চৌদ্দগ্রাম উপজেলা এখন এক রক্তাক্ত জনপদের নাম

লিখেছেন লিখেছেন প্রবাসী মজুমদার ১৬ মার্চ, ২০১৪, ১১:২৬:২৪ সকাল

শিক্ষা দীক্ষা আর শৌয্য বির্যে গড়ে উঠা আমার প্রিয় চৌদ্দগ্রাম উপজেলা আজ বড় অশান্ত। কুমিল্লা জেলার খ্যাত এ উপজেলাটি তার গর্ভে ধারণ করেছে অনেক গুণগ্রাহী ক্ষণজম্মা কৃতি সন্তানকে। নবাব ফয়েজুন্নেছা, জহিরুল কাইয়ু্ম বাচ্ছু মিয়া, কাজী জাফর সহ আরও অনেক শিল্পপতি আর সমাজসেবীদের পদভারে এ উপজেলাটি কুমিল্লা জেলার একটুকরো তিলক খন্ড। খুব ছোটকাল থেকে এসব গুনধর লোকগুলোকে কাছ থেকে দেখার সুযোগ হয়েছিল। অতীতের এসব আপোষহীন হাজী শরিয়তুল্লার উত্তরসুরীদের দেখে মনটা ভরে যেত।

চৌদ্দগ্রাম চিওয়ার কাজী জহিরুল কাইয়ুম বাচ্ছু মিয়ার কথা কে না জানে! বোধে বিশ্বাসে বঙ্গ বন্ধুর একেবারে কাছের লোক ছিলেন। বিশিষ্ট শিল্পপতি নয় শুধু, তিনি তুখোয় রাজনীতিবিদও ছিলেন।

দানশীল এ ব্যক্তির মনটা ছিল বিশাল সমুদ্রের মত। এদের জীবন থেকে শিক্ষা নেয়া ঘটনাবহুল বিষয়গুলো আজও প্রেরণা যোগায়। ভেবে বিমোহিত হই।

চিওড়া বাজার, কলেজ, মাদ্রাসা সহ কুমিল্লা জেলায় এদের অবদানের ফিরিস্তি শেষ করার মত নয়। অনেক দিন আগের কথা। চিওড়া বাজারে গোস্ত বিক্রেতাদের সাথে কাজী বাড়ীর ছেলেদের সাথে অনাকাঙ্খিত ঘটনা ঘটে গেল। কাজীদের স্বত্তাধিকারী বাজারে খেটে খাওয়া এসব দরীদ্র মানুষগুোলোর হাতে অভিজাত্ পরিবারের ছেলেগুলোকে বাজারে এ ভাবে মার খেতে দেখে সবাই বিস্মিত হয়েছে।

এক কথায়, কসাই নামের এ লোকগুলোর হাতে জহিরুল কাইয়ুমের বাড়ীর লোকজন সিরিয়াস মার খাওয়া মানেই মান ইজ্জত সব জলে যাওয়া। হয়েছেও তাই। সবার মুখে একই গুঞ্জন। রাগে ক্ষোভে কাজী বাড়ীর লোকজন অগ্নীস্মম্মা। দেখে মনে হল কসাইদের সবাইকে মেরে জেলে পুরে দেবে। এটি ওদের জন্য এক ঘন্টার ব্যপার।

চিওড়ার কুরী পুকুর পাড়ে গড়ে তোলা বসতবাড়ীর এ লোকগুলো কাজী জহিরুল কাইয়ুমের জায়গা জমি চাষ করে দিনযাপন করে। এমনকি অনেকেই তার মালিকানাধিন কুমিল্লা হালিমা টেক্সটাইল মেইলে চাকুরী করত।

ঘটনা অনেকটা বিস্ফোরম্মুখ। বড় ধরনের একটি ঘটনা ঘটে যাওয়ার শেষ প্রান্তে। শায়েস্তা করার জন্য কাজী জহিরুল কাইয়ুমকে খবর দেয়া হল। তিনি আসলেন। সবার সাথে মত বিনিময় করলেন। সবাই ভেবেছিল, এ দোর্দন্ড প্রতাপশালী শিল্পপতি কিছু একটা করেই ছাড়বে।

