রঙ্গের মানুষ - (পর্ব-১৬)

লিখেছেন লিখেছেন প্রবাসী মজুমদার ২৭ মার্চ, ২০১৪, ০৫:৪৪:০৭ সকাল

পর্ব-১৫

লেজার ডিপামেন্টের হেড নিতাই বাবু। দেখতে খুবই শান্ত শিষ্ট স্বভাবের। অবয়বে ভদ্র ও মার্জিত রুচির একজন সিনিয়র অফিসার। অধীনস্থ ক্লার্ক মোস্তাক সাহেব তার খুব কাছের মানুষ। সখ্যতাটা নজের পড়ার মত। কাউকে কেউ ফেলে কিছূ খেতে চায়না। দেখে মনে হত, এরা দুজন এ অফিসের সবচেয়ে বড় জুটি। নাস্তা, পানি, দুপুরের লাঞ্চ সহ সবকিছুতেই একে অন্যর সাথী। প্রদীপ বাবুর মত মোস্তাক সাহেবকে কখনও লেজারের কাজ নিয়ে বিরক্ত হতে দেখা যায়নি। অন্য কেউ লেজার ডিপার্টমেন্টে গিয়ে কাজ করুক, এটি মোস্তাক সাহেবের খুবই অপছন্দ।

ব্যাংকে নতুন স্টাফ হিসেবে যোগ দেয়ার পর কাজ শেখার জন্য আমার ভেতর এক অদম্য আগ্রহ তৈরী হল । তাই লেজার ডিপার্টমেন্টের কাজটি শেখার জন্য প্রদীপ বাবুর সাথে একটা সখ্যতা গড়ে তুললাম। কিন্তু মোস্তাক সাহেবের সাথে এটি সম্ভব হয়নি। আচরণের দিক থেকে মোস্তাক সাহেব কেন জানি এক বিরল প্রকৃতির প্রাণী। সেকেলের মানুষদের মত গরুর স্বভাবে গড়ে উঠা গৃহপালিত মানুষ। পান চিবাতে চিবাতে কথা বলছে কাষ্টমারের সাথে। ঠোঁটের এক ফাঁকে ঝুলন্ত সিগারেটের গোড়াটা চেপে ধরে কথা বলছে। নিভূ নিভূ সিগারেট থেকে নির্গত ধোঁয়ায় এক চোখ তেড়া করে কথা বলার বিরক্তজনক ভঙ্গীমাতে অনেককেই বিরক্ত হতে দেখেছি। সেদিকে মোস্তাক সাহেবের খেয়াল নেই। অভ্যাসের দিক থেকে প্রদীপ বাবু কিছুটা সামাজিক ও হাস্যেজ্জল। তার মাধ্যমে লেজারে পোাস্টিং সহ কিছু কাজ আয়ত্ব করেছি।

অনেকদিন আগের কথা। মোস্তাক সাহেব বাহীরে গিয়েছেন। লেজারে কাজের চাপ বেড়ে যাওয়ায় আমি প্রদীপ বাবুকে সহযোগীতার জন্য এগিয়ে গেলাম। ইতিমধ্যে মোস্তাক সাহেব এসে উপস্থিত। আমাকে দেখেই চোখে লজ্জা শরম না রেখে সোজা বলে ফেললেন, "মজুমদার সাহেব। আপনি আর লেজারে পোস্টিং দিতে আসবেন না প্লীজ"।

- কেন?

জবাব না দিয়ে মোস্তাক সাহেব কেটে পড়লেন। মোস্তাক সাহেবের সেদিনের কথাটার সঠিক উত্তর খুঁজে পাইনি। শূধু এতটুকু ভেবেছি যে, আমি যাওয়ার কারণে হয়তবা ঘূষ নেয়ার পথে বিঘ্ন ঘটতে পারে। কিন্তু সদ্য ঘটে যাওয়া অবিশ্বাস্য ঘটনাটি শূনে বুঝতে পারলাম, মোস্তাক সাহেবের এ ধরণের আচরণের আসল রহস্য।

