রঙ্গের মানুষ - (পর্ব-১১)

লিখেছেন লিখেছেন প্রবাসী মজুমদার ২০ মার্চ, ২০১৪, ০৩:৪১:০৬ দুপুর

পর্ব-১০

আজ টিউশনি থেকে একটু বিলম্বেই বিদায় নিয়েছি। রুটিন ঠিক করতে হবে। আগামী শনিবার হতে সপ্তাহে তিন দিন আসব। সুতরাং যাতে কোন সমস্যা না হয়, সেদিকে খেয়াল করে দিন দিক করতে হবে।

স্কুলের রুটিনটা দেখে নিয়েছি। তারপর অংক, ইংরেজী এ দুটো সাবজেক্টকে ঠিক রেখে শনিবার, সমবার ও বুধবার কে বেচেঁ নিয়েছি পড়ানোর জন্য। সিদ্ধান্ত হল, আগামী শনিবার থেকে সপ্তাহে তিন দিন বিপুকে পড়াতে আসবো।

পরদিন সকালে অফিসে যেতেই স্যার পিয়নকে দিয়ে আমাকে ডাকলেন। জানতে চাইলেন, মেয়ের পড়ালিখা সংক্রান্ত কিছু বিষয়ে। আমি ফিডব্যাক দিলাম। শুনে স্যার খূশী হলেন। সাথে নিজের কিছু অনুভুতির কথা শেয়ার করলেন। অফিসের বিভিন্ন বিষয় নিয়ে ব্যাক্তিগতভাবে কিছু উপদেশ দিলেন। তারপর বললেন, সত্যি কথা বলতে কি, আপনি আমার মেয়েকে পড়ানোর পারিশ্রমিক হয়তঃ পুরো দিতে পারবোনা। শিক্ষার মুল্য টাকায় পরিশোধ হয়না। এটির একটা মর্যাদা আছে। ..কথা বলতে বলতে আমার দিকে একটা ইনভেলপ এগিয়ে দিয়ে বললেন, আমার মেয়েকে পড়ানোর জন্য আপনাকে সম্মানিত ভাতা দিলাম। এটি আপনার পারিশ্রমিক নয়।

আর আগেও দু চারজন শিক্ষক রেখেছিলাম মেয়েটার জন্য। কিন্তু তেমন কোন উন্নতি হয়নি। অবশেষে ভাবলাম, হয়তবা মেয়েটার মেধা বেশী ভাল নয়। কিন্তু আপনি পড়ানোর পর আমার দৃষ্টিভঙ্গীটা পাল্টে গিয়েছে। অফিস ষ্টাফ হিসেবে যদিও আমি আপনাকে এ আবদারটুকু করা ঠিক হয়নি, তবুও আপনার বড় ভাইয়ের সুবাদেই মুলত অনুরুধটা করেছি। আর আপনি সম্মতি দিয়ে মেয়েটাকে পড়ানোর জন্য আমি ব্যক্তিগতভাবে খুবই খূশী।

স্যারের অফিস হতে বের হয়ে ইনভেলপটা খূলে দেখি - টিউশনির মাসিক সম্মানি ভাতা ছয়শত টাকা ধার্য হয়েছে। ঠিকই আছে। চলে। অফিসে স্যার থেকে পাওয়া বিভিন্ন সুযোগ সুবিধার কথা বিবেচনা করে এ নিয়ে অন্য কিছু না ভাবাই উত্তম। ঘূষ যেহেতু খাইনা, এভাবেই বাড়তি কিছু আয় হলে মন্দনা।

ম্যানেজার সাহেবের সাথে দিন দিন আমার সম্পর্কটা একটু গভীর হতে থাকল। একটা পর্যায় আসল, অফিসার ষ্টাফদের মাঝে আমি কিছুটা সেতু বন্ধনের মত কাজে লাগতে শুরু করলাম। হাতের লিখা সুন্দর হওয়ার কারণে অফিসের গুরুত্বপুর্ন গোপনীয় চিঠিগুলো ম্যানেজার আমাকে দিয়ে লিখে নিতেন। লিখার ফাঁকে কখনও কখনও আমার সাথে পরামর্শ করতেন। আমার মতামতে স্যার কখনও কখনও মাথা নেড়ে সায় দিতেন। বলতেন, ঠিক আছে, আপনারটাই লিখুন।

আগামী সপ্তাহে মফিজ সাহেব নামে একজন ষ্টাফ যোগ দেবে এ শাখায়। চকবাজার শাখা হতে বদলী হয়ে আসছে। তাকে কোথায় দিবে এখনও ঠিক হয়নি। বিষয়টি সিনিয়র ষ্টাফ প্রদীপ বাবু জানতে পেরেছে। ভাবছে, এখনই সুযোগ, নিজের স্থানটা পরিবর্তন করার।

