমি এমনই। এজন্য অনেক ছাত্রীকে বাড়াবাড়ি করতে দেখে কত টিউশনি লজিং ছেড়েছি।

- কেমন বাড়াবাড়ি স্যার?

- স্যারের সাথে কোন বিষয়ে সীমালঙ্গন করা। দ্যাখ, আমার ছাত্রীদের কেউ কেউ তোমার চেয়েও খারাপ ছাত্রী ছিল। কিন্তু আমার কথামত ভাল করে পড়ার কারণে অনেককেই ক্লাশে ফাষ্ট হতে দেখেছি। আমিতো এখনও মনে করি, তুমি আর একটু চেস্টা করলে তাক লাগিয়ে দেবে। কি বলো?

- বিপু মুচকী হাসে। বলে, স্যার চেষ্টাতো করছি। স্যার, সপ্তাহে তিন দিন আসা যায়না? প্রতিদিন আসলে আমি আরও ভাল করতাম।

টিউশনির প্রাপ্য টাকা, দুরত্ব, সময় সব কিছু মিলিয়ে আমার অবস্থাযে কোরোসিন, এটা বিপুকে বলতে পারিনা। তাই নিজের ব্যস্ততা দেখিয়ে কেটে পড়ি। ভয় হয়, অফিসে আবার না জানি কেউ মনে কর, ঐ দ্যাখ। মজুমদার অফিসে না আসতেই তেল মারা শুরু। সিনিয়র ক্লার্ক হতে এখনও তিন বছর বাকী। উনি কোন দুঃখে তেল মারে? এমনটি কেউ ভাবা ও অমুলক নয়। জাতে বাঙ্গালীতো। এসবে খুব বেশী মজা পায়।

বিপুদের বাসার কাজের মেয়ের নাম তাহেরা। খুব চালাক। চলাফেরা দেখে মনে হয় ও এ বাসারই একজন। মেয়েটি চোখে মুখে কথা বলে। চলাধারায় মনে হয় বিপুর ঘনিস্ট বান্ধবী। বাস্তবেও তাই। তাহেরা বিপুর চেয়ে একটু বেশী এগিয়ে। কথা বার্তায় লজ্জা শরম কিছুটা কম। আমার প্রতি তার বাড়তি আতিথেয়তার কারণে কিছু বলিনা। দরকারইবা কি? বাসায় আমের ভর্তা থেকে শূরু করে যা যা হয়, সবই আমার জন্য রেখে দেয়। ঢুকে টেবিলে বসতেই দৌড়ে এসে সামনে পরিবেশন করতে করতে বলে,

- স্যার। এটা আপনার জন্য রেখেছি। খুব মজা হয়েছে। খেয়ে দেখুন। জিভে পানি এসে যাবে। বিপু আপনার জন্য আগেই আলাদা করে রেখেছে।

বিপুর কথা তাহেরা বলতে গেলেই বিপু মুচকী হেসে সায় দেয়। আর আমি ভাবী, তাহেরা বুঝি বিপুর জন্য ওকালতি শূরু করেছে।

অভ্যাসগতভাবে আমি মানুষের প্রশংসাটা করতে কখনও ভূলে যাইনা। এর ফলাফল ও অনেক পেয়েছি। যে কোন বাসায় খাওয়ার পর ভাবীকে না পেলে অন্তত ভাইকে বলে আসি, ধন্যবাদ ভাই। দাওয়াত না দিলে ভাবীযে এত মজাদার লোভনীয় খাওয়া পাকাতে পারে জানতাম না। এসব প্রশংসা তীরের মত কাজ করে। মুহুর্তেই তার কলিজায় স্থান করে নেয়ার পদ্ধতি এটি।

বিপুর পড়ালিখার উন্নতির জন্য আমার প্রশংসা আর উৎসাহ কিছুটা কাছে টেনে আনলেও আমি ডিফেন্স থাকতে পছন্দ করি। কারণ, আমি ওর ভাল চাইলেও মনের অজান্তে ওর মাঝে গড়ে উঠা ভালবাসা রোধ করার সাধ্য কারো নেই। অবুঝ মনে গড়ে উঠা ভালবাসার বিস্ফোরণ সহজে থামানো যায়না।