কাইয়ুম সাহেব দুপক্ষের কিছূ মুরব্বীকে নিয়ে বসলেন। বন্ধ দুয়ারে আলোচনা। কিছুক্ষণ পর ঘটনা শেষ। তিনি কোন এ্যাকশান না নিয়ে সমাধানের পথটাই এঁকে দিলেন।

কাজীর স্বজনদের আত্মীয়রা রাগে ক্ষোভে ফেটে পড়ল। অনেকটা বিদ্রোহের মত। সবার শ্রদ্ধেয় মুরব্বী ও দেশের বড় মাপের নেতা কাজী সাহেব এবার বাড়ীর লোকদের নিয়ে বসলেন। তিনি বলতে লাগলেন

- দ্যাখ। এরা গরীব। আমাদের জায়গা জমি চাষ করে খায়। এদের রক্তের ধ্বমনিতে আমার অনুদানের অনুকনা প্রবাহিত হচ্ছে। এরা আমার ভিটে মাটিতে ঘর করে ঘূমায়। আমি ইচ্ছে করলে এখনিই ওদের শেষ করে দিতে পারি। কিন্তু সামান্য হিংসার বহিপ্রকাশই কি সব সমস্যার সমাধান?

এদের শিক্ষা দেবার জন্য কিংবা প্রতিহিংসার বশবর্তী হয়ে কাজী বাড়ীর লোকেরা এ প্রতিশোধটি নিয়ে বসলে আমাদের অর্জিত অতীতের সব অর্জন ধূলোয় মিশে যাবে। ওরাও কাল থেকে তোমাদেরকে পথে প্রান্তরে খুন করবে। তাহলে এদের মাঝে আর আমাদের মাঝে পার্থক্যটা কোথায় থাকল?... কাজেই তোমরা কোনটা চাও।

..কাজী জহিরুল কাইয়ুমের এ মহানুভবতা, ক্ষমা কিংবা বিশাল মনের অভিব্যক্তি যেন খেটে খাওয়া এ দরীদ্র মানুষগুলোকে আজীবনের জন্য অনুগত করে দিল। ওরা আবারও হেরে গেল এ মহান নেতার রাজনীতি আর মহানুভবতার কাছে। এলাকার মানুষেরাও ভাবতে শূরু করল -

"হে নেতা তুমি সত্যিই মহান

তুমি ছিলে বলে মোদের ও ছিল অনেক সম্মান।

তুখোড় রাজনীতিবিদ কাজী জাফর আর ডা: আব্দুল্লাহ মোহাম্মাদ তাহেরের সময় এ এলাকার মানুষজন শান্তিতে থাকলেও আজ যেন আপন ভুমিতে চৌদ্দগ্রামবাসী বড় অসহায়। জিম্মী।

গতকাল ছিল ১৫ই মার্চ। উপজেলা নির্বাচন। চৌদ্দগ্রামের আওয়অমীলীগ সংসদ সদস্য মুজিবুর রহমান এখন রেল মন্ত্রী। নির্বাচনের আগের দিন থেকেই দাওয়াত খাওয়ার নামে শুরু হয় এলাকায় মহড়া। জড়ো করা হয় হাজারো বহির্গত অস্ত্রধারীকে। বিরোধীদল অধ্যুষিত গ্রামগুলোতে নির্বাচন পুর্ব রাত্রীতে হামলা চালিয়ে আতংকের সৃস্টি করা হয়। সব ভোটকেন্দ্রগুলো দলীয় পো্ষ্য পুলিশ আর ছাত্রলীগের কর্মীদের অস্ত্রের উত্মুক্ত মহড়ায় জীম্মি করে ফেলা হয় পুরো চৌদ্দগ্রাম বাসীকে।

... অবশেষে ভোট কেন্দ্রে আর কাউকে যেতে হয়নি। গায়েবী ভোটে আওয়ামী প্রাথী "হাসান" বিপুল ভোটে বিজয় লাভ করে।

https://www.facebook.com/photo.php?v=356245181173849&set=vb.215165151948520&type=2&theater

