অখন্ড শ্রীলংকাকে নিয়ে উদ্ভুত কিছু প্রশ্ন

লিখেছেন লিখেছেন সূর্য রশ্মি ২২ মার্চ, ২০১৩, ১২:০১:১২ রাত

২০০৯ সালে শ্রীলংকা সরকারের সাথে তামিল টাইগারদের (LTTE) একটা যুদ্ধ হয়। শ্রীলংকার প্রেসিডেন্ট মাহেন্দ্র রাজাপক্ষের অসীম সাহসি দৃঢ়তায় তামিল টাইগাররা পরাজিত হয় এবং সেই যুদ্ধে তামিল টাইগার প্রধান ভেলুপিল্লাই প্রভাকরণ মারা যায়। এখানে লক্ষ্যনীয় বিষয় হলো রাজাপক্ষে যখন তামিল বিদ্রোহ দমন করার জন্য সেনাবাহিনী পাঠান তখন তামিল বিদ্রোহীরা তাদের অঞ্চলের সাধারন লোকদের দিয়ে একটি প্রতিরোধ ব্যুহ গঠন করে যার লক্ষ্য ছিল সাধারন জনগনকে ঢাল হিসেবে ব্যবহার করে তামিল অঞ্চলটিকে স্বাধীন করা। সেইদিন সেনাবাহিনীর গুলিতে অনেক সাধারন তামিল জনগন মারা যায় (ভারত সরকার অবশ্য এ ঘটনার জন্য তাকে যুদ্ধাপরাধী মনে করে কিন্তু নানা মতবিরোধের কারনে মামলা করতে পারছেনা) কিন্তু দেশটি ভাঙ্গনের হাত থেকে রক্ষা পায়। সেইদিন যদি এ ঘটনা না ঘটত শ্রীলংকার একটি অংশ বিচ্ছিন্ন হয়ে যেত। অখন্ড শ্রীলংকাকে রক্ষা করার জন্য সেই দেশের প্রেসিডেন্ট রাজাপক্ষকে সাধারন জনতা বীর হিসেবে গ্রহণ করে।

এখন প্রশ্ন হচ্ছে....

১. তামিল অংশটুকু যদি সেইদিন স্বাধীন হয়ে যেত তাহলে সেই স্বাধীন ভূখন্ডটির ইতিহাস কাদেরকে হিরো মনে করত?

২. মাহেন্দ্র রাজাপক্ষকে কি তারা যুদ্ধাপরাধী হিসেবে মনে করত?

৩. তামিল অঞ্চলের যেই জনসাধারনগুলো অখন্ড শ্রীলংকায় বিশ্বাস করত যারা শ্রীলংকা রক্ষার জন্য সরকার এবং সেনাবাহিনীকে নৈতিক সমর্থন অথবা কেউ কেউ যদি প্রকাশ্য সহযোগীতা করত তারাও কি রাজাকার টাইপ কিছু হত? এবং তাদের বিচার হওয়াটা সকল দেশের জনগন কিভাবে দেখতেন?

৪. তামিল টাইগারদের নিরীহ মানুষদের দিয়ে গড়া মানবপ্রাচীরকে উপেক্ষা করে যে সেনা অভিযান চালানো হলো সেটাকে বাংলাদেশসহ সকল দেশ কিরুপে দেখছেন? এখানে উল্লেখ্য সরকার সেইদিন যদি সাধারন জনতার কিছু অংশকে গুলি করে না মারত শ্রীলংকা অখন্ড থাকত কিনা সন্দেহ।

৫. তামিল টাইগার (LTTE) একটা সন্ত্রাসী সংগঠন এটা সারাবিশ্বে স্বীকৃত। কেন তারা সন্ত্রাসী সংগঠণ? তারা তো মুক্তিযোদ্ধা। তারা তাদের অঞ্চলকে স্বাধীন করার জন্য সংগ্রাম করেছে। তাদেরকে মুক্তিযোদ্ধার দল হিসেবে সম্মানিত করতে প্রধান বিতর্কটা কোনখানে?

৬. রাজাপক্ষ একজন দক্ষ এবং সাহসী প্রেসিডেন্ট হিসেবে সকল শ্রীলংকাবাসীর মন জয় করে নিয়েছে। যদি তামিল অঞ্চলটি স্বাধীন হয়ে যেত তাহলে সেখানকার ভবিষ্যৎ প্রজন্ম রাজাপক্ষকে কি নিষ্ঠুর খুনি, রক্ত পিপাসু হিসেবে চিহ্নিত করত? কিন্তু বর্তমানে কিন্তু তাকে সকল শ্রীলংকাবাসী অন্যায়ের সাথে আপোষহীন নেতা মনে করে। একই লোক সম্পর্কে দুই ধরনের মনোভাব তাহলে সত্য কোনটা?

বিষয়: বিবিধ

১৪৪২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File