প্রদীপ বাবু একজন সিনিয়র ক্লার্ক। লেজার ডিপার্টমেন্টে দির্ঘদিন ধরে কাজ করে আসছে । এ ডির্পার্টমেন্টের সমস্যা হল, অনেকক্ষণ দাঁড়িয়ে ভাউচার ও চেক বই পোস্টিং দিতে হয়। প্রদীপ বাবুর হাতের লিখা ছিল লোভনীয়। সুন্দর লিখার প্রতি সখের কারণে আমি এটি শেখার জন্য চর্চা শুরু করে দিলাম। যাদের হাতের লিখা সুন্দর, ওদের মাঝে সব সময় একটি প্রতিহিংসা কাজ করে। আর তা হল, তার চেয়ে বেশী সুন্দর কারো হাতের লিখা দেখলে তা শিখতে মরিয়া হয়ে উঠা।

চট্রগ্রামের বাশার ভাই। খুব দ্রুত লিখতে পারতেন। হাতের লিখা নয়। যেন ছাপা অক্ষর। তিনি সব সময় একই কলম ব্যবহার করতেন। তার সে লিখাটি রপ্ত করার আগেই বিদায় নিতে হয়েছে চট্রগ্রাম হতে। এ ধরণের লিখা শিখতে অনেক প্রাকটিসের দরকার বলে হয়ে উঠেনি।

প্রদীপ বাবুর লিখার এ ষ্টাইলটি যে কোন অবস্থায় লিখা যায়। দাড়িয়ে, বসে কিংবা শূয়ে লিখলে এটির সৌন্দর্যে বিঘ্ন ঘটেনা। এ লিখাটির মাঝে যেন দারুণ একটা আর্ট লুকায়িত আছে। এটি সাধারণত এ্যাড ফার্মগুলো বিয়ের নিমন্ত্রণ কার্ড বা ষ্টাইলিস্ট লিখার সময় ব্যবহার করে থাকে।

লিখার সুবাদে তার সাথে আমার সখ্যতাটা একটু বেড়ে গেল। কিন্তু মফিজ সাহেব বদলী হয়ে আসার সুবাদে প্রদীপ বাবু নিজেই আমার সাথে আর একটু ঘনিষ্ট হওয়ার শূরু করলেন। বললেন,

- জানেনতো। অনেকদিন ধরে লেজার ডিপার্টমেন্টে কাজ করছি। এখন বয়স হয়েছে। প্রমোশনও দরকার। তাই কাজ শেখার জন্য আর একটু গুরুত্বপুর্ন জায়গায় যাওয়া দরকার। এখন যেহেতু মফিজ সাহেব বদলী হয়ে আসছে, এটাই সুযোগ আমার জায়গাটা পরিবর্তন করার। আপনি যদি একটু সহযোগীতা করেন।

- মফিস সাহেব কি লেজারে কাজ করতে রাজী হবে? জানতে চাইলাম।

- এটি আমার দায়ীত্ব। তবে আপনি জাস্ট আমাকে সমর্থন দেবেন। দেখেন তারে আমি ক্যামনে পটাই।

- ঠিক আছে।

প্রদীপ বাবু কাউকে সহজে কনভিন্স করার কৌশলটা খুব ভাল ভাবে জানেন। আমারও বিশ্বাস, তিনি পারবেন। সামান্য কোন ঘটনাকে রস লাগিয়ে তেল জোল মেখে গ্রহনযোগ্য করে তোলার দক্ষতাটা খুব সুন্দর। খুব ঠান্ডা মেজাজের মানুষ। কথা বলার সময় মুখের ভঙ্গীমা, হাতের মুভমেন্ট সব কিছু মিলিয়ে শ্রোতার কাছে মনে হয়, খুব গুরুত্বপুর্ন কথা। মফিজকে পটানো ব্যাপারই না - এটি আমার বিশ্বাস।

(চলবে)

বিষয়: বিবিধ

১৬১৯ বার পঠিত, ৭০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

195223
২০ মার্চ ২০১৪ বিকাল ০৪:০৬
তোমার হৃদয় জুড়ে আমি লিখেছেন : আজকাল এইসব প্রদীপ বাবুর কারণেই দেশের বারোটা বাজছে।

