রাজনৈতিক স্থিতিশীলতা তথা দেশের স্থিতিশীলতা ও উন্নয়নের ধারাবাহিকতা

লিখেছেন লিখেছেন পরিবর্তন ০২ জানুয়ারি, ২০১৩, ১০:৫০:২১ সকাল

আমি ব্লগে নতুন তাই সবাই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

আজকে বাংলাদেশের রাজনৈতিক যে পরিস্থিতি বিরাজমান তা সচেতন যে কোন নাগরিকের জন্য দুঃশ্চিন্তা ও উৎকণ্ঠার বিষয় হয়ে দাঁড়িয়েছে।

আমরা সর্বদা আতঙ্কগ্রস্ত, না জানি কি হয়! কখন কি যে হয়! যা আমাদের প্রতিদিনের জীবনযাত্রায় প্রভাব ফেলছে।

আমাদের এই দেশে হাজারো সমস্যা বিদ্যমান। সব সমস্যা রাতারাতি সমাধান সম্ভব নয় কিন্তু রাজনৈতিক ঐক্য ও স্থিতিশীলতা থাকলে তা হয়ত ৫/১০ বছরে সম্ভব।

আমাদের দেশের জনগণের মৌলিক অধিকারগুলো আমরা কতটা নিশ্চিত করতে পেরেছি?

অন্ন, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা, শিক্ষা (এই ৫টি ছোটবেলায় পড়েছি) এখন বিনোদনকেও এর সাথে ধরা হয়। কিন্তু কমর্সংস্থানকে বিবেচনা করা হয় না, অথচ এর মাধ্যমেই অন্যগুলোর সমাধান সম্ভব। এর জন্য প্রয়োজন রাজনৈতিক ঐক্য ও স্থিতিশীলতা।

দ্রব্যমূল্যের অস্থিতিশীলতা আমাদের দেশের ৯৫% জনগণকে আতঙ্কিত করে রেখেছে। যারা বেশিরভাগই নিস্বঃ, অসহায়, দরিদ্র, নিম্নবিত্ত কিংবা মধ্যবিত্ত। এর জন্য প্রয়োজন রাজনৈতিক ঐক্য ও স্থিতিশীলতা।

আমাদের বতর্মান সাধারণ শিক্ষা ব্যবস্থা সনাতন ও ঘুণে ধরা যা আমাদের বিশ্ব প্রতিযোগীতায় দাড় করাতে পারছে না। আজ একজন শিক্ষার্থী মাস্টার্স পাশ করার পর চাকুরী পাচ্ছে না। তাকে এমবিএ নামক স্পেশাল ডিগ্রী আলাদাভাবে নিতে হচ্ছে, তারপরতো কাজের অভিজ্ঞতা, চাচা/মামা/খালু/দুলাভাই, টাকা পয়সা, রেফারেন্সতো লাগবেই। এর জন্য প্রয়োজন রাজনৈতিক ঐক্য ও স্থিতিশীলতা।

আজ আমাদের পার্শ্ববর্তী দেশ যখন বিজ্ঞান/তথ্যপ্রযুক্তিতে মহাকাশ জয় করতে যাচ্ছে সেখানে আমাদের একটা ছোট মিসাইল বানানোর মত ক্ষমতা হয়নি। যা আমাদের পার্শ্ববর্তী দেশ হিসেবে কমবেশী সক্ষমতা অর্জন করার কথা ছিল। এর জন্য প্রয়োজন রাজনৈতিক ঐক্য ও স্থিতিশীলতা এবং দূরদর্শীতা।

যাক বেশী কথা বলা যাবে না আর একটি বিষয় লিখে শেষ করছি-

প্রধান ২ রাজনৈতিক দল আজ ক্ষমতার মোহে রাজপথে সংঘর্ষে লিপ্ত (প্রকাশ্যে দিবালোকে যেভাবে প্রতিপক্ষকে রাজপথে খুন করা হয়) এবং তারা যে আদর্শকে ধারণ করে আছে/বা যে আদর্শের কথা তারা প্রচার করেন তাতে করে তাঁরা যদি জীবিত থাকতেন তাহলে লজ্জায় তাঁরা মারাই যেতেন এব্ং আফসোস করে বলতেন এ জন্যই কি দেশ স্বাধীন করেছিলাম?

আজ আমাদের কাছে বঙ্গবন্ধুর/শহীদ জিয়ার কোন মূল্য নেই (মাফ করবেন, উপরোক্ত ঘটনার পরিপেক্ষিতে), তাঁদের উপযুক্ত মূল্যায়ন না করে ঘৃণা করতে শিখেছি শুধু আপনাদেরই অপরাজনীতির কারণে। কারণ আপনাদের এই দলগুলের জন্মদাতা তাঁরা। অথচ তাঁরা ছাড়া বাংলাদেশকে কল্পনা করা যায় না, মুক্তিযুদ্ধ কল্পনা করা যায় না, স্বাধীনতা শব্দটা কল্পনা করা যায় না।

তাঁদেরকে পূজিঁ করে জনগণের কাছে বিতর্কিত করবেন না। আমরা মুক্তিযুদ্ধ দেখিনি আমরা এগুলো বুঝিনা।

দেশে এখন কোন বয়সের জনসংখ্যা বেশী আছে? দেশে এখন কোন বয়সের জনসংখ্যা বেশী হবে? তাদের মতামতের মূল্যায়ণ করুন।

আমরা এগিয়ে যেতে চাই, আমরা বতর্মান সমস্যার সমাধান চাই।

শেষ কথা-

আর আপনারা যেহেতু ক্ষমতার লোভ ছাড়তে পারবেন না (পারলে তো রাজপথে সহিংস হতেন না) সেহেতু সর্বদলীয় সরকার গঠন করুন, আসন জেতার ভিত্তিতে ক্ষমতা ভাগাভাগি/বন্টন করুন।

আর তা ও যদি না পারেন তাহলে স্বাগতম (সেনা সমর্থিত) "তত্তাবধায়ক সরকার- এই মুহূর্তে দরকার" কমপক্ষে ২০ বছরের জন্য (এই ফাকে কলুষিত রাজনীতি নিষ্কলুষিত হোক)

(বি: দ্র: উপরোক্ত আলোচনা কেউ কষ্ট পেয়ে থাকলে মাফ করবেন। পরিস্থিতি এ ধরনের চিন্তা-ভাবনা উদ্রেক করছে, সমাধান প্রয়োজন সমাধান করুন, আজ এ সরকার কাল ঐ সরকার এভাবে হবে না আমাদের অনেক জরুরী বিষয়ে সিদ্ধান্ত ও ঐক্যমত্য প্রয়োজন। যত দেরী করব তত বেশী ক্ষতিগ্রস্থ হব)

বিষয়: রাজনীতি

৯২৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File