বিচ্ছেদের পরেঃ ‘আমরা আর স্বামী-স্ত্রী নেই, তবে এখনো আমরা খুব ভালো বন্ধু"।

লিখেছেন লিখেছেন সিটিজি৪বিডি ১৪ আগস্ট, ২০১৪, ১১:০০:৩৯ সকাল



বিচ্ছেদের পরেও

===============

সময় পাল্টেছে। ধরা যাক, সাদিয়া ও আরমানের (ছদ্মনাম) কথা। তাঁরা প্রথমে ছিলেন সহপাঠী, তারপর মন দেওয়া-নেওয়া। বিশ্ববিদ্যালয়ের গণ্ডি পেরিয়ে কর্মজীবনে ঢুকতেই দুজনে বিয়ে করে ফেললেন। বছর খানেক ভালোই কাটল, তারপর মনোমালিন্য, কথা-কাটাকাটি—চূড়ান্ত পরিণতি বিচ্ছেদ। আত্মীয়স্বজন, বন্ধুবান্ধবের সব চেষ্টাই বৃথা গেল। বিচ্ছেদের পরে আবার দুজনকে একসঙ্গে দেখা গেল। ঘটনা কী? সাদিয়ার উত্তর, ‘আমরা আর স্বামী-স্ত্রী নেই, তবে এখনো আমরা খুব ভালো বন্ধু।’ আজকাল এমন দেখা যায়।

সুত্র: প্রথম আলো-১৩.০৮.২০১৪)

=============================

আজকাল আমাদের দেশে তালাকের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। বিয়ের আগে যাচাই-বাচাই না করে হুট করে বিয়ে হয় বলে বিয়ের পরে শুরু হয় দাম্পত্য কলহ। তালাকের মাধ্যমে শেষ হয় এই কলহ। ইসলামের দৃষ্টিকোণ থেকে স্বামী-স্ত্রীর তালাক বা বিচ্ছেদের পর মেলামেশার করার কোন বৈধতা নেই। অন্যদিকে দৈনিক প্রত্রিকা "প্রথম আলো" শিক্ষা দিচ্ছে যে, বিচ্ছেদের পরে সম্পর্ক রাখতে কোন দোষ নাই। প্রথম আলোর এই প্রচারণায় আমাদের দেশে তালাকের সংখ্যা বাড়বে। বিবাহিতরা স্বামী-স্ত্রীর সম্পর্ক ছিন্ন করে বন্ধুত্বের হাত বাড়িয়ে অসামাজিক কর্মকান্ডে লিপ্ত হবে।

ভারতীয় সিরিয়াল দেখে অনেক আগেই আমাদের সমাজ নষ্ট হয়ে গেছে। গত ঈদে পাখি ড্রেস না পেয়ে কিছু তরুনী আত্বহত্যা করেছে। এটাই তার জলন্ত প্রমাণ। আর এখন আমাদের দেশের সুখী পরিবার গুলোতে ফাটল ধরাতে এক শ্রেনির প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া উঠে পড়ে লেগেছে। তাদের এই অপকর্ম থেকে আমাদের সবাইকে সাবধান থাকতে হবে।

বিষয়: বিবিধ

১৬১৬ বার পঠিত, ২১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

254176
১৪ আগস্ট ২০১৪ সকাল ১১:১৭
প্রেসিডেন্ট লিখেছেন : পঁচা আলু হতে সবাইকে সতর্ক থাকা জরুরী।
১৪ আগস্ট ২০১৪ সকাল ১১:২১
197938
সিটিজি৪বিডি লিখেছেন : Good Luck Good Luck Good Luck Good Luck
254179
১৪ আগস্ট ২০১৪ সকাল ১১:২০
আহ জীবন লিখেছেন : সম্পর্কের সংজ্ঞা হ য ব র ল হয়ে উঠছে।

প্রতিটা সংজ্ঞা নষ্ট করবে এভাবে। নতুন ভাবে ডিকশনারি লেখা হবে নতুন সংজ্ঞায়। একটা প্রজন্ম জানবে নতুন সংজ্ঞা। তাদের কাজ শেষ। সংজ্ঞা পরিচালিত করবে প্রজন্মকে ধীরে ধীরে বিপথে।
১৪ আগস্ট ২০১৪ সকাল ১১:২৫
197939
সিটিজি৪বিডি লিখেছেন : আমাদের নতুন প্রজন্মকে ওরা নষ্ট করে ফেলছে।
১৪ আগস্ট ২০১৪ সকাল ১১:২৭
197940
কাহাফ লিখেছেন : হাছা কতা কইছেন.......
254181
১৪ আগস্ট ২০১৪ সকাল ১১:২৬
কাহাফ লিখেছেন : বদমাইশির নতুন রুপ এটা, ভালো বন্দ্বু তো তালাক দিলি কেন তোরা........?
১৪ আগস্ট ২০১৪ সকাল ১১:২৯
197941
সিটিজি৪বিডি লিখেছেন : জবাব চাই.........
254184
১৪ আগস্ট ২০১৪ সকাল ১১:৩৬
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : স্বামি-স্ত্রির মধ্যে যদি ভাল বন্ধুত্ব অর্থাত পারস্পরিক বোঝাপড়া থাকে সেই ক্ষেত্রে তো ডিভোর্স হওয়ার প্রশ্নই আসেনা। এই অযেীক্তিক কথা বলে কিছু কে ভাল প্রমান করা যায়না।
254187
১৪ আগস্ট ২০১৪ সকাল ১১:৪০
বুড়া মিয়া লিখেছেন : ওরা যতোই আগ বাড়তেছে, ততই যেন অনেকে আরো ভালো হচ্ছে। বিগত দুই বছর আগে আমি দাড়ি রাখার পর অনেককেই দেখলাম আমার মতো দাড়ি রেখে আমার চাইতেও তারা ধর্মে-কর্মে ভালো হয়েছে।