খুব সুন্দর লাগলো পড়ে। ং
২০ মার্চ ২০১৪ রাত ০৮:৩৪
145669
প্রবাসী মজুমদার লিখেছেন : প্রথম মন্তব্যকারী হিসেবে আপনাকে ধন্যবাদ। না। প্রদীপ বাবু ব্যক্তি হিসেবে ভাল ছিল্। ধন্যবাদ।
২০ মার্চ ২০১৪ রাত ১০:১১
145715
আবু আশফাক লিখেছেন : পর্ব-৯ তে আমি ফাস্টু ছিলাম। মাগার এমন এক্সট্রা ধন্যবাদ পাইনি!!!!!!!!!Rolling on the Floor
২১ মার্চ ২০১৪ রাত ১২:১৫
145746
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : আগামী পর্বের জন্য পানতা ভাত খেয়ে অপেক্ষা করতে থাকুন। পোস্ট দেওনের সাথে সাথে আগে কমেন্ট করবেন। তার পর পড়া শুরু করে দিবেন। তখন পাস্টু হতে আপনেরে টেকাবো কিডা?
195227
২০ মার্চ ২০১৪ বিকাল ০৪:১২
আবু আশফাক লিখেছেন : হাতের লেখা আমার যাচ্ছেতাই। কখনও চেষ্টাও করিনি আরো একটু সুন্দর করে লিখতে। একবার এক প্রশিক্ষণে গিয়ে এ স্যারের কাছে সংস্কৃত এক শ্লোক শুনেছিলাম, যা কিছুটা এমন-
সমানি সমশর্ষানি বর্তুলানি ঘণচি চ
মাত্রাস্ত........
ভালো মনেও নেই।
তিনি অনুবাদ করে বলেছিলেন এরকম-
অক্ষরগুলো সমান হবে
অক্ষর থেকে অক্ষরের দূরত্ব সমান হবে
শব্দ থেকে শব্দের দূরত্ব সমান হবে
লাইন সোজা হবে; ইত্যাদি।
আপনার গল্প পড়ে মনে হচ্ছে- একবার চেষ্টা করে দেখবো নাকি!!!!!!!!
২০ মার্চ ২০১৪ রাত ০৮:৩৬
145671
প্রবাসী মজুমদার লিখেছেন : আসলে এটি ও একধরণের শখ। শৈলী। রুচিবোধ। কিংবা স্বাতন্ত্র্য ব্যক্তিত্বের একটি গুণ। তবে চেস্টা করতে সমস্যাতো নেই। যেহেতু শেখার শেষ নেই। শুরু হোক না আজ থেকে। দরকার নিজের মাঝে একটু ইন্সপাইরেশান তৈরী। বাস। ধন্যবাদ।
195234
২০ মার্চ ২০১৪ বিকাল ০৪:৪৩
ইশতিয়াক আহমেদ লিখেছেন : পরের পর্বের জন্য অপেক্ষায় রইলাম
২০ মার্চ ২০১৪ রাত ০৮:৩৯
145674
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ। আমার ফেসবুক আইডি পেয়েছেন নাকি?
২১ মার্চ ২০১৪ রাত ০১:০৬
145773
ইশতিয়াক আহমেদ লিখেছেন : পেয়েছি এবং এসএমএস ও করেছি। কিন্তু রিপ্লাই পাইনি।
২১ মার্চ ২০১৪ রাত ০১:০৭
145775
ইশতিয়াক আহমেদ লিখেছেন : পেয়েছি এবং এসএমএস ও করেছি। কিন্তু রিপ্লাই পাইনি।
195235
২০ মার্চ ২০১৪ বিকাল ০৪:৪৪
নজরুল ইসলাম টিপু লিখেছেন : প্রদীপ বাবুর লিখার এ ষ্টাইলের কথা শুনে আসলে আমার দেখতে ইচ্ছে করছিল। সুন্দর লিখার প্রতি আমার আবার আকর্ষন বেশী। আমি সুন্দর লিখা সংগ্রহ করতাম এবং চেষ্টা করতাম সেভাবে লিখতে।

ঈদের ছুটি থেকে এসে টিউশনীর ছাত্রটার বিভিন্ন খাতার প্রতি নজর বুলাচ্ছিলাম। এক পর্যায়ে এসে দেখলাম ছাত্রটাকে লিখে দেওয়া আমার এমন নিখায় বেশ কিছু ভূল শব্দ। নিজের ভিতরে নিজেই লজ্জায় মরে যাচ্ছি। আমি বিশ্বাস করতে পারছিলাম না ছেলেটিকে শিখাতে গিয়ে আমি এতগুলো ভুল শব্দ কিভাবে টাইপ করলাম। ছেলের বাবা ডাক্তার মা শিক্ষক। ভেতরে ভেতরে ঘেমে উঠলাম, পিতা-মাতা এসব দেখলে তো ভারী লজ্জার!

