দুর্নীতির কোন শেষ হবে না

লিখেছেন লিখেছেন সালমান আরজু ২১ এপ্রিল, ২০১৩, ১২:০৪:৪৫ রাত

ওয়াশিংটনের diplomatic zone এ পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, ট্র্যাফিক আইন লঙ্ঘন করে গাড়ি পার্ক করেন সে সকল diplomat যাদের দেশের দুর্নীতির সূচক খুবই বেশি। শুধু তাই নয়, যে দেশ দুর্নীতিতে যত এগিয়ে সে দেশের জনগণের ঘুষ প্রদানের প্রবণতাও তত বেশি!

কয়েক বছর আগে ট্রেনে ভ্রমন করছিলাম ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের একজন পদস্থ কর্মকর্তার সাথে। তিনি জানালেন, তত্ত্বাবধায়ক সরকারের সময় নাকি তাদের income (!) অনেক বেড়ে যায়। কারন হিসেবে তিনি বললেন, তখন ফায়ার সার্ভিস related আইনগুলোর প্রয়োগটা নিশ্চিত করার চেষ্টা করা হয়। ফলে এমন অনেক প্রতিষ্ঠানেও তারা পরিদর্শন করেন, যেখানে অগ্নি নির্বাপক ব্যবস্থাপনা খুবই দুর্বল বা একেবারেই নেই বললেই চলে। তখন প্রতিষ্ঠানের মালিক পক্ষ পরিদর্শনকারী কর্মকর্তাকে বড় ধরনের ঘুষ অফার করেন, যাতে মামলা-মকদ্দমা আর নতুন করে অগ্নি নির্বাপক যন্ত্রপাতি কেনার ঝামেলা থেকে মুক্তি পেতে পারেন। এতে করে দেখা যায় পরিদর্শনকারী কর্মকর্তা আর প্রতিষ্ঠানের মালিকপক্ষ উভয়ই লাভবান হন।

দেখা যাচ্ছে, আইন প্রয়োগ করতে গিয়ে ঘুষের পরিমাণ বেড়ে যাচ্ছে!

সম্প্রতি সরকার দেশব্যাপী জামায়াত-শিবিরের বিরুদ্ধে গ্রেফতার আর দমন অভিযান চালানোর কারনে পুলিশ বিভাগে সবারই income (!) বেড়ে গেছে। কয়েকমাস আগে আমার পরিচিত ২জন ছাত্রকে রাস্তা থেকে পুলিশ ধরে নিয়ে শিবির বলে থানায় হাজির করে। পরে অনেক দেন-দরবার করে তাদেরকে ছাড়ানোর ব্যবস্থা করা হয়। আর বিনিময় তো কিছু একটা লেগেছিল!!

আরেকজনকে পুলিশ মিছিলে হামলার পর ধরাশায়ী করে ফেলে এবং প্রথমে গুলি করে তার কাছ থেকে মানিব্যাগ নিয়ে নেয়। এরপর তাকে বলে, মোবাইল না দিলে আবার গুলি করবে। বেচারা মোবাইলও দিয়ে দেয়। কিন্তু গ্রেফতার এড়াতে পারে না। পরে থানা থেকে গুলিবিদ্ধ অবস্থায় মোটা অংকের টাকা দিয়ে তাকে ছাড়িয়ে আনা হয়।

আমার এক কাছের বন্ধুকে তার কর্মস্থল থেকে গ্রেফতার করে জামায়াত শিবির বলে অনেকগুলো মামলা দিয়ে কোর্টে চালান করে দেয়। থানায় তার মোবাইল রেখে দেয়। বেচারা ৩ মাস জেল খেটে পরে থানায় গিয়ে মোবাইল নিয়ে আসে। কিন্তু তার মোবাইলের নতুন ব্যাটারি পরিবর্তন করে পুরাতন একটা ব্যাটারি দিয়ে দেয়া হয়, আর রেখে দেয়া হয় মেমরি কার্ড।

এই হল দেশের আইন প্রয়োগের অবস্থা!

সুতরাং প্রচলিত সিস্টেমে যতই দুর্নীতি কমানোর শ্লোগান আর প্রচারণা চালানো হোক না কেন, দুর্নীতি বেড়েই চলছে, চলবে............

তাই সিস্টেমের পরিবর্তন অনিবার্য।

বিষয়: বিবিধ

১৩৬৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File