এ ধরনের বড় মাপের ঘাপলা করার জন্য নিতাই বাবু আর মোস্তাক সাহেব বেঁচে নিয়েছিল কয়েকজন বড় ধরনের কাষ্টমারের হিসেবকে। যারা দৈনিক কয়েকবার ট্রানজেকশান করত কয়েক লক্ষ টাকার। অফিসার ক্লার্ক দুজনে মিলেই এ কাজটি করতো।

ব্যাংকে অডিট আসলে সাধারণত বড় ধরনের ট্রানজেকশানগুলোই বেশী দেখা হত। দেখতে দেখতে তাদের নজরে এ ধরণের কয়েকটি হিসেবে গরমিল ধরা পড়ল। দুজনকে আলাদাভাবে জিজ্ঞাসা করা হল। তাদের সন্দেহের ভীতটা আরও গভীর হল। অবশেষে অনেক ইনভেস্টিগেশন শেষে বুঝা গেল, এ দুজন ব্যাংক থেকে হাউজিং লোন নিয়ে বাড়ী করতে গিয়েই এ গাফলাটি করতে বাধ্য হয়েছে।

দুজনেরই অকস্মাৎ বিদায়ে ব্যাংকে একটা আতংক তৈরী হল। কিন্তু সেটি কেটে যেতে বেশীদিন লাগেনি। এক মাসের মধ্যেই সব কিছু আগের মত নিয়মে পরিণত হয়ে গেল। এর মাঝে নিতাই বাবুর জায়গায় ইসলাম সাহেব নামে এক সিনিয়র অফিসার অন্য শাখা হতে আসলেন। তাকে পেয়ে আমি ভীষন খুশী হলাম। কারণ, বোধ-বিশ্বাস আর অনুশীলনে এ লোকটি ছিল একজন খাটি মুসলিম। নো কম্প্রোমাইজ। ইসলাম সাহেবের উপস্থিতিতে ম্যানেজার নিজেও কিছুটা হতাশ হয়ে পড়ল। এ ধরণের সৎ লোকগুলো সময়ের বিবর্তে এক সময় অফিসে খুব অসহায় হয়ে পড়ে। পর্দার অন্তরালে গড়ে উঠা ঘুষখোরদের সিন্ডিকেটের নোংরা রাজনীতির কাছে এরা বেশীদিন টিকে থাকতে পারেনা।

ইসলাম সাহেবের উপস্থিতিতে কাস্টমারদের মাঝে এক ধরনের স্বস্তি ফিরে আসলেও আরশোলা আর তেলাপোকার মত ড্রয়ার কিংবা নর্দমার ভেতর লুকিয়ে থাকা লোকগুলোর মাঝে অসন্তোষের দানা বাড়তে থাকল। দৃষ্টিভঙ্গীকে অন্যত্র ফিরিয়ে নেয়ার জন্য সিবিএ নেতাদের কাছেও ইসলাম সাহেবকে কলুষিত করার কাজ শুরু হয়ে গেল। একটি সময় এল, ইসলাম সাহেবের সততার এ দেয়াল ভাঙ্গার জন্য ম্যানেজার সাহেব নিজেই এগিয়ে এলেন। একান্ত আলাপ চারিতায় ব্যাংকের অন্যান্য ষ্টাফদের মাঝে গড়ে উঠা অসন্তোষের ইঙ্গিতটাও দিয়ে দিলেন। স্যার বললেন,

এ অফিসে আমরা সবাই একটি পরিবারের মত। এখানে আমরা সবাই ভাইয়ের মত। অনেকেই আছেন, যাদের পরিবারের ভরন পোষন এ বেতনে চলেনা। তাই তারা কাষ্টমার থেকে চা পানি বাবদ কিছু পয়সা নিয়ে থাকে। এটি এক দিকে সঠিক না হলেও অন্য বিবেচনায় কিছুটা সহজ না হলে অফিস চলেনা। এসব বিষয় উদার ভাবে না দেখলে কাজের ক্ষেত্রেও এক ধরনের জড়তা তৈরী হয়।