মুজিবুল হক মুজিব একজন চিরকুমার। খুব কাছ থেকে দেখা এ লোকটি পর্দার অন্তরালে একজন ডন। ক্ষমতায় টিকে থাকার জন্য শান্ত চৌদ্দগ্রাম এখন বড় অশান্ত। এটি এখন এক রক্তাক্ত জনপদের নাম। ছাত্রলীগের হাতে হামলা মামলায় অস্থির এ জনপদে এ পর্যন্ত অনেককে প্রাণ হারাতে হয়ছে।

বিচার নামের থানা, কোর্ট সবই যেন নীরব দর্শক। আজ আশাহত চৌদ্দগ্রাম বাসীর একই প্রার্থনা

[b]" হে আল্লাহ। চৌদ্দগ্রাম উপজেলার বুকে কি কাজী জহিরুল কাইয়ুমের মত আর কোন ক্ষণজম্মা রাজনীতিবিদ জম্মাবেনা? শেখ হাসিনার "সন্ত্রাসের প্রজনন কেন্দ্রে লালিত" এসব গণধিকৃত হিংস্র নেতাদের হাত থেকে রক্ষা চাই। হে প্রভু! আমাদের আর ভিক্ষার দরকার নেই। তুমি এবার কুত্তা সামলাও। "[/b]

বিষয়: বিবিধ

১৭৩৫ বার পঠিত, ৫১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

192877
১৬ মার্চ ২০১৪ সকাল ১১:৪১
আবু আশফাক লিখেছেন : বর্তমান রাজনৈকিত কালচারে কাজী জহিরুল কাইয়ুমদের বড়ই অভাব।
১৬ মার্চ ২০১৪ দুপুর ০২:৪৪
143667
প্রবাসী মজুমদার লিখেছেন : অযোগ্য লোকদের নেতৃত্বে আসলে যা হয়। এ জাতি অশিক্ষিত নেতৃত্বের কারণেই জীবন বড় বিপন্ন।
192878
১৬ মার্চ ২০১৪ সকাল ১১:৪৫
মুই অমপুরী লিখেছেন : ভালো লাগলো --হামার দ্যাশোত শানি নাইরে ভাই--
১৬ মার্চ ২০১৪ দুপুর ০২:৪৫
143668
প্রবাসী মজুমদার লিখেছেন : সব গেছে। আদর্শহীন রাজনীতির যাতাকলে আমরা যেন দিশেহারা। খোলা জেলখানার বাসিন্দা। ধন্যবাদ।
192881
১৬ মার্চ ২০১৪ সকাল ১১:৫৭
গেরিলা লিখেছেন : আপনার বাড়ি ওখানে নাকি?
১৬ মার্চ ২০১৪ দুপুর ০২:৪৬
143669
প্রবাসী মজুমদার লিখেছেন : ডাকাতিয়া নদী থেকে কিছুটা দুরে। তাই এত জ্বালা। ধন্যবাদ।
192886
১৬ মার্চ ২০১৪ দুপুর ১২:০৬
সিকদারর লিখেছেন : আস্-সালামু-আলাইকুম ওয়া রহমতুল্লাহ। আপনার দোয়ার সাথে একমত হতে পারলাম না ।
" হে আল্লাহ। র বুকে কি কাজী জহিরুল কাইয়ুমের মত বাংলাদেশের বুকে আর কোন ক্ষণজম্মা রাজনীতিবিদ জম্মাবেনা? শেখ হাসিনার "সন্ত্রাসের প্রজনন কেন্দ্রে লালিত" এসব গণধিকৃত হিংস্র নেতাদের হাত থেকে রক্ষা চাই। হে প্রভু! আমাদের আর ভিক্ষার দরকার নেই। তুমি এবার কুত্তা সামলাও। "
আমীন ।
১৬ মার্চ ২০১৪ দুপুর ০২:৪৭
143670
প্রবাসী মজুমদার লিখেছেন : হাহা। বর্তমানকে দিয়েই অতীতকে বিচার করেছি। দলগত ভাবে জাহিরুল কাইয়ূম আওয়ামীলীগের হলেও তার মহানুভবতা উপেক্সা করার মত নয় বলেই এমনটা করেছি।
192896
১৬ মার্চ ২০১৪ দুপুর ০১:০০
আবু জারীর লিখেছেন : বাংলার প্রতিটি জনপদেরই আজ একই চিত্র। হে আল্লাহ! জালিমের হাত থেকে আমাদের রক্ষা কর।
১৬ মার্চ ২০১৪ দুপুর ০২:৪৮
143671
প্রবাসী মজুমদার লিখেছেন : সত্যি কথাই বলেছেন। দেশে ফোন করেছিলাম। মেঝ ভাই যা বলল, আতকে উঠেছি। ধন্যবাদ।
192907
১৬ মার্চ ২০১৪ দুপুর ০১:৪৮
ইবনে আহমাদ লিখেছেন : মানুষের চেষ্টা যেখানে শেষ।সেই পয়েন্ট থেকে শুরু হয় মহান আল্লাহর সাহায্য।
বাংলাদেশের ইসলাম প্রিয় মানুষের আন্দোলনের বাতঘর হল চৌদ্দগ্রাম,সাতকানীয় এবং সাতক্ষিরা।
ভয় বা হতাশ হবার কোন কারন নেই। সময়ের পরিবর্তন কারী হলেন আল্লাহ। মজলূমের ফরিয়াদ কখনো বিফলে যায় না। ইনশাআল্লাহ আমরা আশাবাদি।
১৬ মার্চ ২০১৪ দুপুর ০২:৪৯
143672
প্রবাসী মজুমদার লিখেছেন : এটি হয়তবা সেই সুদিনের প্রসব যন্ত্রনা। আগামী রাত্রের ওপারে নতুন সুর্যটি হতে পারে ৭৫ এর সুবহে সাদিক।