অন্য একদিনের কথা। বাসায় গিয়ে টেবিলে বসতেই তাহেরা দৌড়ে এল। বলল, স্যার, আজকে একটা গুরুত্বপুর্ন খবর আছে। ভেতরে গিয়ে চা নাস্তা হাতে ফিরে এল তাহেরা। তারপর বলতে লাগল,

- জানেন স্যার, বিপু গতরাতে আপনাকে স্বপ্নে দেখেছে।

- তাই নাকি? বিপুর দিকে তাকিয়ে জানতে চাইলাম।

- বিপু মাথা নেড়ে লজ্জাবতীর মত জবাব দিল, জ্যী স্যার।

- আচ্ছা, কি দেখেছো বলোত? খুব ভাল খবর শুনালে আজ।

বিপু বলতে লাগল, স্যার, বিশাল মিছিল। হাজার হাজার মানুষ গলাফাটা শ্লোগানে এগিয়ে যাচ্ছে। থম থমে অবস্থা। আমি অনেক দুরে দাঁড়িয়ে দেখছি, আপনি মিছিলের একেবারে অগ্রভাগে। হঠাৎ গোলাগুলির শব্দ। আমি আতংকিত মনে এগিয়ে গেলাম আপনাকে দেখতে। দেখি, রক্তাক্ত অবস্থায় রাস্তায় পড়ে আছেন আপনি ।

- আচ্ছা, গুলিটা কোথায় লেগেছে? - আবেগতাড়িত কথনে বাধা দিয়ে বিপুর কাছে জানতে চাইলাম।

- কিছুটা লজ্ঝার দৃস্টিতে মাথা নীচু করল। তারপর বলতে লাগলম, স্যার, গুলিটি আপনার বুকের মাঝামাঝি লেগেছে।

আহ। একি বল। আমার ভাললাগা, ভালবাসার তীর্থস্থান কলিজাতে! ইস! সব শেষ হয়ে গেল!....খুব ভাল স্বপ্ন দেখেছ।

দ্যাখ। স্বপ্ন মানুষের কল্পনার বাস্তব রুপ। তুমি যদি কাউকে নিয়ে সিরিয়াসলি চিন্তা কর, ভাবতে থাক, তাহলে স্বপ্নে সে লোকটিই ধরা দেবে।

- স্যার। বিপুযে আপনাকে কত ভালবাসে বুঝতে পারছেন - তাহুরা জবাব দিল।

এটাই স্বাভাবিক। স্যারের প্রতি ছাত্রীর ভালবাসা কিন্তু এক ধরণের শ্রদ্ধাবোধ। বিপুকে দেখলেই আমি বুঝি। ও আমাকে অনেক শ্রদ্ধা করে। ওর বাবাও বলে, আপনি আসার পর আমার মেয়েটার রেজাল্ট অনেক ভাল হয়েছে। ও সব সময় আপনার কথা বলে।

অতীতে পড়ানো ছাত্রীদের টেবিলের নিচে ঠ্যাং দিয়ে প্রেমের চেস্টা, স্যারকে নিয়ে দুবোনের ঝগড়া, খাতায় মিছে প্রেমের কবিতা লিখা, এসব পাগলামির কারণে সব মিলিয়ে তেরটি লঝিং পাল্টিয়েছি। অভিজ্ঞতালব্দ লজিং জীবনে অনেক পদস্খলিত স্যারকে অপমানিত হতে দেখেছি। দেখেছি, স্যারের হাতে পড়তে দেয়া একটা অবুঝ মেয়েকে বিপথে নেয়ার কারণে আশাহত মাতাপিতার হৃদয়ের করুণ আর্তনাদ। ধর্মীয় দৃস্টিতে এসব মাখামাখি সমর্থনযোগ্য না হলেও জীবন যৌবনের চাওয়া পাওয়ার দর কষাকষিতে অবুঝ মন অবুঝের মতই কাজ করে বসে। এটি সৃস্টির মাঝে স্রস্ঠার এক বিস্ময়কর মোজেজা! রং নেই। গন্ধ নেই। আকার নেই। তবু মিছে ছোয়ার প্রাণান্তকর প্রচেস্টা।

