ভ্রমণঃ যা করছি আর যা করা উচিত (As an Islamist)

লিখেছেন লিখেছেন সালমান আরজু ২১ ফেব্রুয়ারি, ২০১৪, ০৮:৪১:৪৮ রাত

আমার একটা পর্যবেক্ষণ হল, আমরা অনেকেই বিশেষ করে শীতকালে বিভিন্ন যায়গায় ভ্রমণ করতে গিয়ে নিজেদের ঈমান-আমল বৃদ্ধি না করে বরং আরও কমিয়ে আসি। আমি নিজের বাসা বাড়িতে থাকাকালীন সময়ে নামাযের প্রতি যেরকম মনোযোগী, কোথাও বেড়াতে গেলে দেখা যায় তা অনেক কমে যায়। আমার আশে পাশের অনেককে দেখেছি একই ধরনের পরিস্থিতিতে পড়তে। একজন Islamist এর জন্য প্রতিটি কাজ এমন হওয়া উচিত যেন তার দিন দিন নৈতিক আর আধ্যাত্মিক উন্নতি সাধিত হয়। কিন্তু বেড়ানো বা কোন যায়গায় ভ্রমণ করতে গেলে দেখা যায় উন্নতির চেয়ে অবনতি হয়ে থাকে বেশি। তাহলে, প্রশ্ন জাগে আমরা কি বেড়াতে যাব না? পিকনিক-টিকনিক এসব কি আমরা করতে পারব না? ইসলাম কি এসব নিষেধ করেছে?

উত্তর হল, ‘না’।

ইসলাম এসবে নিষেধ করে নাই। যেহেতু ইসলাম একটা complete code of life, সেহেতু ভ্রমণ বা বেড়ানোর ব্যাপারে কিছু ইসলামিক নীতি থাকবে। শরিয়ার একটা কমন নীতি হল কাজের নিয়ত আর পদ্ধতি হতে হবে ইসলাম সম্মত উপায়ে। তার মানে আমরা Islamist রা কোথাও বেড়াতে গেলে নিয়ত থাকতে হবে আল্লাহর satisfaction অর্জন আর যাবতীয় কাজ করতে হবে ইসলামি সিস্টেম অনুযায়ী।

এই বিষয়গুলো নিয়ে আলোচনা করার পর কোন কোন ইসলামিস্ট বলেন, আমি তো বেড়াতে যাই- আল্লাহপাকের সৃষ্টির সৌন্দর্য দেখতে, ঐ এলাকার মানুষের ইসলাম সম্পর্কে ধ্যান-ধারণা কেমন তা জানতে, ঐ পর্যটন এরিয়াগুলোতে যে সব বেহায়াপনা হয় তা দূর করার কৌশল উদ্ভাবন করতে ইত্যাদি।

এরকম হলে তো অবশ্যই ভাল। কিন্তু আমরা ক’জন এই নিয়তে বেড়াতে যাই? যেমন ধরেন, আপনি ওহদের প্রান্তরে বেড়াতে গেলেন! তখন কি শুধুই কিছু ছবি তুলে চলে আসবেন? এই ভ্রমণ কি আপনার ঈমান-আমল বৃদ্ধিতে কোন সহায়ক হবে না?

আমাদের সেকুলার সোসাইটিতে লোকজন যেসব কারণে বেড়াতে যায় তার মধ্যে উল্লেখযোগ্য হল রোমাঞ্চ, বিশ্রাম, একগুয়েমি থেকে মুক্তি, নেটওয়ার্কিং, দেখা, জানা, শেখা ইত্যাদি। এর সাথে নৈতিক বা আধ্যাত্মিক উন্নতির বিষয় তেমন একটা জড়িত নয়। কিন্তু ইসলাম সম্মত উপায়ে বেড়ানোর জন্য কিছু tools develop করা এখন খুব বেশি দরকার। আমরা যারা সোসাইটিকে ইসলামাইজ করতে চাই, তাঁদের উচিত বেড়ানোর একটা ইসলামিক সিস্টেম তৈরি করা। কেন বেড়াতে যাব, কী কী করব, কিভাবে করব, এই ভ্রমণ কিভাবে আমার spiritual development এ হেল্প করবে – এই প্রশ্নগুলোর উত্তর খোঁজা দরকার। বেড়ানোর ইসলামিক নীতিমালা কী, তা নিয়ে পড়াশুনাও প্রয়োজন।

[প্লিজ, আমার মেসেজ রিসিভ করতে না পারলে অন্তত ভুল বুঝবেন না। আমি কোন রিজিডিটির কথা বলছি না। ]

বিষয়: বিবিধ

১২২৮ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

180342
২১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৮:৪৭
অজানা পথিক লিখেছেন : যথার্থই বলেছেন। আল্লাহ আপনার কলমকে আর ও শানিত করুন
২১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৮:৫২
133274
সালমান আরজু লিখেছেন : আল্লাহপাক আপনার দোয়া কবুল করুন। আমিন।
180442
২১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:৪১
মাটিরলাঠি লিখেছেন : জাজাকাল্লাহু খাইরান।
180478
২২ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০১:১১
প্যারিস থেকে আমি লিখেছেন : যাযাকুমুল্লাহ।
198747
২৭ মার্চ ২০১৪ দুপুর ০৩:৫৪
ক্যরিয়ার স্পেশালিস্ট লিখেছেন : ভালো লাগলো
২১ মে ২০১৪ সকাল ০৮:০৫
171325
সালমান আরজু লিখেছেন : মোবারকবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File