ধন্যবাদ আপনার গুনগ্রাহী মন্তব্যর জন্য।
192922
১৬ মার্চ ২০১৪ দুপুর ০২:৩২
প্যারিস থেকে আমি লিখেছেন : আজ গোটা বাংলাদেশটাই চৌদ্দগ্রাম।
১৬ মার্চ ২০১৪ দুপুর ০২:৫০
143673
প্রবাসী মজুমদার লিখেছেন : এটাই বাস্তবতা। হাসিনার নেতৃত্বে পরিচালিত খোলা জেলের বাসিন্দা।

ধন্যবাদ।
192933
১৬ মার্চ ২০১৪ দুপুর ০২:৫০
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : চৌদ্দগ্রামে গভীর রাতে স্বয়ং প্রশাসন সরকারদলীয় অর্ধশিক্ষিত হাসান সাব(??) এর পক্ষে কেন্দ্র দখল করেছে। অনেক কেন্দ্রে কফিল উদ্দিন থিউরি অনুযায়ী দলীয় ক্যাডাররা দাঁড়িয়ে ছিল লাইনে। পাশের নাংগলকোটে শতভাগ কেন্দ্র দখল হয়েছে।
১৬ মার্চ ২০১৪ বিকাল ০৪:৩৩
143723
প্রবাসী মজুমদার লিখেছেন : গতকাল গ্রামে ফোন করে বিস্তারিত জেনে আতকে উঠেছি। হাসিনা সরকার আজ ঘরে ঘরে অস্ত্রের মহড়া তৈরী করেছে। গ্রামে গ্রামে লাগিয়ে দিয়েছে। ছি। হাসিনার এসব অপকর্ম যেন তার পিতার মৃতুকে জায়েজ করে দিচেছ।
192934
১৬ মার্চ ২০১৪ দুপুর ০২:৫৭
মুিনর লিখেছেন : আমার বাড়ী যদিও নোয়াখালীতে কিন্তু আমার রাজনৈতিক জীবন চৌদ্দগ্রাম থেকেই শুরু এবং শেষ, এরপর প্রবাস জীবন। চৌদ্দগ্রামের প্রায় গ্রামে আমার যাওয়ার সৌভাগ্য হয়েছে।ঐ খানে পাঁচ বছর ছিলাম অনেক মানুষের সাথে মিশার সুযোগ হয়েছে। সে সুবাধে অনেককে জানার সুযোগ হয়েছে। চৌদ্দগ্রামে জ্ঞানী গুনির অভাব নাই এবং ভাল মানুষের সংখ্যা ও অনেক বেশী, তারপরও চৌদ্দগ্রাম এখন একটা অশান্ত জনপদ কেন? সামান্য কিছু সন্ত্রাসী ও বর্ডারের কাল বাজারী ব্যাবসায়ী। এদের কারণেই আজকে চৌদ্দগ্রাম অশান্ত। রেলমন্ত্রী,তার পিএ মোশাররফ হোসেন এবং আদম ব্যাপারী হাছানদের মত সন্ত্রাসীদেরকে চিহ্নিত করে সামাজিকভাবে বয়কট করতে পারলেই চৌদ্দগ্রামে আবার শান্তি ফিরে আসবে।
এসব সন্ত্রাসীদেরকে শায়েস্তা করতে হলে বিএনপি, জামায়াত ও জাতীয় পার্টি ( কাজী জাফর)ঐক্যবদ্ধভাবে এদের বিরুদ্ধে কঠিন সিদ্ধান্ত নিতে হবে। শুধুমাত্র সিদ্ধান্ত নিতে পারলেই এসব কালবাজারী, চোরাকারবারী, আদম ব্যাপারী, চিরকুমারদের অস্তিত্ব ও থাকবে না। শুধু দোয়া করলে হবে না। দোয়া করার সাথে সাথে দাওয়া ও ব্যাবহার করতে হবে। রাসুলে করিম (সঃ) প্রথমে শক্তি সামর্থ নিয়ে বদরের ময়দানে গিয়েছেন। তারপর আল্লাহ তায়ালার নিকট দোয়া করেছেন।
১৬ মার্চ ২০১৪ বিকাল ০৪:৩৪
143726
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ। আপনি দেখছি অনেক কিছুই জানেন। এক সময়ের এত শান্ত চৌদ্দগ্রাম আজ ভাবতে কস্ট লাগে। এর জন্য শেখ হাসিনারাই দায়ী।
১০
193043
১৬ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:২৬
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : বাংলাদেশের আকাশে বাতাসে শুধু মজলুমের আহাজারি ,,আল্লাহ মজলুমের সহায় হবেন
১৬ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:১০
143787
প্রবাসী মজুমদার লিখেছেন : সময় হত বেশী দুরে নয়
এ জমীনেই ইসলামের হবে বিজয়।