ভাবছিলাম, ছাত্রীর সাথে বেশী কঠোর হলে উল্টোটাই বেশী হয়। মধ্যম পন্থাবলম্বনে কখনো ক্লাশ মেইট, কখনো তাহুরার মত মেয়েরা উস্কে দেয় স্যারকে নিয়ে কল্পনায় ভালবাসার মিছে জাল বুনতে। বিপু আমাকে নিয়ে বিপুর স্বপ্ন দেখা তারই ইঙ্গিত বৈ কিছু নয়।

আমি মুচকি হাসি দিয়ে সহজভাবে বিপুর স্বপ্ন দেখাকে উৎসাহ দিলাম। তার পর পাঠে মনোনিবেশ করে সেদিনের মত এটির সমাপ্তি টানতে চাইলাম। কিন্তু শেষ হলনা। পড়ার ফাঁকে বিপুর প্রশ্ন,

- স্যার। আপনি এত ভাল মানুষ কেন? যে কোন মানুষকে সহজে কাছে টানতে পারেন। আমার মত কি আর কোন ছাত্রী আপনাকে স্বপ্নে দেখেছে?

বড় আদরের দুলালী বিপু। ম্যানেজারে সাহেবের দ্বিতীয় ও একমাত্র ছোট মেয়ে। সবাই তাকে খুব আদর করে। তাকে যদি কোন কারণে ধমক দেই, তাহলে ম্যানেজার সাহেবকে সোজা বলে দেবে,

- আমি স্যারের কাছে আর পড়বোনা?

ম্যানেজার জানতে চাইবে, কি হয়েছে? আমি প্রতিত্যুরে সত্য কথাটা বললে, বিপুকে পড়ানো আর হবেনা। উল্টো আদরের বিপুর পক্ষালম্বন করে সবাই আমাকেই দোষারুপ করবে। এটি নিরেট বাস্তবতাও বটে।

তাই রাগ না করেই বললাম, দ্যাখ, জীবন চলার পথে আমিও কত মানুষকে স্বপ্নে দেখেছি। আবার আমাকে কতজন স্বপ্নে দেখেছে। এতে কি আর যায় আসে। স্বপ্ন যদি সব সত্য হত, তাহলে মানুষ কাজ ছেড়ে দিয়ে শুধু স্বপ্ন দেখার জন্যই ব্যস্ত হয়ে যেত।

(চলবে)

