দুঃখ যাদের নিত্যসঙ্গী

লিখেছেন লিখেছেন সিটিজি৪বিডি ২৪ ডিসেম্বর, ২০১৪, ০৫:০৪:২৯ সকাল

মারুফ ভাইয়ের মুখে হাসি নেই। এই দুর প্রবাসে প্রতিদিন ১৩ ঘন্টার ও বেশী সময় কাজ করতে করতে মারুফ ভাই ক্লান্ত। হাসবেই বা কি করে? সাপ্তাহিক ছুটির দিনেও যে কাজ করতে হয়। মাস শেষে বেতনের সবটুকুই দেশে পাঠিয়ে দেয় মারুফ ভাই। সকালের নাস্তার টাকা থেকে কিছু টাকা সেভ করে সেই টাকা দিয়ে দেশে ফোন করে। মারুফ ভাইয়ের এই কস্টের প্রবাস জীবনের চিত্র দেশের কেউ দেখে না। কেউ জানতেও চায় না মারুফ ভাই কেমন আছে, কেমন যাচ্ছে তার প্রবাস জীবন। এমন কি মারুফ ভাইয়ের বউ ও কোন দিন জানার চেস্টা করেনি যে মারুফ ভাই কত টাকা বেতন পায়। কিছু টাকা নিজের জন্য রাখে কিনা। উল্টো বিভিন্ন অযুহাত দিয়ে আরো বেশি টাকা পাঠাতে আবদার করে তার বউ। মারুফ ভাই বেশি টাকা ইনকাম করতে পারে না বলে তার মা- বাবাও খুশি নয়। এই নিয়ে মারুফ ভাইয়ের টেনশনের শেষ নেই। সৎ পথে উপার্জন করে বলে মারুফ ভাই কস্টে আছে।

এই রকম হাজারো মারুফ ভাই এই দুর প্রবাসে আছে। তারা বড়ই অসহায়। তারা না পারে অসৎ পথে ইনকাম করতে, না পারে পরিবারের চাহিদা পুরণ করতে, না পারে দেশের পরিবারের সাথে থাকতে--প্রবাসই মনে হয় তাদের একমাত্র ঠিকানা---কে দিবে তাদেরকে একটু শান্তনা?

বিষয়: বিবিধ

৮০২ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

296827
২৪ ডিসেম্বর ২০১৪ সকাল ০৬:০২
sarkar লিখেছেন : মারুফ ভাই আপনি যা করেন আগে নিজের কথা ভববেন।তারপর বাবা,মা,স্ত্রী। আমি ও আপনার মত প্রবাসী।১৯৯৯ সাল থেকে আজ পর্যন্ত।সেই যে খেটে যাচ্ছি কারু চাহিদা পুরণ করতে পারি না।এখন আর কারু চাহিদার কথা ভাবিনা।
296889
২৪ ডিসেম্বর ২০১৪ দুপুর ০২:৪৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : প্রবাসি কে সবাই যে টাকার কারখানা মনে করে!!
তবে এর জন্য কিছু দায় তাদেরও। দেশে আসলে তারা যেভাবে খরচ করেন এবং অপচয় করেন সেটা দেখে অনেক এরই ভুল ধারনা হতে পারে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File