ধন্যবাদ।
১১
193044
১৬ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:২৭
ইবনে হাসেম লিখেছেন :
এসব সন্ত্রাসীদেরকে শায়েস্তা করতে হলে বিএনপি, জামায়াত ও জাতীয় পার্টি ( কাজী জাফর)ঐক্যবদ্ধভাবে এদের বিরুদ্ধে কঠিন সিদ্ধান্ত নিতে হবে। শুধুমাত্র সিদ্ধান্ত নিতে পারলেই এসব কালবাজারী, চোরাকারবারী, আদম ব্যাপারী, চিরকুমারদের অস্তিত্ব ও থাকবে না। শুধু দোয়া করলে হবে না। দোয়া করার সাথে সাথে দাওয়া ও ব্যাবহার করতে হবে। রাসুলে করিম (সঃ) প্রথমে শক্তি সামর্থ নিয়ে বদরের ময়দানে গিয়েছেন। তারপর আল্লাহ তায়ালার নিকট দোয়া করেছেন
১৬ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:১৩
143790
প্রবাসী মজুমদার লিখেছেন : জানিনা কবে আসবে সে বিজয়। তবে জামায়াত শিবির ধৈয্যার পরম কাষ্টা পরীক্ষা দিচ্ছে। আশা করি ঈমানের এ পরীক্ষায় আমরা জিতবো।
১৬ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৩৫
143804
আবু আশফাক লিখেছেন : আমরা কারো মন্তব্য কপি করলে এভাবে পেস্ট করি-
মুিনর লিখেছেন :
এসব সন্ত্রাসীদেরকে শায়েস্তা করতে হলে বিএনপি, জামায়াত ও জাতীয় পার্টি ( কাজী জাফর)ঐক্যবদ্ধভাবে এদের বিরুদ্ধে কঠিন সিদ্ধান্ত নিতে হবে। শুধুমাত্র সিদ্ধান্ত নিতে পারলেই এসব কালবাজারী, চোরাকারবারী, আদম ব্যাপারী, চিরকুমারদের অস্তিত্ব ও থাকবে না। শুধু দোয়া করলে হবে না। দোয়া করার সাথে সাথে দাওয়া ও ব্যাবহার করতে হবে। রাসুলে করিম (সঃ) প্রথমে শক্তি সামর্থ নিয়ে বদরের ময়দানে গিয়েছেন। তারপর আল্লাহ তায়ালার নিকট দোয়া করেছেন।
@ ইবনে হাসেম
১৬ মার্চ ২০১৪ রাত ১০:৪২
143896
প্রবাসী মজুমদার লিখেছেন : আবু আশফাককে ধন্যবাদ অনুভুতির পুনরাবৃত্তি করার জন্য।
১২
193095
১৬ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৩৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : উপজেলা নির্বাচন আগে তিন দফাতেই হতে দেখেছি এবং সেটা হতো বিভাগ ভিত্তিক। কিন্তু এবার পাঁচদফা এবং একই সাথে প্রত্যেক জেলাতে প্রতিবার কোন না কোন উপজেলা নির্বাচন দেয়ার পিছনে এই দখলের পরিকল্পনাটি ছিল বলে মনে হয়। প্রথম দুইবার প্রচুর চেষ্টা করেও অনেক জায়গায় পরাজিত হয়ে সরকারী দল শেষ পর্যন্ত এই ব্যবস্থা নিয়েছে। আর নির্বাচনেরই দরকার কি?
১৬ মার্চ ২০১৪ রাত ১০:৪২
143897