বিষয়: বিবিধ

১৭১৪ বার পঠিত, ৬১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

207151
১৩ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:১৪
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আগে ফার্স্ট হইয়ালই, পড়ে মনের ঝাল/মিষ্টি নিয়ে লম্বা মন্তব্য আসিতেছে Waiting বিপুকে দেখা যাচ্ছে Tongue Tongue
১৪ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৩৯
156278
প্রবাসী মজুমদার লিখেছেন : আপানি ফাস্ট। এজন্য খুব প্রিয় একটি বাক্য উপহার দিলাম।
" আই লাভ ইউ"
ধন্যবাদ। ভাল লাগল প্রতিযোগীতার শীষে অবস্থান করার জন্য।
207152
১৩ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:১৭
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : খাইছেরে ও স্যার কই যান Love Struck??কিছু একটার আবার পাচ্ছি দেখা যাক কি হয় সামনে ,,তবে আমি আমার হিসেব মিলাতে বসে আছি দেকি পাশ করি কি না। Love Struck Tongue
১৪ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৪০
156279
প্রবাসী মজুমদার লিখেছেন : আপনি অংক কষতে থাকুন। আমি ছাত্রী পড়াতে থাকি। যা হবার হয়ে গেছে। এখনতো যাস্ট রুপবান আর রহীম বাদশার পুরোনো গীতি চর্বন করছি। ধন্যবাদ।
207155
১৩ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:২৯
ইক্লিপ্স লিখেছেন : Rose Rose Rose Rose Rose Rose Rose
১৪ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৪১
156280
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ আপনাকে। নিকের ছবিটা কার? কিউট বেবী। খুব সুন্দর।
১৫ এপ্রিল ২০১৪ সকাল ১০:১৪
156664
ইক্লিপ্স লিখেছেন : আগে কার ছিল জানি না। তবে দুই বছর ধরে ইক্লিপ্সের। Happy Happy
207159
১৩ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:৩৭
প্রবাসী আশরাফ লিখেছেন : আপনি পারেনও বটে...এই স্বপ্ন দেখা নিয়ে রসেটইটুম্বুর একটা পর্ব প্রস্ফুটিত করলেন...মজাদার লেখনী পড়তে পাঠকের হাতের তুড়ি দিতে যতটুকু সময় ততটুকুই লাগে...
১৪ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৪৩
156281
প্রবাসী মজুমদার লিখেছেন : হাহা। ধন্যবাদ ভূয়সী প্রশংসার জন্য। বিপুদের অনুভুতি দেখার চাইতে ভেতরের মানুষটিকে জানার আগ্রহটাই আমার বেশী ছিল। তাই হয়ত..। ধন্যবাদ। ও..পারবোনা কেন? ঐ যে, এক সময় প্রেমের কনসালটেন্ট ছিলাম। লজিং মাষ্টার সিরিজে এ ব্যাপারে লিখেছি।
207167
১৩ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:৫৬
আবু আশফাক লিখেছেন : নির্ভেজাল প্রেম উপখ্যান। এভাবে মাঝে মাঝে লিখলে বোরিং কম লাগে! শুধু প্রমোশন আর ঘুষ-ই যে সব নয় তাও প্রমাণিত হয়। চলতে থাক। বিপুর রেজাল্ট সেই সাথে আপনার পদোন্নতি হলেই আমরা খুশি।
১৪ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৪৪
156283
প্রবাসী মজুমদার লিখেছেন : হাহা। প্রেম নিয়ে লিখার মসল্লা অনেক আছে। কিন্তু সেটি আরও পরে। আগে বাংলা ভাষার গাথূনী পরে ইংরেজী। ধন্যবাদ নিয়মিত এ ব্রগে আসার জন্য।
207168
১৩ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:৫৭
নিভৃত চারিণী লিখেছেন : তাই রাগ না করেই বললাম, দ্যাখ, জীবন চলার পথে আমিও কত মানুষকে স্বপ্নে দেখেছি। আবার আমাকে কতজন স্বপ্নে দেখেছে। এতে কি আর যায় আসে। স্বপ্ন যদি সব সত্য হত, তাহলে মানুষ কাজ ছেড়ে দিয়ে শুধু স্বপ্ন দেখার জন্যই ব্যস্ত হয়ে যেত।
খুব ভালো লেগেছে এই অংশটুকু।
১৪ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৪৫
156284
প্রবাসী মজুমদার লিখেছেন : ছাত্রীরা যেমন খুবই ভাল তেমনি সমস্যাও। সমস্যা নয় মুলত জটলাটা অন্যরা বাধে। তাই আমিও ছাত্রীকে মারার পক্ষে নই। না পারলে বলতাম

আমার যাবার সময় হল দাও বিদায়।
207180
১৩ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:১০
অনেক পথ বাকি লিখেছেন : পিলাচ । ভালো লাগলো । ধন্যবাদ ।
১৪ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৪৬
156289
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ। নতুন মুখের সন্ধানে এ ব্লগ তোমায় খুজচে। আপনাকে স্বাগতম।
207194
১৩ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:১৮
আঁধার কালো লিখেছেন : অনেক ধন্যবাদ । ভালো লাগলো ।
১৪ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৪৭
156290
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ পড়ে ভূয়সী প্রশংসায় অনুভুতি রেখে যাবার জন্য।
207196
১৩ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:১৯
নজরুল ইসলাম টিপু লিখেছেন : অভ্যাসগতভাবে আমি মানুষের প্রশংসাটা করতে কখনও ভূলে যাইনা। এর ফলাফল ও অনেক পেয়েছি। যে কোন বাসায় খাওয়ার পর ভাবীকে না পেলে অন্তত ভাইকে বলে আসি, ধন্যবাদ ভাই। দাওয়াত না দিলে ভাবীযে এত মজাদার লোভনীয় খাওয়া পাকাতে পারে জানতাম না। এসব প্রশংসা তীরের মত কাজ করে। মুহুর্তেই তার কলিজায় স্থান করে নেয়ার পদ্ধতি এটি।