ছাত্র সবিনয়ে প্রশ্ন করলেন, স্যার আপনাকে এত বিষন্ন দেখাচ্ছে কেন? তাকে বললাম এই লিখা আমি কবে তোমাকে লিখে দিয়েছি।

ছাত্র বলল, স্যার এটাতো আমার হাতের লিখা, আপনাকে অনুকরণ করতেছিলাম।

বিষ্ময়ে যেন মাথায় আসমান ভেঙ্গে পড়ল, আমি বিশ্বাসই করতে পারছিলাম না যে, হুবহু শতভাগ নির্ভুল করে সে আমার লিখাই লিখেছিল। যা আমিই চিনি নাই। এই অসাধারণ প্রতিভা দেখে তাকে জড়িয়ে ধরলাম।

তার ধনাঢ্য পিতা-মাতা আমার উপর এত খুশী হয়েছিল যে, আমাকে একটি কম্পিউটার ট্রেনিং সেন্টারে পাঠিয়ে দিলেন, যাতে করে আমি আমার প্রয়োজন মত পোগ্রাম শিখে নিতে পারি। এসব পোগ্রামের মূল্য এসেছিল আমার এক বছরের টিউশনীর সমান এবং আমার টিউশনীর মাসিক ফি ছিল আমার চাহিদার চেয়ে দ্বিগুনেরও বেশী।
২০ মার্চ ২০১৪ রাত ০৮:৪২
145677
প্রবাসী মজুমদার লিখেছেন : এ ব্লগের অলি গলিতে লুকিয়ে আছে আপনার মত হাজারো গুনসম্পন্ন মেধাবী মানুষ। আজ সেসব শুনে সত্যিই ভাল লাগছে। আপনার কাহীনি শুনে ভাল লাগল।