প্রবাসী মজুমদার লিখেছেন : মরণ কামড় আওয়ামীলীগ দিবে এটি পরিকল্পিত। ওরা সব পারে। যে দেশে মানুষ গুলি করে হত্যা করলে বিচার হয়না। সে সরকারের কাছে আর কি আশা করা যায়।
১৩
193096
১৬ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৩৪
বিন হারুন লিখেছেন : ফেরাউন থেকে নিয়ে এ পর্যন্ত যত নেতা ধ্বংস হয়েছে সকলে ধ্বংস হওয়ার আগে জুলুম অত্যাচার করেছে. মহান রব কাউকে ক্ষমতা দিয়ে সম্মানী করেন আর কাউকে ধ্বংস করেন.
১৬ মার্চ ২০১৪ রাত ১০:৪৩
143898
প্রবাসী মজুমদার লিখেছেন : পৃথিবীতে সবচেয়ে বেশী বয়স্ক শয়তান। কাজেই তার সাগরেদরা বিপদে পড়লে তার হাতছানি সব সময় থাকেই। এজন্যই সব ফেরাউনদের মাঝে একটা মিল খুজে পাওয়া যায়।
১৪
193119
১৬ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৫৬
শেখের পোলা লিখেছেন : আল্লাহ এক মুহূর্তেই এ কুত্তা সামাল দিতে পারেন তবে কিছু মানুষকে কামড়াবার দরকারও আছে হয়ত৷ আর 'মহল্লায় আগুন লাগলে জুমোর ঘরও বাদ জায়না' তাই অনেক ভাল মানুষকেও শাস্তি পেতে হচ্ছে৷ অপেক্ষা করুন৷ হয়ত ধৈর্যের পরীক্ষাও হতে পারে৷ ধন্যবাদ৷
১৬ মার্চ ২০১৪ রাত ১০:৪৫
143899
প্রবাসী মজুমদার লিখেছেন : স্বাধীনতা আর মুক্তিযুদ্ধ এ দুটি এখন হাস্যকর বস্তু। কারন যারা স্বাধীনতার কথা বলে ওরাই আজ দেশের সবচেয়ে বড় শত্রু। মনে হয় দেশটি লুট করার জন্যই ওদের এত দেশপ্রেম। ধন্যবাদ।
১৭ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৪২
144292
শেখের পোলা লিখেছেন : শুধু দেশ প্রেম নয়! লুটে খাবার জন্যই স্বাধীনতার প্রয়োজন পড়ে৷ যারা বুঝেছিল তারা আজ ফাঁসীর অপেক্ষায়৷
১৫
193237
১৬ মার্চ ২০১৪ রাত ১১:০১
আব্দুল মান্নান মুন্সী লিখেছেন : তুখোড় রাজনীতিবিদ কাজী জাফর আর ডা: আব্দুল্লাহ মোহাম্মাদ তাহেরের সময় এ এলাকার মানুষজন শান্তিতে থাকলেও আজ যেন আপন ভুমিতে চৌদ্দগ্রামবাসী বড় অসহায়। জিম্মী।
*********************************
অনুভুতি ওয়ালাদের দমবন্ধ হওয়া অবস্থা
খোলা আকাশের নিচেও শ্বাস কষ্টে ভুগছি
চোখেও কেমন জানি ধূসর দেখছি
চারিদিকে গোধূলির অসময়ে হাতচ্ছানি
অসম্ভব নিরবতায় বুকের গভীরে ভীতু কম্পন
কি হতে যাচ্ছে এই স্বাধীন চরাচরে
আবারোকি স্বাধীনতার ছদ্ধাবরনেই পরাধীনতা?
মানবতার অপমৃত্যু দিবলোকে!
তুমি আমি স্বাধীনতার বাহুবন্ধনে বন্দি
বাকহীন বিকলাঙ্গ অবুঝ শিশু।