আমি আপনার সততাকে ও নিষ্ঠাকে স্বাগতম জানাই। সৎ জীবন যাপনে যারা অভ্যস্ত নয়, তাদের কাছে এটি একটা অসহ্য বিষয়। অল্পতে যারা সন্তুষ্ট নয়, কিংবা বাড়তি আয়ে যারা নিজের পরিবারের খরচের লাগামটা ধরে রাখতে পারেনি, তাদেরকে হঠাৎ করে বাধা দিলে এর অসন্তোষটা পরিবারেও শুরু হয়ে যায়।

আপনি এমন এক জায়গায় কাজ করেন, যেটি সব কিছুর গেট ওয়ে। আপনি একটু কঠোর হওয়ার কারণে সামনে পেছনে সব দরজাই একেবারে বন্ধ। আপনি ষ্ট্রেইট ফরওয়ার্ড হওয়ার কারণে খায়ের সাহেব এখন আর ডিডি টিটি বাবাদ টাকা নিতে পারেন না। কারণ কাষ্টমার যদি কোন কাজ আপনার কাছ থেকে বিনা পয়সায় নিতে পারে, খায়ের সাহেবের কাছে আসবে কেন?

এটা আপনিও ভাল করে জানেন যে, সিবিএ নেতাদের মাসিক যে চাঁদা দিতে হয়, এটিত আর আমি পকেট থেকে দিতে পারিনা। এটি আমার হয়ে খাযের সাহেবই দিয়ে থাকেন।

অন্যদিকে, আমাদের বড় বড় কাষ্টমারগুলো কিছু বাড়তি টাকা দিয়ে ষ্টাফদের থেকে একটা সুযোগ সুবিধা নিয়ে থাকে। আর এসব বড় কাষ্টমারগুলোর পয়সা দিয়ে যেহেতু আমাদের ব্যাংক চলে, কাজেই এদেরকে ছাড় না দিলেতো আর ব্যাংক চলবেনা। ধরুন, কাষ্টমারের হিসেবে টাকা নেই। অনুরোধ করে বসল ২-৪ ঘন্টার জন্য এক লক্ষ টাকা দিতে। বিকেলে ফেরত দিয়ে যায়। এরা আবার এতই বিশ্বস্ত যে, আমাদের সাথে কখনও ২-৪ লক্ষ টাকা নিয়ে গাফলা করার মত নয়। এসব বিষয়গুলো ব্যাংকের নিয়ম নীতির বাহীরে হলেও, আমাদেরকে করতে হয়।

এক কথায়, আমি আপনাকে কোন ধরনের অনিয়মে জড়ানোর অনুরোধ না করলেও আপনার সততার কারণে বড় ধরনের সমস্যা হচ্ছে, এটা বুঝানোর চেষ্টা করছি। আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন।

ইসলাম সাহেব জানতে চাইলেন, তাহলে আমি কি করব স্যার? আমি স্বল্প আয়ে নিজের সব কিছু চালিয়ে নিতে অভ্যস্ত। আমার পরিবারও সীমিত চাহিদায় অভ্যস্ত, সুতরাং বাড়তি আয় নিয়ে আমার কোন মাথ্য ব্যাথা নেই। আর ধর্মীয় অনুশাসনে অভ্যস্ত আমি এ ব্যাপারে নমনীয় হওয়ারও কোন সুযোগ নেই। কাজেই আপনি যদি আমাকে কোথাও বদলী করতে চান, আমার সমস্যা নেই।

- না। আপনাকে বদলী করা আমার পক্ষে সম্ভব নয়। কারণ, আপনার ব্যাপারে পুরো চট্রগ্রাম বিভাগ নয়, হেড অফিস পর্যন্ত একটা সুনাম রয়েছে। সুতরাং আপনাকে বদলী করার মত এমন কোন কারণও আমার কাছে নেই। আর বলেলেইতো আপনাকে বদলী করতে পারবোনা।

(চলবে)