দারুন পদ্ধতি, তো ঘরেও কি রিতীমত এই থেরাপী চলে, নাকি বাহিরে গেলে।

আপনার পড়াগুলো আমি ঘরে বসে 'আইপ্যাড' দিয়ে পড়ি, তখন মন্তব্য করতে পারিনা। এখন সুযোগ হল মন্তব্য করার। চলতে থাকুক, তবে সুন্দর ও সাবলিল রচনা অবশ্যই বই আকারে প্রকাশ করবেন।
১৪ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৫৩
156291
প্রবাসী মজুমদার লিখেছেন : ঘরেও চলে বৈ কি? তবে মেজাজ ঠিক না থাকলে বলে, আমাকে পাম্প দিতে হবেনা। মানুষতো!
ধন্যবাদ আপনার অনুভূতি আর অামার লিখা পড়ার জন্য। আসলে ব্লগে পড়তে লিখতে সিরিয়াস হতে চাই। পারিনা। এটিকে আমরা যত হাল্কা করে দেখি এমনটি ভাবা ঠিক নয়।

আপনার মক্কা মদীনা জিয়ারত নিয়ে অবশ্যই লিখবেন আশা করি। কারন এ বিষয়ে সবার অনুভুতি এক নয়।
১৪ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:০৪
156299
নজরুল ইসলাম টিপু লিখেছেন : ইনশায়াল্লাহ, লিখব এবং ধন্যবাদ।
১০
207210
১৩ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:৩৬
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আপনি কি আগের ছাত্রীদের সাথেও এমন করতেন? জঠিল প্রশ্ন! যে মনে এমন প্রশ্ন আসে, সে কেন একবার ভাবেনা যে পাল্টা প্রশ্নওতো আসতে পারে >> "আপনি কি আগের টিউটারদেরকে নিয়েও এমন স্বপ্ন দেখতেন?" I Don't Want To See I Don't Want To See


আচ্ছা, ভালো না লাগলেও প্রশংসা করাটাকি উত্তম চরিত্রের বৈশিষ্ঠ হতে পারে? এটাতো "মনে একরকম মুখে অন্য রকম" নিজের বিবেককে ধোকা দেয়ার মতো মনে হলো আমার কাছে। Not Listening


তবে আপনার অবিজ্ঞতাথেকে বুঝতে পারলাম যে সব গৃহিনীরাই নিজেদের রান্নার প্রশংসা'র আশায় থাকে। কিন্তু আমার মজা না লাগলে সরাসরি বলেদিই "এটাতে বোধহয় লবন কিংবা মসলা বেশ-কম হয়েছে" Winking Eat
১৪ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৫৫
156293
প্রবাসী মজুমদার লিখেছেন : সব সময় পজেটিভ কথা বলা উত্তম। ধরুন, তরকারীতে লবন হয়নি। যদি বলেন, দুত্তরি, লবনের কারণে খাওয়া যায়না। এটি নেগেটিভ কথা। যদি বলেন, লবনটা ঠিক হলে তরকারীটা আরও ভাল হত। এতে প্রশংসাও হল, সেও খুশী হল। কি । বেশী বলিনাইতো?
ধন্যবাদ প্রাণখুলে মন্তব্য করার জন্য।
১৪ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:০৫
156328
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : ইয়াহু..... আপনাকে গুরুজ্বী মানলাম। অন্নেক কিছুই শিখতে পাচ্ছি আমি আপনার জীবন কাহিনিথেকে।