আপনাকে ইমেইল দিয়েছি। খুশী হলাম। বিস্তারিত জানাবেন্।
195240
২০ মার্চ ২০১৪ বিকাল ০৪:৫০
মেঘ ভাঙা রোদ লিখেছেন : যতই পড়িতেছি ততই ভালো লাগিতেছে। এই ভালো লাগার যেন শেষ নেই। চলতে থাকুক আর আমরাও পড়তে থাকি।
২১ মার্চ ২০১৪ দুপুর ০২:২৮
145889
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ। চলার পথ থেকে তুলে নেয়া স্মৃতিদের কথা পড়তে মজা লাগছে জেনে ভাল লাগল। আগ্রহ জাগল, আর একটু যত্ম করে লিখতে।
195247
২০ মার্চ ২০১৪ বিকাল ০৫:১১
বিদ্যালো১ লিখেছেন : shathe achi... agiye cholen.
২১ মার্চ ২০১৪ দুপুর ০২:২৮
145890
প্রবাসী মজুমদার লিখেছেন : আমার এ ব্লগ আড্ডায় আপনার নিয়মিত হাজিরাকে ধন্যবাদ জানাই । ভাল লাগছে।
195253
২০ মার্চ ২০১৪ বিকাল ০৫:৩০
বুঝিনা লিখেছেন : সামান্য কোন ঘটনাকে রস লাগিয়ে তেল জোল মেখে গ্রহনযোগ্য করে তোলার দক্ষতাটা খুব সুন্দর।
২১ মার্চ ২০১৪ দুপুর ০২:২৯
145891
প্রবাসী মজুমদার লিখেছেন : এটি ও একধরণের আর্ট। শিল্প। নিজেকে মাতিয়ে তোলার জন্য পরিবেশ তৈরী করা এসব দক্ষ কারিগরদের চলার পথে কোন সমস্যা হয়না। ধন্যবাদ।
195254
২০ মার্চ ২০১৪ বিকাল ০৫:৩৭
জোবাইর চৌধুরী লিখেছেন : এই পথ চলা যদি শেষ না হয়, তবে কেমন হতো বলোতো...। সাথে আছি যেন থেমে না যান। ভালো লাগলো।
২১ মার্চ ২০১৪ দুপুর ০২:৩০
145892
প্রবাসী মজুমদার লিখেছেন : কবিদের অনুভুতিই এমন। ওরা খোলা চোখের স্যৌন্দয্যের চেয়ে ভেতরের সুন্দরকেই দেখতে অভ্যস্ত। ধন্যবাদ।
195285
২০ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:১৯
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : সাথে আছি ভাইয়া চালিয়ে যান
২১ মার্চ ২০১৪ দুপুর ০২:৩১
145893
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ। মিছিলের পেছনে এখনেও থাকতে দেখে ভাল লাগছে। চিড়া মুরিহীন এ মিছিলের সব সহযাত্রীদের বড় নিবেদিত দেখে ভাল লাগছে।
১০
195287
২০ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:২৩
প্যারিস থেকে আমি লিখেছেন : মফিজ সাহেব কি আসলেই মফিজ হয়ে যান সেটা জানার অপেক্ষায়।
২১ মার্চ ২০১৪ দুপুর ০২:৩২
145894
প্রবাসী মজুমদার লিখেছেন : মফিজ সাহেবকে নিয়ে কিছু মজার বিষয় আসছে। সে আসল মফিজ না হলেও প্রদীপ বাবার শৈল্পিক কথার কাছে হার মানা ছাড়া উপায় নেই। ধন্যবাদ।
১১
195338
২০ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:২৫
ফেরারী মন লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ। চলতে থাকুক
২১ মার্চ ২০১৪ দুপুর ০২:৩৩
145896
প্রবাসী মজুমদার লিখেছেন : আড্ভাডার শেষে ভাল লাগার কথাটুকু রেখে যাবার জন্য ধন্যবাদ।
১২
195376
২০ মার্চ ২০১৪ রাত ০৮:১৬
বিন হারুন লিখেছেন : খাম হাতে নেওয়ার পর তা খুলে দেখার আগে আপনার অনুভুতি কি ছিল?. ভাল লাগছে চলতে থাকুক......... Rose
২১ মার্চ ২০১৪ দুপুর ০২:৩৪
145898
প্রবাসী মজুমদার লিখেছেন : ভয় ছিল। ম্যানেজারতো। যে অন্যর পকেট হাতিয়ে খায় আমাকে...। খোলার আগ পর্যন্ত ভাল লাগেনি। খূলে ভাল লেগেছে। সব কিছু মিলিয়ে নতুন চাকুরীতে আনন্দ পাচ্ছিলাম, এটাই বা কম কিসে?
১৩
195381
২০ মার্চ ২০১৪ রাত ০৮:২১
শেখের পোলা লিখেছেন : হাতের লেখা আর সুন্দর কলমের প্রতি আকর্ষণ ভালই ছিল কিন্তু দুটোর কোনটাতেই কখনও জিততে পারিনি৷ লেখার প্রশংসায় দেখার আগ্রহ বাড়ল৷ ধন্যবাদ৷
২১ মার্চ ২০১৪ দুপুর ০২:৩৫
145899
প্রবাসী মজুমদার লিখেছেন : অন্য কোন একদিন লিখা এবং অার্ট শেখার কিছু গোপনীয় সুত্র নিয়ে হাজির হব ইনশাল্লাহ। অনেক কিছুই লিখতে ইচ্চে করে। কিন্তু সময় নেই।
১৪
195395
২০ মার্চ ২০১৪ রাত ০৮:৩৪
বাংলার দামাল সন্তান লিখেছেন : সাথে আছি যেন থেমে না যান। ভালো লাগলো।
২১ মার্চ ২০১৪ দুপুর ০২:৩৭
145900
প্রবাসী মজুমদার লিখেছেন : এ মিছিলের পেছন থেকে যতদিন আওয়াজ পাব ততদিন পথ বানাতে বানাতে সামনে এগিয়ে যাব। ধন্যবাদ।
১৫
195431
২০ মার্চ ২০১৪ রাত ০৯:০৬
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : চাকরির সাথে টিউশিনি করেও সাফল্য লাভ সহজ নয়। আমার হাতের লিখা সবসময় খারপ ছিল। আমার শিক্ষক(তিনিও একজন ব্লগার) অনেক চেষ্টা করেও উন্নতি করাতে পারেননি। আর এখন দুর্ঘটনায় কব্জি ক্ষতিগ্রস্থ হওয়ায় আর ভাল হওয়ার বিশেষ সম্ভাবনা নাই। তবে গত ১৫ বছরের বেশি ধরে সব কাজই কম্পিউটারে করছি। আগে সাইট বা স্পটে কোন নোট হাতে লিখতাম। এখন মোবাইলে!!!
২১ মার্চ ২০১৪ দুপুর ০২:৩৮
145901
প্রবাসী মজুমদার লিখেছেন : আপনার কব্জির কথা শূনে মনটা খারাপ হয়ে গেল। যে কোন কিছূ করার জন্য নিজের মাঝে ইন্সপাইরেশন তৈরী খুব দরকার। না হয় খামোখা করে লাভ নেই। তবে প্রশংসা অতীব জরুরী। এটি কোরামিনের মত কাজ করে।
১৬
195435
২০ মার্চ ২০১৪ রাত ০৯:১০
সিকদারর লিখেছেন : আস্-সালামু-আলাইকুম ওয়া রহমতুল্লাহ। ছোট কালে বাংলা হাতের লেখার জন্য শিক্ষকদের প্রশংসা কুড়িয়েছি । আর এখন আমার লেখা দেখলে কাক ও বলবে এর চেয়ে আমার ঠাং দিয়ে লেখা খুব সুন্দর । কারন আমার হাত কাঁপে ।
২১ মার্চ ২০১৪ দুপুর ০২:৪০
145902
প্রবাসী মজুমদার লিখেছেন : সত্যি কথাটাই বলেছেন। চর্চা না থাকলে থাকেনা। ছেলেমেয়েরা ইংরেজী স্কুলে পড়ে বলে বাংলার প্রতি এত দরদ নেই। শেখাতো দুরের কথা। প্রবাসী সংগঠনেও এখন এটির চর্চা কম। কদর নেই বললেই চলে। তবুও আকাঝোকাটা সব সময় প্রয়োজনে অপ্রয়োজনে করি করি বলে কিছুটা চচা অাছে। ধন্যবাদ।
১৭
195475
২০ মার্চ ২০১৪ রাত ১০:০০
নতুন মস লিখেছেন : অনেক কিছু শেখছি।
২১ মার্চ ২০১৪ দুপুর ০২:৪৪
145903
প্রবাসী মজুমদার লিখেছেন : ভাল লাগল শিখেছেন বলে। ধন্যবাদ।
১৮
195517
২০ মার্চ ২০১৪ রাত ১১:০২
নামহীন আমি অনামিকা লিখেছেন : ধন্যবাদ পিলাচ
২১ মার্চ ২০১৪ দুপুর ০২:৪৪
145904
প্রবাসী মজুমদার লিখেছেন : কত নাম্বার পেলাম জানা হলনা। তবুও ধন্যবাদ।
১৯
195540
২১ মার্চ ২০১৪ রাত ১২:৩২
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : আমার হাতের লিখা পড়নের এই ধরণীতে কার চোখে এমন জ্যোতি আছে!!! আমি এতোই ভালা খুউব সুরুত খত লিখবার পারি যে, আমি ছাড়া আর কেউ এই লিখা পইরবার কুদরত নাই। আমার লিখা পড়নের জন্য হস্তলেখার পাঠোদ্ধার বিশেষজ্ঞের মাথার গাম পাতালে না গেলে সম্ভব হবেনে।
২১ মার্চ ২০১৪ দুপুর ০২:৪৬
145905
প্রবাসী মজুমদার লিখেছেন : ভাবীকে লিখা আপনার চিঠি কি নিজে পড়িয়ে দিয়ে আসতে হয়? হায় হায়। সত্যি কথা বলতে কি নিজের লিখাকে নিজে মুল্যায়ন না করলে অন্য কে বললে লাভ কি?
ধন্যবাদ অনুভুতি রেখে যাবার জন্য।
২০
195567
২১ মার্চ ২০১৪ রাত ০১:৩৫
বৃত্তের বাইরে লিখেছেন : প্রদীপ বাবুরা অনেক কিছু পারে। অফিসের বসদেরই বরং ওনাদের মেনে চলতে হয়। ভালো লাগলো Good Luck Rose
২১ মার্চ ২০১৪ দুপুর ০২:৪৭
145906
প্রবাসী মজুমদার লিখেছেন : প্রদীপ বাবুর ভূয়সী প্রশংসার ষ্টাইল আর শৈল্পিক কথার ইম্পেক্ট নিয়ে আসছে সামনে। ধন্যবাদ।
২১
195743
২১ মার্চ ২০১৪ বিকাল ০৫:০৯
ইবনে আহমাদ লিখেছেন : এমন সব বিষয় নিয়ে লিখেন যা পড়তে হয়। হাতের লিখা যাদের সুন্দর নয় তারা কি করবে। কিছু ট্রিপ্স দিবেন।
আমার নিজের লেখা পড়ার জন্য সেক্রেটারীর প্রয়োজন হয়।
আবার অর্ধেক একদিন আমার লেখা দেখে বলে -তুমার দেখি অক্ষর জ্ঞান নেই।
আমি ভ্যবচেকা খেয়ে আমতা আমতা করে বলি হয়তো। কখনো ভাবি আসলে ই আমার অক্ষর জ্ঞান নেই। হলে তো প্রবাসীর মত লিখতে পারতাম।
২২ মার্চ ২০১৪ দুপুর ০২:৫৩
146250
প্রবাসী মজুমদার লিখেছেন : আহা। হাতের লিখা নিয়ে অন্য কোন সময় পোস্ট দেবো। দ্বিতীয়ত আগের লিখা এখন আর নেই তেমনটা। মোটামেটি। বুঝে নিতে হবে যে, এখন যদি এত সুন্দর হয়,তাহলে আগে কেমন ছিল।