বিষয়: বিবিধ

১৬৪২ বার পঠিত, ৪৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

198568
২৭ মার্চ ২০১৪ সকাল ০৫:৫৩
গেরিলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
২৭ মার্চ ২০১৪ রাত ০৮:৩৮
148804
প্রবাসী মজুমদার লিখেছেন : আপানি আজ ফাষ্ট। তাই অসংখ্য ধন্যবাদ। এখানকার কময় ভোর প্রায় ৪টা।
198577
২৭ মার্চ ২০১৪ সকাল ০৬:০৯
প্যারিস থেকে আমি লিখেছেন : দেখা যাক ইসলাম সাহেব কোথায় গিয়ে দাড়ান।
২৭ মার্চ ২০১৪ রাত ০৮:৩৯
148805
প্রবাসী মজুমদার লিখেছেন : ইসলাম সাহেবরা বড় একা। তাই বিড়ম্বনার শিকার হতে হয়। ধন্যবাদ।
198596
২৭ মার্চ ২০১৪ সকাল ০৮:৫৪
ইবনে হাসেম লিখেছেন : হাঁছা কতার বেইল নাই, সৎ লোকের ভাত নাই। অতএব করতে হইলে কি করবো। কোরআনের আইন প্রতিষ্ঠার সংগ্রামে নিজেকে অগ্রসারিতে রাখার আর কোন বিকল্প আছে বলে আমার মনে হয় না।
২৭ মার্চ ২০১৪ রাত ০৮:৩৯
148806
প্রবাসী মজুমদার লিখেছেন : মানুষের ভেতরে জমে থাকা সব নোংরা অপসংস্কৃতি বের করে নতুন ধারা সৃষ্টি বড় জটিল। ধন্যবাদ নিয়মিত সাথে থাকার জন্য।
198611
২৭ মার্চ ২০১৪ সকাল ১০:০৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো চলতে থাকুক। সাহিত্যিক সাংবাদিক মাহবুবুল আলম যিনি বৃটিশ আমলে সাব রেজিষ্টার ও ইন্সপেক্টর অফ রেজিষ্ট্রেশন ছিলেন তার লিখায় পড়েছি শতকরা মাত্র ৫ ভাগ সরকারী চাকুরে সৎ বলে তিনি দেখেছেন। আর এই ৫ ভাগ এর মন কাঁদে কিন্তু কিছু করতে পারেননা।
২৭ মার্চ ২০১৪ রাত ০৮:৪০
148807
প্রবাসী মজুমদার লিখেছেন : কথাটা যথার্থ। তখন যদি ৫% হয় এখন এক পার্সেন্ট ও নেই। পরিস্থিতি সুবিধা নয়। ধন্যবাদ।
198612
২৭ মার্চ ২০১৪ সকাল ১০:১২
শেখের পোলা লিখেছেন : আগে ছিল জল মেশানো দুধ আর এখন হয়েছে দুধ মেশানো জল৷ ভাল লোকের জায়গা নেই৷
২৭ মার্চ ২০১৪ রাত ০৮:৪১
148808
প্রবাসী মজুমদার লিখেছেন : ভাল লোককেরা আত্মগোপন করেছে। আবার কোখাও কোথাও নীরব দর্শক। ধন্যবাদ।
198620
২৭ মার্চ ২০১৪ সকাল ১০:২১
নতুন মস লিখেছেন : জনতা ব্যাংকের দেয়ালে পোষ্টার লাগাতে হবে রঙ্গের মানুষের প্রতিটি পর্ব তাহলে অন্তত ক্যারপা কাস্টমাররা জানার একটা সুযোগ পাবে।
২৭ মার্চ ২০১৪ রাত ০৮:৪১
148809
প্রবাসী মজুমদার লিখেছেন : হাহা। সব ব্যাংকের একই অবস্থা। করুণ পরিণতি। এসব ব্যপারে মুখ খুলা নিষেধ।
198630
২৭ মার্চ ২০১৪ সকাল ১০:৫৬
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : সরকারী অফিস আদালত গুলোতে এরম বদরীতি রেওয়াজের দেদারসে প্রচলন কখন থেইক্যা শুরু হইছিল?
২৭ মার্চ ২০১৪ রাত ০৮:৪৩
148811
প্রবাসী মজুমদার লিখেছেন : দেশ স্বাধীন হবার পর থেকে। আগে নাকি একজন পুলিশের দাপট এখনকার একজন ডিসি থেকে বেশী ছিল। চোর বাটপার আর অশিক্ষিত মন্ত্রীর অপশানের ফল এটি।
198685
২৭ মার্চ ২০১৪ দুপুর ০১:২২
