এবারের রমজানে একটি আশংকা

লিখেছেন লিখেছেন সালমান আরজু ১৯ মে, ২০১৪, ১০:৩৯:১০ রাত

বিশ্বকাপ ফুটবলের ২য় রাউন্ড আর মাহে রমজান শুরু হবে যুগপৎভাবে। যেহেতু এবারের বিশ্বকাপ ফুটবল হবে ব্রাজিলে তাই সময়ের হিসেব অনুযায়ী সবগুলো খেলাই পড়বে বাংলাদেশ সময় রাতের বেলায়। রমজানের রাতটি ইবাদতের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তারাবীহ, সেহরি, তাহাজ্জুদ এই সবগুলো ইবাদতই রমজানের রাতের বেলায় করতে হয়। কিন্তু বিশ্বকাপ ফুটবল নিয়ে বাংলাদেশে যে উত্তেজনা প্রতিবার লক্ষ্য করা যায়, এবার যদি সেরকমের কিছু করা হয়; রমজানের পবিত্রতা যে মারাত্মকভাবে ব্যাহত হবে তা বলার অপেক্ষা রাখে না। অথচ আমাদের মত ইসলামিস্টদের জীবনে রমজান প্রতিবারই একটা প্রভাব রেখে যায়। কিন্তু বিশ্বকাপ নিয়ে মাতামাতির কারণে না জানি এবার আমাদের আমলের জায়গায় কোন ঘাটতি তৈরি হয়!

বিশ্বকাপ ফুটবল খেলা দেখা, এই টুর্নামেন্ট নিয়ে মাতামাতি করা, সেকুলার চিন্তার সাথে নিজের স্মার্টনেস ধরে রাখার মানসিকতা-এসবের কতদূর পর্যন্ত ইসলাম অনুমোদন করে তা আমাদের অনেকেরই জানা নেই। তবে এটা ঠিক একজন মোমিনের জীবনের আল্টিমেট লক্ষ্যের সাথে এই বিষয়গুলোর সম্পর্ক প্রমাণ করা কোরআন হাদিসের আলোকে মোটামুটি দুরূহ।

আল্লাহপাক যেন আমাদের সবাইকে এবারের রমজানের যাবতীয় ফায়দা হাসিলের তাওফিক দান করেন। রাসুল পাক সঃ প্রতিবার রজব মাস আসলেই দোয়া করতেন-

اَللّهُمَّ بَارِكْ لَنَا فِى رَجَبَ وَ شَعْبَانَ وَ بَلِّغْنَا رَمَضَان

‘হে আল্লাহ্‌, রজব ও শাবানের বরকত আমাদের দান কর আর রমজান পর্যন্ত পৌছার তাওফিক দান কর।‘

আসুন, সবাই এই দোয়ার পাশাপাশি দোয়া করি বিশ্বকাপ ফুটবলের ঢামাঢোলে যেন রমজানকে গুরুত্ব দিতে ভুলে না যাই। রমজানের সবটুকুন ফায়দা যেন নিতে পারি। আল্লাহপাক আমাদেরকে সেই তাওফিক দান করুন। আমিন।

বিষয়: বিবিধ

১২২৫ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

223533
১৯ মে ২০১৪ রাত ১১:০৬
মেঘ ভাঙা রোদ লিখেছেন : ইনশাল্লাহ কিছুই হবে না।
২১ মে ২০১৪ সকাল ০৮:০৪
171324
সালমান আরজু লিখেছেন : আমলের জায়গায় কোন ঘাটতি?
223546
১৯ মে ২০১৪ রাত ১১:৫৪
সুশীল লিখেছেন : মেঘ ভাঙা রোদ লিখেছেন : ইনশাল্লাহ কিছুই হবে না।
223688
২০ মে ২০১৪ দুপুর ১২:২৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আশংকাটি সত্যি। কিন্তু যারা সত্যিই রমজানের ফজিলত সর্বোচ্চ ভাবে নিতে চান এটি তাদের জন্য কোন সমস্যা নয়।
223823
২০ মে ২০১৪ বিকাল ০৫:০৫
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : সত্যিই তাই। এ আশংকা আমারও।
225648
২৪ মে ২০১৪ রাত ০৮:১১
FM97 লিখেছেন : সচেতনমূলক পোষ্ট! ধন্যবাদ।
তাছাড়া এবারের ফুটবল খেলার উদ্ভোদনী অনুষ্ঠানে চোখ না রাখাই ভালো, afterall Brazil এ তো তাই...samba dance dekhe Iman nosto korar dorkar nai...

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File