সঠিক ইতিহাস একটি জাতির সঠিক অনুপ্রেরণা

লিখেছেন লিখেছেন সূর্য রশ্মি ২৭ ফেব্রুয়ারি, ২০১৩, ০৭:২৫:৩০ সন্ধ্যা

একাত্তরে মুক্তিযুদ্ধে নিহতদের সংখ্যাতত্বনিয়ে সৃষ্ট ধ্রুমজালে আজও আবদ্ধ হয়ে আছে গোটা জাতি। এ ধোঁয়া সহসা কাটবে কিনা বলা খুবই মুশকিল। কেউ কেউ মনে করতে পারেন ত্রিশ লাখ মারা না গিয়ে যদি তিন লাখ মারা গিয়ে থাকেন সেটা কি খুব কম পরিমানে মনে হয়? না অবশ্যই নয়। মৃতের সংখ্যা বেশি না কম এটার থেকে মূল বিষয় হলো অন্যায়ভাবে যদি একজনও মারা যায় সেটা অবশ্যই অপরাধ। এটার জন্য কখনোই দেশের মানুষের কাছে ক্ষমা পাওয়া যাবেনা আর আল্লাহ পাকের কাছেতো নয়ই। গণহত্যাকান্ড একটি জঘন্য অপরাধ। এ অপরাধের শাস্তি যদি পৃথিবীতে না হয় অবশ্যই শেষ বিচারের দিন হবে কোন সন্দেহ নেই।

তবে বিষয়টা যখন ইতিহাসে লিপিবদ্ধ করতে হবে তখন অবশ্যই সংখ্যাতত্বটা একটা গুরুত্বপূর্ণ ফ্যাক্টর। ইতিহাসের কাজ হলো উল্লেখিত সময়ে ঠিক কি কি কাজ হয়েছে তা লিপিবদ্ধ করা। যদি ত্রিশ লক্ষ মানুষ মারা যায় তাহলে সেটা অর্ন্তভুক্তিকরন করতে হবে আর যদি তিনলাখ মারা যায় সেটাও উল্লেখ করতে হবে। ইতিহাসের উদ্দেশ্য হলো ভবিষ্যত প্রজন্মকে ঘটনা সম্পর্কে ওয়াকেফহাল করা। যাতে তারা বিষয়বস্তু সম্পর্কে জানতে পারে এবং তা থেকে শিক্ষা নিতে পারে। ইতিহাসে যদি কোন ঘটনার এককলামও অতিরঞ্জিত করে লেখা হয় সেটার খুব খারাপ প্রভাব পড়ে ভবিষ্যত প্রজন্মের উপর। তারা একটা মিথ্যা জানা নিয়ে বড় হয়। ইতিহাস বিকৃতি স্বাধন একটা মারাত্নক অপরাধ। মানুষের মনমস্তিস্ক একটি অদ্ভুত জিনিস। কোন একটি সাধারন ঘটনা তার জীবনকে আমূল পরিবর্তন করে দিতে পারে। সেই পরিবর্তন ভালও হতে পারে আবার খারাপও হতে পারে। যে জিনিসটা জানা নিয়ে একটা মানুষ বড় হয়, জীবনের একপর্যায়ে যখন সে জানতে পারে সে যা জানে তার কোন সত্যতা নেই মূহুর্তের মধ্যে তার মন ভেঙ্গে যেতে পারে, তার নিজের উপর সে বিশ্বাস হারিয়ে ফেলে। এর প্রভাব ক্রমেই ব্যাক্তিগত থেকে শুরু করে পারিবারিক, সামাজিক, রাষ্ট্র এবং পরে জাতীয় পর্যায়ে গিয়ে পতিত হবে।

তাই ইতিহাস রচয়িতাদের ইতিহাস রচনার ক্ষেত্রে সত্যের উপর নির্ভর করা উচিত। এক কে দশ বানানো বা দশ কে এক বানানোর মত ঘৃন্য কাজ অবশ্যই পরিহার করতে হবে। একটি ইতিহাস কোন বিশেষ পক্ষের জন্য নয় বরং সমগ্র দেশ ও জাতির জন্য। যেকোন বিষয়ের সঠিক ইতিহাস জানা সকল নাগরিকের অন্যতম অধিকার। মুক্তিযুদ্ধ বাংলাদেশের মানুষের জন্য অনুপ্রেরণা। তাই এই ইতিহাস সঠিক ও নির্ভূল হবে এটাই আমাদের কাম্য। আবেগের বশবর্তী হয়ে তথ্য বিকৃতি বা গোপন রাখা কোনক্রমেই ভাল ফলাফল জাতির জন্য বয়ে আনবেনা।

বিষয়: বিবিধ

১১৫৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File