(ভাই কেমন আছেন..?)
১৬ মার্চ ২০১৪ রাত ১১:৪৪
143961
প্রবাসী মজুমদার লিখেছেন : আপনি কোথায়। আমি বাতি দিয়ে খুজছি। দুর মিয়া। এতদিন পরে আসলেন কেন? ধন্যবাদ কবিতার ভাষায় ক্ষোভ প্রকাশ করার জন্য।

কবিতার ভাষাই অন্যরকম। কি বলব। দারুন হয়েছে।
১৬
193291
১৭ মার্চ ২০১৪ রাত ০১:৫৬
মহি১১মাসুম লিখেছেন : আপনি খন্ডিত সত্য তথ্য বিভ্রান্তীকর। কাজী জাফরের আমলে চৌদ্দগ্রামে সহিংস রাজনীতি ছিলনা। কিন্তু আঃ তাহেরের আমলে গুনবতী অঞ্চলে আওয়ামী সমর্থকরা এলাকায় থাকতে পারেননি,ওল্টোভাবে এখন জামাত থাকতে পারেনা ।
আর কাজী জাফরের আমলে ভোট দিতে পেরেছেন কী?তবে এবারও পারেননি।
দয়া করে সত্য বলবেন।
ধন্যবাদ।
১৭ মার্চ ২০১৪ রাত ০২:৫২
143978
প্রবাসী মজুমদার লিখেছেন : জয়নাল হাজারীর পোষ্য কর্মগুলো প্রথম গুনবতীতে হামলা করে অস্থিতিশীল করে তোলে। সুরুজ মিয়াকে হত্যা করে।

বর্তমানের মত অতীতে কখনো ছিলনা। পুরো দেশটাই এখন একটা কারাগার। কারো সময়ে কি এমনভাবে কেউ গুলিবিদ্ধ হয়েছিল? পুরো দেশটিতে আজ বিচার ব্যবস্থা থেকে শুরু করে সব জায়গায় অরাজকতা। ভোট কেন্দ্রগুলো পুলিশ ছত্রছায়ায় আওয়ামী সন্ত্রাসীদের দখলে ছিল। ভোটের আগের দিন অস্ত্রের মহড়া হয়েছে।
১৭
193431
১৭ মার্চ ২০১৪ দুপুর ১২:০৭
মোঃজুলফিকার আলী লিখেছেন : হে প্রভু! আমাদের আর ভিক্ষার দরকার নেই। তুমি এবার কুত্তা সামলাও। "
..... অনেক সুন্দর লিখেছেন। ধন্যবাদ।
১৭ মার্চ ২০১৪ দুপুর ০১:৫৫
144149
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ আপনাকে এ আ্ড্ডায় আলোচিত বিষয়ে সমর্থন দেয়ার জন্য।
১৮
193646
১৭ মার্চ ২০১৪ রাত ০৮:২৪
সাদাচোখে লিখেছেন : মাস্তানের মাস্তানী যত বাড়ে - তার দিন ও তত তাড়িতাড়ি প্রান্ত সীমায় পৌছে। চালাকি ভাল কিন্তু অতি চালকির জন্য গলায় দড়ি পড়ে।