প্রবাসী তাহা নয় যাহা বলা হয়। ধন্যবাদ ভূয়সী প্রশয়সার জন্য।
২২
195757
২১ মার্চ ২০১৪ বিকাল ০৫:৪৩
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আবারও হাতের লেখা? Day Dreaming Day Dreaming
২২ মার্চ ২০১৪ দুপুর ০২:৫৪
146252
প্রবাসী মজুমদার লিখেছেন : প্রসঙ্গে এসে যায়। আপনার নিয়মিত আগমনকে ধন্যবাদ জানাই। ভাল লাগে।
২৩
195776
২১ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:১১
মোহাম্মদ লোকমান লিখেছেন : সুন্দর হাতের লেখার প্রতি আমারও যথেষ্ট দুর্বলতা রয়েছে। দেখলেই শিখতে ইচ্ছে করে। ধন্যবাদ সুন্দর সিরিজটির জন্য।
২২ মার্চ ২০১৪ দুপুর ০২:৫৫
146254
প্রবাসী মজুমদার লিখেছেন : যাক, আর একজন শিল্পির দেখা হল। ধন্যবাদ নিয়মিত এ ব্লগ বাড়ীতে আসার জন্য।
২৪
195781
২১ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:০৩
আব্দুল মান্নান মুন্সী লিখেছেন : আমার অনুভুতি অসাধারন হচ্ছে....!!!
২২ মার্চ ২০১৪ দুপুর ০২:৫৫
146255
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ ভূয়সী প্রশংসার জন্য। কবি যখন বলেছে, মেনে নিলাম।
২৫
195783
২১ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:১৫
আওণ রাহ'বার লিখেছেন : আমি চ্যালেঞ্জ করলাম এখানে ৫০জন এর লিখার প্রতিযোগীতা হলে আমি ৫০ তম হব গ্যারান্টেড।
স্ট্যাম্পে লিখে দিতে পাড়বো।
ভাইয়া আমি লিখা সুন্দর করার আশা ছেড়ে দিছি।
অফটপিকঃ ছয়শত টাকা যখন বেতন পেলেন তখন গরুর গোস্তের কেজি কত ছিলো?
পড়ের পর্বটা কবে দিবেন।
চলুক.......
এক্সপ্রিয়েন্সড হচ্ছিHappy Good Luck Happy
যায়গাটা কিন্তু পাকাপোক্ত হয়ে গেছে আপনার।
২২ মার্চ ২০১৪ দুপুর ০২:৫৬
146256
প্রবাসী মজুমদার লিখেছেন : আপনি যেহেতু প্রতিযোগীতার আগেই বলে দিয়েছেন একেবারে কনফিডেন্সের সাথে, সুতরাং আপনি ভাল ছাত্র।
ধন্যবাদ।
২৬
195970
২২ মার্চ ২০১৪ রাত ০৩:৫৪
২২ মার্চ ২০১৪ দুপুর ০২:৫৮
146257
প্রবাসী মজুমদার লিখেছেন : ফূল দিয়ে কি বাবা দিবসকে বুঝালেন না লিখাকে। ধন্যবাদ। হাজারো ব্যস্ততার পর ও ডিজিটাল ফূল দিয়ে গেলেন। তবুও মনে কয়