আবু আশফাক লিখেছেন : রাইট, নামেও ইসলাম সাহেব; কাজেও খাটি মুসলিম। এমন ভালো মানুষগুলোর জন্যই আজও আকাশ থেকে বারি বর্ষণ হয়, ভুমি শষ্য দেয়।
২৭ মার্চ ২০১৪ রাত ০৮:৪৩
148812
প্রবাসী মজুমদার লিখেছেন : এসব লোকদের কেউ সাহায্য করেনা। তাই এরা বড় অসহায়। মার খাওয়ার উপক্রম এরা এক সময় নীরব থাকা ছাড়া উপায় নেই।
198769
২৭ মার্চ ২০১৪ বিকাল ০৪:৪৬
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : ব্যস্ততার কারণে মাঝখানে কয়েকপর্ব মিস করে ফেললাম। এ পর্বটি অন্যরকম লাগলো। বিশেষ করে দুই দূর্নীতিবাজ এর বিদায় এবং একজন সৎ অফিসার এর আগমন। চলুক.....
২৭ মার্চ ২০১৪ রাত ০৮:৪৪
148813
প্রবাসী মজুমদার লিখেছেন : আরও অনেক কিছু আসবে। পাঠকদের ধৈয্যচুতি ঘটলে কেটে পড়বো। ধন্যবাদ।
১০
198807
২৭ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:০৭
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : ঘূষ ছাড়া বাংলাদেশ অচল তার বাস্থব রূপ দেখা যাচ্ছে এখানে
২৭ মার্চ ২০১৪ রাত ০৮:৪৫
148815
প্রবাসী মজুমদার লিখেছেন : তখনতো ভাল ছিল বর্তমানের তুলনায়। এখনতো ৫ কোটি টাকা দিয়ে ঘুষ শুরু হয়। হায়রে দেশ।
১১
198880
২৭ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৩১
বিন হারুন লিখেছেন : সালাম সরকারী পদে ইসলাম সাহেবদের মতো লোকদের. কিন্তু দূর্নীতির আখড়ায় সৎ থাকতে অনেক কষ্ট. ভাল লাগছে চলতে থাকুক Rose
২৭ মার্চ ২০১৪ রাত ০৮:৪৫
148818
প্রবাসী মজুমদার লিখেছেন : এটাই বাস্তবতা। যার কারণে এসব জায়গায় টিকে থাকা বড় সমস্যা। ধন্যবাদ্
১২
198954
২৭ মার্চ ২০১৪ রাত ০৯:৩৫
বুঝিনা লিখেছেন : আমি স্বল্প আয়ে নিজের সব কিছু চালিয়ে নিতে অভ্যস্ত। আমার পরিবারও সীমিত চাহিদায় অভ্যস্ত, সুতরাং বাড়তি আয় নিয়ে আমার কোন মাথ্য ব্যাথা নেই ।স্যালুট ইসলাম সাহেবকে Thumbs Up
২৭ মার্চ ২০১৪ রাত ০৯:৩৬
148842
প্রবাসী মজুমদার লিখেছেন : এ সততারও একটি যাতনা আছে। সন্তান সন্ততিদের নিয়ে সত থাকা বড় কস্টের। পরবর্তী পবে সে যাতনার কথা এসেছে। ধন্যবাদ।
১৩
198978
২৭ মার্চ ২০১৪ রাত ১০:০৯
ইশতিয়াক আহমেদ লিখেছেন : ধন্যবাদ আপনাকে
২৭ মার্চ ২০১৪ রাত ১০:২৩
148865
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ এ ব্লগে বেড়াতে আসার জন্য। আপনার লিখাটা পড়ে আসলাম। খুব খুব ভাল লেগেছে।
২৭ মার্চ ২০১৪ রাত ১১:০১
148885
ইশতিয়াক আহমেদ লিখেছেন : আপনার উসিলায় এতটুকু লিখতে পারছি ভাইজান।
১৪
198995
২৭ মার্চ ২০১৪ রাত ১০:৩৫
সালাহ খান লিখেছেন : সততা ভাল জিনিস । তবে আপনি হাত-পা বেঁধে বাচ্চাকে সাতার কাটতে বললে সে যেভাবে সাতার শিখার বদলে পানিতে ডুবে মারা যাবে । তেমনি দ্রব্যমূল্যের পাগলা হাওয়ার যুগে বেতন কমিয়ে সৎ হতে বললে - বেচারা কিইবা করতে পারে । তাই দ্রব্যমূল্য সীমার মধ্যে নিয়ে আসতে হবে । শুধু সার এবং তেল এই দুইটা পন্য ৫০ ভাগ মূল্য হ্রাস করে দিন , দেখবেন জীবন যাত্রার মান অনেক সহনীয় হয়ে উঠবে । তার পর আপনি ঘুষের বিরুদ্ধে ব্যবস্থা নিন - সফলতা আসতে বাধ্য । কারন , আমি রাষ্ট্র পরিচালনায় ওমর ফারুক রাঃ এর চেয়ে ভাল কোন রাষ্ট্র ব্যবস্থার সাথে পরিচিত নই , তাই আমি ওই মহান মানুষটির মতকেই এই আমলের ঘুষ নিয়ন্ত্রনের প্রধান হাতিয়ার হিসেবে মনে করি । লিখনীর জন্য শুভেচ্ছা জানবেন