শেখ হাসিনা ও তার দলের নর্তন ও কুর্দন ও দিনকে দিন বাড়ছে - সো সাধারন মানুষ নিশ্চিত হতে পারেন - সময় শেষ হয়ে আসছে।
১৭ মার্চ ২০১৪ রাত ০৮:৩৬
144316
প্রবাসী মজুমদার লিখেছেন : ১৯৭৫ এর মতই যাতনার যাতাকলে পিস্ট মানুষেরাি সিদ্ধান্ত নিয়ে রেখেছে তোর বিদায়ে ইন্নালিল্লাহে পড়বোনা...।
১৯
193979
১৮ মার্চ ২০১৪ দুপুর ০১:০০
নিভৃত চারিণী লিখেছেন : শান্তির মায়ে মইরা গেছে। কিচ্ছু বলার নাই আর। Worried
১৮ মার্চ ২০১৪ দুপুর ০১:২৯
144570
প্রবাসী মজুমদার লিখেছেন : ঠিকই বলেছেন। ছোটবেলার সেই গায়ের স্মৃতিরা আজ আত্মহত্যা করেছে। রাজনীতি সমাজনীতি সবই জলে গেল।

ধন্যবাদ।
২০
194067
১৮ মার্চ ২০১৪ দুপুর ০৩:৪১
বুঝিনা লিখেছেন : পুরা বাংলাদেশই এখন এক রক্তাক্ত জনপদের নাম
১৮ মার্চ ২০১৪ বিকাল ০৪:১৩
144655
প্রবাসী মজুমদার লিখেছেন : এটাই বাস্তবতা। সবাই প্রতিটি উপজেলা হতে চিত্র তুলে ধরা দরকার।
২১
198476
২৬ মার্চ ২০১৪ রাত ১০:৪২
সালাহ খান লিখেছেন : শুধু চৌদ্দগ্রাম নয় , আজ পুরো বাংলা এক একটি মৃত্যু পুরীতে পরিনত হয়েছে । আজ সবাই মুক্তি চায় , জালিমের শাসন থেকে মুক্তির অপেক্ষা......লিখনীর জন্য শুভেচ্ছা
২৪ এপ্রিল ২০১৪ রাত ১০:০৬
161134
প্রবাসী মজুমদার লিখেছেন : এটিই বাস্তবতা। ধন্যবাদ। দু:খিত খুব দেরীতে উত্তর দেয়ার জন্য।
২২
212842
২৪ এপ্রিল ২০১৪ রাত ০৮:৩৭
অজানা পথিক লিখেছেন : চোদ্দগ্রামের গল্প শুনে ইর্ষা হচ্ছে।
সালাম জানাই লেখক সহ সকল চৌদ্দগ্রামবাসীকে। চোদ্দগ্রামের সকল ক্ষনজন্মা পুরুষদের।
২৬ এপ্রিল ২০১৪ রাত ১০:৫৩
161914
আহ জীবন লিখেছেন : আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
২৬ এপ্রিল ২০১৪ রাত ১১:৪৩
161955
প্রবাসী মজুমদার লিখেছেন : আমায় এত রাতে কেনে ডাক দিলী

অনেকদিন পর...। ধন্যবাদ। ভাল লাগল আমাকে খুজে বের করার জন্য।
২৩
212890
২৪ এপ্রিল ২০১৪ রাত ১০:০৭
প্রবাসী মজুমদার লিখেছেন : আমায় এত রাতে কেনে ডাক দিলী

অনেকদিন পর...। ধন্যবাদ। ভাল লাগল আমাকে খুজে বের করার জন্য।
২৪
213679
২৬ এপ্রিল ২০১৪ রাত ১০:৫৭
আহ জীবন লিখেছেন : টুডে ব্লগে আমাকে সর্ব প্রথম প্রিয় করে নেয়ায় আপনাকে অন্তরের গভীর থেকে শ্রদ্ধা জানাই।

আমার বাড়ি ও চৌদ্দগ্রাম এ।
২৬ এপ্রিল ২০১৪ রাত ১১:৪৪
161956
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ। ভাল লাগল। আমি চাই এখানে সবাই লিখক হোক। ব্লগ আড্ডা হোক সাহিত্য চর্চার প্রাণকেন্দ্র।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File