Rose Rose থ্যাংক এন্ড লাভ ইউ গুরুজ্বী Rose Rose
১১
207220
১৩ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:৪৫
ইবনে আহমাদ লিখেছেন : আমাদের রবি ঠাকুর বলেছেন, মানুষ যদি স্বপ্ন না দেখে তাহলে সে মারা যাবে।
আপনার ইংগিতটা খুবই সোজা সাপটা হয়েছে। তবে উপসংহারের সাথে আমি একমত নই। বাস্তবতা হতে পারে কিন্তু মানুষের মানবিক আর নৈতিক শক্তি বলে তো কিছু আছে।
আবার সবাই যদি এমন ই হয় - তাহলে কেমন করে হবে।
আপনি কি বলেন।
১৪ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৫৮
156294
প্রবাসী মজুমদার লিখেছেন : অবুঝ মনকে যেভাবে জবাব দেয়া যায়। তাই করেছি। বুঝেনতো, তখন ছিলাম একটি কিংকর্তব্যমিমুড় অবস্থায়। ঠেলা সামলাতে অনেক সময় ডান বাম ব্যালেন্স করে চলা যায়না। ধন্যবাদ সুন্দর মন্তব্যর জন্য।
১২
207224
১৩ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:৪৭
শেখের পোলা লিখেছেন : প্রবাসী মজুমদার নয় প্রবাসী মজাদার হলেই মানাত ভাল৷ এ পর্বটা খাসা হয়েছে৷ তেরটা লজিং বদল করেছেন! আপনিতো লজিংএ ডক্টরেট করে ফেলে ছেন৷ এর পরও কি লজিং আছে বা টিউশনি?
১৪ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:০০
156295
প্রবাসী মজুমদার লিখেছেন : হাহা। জীবনে এসব না ঘটলে আজ জীবন থেকে নেয়া এসব তাজা খবর দিয়ে সাহিত্যর তরকারী পাকাতে পারতামনা। আমার মত কত টিউটর পাবেন। যারা মনের সব ভাব প্রকাশ করতে পারেনা বলেই বিশাল এক সাহিত্য ভান্ডার হতে আমরা বঞ্চিত। ধন্যবাদ ভাই। তবে লজিং কোথাও থাকলে আমাকে জানাবেন। পরামর্শ দিতে পারবো।
১৪ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:০৬
156330
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : শেখের পোলা কইকি? Rolling on the Floor Rolling on the Floor
১৪ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:৫২
156355
শেখের পোলা লিখেছেন : হারিকেন ভাই কি কিছু কইলে-ন?
১৩
207319
১৩ এপ্রিল ২০১৪ রাত ০৯:২১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : কি ভয়ংকর ছাত্রি????
শিক্ষক কে মেরেই ফেলল!!! তাও বুকে গুলি করে।
১৪ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:০১
156296
প্রবাসী মজুমদার লিখেছেন : হাহা। আমাকে নিয়ে হয়তবা কল্পনা করে। এমনও তো হতে পারে যে, কাজের মেয়েটাই মিছে স্বপ্ন বানিয়ে একটু অনুভুতি সৃস্টির জন্য এমনটি করেছে? যাক, জীবন চলার পথে এমনই অনেক কিছু হয়। ধন্যবাদ।
১৪
207370
১৩ এপ্রিল ২০১৪ রাত ১১:২২
বিন হারুন লিখেছেন : খুব ভাল লাগছে. আমি দশ বছর আগের শিক্ষকদের এখনো স্বপ্ন দেখি, স্বপ্ন দেখি ক্লাশে আমার নাম ডাকছে
১৪ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:০৩
156297
প্রবাসী মজুমদার লিখেছেন : সত্যিকারার্থে অনেক লজিং মাস্টার আছে, যাদেরকে মানুষেরা এখনও স্মরণ করে। দুবোনের ধাক্কা ধাক্কিতে কুমিল্লার লঝিংটা ছেড়ে দিয়েছি ১৯৮৫ সালে। অথচ ১৯৯৬ সালে বিদেশ থেকে যাওয়ার পর দুবোনই আমার বাড়ীতে এসেছিল স্যারকে দেখতে। ওরা মনভরে কথা বলেছে আমাদের বাড়ীতে থেকে। ধন্যবাদ।
১৫
207426
১৪ এপ্রিল ২০১৪ রাত ০২:০০
বুঝিনা লিখেছেন : স্বপ্ন যদি সব সত্য হত, তাহলে মানুষ কাজ ছেড়ে দিয়ে শুধু স্বপ্ন দেখার জন্যই ব্যস্ত হয়ে যেত।
১৪ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:০৪
156298
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ কোডিং মন্তব্যর জন্য। দিবাস্বপ্ন দেখা ভাল। কিন্তু ঘুমের স্বপ্নকে বিশ্বাস করে সামনে যাওয়া মানেই অন্ধকারে ঢিল ছোড়া।