২৮ মার্চ ২০১৪ দুপুর ০১:৫০
148991
প্রবাসী মজুমদার লিখেছেন : আমাদের সমাজে সত লোকে অভাব। সৎ নেতৃত্ব থাকলে এ দেশটি কবেইনা জাপানে পরিণত হত। কিন্তু অসত মানুষগুলো এতই প্রভাবশালী ও সংখ্যঅধিক্য যে এটিকে অতিক্রম চাট্রিখানি কথা নয়। ধন্যবাদ।
২৮ মার্চ ২০১৪ রাত ০৯:২৭
149136
সালাহ খান লিখেছেন : আমার মত চুনোপুটিও যদি দেশকে পাঁচ বছরের জন্য পেত , দেশকে আমূল পরিবর্তন করে দিতে পারত........
১৫
199108
২৮ মার্চ ২০১৪ সকাল ১০:৫৭
রেহনুমা বিনত আনিস লিখেছেন : একটি অসৎ পরিবেশে সততার কোন মূল্য নেই। কিন্তু যাদের মাঝে এই গুন থাকে, তারা মূল্য পাক না পাক, কিছুতেই এটা ছাড়ার কথা ভাবতে পারেনা। এদের ত্যাগের জন্যই হয়ত দেশটা এখনো টিকে আছে, নইলে কবে যে ধ্বংস হয়ে যেত!
২৮ মার্চ ২০১৪ দুপুর ০১:৫২
148992
প্রবাসী মজুমদার লিখেছেন : আপনি সঠিক কথাটাই বলেছেন। সামাজিক ভাবেও যাতনায় অভ্যস্ত এ সত মানুষগুলো যেন এক পরাজিত সৈনিক। কিন্তু আত্মতৃপ্তি একটাই। আমি ঘূষ খাইনা। এতেে এক ধরণের আনন্দ আছে।
ধন্যবাদ।
১৬
199800
২৯ মার্চ ২০১৪ বিকাল ০৫:২০
আমি মুসাফির লিখেছেন : খুবই ভাল লাগছে। অনেক অনেক ধন্যবাদ।
১৫ এপ্রিল ২০১৪ রাত ০৯:০১
157078
প্রবাসী মজুমদার লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ আমার ব্লগে এসে মন্তব্য রেখে যাবার জন্য।
১৭
199901
২৯ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:২৯
জোবাইর চৌধুরী লিখেছেন : কাহিনী এবার মোড় নিচ্ছে তবে সততার দিকে।
১৫ এপ্রিল ২০১৪ রাত ০৯:০২
157079
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ। বাস্তব কাহিনী হওয়ায় এখানে কাহিনী নিজের গতিতে চলছে। ধন্যবাদ।
১৮
200351
৩০ মার্চ ২০১৪ বিকাল ০৪:৩৭
১৫ এপ্রিল ২০১৪ রাত ০৯:০২
157080
প্রবাসী মজুমদার লিখেছেন : ফুলেল শুভেচ্চার জন্য ধন্যবাদ।
১৯
200980
৩১ মার্চ ২০১৪ রাত ০৮:২৬
মোহাম্মদ লোকমান লিখেছেন : আমাদের সমাজে সৎ লোকের অস্থিত্ব কিছুটা হলেও আছে বলেই আল্লাহ আমাদেরকে টিকিয়ে রেখেছেন হয়ত।
১৫ এপ্রিল ২০১৪ রাত ০৯:০৩
157081
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ। অনেক দেরীতে উত্তর দেয়ার জন্য আন্তরিকভাবে দু:খিত।
২০
201116
০১ এপ্রিল ২০১৪ রাত ০৪:৪৩
ইবনে আহমাদ লিখেছেন : কারণ, আপনার ব্যাপারে পুরো চট্রগ্রাম বিভাগ নয়, হেড অফিস পর্যন্ত একটা সুনাম রয়েছে। সুতরাং আপনাকে বদলী করার মত এমন কোন কারণও আমার কাছে নেই। আর বলেলেইতো আপনাকে বদলী করতে পারবোনা।