একজন খুব ভালো চাকরী করে – ছেলেকে এখন নিয়মিত ক্বারীর কাছে নিয়ে কুর’আন শিখায়, আরেকজন সফল ব্যবসায়ী হয়ে গেছে, আরেকজন ছোট একটা চাকরী করেও ভালো আছে, আরেক বস্তীবাসী দারোয়ানগিরী ছেড়ে ভালো গরু-ব্যবসায়ী হয়ে গেছে ... এমন অনেক ... অবশ্য আমি এখনো বেকার বসে চিন্তিত রয়েছি, দেখা যাক কি হয় সামনে, আল্লাহ সহায় হোন।
254193
১৪ আগস্ট ২০১৪ দুপুর ১২:০৩
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : বন্ধু থেকে স্বামী স্ত্রী হওয়া যায়। কিন্তু স্বামী-স্ত্রীর সম্পর্কের বিচ্ছেদের পর বন্ধু হওয়া যায় না। কারণ পূর্বের অন্তরঙ্গভাবে কাটানো স্মৃতি গুলো তাদের কে বন্ধুত্বের সম্পর্কের চেয়েও বেশি কিছু করাতে পারে। যেটা প্রচলিত আইন, নৈতিক, সামাজিক এবং ধর্মীয় ভাবে নিষিদ্ধ।
১৪ আগস্ট ২০১৪ দুপুর ০১:০৭
197971
কাহাফ লিখেছেন : সহমত।
254203
১৪ আগস্ট ২০১৪ দুপুর ০১:৩২
আবু জান্নাত লিখেছেন : ভালো ধার্মীক কোন পরিবারে তালাকের ব্যাপারটা তেমন দেখা যায় না। বেপর্দা, অশ্লীলতা আর আধুনিকতার জোয়ার যে সমস্ত পরিবারে বেশী তাদের ক্ষেত্রে বেশীর ভাগ তালাকের ব্যাপারটা ঘটে। যেমনটা দেখা যায় আমাদের মডেলিং, কন্ঠশিল্পি, নারীবাদী কর্মীদের মধ্যে, কারণ তারা এক নারী বা এক পুরুষে সন্তুষ্ট থাকতে পারে না। প্রতিনিয়ত সকাল বিকাল তারা কতজনকে যে আপন করে পাচ্ছে তার কোন ইয়াত্তা নেই। তাই তো তারা ভাবে "ইনি বেশী স্মার্ট নাকি উনি" ? এভাবে তো তাদের মনের গতি ঠিক থাকে না। যেমনটি আমরা গত কয়েক বছর ধরে বিভিন্ন মডেলিং ইন্টারভিই অনুষ্ঠানের সিক্রেট ভিডিও ফুটেজ দেখতে পেলাম। যত নোংরামী তত তালাকের ছড়াছড়ি।
৩১ আগস্ট ২০১৪ সকাল ১১:০৪
203722
সিটিজি৪বিডি লিখেছেন : তালাকের পরিমান দিনদিন বেড়্ই চলেছে।
254207
১৪ আগস্ট ২০১৪ দুপুর ০২:১০
রিদওয়ান বিন ফয়েজ লিখেছেন : পচাঁ মাথার পঁচা চিন্তা।। Yahoo! Fighter
৩১ আগস্ট ২০১৪ সকাল ১১:০৩
203721
সিটিজি৪বিডি লিখেছেন : ঠিক বলেছেন।
254212
১৪ আগস্ট ২০১৪ দুপুর ০২:২০
চোরাবালি লিখেছেন : আমার মত- বেষ্যদের আবার জাতকুল
৩১ আগস্ট ২০১৪ সকাল ১১:০৩
203720
সিটিজি৪বিডি লিখেছেন : ওরায় নাকি এখণ আধুনিক
১০
254461
১৫ আগস্ট ২০১৪ সকাল ০৯:১৫
গাজী সালাউদ্দিন লিখেছেন : ভাল বন্ধু, সন্দেহ নেই আবারো শারীরিক সম্পর্কে জড়িয়ে পড়বে, তবে এইবার যা করবে সবি হারাম করবে। নষ্টামি নতুনভাবে শুরু। আগে একজন এখন দুইজন। নতুন স্বামী, পুরনো স্বামী( প্রেমিক, ভাল বন্ধু, পার্ট টাইম দেহসঙ্গী)।
৩১ আগস্ট ২০১৪ সকাল ১১:০৩
203719
সিটিজি৪বিডি লিখেছেন : Good Luck
১১
254564
১৫ আগস্ট ২০১৪ বিকাল ০৪:০৫
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আরো কত নষ্টামি যে দেখতে হবে কে জানে?
৩১ আগস্ট ২০১৪ সকাল ১১:০২
203718
সিটিজি৪বিডি লিখেছেন : কেয়ামতের আগে আরো অনেক কিছু আবিস্কার হবে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File