প্লাষ্টিকের ফূল দাও
নইলে কাগজের ফূল
হেগেনে বেশীদিন লাস্টিং করে...।
২৭
196327
২২ মার্চ ২০১৪ রাত ০৮:৪৭
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : রাহ'বার লিখেছেন : অফটপিকঃ ছয়শত টাকা যখন বেতন পেলেন তখন গরুর গোস্তের কেজি কত ছিলো? অনটপিক কর্লাম আমি। উত্তরের অপেক্ষায় আছি। Waiting Waiting
২২ মার্চ ২০১৪ রাত ০৯:৪০
146482
প্রবাসী মজুমদার লিখেছেন : সঠিক জানা নেই। সম্ভবত ২০০-২৫০ টাকা।
২৮
196619
২৩ মার্চ ২০১৪ দুপুর ০৩:৩৪
মোঃজুলফিকার আলী লিখেছেন : ভাল লেগেছে। ধন্যবাদ।
১৫ এপ্রিল ২০১৪ রাত ১০:০৩
157104
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ।

কোন ভুল কোন ভয়.. কোন শঙ্কা থাকবে না মনে
বাধাহীন সংসার.. সকল কিছুই সহজতর.. ধন্য হবো
তুমি পরিচিত করে তুলবে সেদিন
আমি রবো তৃষ্ণার্ত চাতক দৃষ্টি মেলে।
২৯
197009
২৪ মার্চ ২০১৪ দুপুর ১২:৫১
সত্য নির্বাক কেন লিখেছেন : ভাইরে কোন ব্লগার কি বাকী আছে মন্তব্য করার??মাশেয়াল্লাহ ভালই জমেছে আসর।
﴿الَّذِي عَلَّمَ بِالْقَلَمِ﴾
৪) যিনি কলমের সাহায্যে জ্ঞান শিখিয়েছেন৷ ৫

৫. অর্থাৎ তাঁর অশেষ মেহেরবানী। এই হীণতম অবস্থা থেকে শুরু করে তিনি মানুষকে জ্ঞানের অধিকারী করেছেন এটি সৃষ্টি সবচেয়ে বড় গুণ হিসেবে স্বীকৃত। আর তিনি মানুষকে কেবল জ্ঞানের অধিকারীই করেননি , কলম ব্যবহার করে তাকে লেখার কৌশল শিখিয়েছেন। এর ফলে কলম জ্ঞানের ব্যাপক প্রসার , উন্নতি এবং বংশানুক্রমিক প্রতিষ্ঠা ও সংরক্ষণের মাধ্যমে পরিণত হয়েছে। যদি তিনি ইলহামী চেতনায় সাহায্যে মানুষকে কসম ব্যবহার করার ও লেখার কৌশল না শেখাতেন তাহলে মানুষের জ্ঞানগত যোগ্যতা স্তব্ধ ও পংগু হয়ে যেতো। তার বিকশিত ও সম্প্রসারিত হবার এবং বংশানুক্রমিক অগ্রগতি তথা এক বংশের জ্ঞান আর এক বংশে পৌঁছে যাবার এবং সামনের দিকে আরো উন্নতি ও অগ্রগতি লাভ করার সুযোগই তিরোহিত হতো।