ধন্যবাদ।
১৬
207437
১৪ এপ্রিল ২০১৪ রাত ০৪:০৩
প্যারিস থেকে আমি লিখেছেন : ভাই এবারে পড়ে মনে হলো বাংলা সাহিত্যের কোন ক্লাসে স্যারের পাঠ্যদান গ্রহন করছি।
১৪ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:০৬
156302
প্রবাসী মজুমদার লিখেছেন : আহারে। প্রেমে এত রস। প্রেম ছাড়া সাহিত্য হয়না। জীবনও হয়না। পৃথিবীটাই প্রেমের এক স্বর্গরাজ্য। কিন্তু এটিতে পেতে গিয়ে অতি নোংরামী প্রেমকে কলূষিত করেছে। ধন্যবাদ।
১৭
207441
১৪ এপ্রিল ২০১৪ সকাল ০৫:০১
বৃত্তের বাইরে লিখেছেন : আপনার এই ছাত্রী দেখি দারুন সাহসী। স্যার কে স্বপ্নে দেখেছে সেটাও অকপটে বলে ফেলছে। ভালো লাগলো বিপু কাহিনী Happy Good Luck Rose
১৪ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:০৭
156304
প্রবাসী মজুমদার লিখেছেন : নিজে বলতে পারেনা। তাই তাহেরাকে কাজে লাগিয়েছে। স্যারের কাছে আসার জন্য এটি মিছে স্বপ্ন ও হতে পারে। ধন্যবাদ্
১৮
207456
১৪ এপ্রিল ২০১৪ সকাল ০৮:১১
অয়েজ কুরুনী আল বিরুনী লিখেছেন : ভাল,সুন্দর
১৪ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:১৪
156313
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ ব্যস্ততার মাঝেও এ ব্লগে ঘুরে যাবার জন্য। আপনার হৃদয়ের কথন পড়ে আসলাম। খুব ভাল লাগল।
১৯
207489
১৪ এপ্রিল ২০১৪ সকাল ১০:১০
প্রেসিডেন্ট লিখেছেন : বিপদেই আছেন দেখছি। এ উভয় সংকট অবস্থা হতে উপস্থিত বুদ্ধিমত্তার সাথেই আপনি উতরে যাবেন মনে হচ্ছে। দেখা যাক কি হয়। আছি পরের পর্বের অপেক্ষায়।
১৪ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:১৫
156316
প্রবাসী মজুমদার লিখেছেন : ডিয়ার প্রেসিডেন্ট, হিজ এক্সিলেন্সি, ধন্যবাদ আমার রহীমবাদশা আর রুপবানের গল্প পড়ে মন্তব্যে রেখে যাবার জন্য।
২০
207952
১৫ এপ্রিল ২০১৪ রাত ১২:২৭
ভিশু লিখেছেন : Rose Rose Rose
১৫ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:১৪
156831
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ ফুলেল শূভেচ্ছার জন্য। ভাল লাগল।
২১
207969
১৫ এপ্রিল ২০১৪ রাত ১২:৪৭
মাটিরলাঠি লিখেছেন : তেল, ঘুষ, দুর্নীতির জগত থেকে একবারে কই এনে ফেল্লেন ভাই - একবারে বুকে গুলি!

"সব প্রশংসা তীরের মত কাজ করে। মুহুর্তেই তার কলিজায় স্থান করে নেয়ার পদ্ধতি এটি।" -সত্যি আপনি গুরু।
১৫ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:১৫
156834
প্রবাসী মজুমদার লিখেছেন : হাহা। মানুষের জীবন কাহিনীতে শেখার অনেক কিছুই আছে গো ভাই। ধন্যবাদ পড়ে মন্তব্য রেখে যাবার জন্য।
২২
208002
১৫ এপ্রিল ২০১৪ রাত ০৩:৩৪
সবুজেরসিড়ি লিখেছেন : Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose
১৫ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:১৫
156835
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ ফূল দিয়ে অভিব্যক্তি রেখে যাবার জন্য।
২৩
208167
১৫ এপ্রিল ২০১৪ দুপুর ০১:৩৪
আমি মুসাফির লিখেছেন : আপনার লেখনী চলতে থাকুক যার ক্ষুরধারে সমাজের ্্রুটি বিচ্যুতি দুর হতে বিশেষ ভুমিকা রাখবে। অনেক ধন্যবাদ
১৫ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:১৬
156836
প্রবাসী মজুমদার লিখেছেন : আমার ব্লগ বাড়ীতে নিয়মিত এসে অনুভুতিপুর্ন মন্তব্য রেখে যাবার জন্য ধন্যবাদ।
২৪
208554
১৬ এপ্রিল ২০১৪ রাত ০২:২১
সাদাচোখে লিখেছেন : ভাই আপনার লিখা পড়ে যা মজা পাই - তারচেয়ে আপনার লিখায় করা কমেন্ট ও তার প্রতিউত্তরে যেন আরো বেশী মজা পাচ্ছি। মনে হচ্ছে গল্পটা যেন এখনকার জীবন্ত - আর জানাশোনা মানুষেরা এ নিয়ে আপনার সাথে আলোচনা করছে।