এটা হল সত্যের শক্তি। ইসলাম সাহেবদের মত মানুষরা পৃথিবীর সব কিছুকেই ধাক্কা দিতে পারেন।
১৫ এপ্রিল ২০১৪ রাত ০৯:৪২
157089
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ পড়ে অনুভুতি রেখে যাবার জন্য।
২১
201574
০২ এপ্রিল ২০১৪ সকাল ১১:৪৬
সিকদারর লিখেছেন : ইসলাম সাহেবরা হল আল্লাহর পক্ষ থেকে আমাদের জন্য রহমত। তারা আমাদের দ্বীনের পথে চলার বাতি ঘর ।
১৫ এপ্রিল ২০১৪ রাত ০৯:৪২
157090
প্রবাসী মজুমদার লিখেছেন : ঠিকই বলেছেন। তবে এ সংখ্যাটা অতি নগন্য। তাও সংগঠিত নয়।
২২
208388
১৫ এপ্রিল ২০১৪ রাত ০৮:০২
সাদামেঘ লিখেছেন : এদেশেও চাই অমর (রাঃ) এর মত আরেক অমর।
১৫ এপ্রিল ২০১৪ রাত ০৯:৪৩
157091
প্রবাসী মজুমদার লিখেছেন :
নিজের মাঝেই ঘুমন্ত ওমর
মিছে খূঁজি বারে বার,
দোয়া মাঙ্গি প্রভূ পাঠাও আজি
ওমরকে আবার।

ভূলে যাই ওমর আমারই মত
নত করেনি কভু শির,
কোরানের রঙ্গে রাঙ্গিয়ে নিজেকে
হয়েছিল দিগ্বী বীর।

যে পথে এগিয়ে ওমর শ্রেষ্ঠ
ভূলে গেছি সেই গলি,
কেবলা বাবার দরগাহে বসে
মিছে সাজি মোরা 'অলী'।
২৩
209759
১৮ এপ্রিল ২০১৪ রাত ১১:২২
আমি আমার লিখেছেন : Good Luck Good Luck Good Luck
২৪
214438
২৮ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:০২
আহ জীবন লিখেছেন : ইসলাম সাহেবের খোঁজ নিয়েছিলেন?

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File