চিন্তার ফিল্টারিং

লিখেছেন লিখেছেন সালমান আরজু ১৪ জানুয়ারি, ২০১৪, ১২:৪০:৫১ দুপুর

বাংলাদেশে ইসলাম, ইসলামী আন্দোলন, বিপ্লব নিয়ে ইদানিং অনেকেই বেশ ক্রিয়েটিভ কিছু চিন্তা ভাবনা করছেন। ভাল লাগে এসব শুনলে। যুগের পরিবর্তনের সাথে সাথে ইসলাম প্রতিষ্ঠার এই আন্দোলনে নতুন নতুন উপায় আর উপকরণ যোগ করার ব্যাপারে যুক্তিগুলো খুবই জোরালো। এ আন্দোলন আগে যেসকল বিষয় নিয়ে চিন্তাও করে নাই, এখন সেগুলো কাজে লাগানোর মত সুযোগ তৈরি হয়েছে। একটা উল্লেখযোগ্য বিষয় হল, এই ক্রিয়েটিভ চিন্তাগুলোর মাঝে এক ধরনের heterogeneity তৈরি হয়েছে। অথচ হোমজেনাস না হলে কিন্তু এই চিন্তাগুলো কাজে লাগান সম্ভব হচ্ছে না।

কেউ হয়তো খুব বেশি একাডেমিক দৃষ্টিকোণ থেকে কোন একটা আইডিয়া তৈরি করছেন, কেউ শ’রিয়ার আলোকে নতুন কিছু করার কথা বলছেন, কেউবা আবার রাজনৈতিক এঙ্গেল থেকে কথা বলছেন, অনেকেই হয়তো বাংলাদেশের সামাজিক বাস্তবতার আলোকে কথা বলছেন। যার ফলে হেটারোজেনিটি তৈরি হচ্ছে। কিন্তু homogeneous চিন্তা করতে হলে অবশ্যই এগুলোর ফিল্টারিং দরকার আছে। আর ফিল্টারিং করতে হবে একমাত্র কোরআন ও সুন্নাহর আলোকে।

আমার পর্যবেক্ষণ হল, আমরা সবাই শ’রিয়ার মূলনীতি অনুধাবনে সমান দক্ষ হয়ে উঠতে পারি নি। জানা এবং পড়াশুনার এখনও অনেক কিছুই আছে। আল্লাহপাক আমাদেরকে আরও তাওফিক দান করুন। আমিন।

বিষয়: বিবিধ

১২২৯ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

162377
১৪ জানুয়ারি ২০১৪ দুপুর ০১:০১
জেদ্দাবাসী লিখেছেন : ইসলামী আন্দলোনের সবচেয়ে সুবিধাটা হলো লক্ষ্য স্থির করা আছে। রাস্তায় চলতে চলতে যেমন বাঁক নিতে হয় এখানেও সময় এবং স্থান বুঝে এগিয়ে যেতে হবে। তবে আপনার সাথে কন্ঠ মিলিয়ে বলতে চাই অবশ্যই ফিল্টারিং করতে হবে একমাত্র কোরআন ও সুন্নাহর আলোকে।

যাজ্জাকাল্লাহ খায়ের

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File