ভাবছি আপনি যখন বই হিসাবে এটা বের করবেন - তখন কমেন্টগুলোকে কি এমন কোনভাবে বিন্যাস করা যায় কিনা - যাতে ঐ বইয়ের পাঠক একটা ভিন্নমাত্রার উপন্যাসের আস্বাদ পাবে আর বিশ্বও এক নতুন উপন্যাসের কথা জানবে।

কে জানে এতে করে হয়তো ২ডি বা ৩ডি ভিউ উপন্যাস নামে কিছুর প্রচলন হবে।
২৬ মে ২০১৪ রাত ০৮:৫৫
173575
প্রবাসী মজুমদার লিখেছেন : দারুণ একটা আইডিয়া। ভাই অাপনার বুদ্ধিকে আমার সালাম। খুব ক্রিয়েটিভ চিন্তাভাবনা। মনে থাকল কথাটি।
২৫
208592
১৬ এপ্রিল ২০১৪ সকাল ০৬:৩৮
রেহনুমা বিনত আনিস লিখেছেন : কি জ্বালা! শিক্ষকের বয়স যাই হোক, সম্মানের দিক থেকে শিক্ষক পিতৃস্থানীয়। তাঁর প্রতি ছাত্রী কেন প্রলুব্ধ হবে সেটাই আমার মাথায় আসেনা। এতটুকু আদব না থাকলে শিক্ষাদীক্ষার মূল্য কি? Surprised
১৬ এপ্রিল ২০১৪ সকাল ০৯:৪১
157308
প্রবাসী মজুমদার লিখেছেন : চারিপাশে চলমান পরিস্থিতি মানুষকে অজানার দিকেই টানে। মানুষ পাশাপাশি থাকলে হৃদয়ের টান যে প্রকৃতিরই নিয়ম। কে এটিকে কোন দৃস্টিতে দেখে সেটিই কথা। ধন্যবাদ।
২৬
208649
১৬ এপ্রিল ২০১৪ সকাল ১০:০৯
সত্য নির্বাক কেন লিখেছেন : স্বপ্ন স্বপ্ন স্বপ্ন দেখে মন........ যখন সময় থমকে দাঁড়ায়
২৭
210274
১৯ এপ্রিল ২০১৪ রাত ০৮:২৭
আমি আমার লিখেছেন : Thumbs Up Thumbs Up Thumbs Up
২৮
211323
২১ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:৪০
ইবনে হাসেম লিখেছেন : সব সময় পজেটিভ কথা বলা উত্তম। ধরুন, তরকারীতে লবন হয়নি। যদি বলেন, দুত্তরি, লবনের কারণে খাওয়া যায়না। এটি নেগেটিভ কথা। যদি বলেন, লবনটা ঠিক হলে তরকারীটা আরও ভাল হত। এতে প্রশংসাও হল, সেও খুশী হল।"
অারে আম্নে দেখি সকল কাজের কাজী। ইংরেজীতে মনে হয় এক শব্দে উহারে কয় Panacea. কি ঠিক? কবে যে ওস্তাদের লগে সরাসরি দেখা অইবো। Rose Rose Rose Rose Rose Rose Rose
২৯
214274
২৮ এপ্রিল ২০১৪ দুপুর ১২:২৮
সুমাইয়া হাবীবা লিখেছেন : যে বয়সে যে চিন্তা..বিপুর আর দোষ কি!!
৩০
226469
২৬ মে ২০১৪ বিকাল ০৫:১২
আইন যতো আইন লিখেছেন : আপনার ধৈর্যের শেষ নেই-- পিলাচ
৩১
229761
০২ জুন ২০১৪ রাত ০৯:৫৫
আহ জীবন লিখেছেন : একজন ভাল মানুষই পারে এই রকম টেকনিক্যাল উত্তর দিতে। আপনার সচেতনে সততা ছিল বলেই এত সুন্দর উত্তর টা দিতে পারলেন।

মেয়েরা এমনি হয়।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File