﴿عَلَّمَ الْإِنسَانَ مَا لَمْ يَعْلَمْ﴾
৫) মানুষকে এমন জ্ঞান দিয়েছেন , যা সে জানতো না৷ ৬

৬. অর্থাৎ মানুষ আসলে ছিল সম্পূর্ণ জ্ঞানহীন। আল্লাহর কাছ থেকে সে যা কিছু জ্ঞান লাভ করেছে। আল্লাহ যে পর্যায়ে মানুষের জন্য জ্ঞানের দরজা যতটুকু খুলতে চেয়েছেন ততটুকুই তার জন্য খুলে গিয়েছে। আয়াতুল কুরসীতে একথাটি এভাবে বলা হয়েছে : আরবী --------------------------------------- "আর লোকেরা তাঁর জ্ঞান থেকে তিনি যতটুকু চান তার বেশী কিছুই আয়ত্ব করতে পারে না। " ( আল বাকারাহ ২৫৫ ) যেসব জিনিসকে মানুষ নিজের তাত্বিক আবিস্কার বলে মনে করে সেগুলো আসলে প্রথমে তার জ্ঞানের আওতায় ছিল না। আল্লাহ যখন চেয়েছেন তখনই তার জ্ঞান তাকে দিয়েছে। মানুষ কোনক্রমেই অনুভব করতে পারেনি যে , আল্লাহ তাকে এ জ্ঞান দান করছেন।
রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ওপর সর্বপ্রথম যে আয়াতগুলো নাযিল হয়েছিল সেগুলোর আলোচনা এখান পর্যন্ত শেষ। যেমন হযরত আয়েশার ( রা) হাদীস থেকে জানা যায় : এই প্রথম অভিজ্ঞাতটি খুব বেশী কঠিন ছিল। রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর চাইতে বেশী বরদাশত করতে পারতেন না। তাই তখন কেবল এতটুকু বলাই যথেষ্ট মনে করা হয়েছে যে , তিনি যে রবকে প্রথম থেকে জানেন ও মানেন তিনি সরাসরি তাঁকে সম্বোধন করছেন। তাঁর পক্ষ থেকে অহীর সিলসিলা শুরু হয়ে গেছে এবং তাঁকে তিনি নিজের নবী বানিয়ে নিয়েছেন। এর বেশ কিছুকাল পরে সূরা আল মুদদাসসিরের প্রথম দিকের আয়াতগুলো নাযিল হয়। সেখানে তাঁকে বলা হয়েছে, নবুওয়াত লাভ করার পর এখন কি কি কাজ করতে হবে।
১৫ এপ্রিল ২০১৪ রাত ১০:০৪
157105
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ আপনার জ্ঞানগর্ব আলোচনার জন্য। ভাল লাগল। এ ব্লগ বাড়ীতে ঘূরে যাবার জন্য কৃতজ্ঞতা।
৩০
197175
২৪ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৩২
আবু ফারিহা লিখেছেন : মফিজ সাহেবের অবস্হা দেখার অপেক্ষায়।
১৫ এপ্রিল ২০১৪ রাত ১০:০৪
157106
প্রবাসী মজুমদার লিখেছেন : হাহা। মফিজ সাহেবকে সামনে টেনে এনেছি। ধন্যবাদ।
৩১
198462
২৬ মার্চ ২০১৪ রাত ১০:০৩
সালাহ খান লিখেছেন : ঘুষের পরিবর্তে কষ্টার্জিত শ্রম , হুবহু রাসুল সঃ এর অনুসরন ভালোই লাগল , লিখে যান নিয়মিত
১৫ এপ্রিল ২০১৪ রাত ১০:০৫
157107
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ আপনার আগমনে খুশী হলাম। ভাল লাগল।
৩২
208325
১৫ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:৫৪
সাদামেঘ লিখেছেন : ভালো লাগলো
১৫ এপ্রিল ২০১৪ রাত ১০:০৫
157108
প্রবাসী মজুমদার লিখেছেন : আপনাকে ও ধন্যবাদ। দির্ঘক্ষণ ধরে আপনার মন্তব্যর জবাবেই ব্যস্ত থাকলাম। ভাল লাগল।
৩৩
209726
১৮ এপ্রিল ২০১৪ রাত ১০:৪৯
আমি আমার লিখেছেন : Rose Rose
৩৪
214408
২৮ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:১৬
আহ জীবন লিখেছেন : হাতের লেখার পোস্ট কিন্তু দিতেই হবে।
অবশ্যই সময় করে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File