۞۞ রিযিক কি লাওহে মাহফুজে লিখিত আছে? ۞۞

লিখেছেন লিখেছেন সিটিজি৪বিডি ০২ ডিসেম্বর, ২০১৩, ০৫:৩৩:০৫ বিকাল



۞۞ রিযিক কি লাওহে মাহফুজে লিখিত আছে? ۞۞

আল্লাহ তায়ালা যেদিন কলম সৃষ্টি করেছেন, সে দিন থেকে কিয়ামত পর্যন্ত যত মাখলুকাত সৃষ্টি হবে, সবই লাওহে মাহফুজে লিপিবদ্ধ আছে। আল্লাহ তা'য়ালা কলম সৃষ্টি করে বললেন, লিখ। কলম বলল, হে আমার প্রতিপালক আমি কি লিখব? আল্লাহ তায়ালা বললেন, কিয়ামত পর্যন্ত যা কিছু হবে সব লিখে ফেল। সে সময় কিয়ামত পর্যন্ত যা কিছু পৃথিবীর বুকে সংঘটিত হবে, কলম সব কিছুই লিখে ফেলল।

নবী (সাঃ) হতে থেকে সহীহ সুত্রে বর্ণিত হয়েছে, ভ্রণ মাতৃগর্ভে চার মাস অতিবাহিত হবার পর আল্লাহ তা'য়ালা একজন ফেরেশতা প্রেরণ করেন। ফেরেশতা তার মধ্য রূ ফুঁকে দেন এবং লিখে দেন তার রিযিক, বয়স এবং তার কাজ অথ্যাৎ সৌভাগ্যবান হবে না দুর্ভাগা হবে। রিযিক লিখা আছে এবং কিভাবে তা অর্জন করবে তাও লিখা আছে। রিযিক অন্বেষনের সাথে সাথে রিযিক অন্বেষনের উপকরণও লিপিবদ্ধ আছে।

আল্লাহ বলেনঃ "তিনি তোমাদের জন্য পৃথিবীকে সুগম করেছেন। অতএব তোমরা তাতে বিচরণ কর এবং তার দেয়া রিযিক আহার কর। তাঁরই কাছে পুনরুজ্জীবন হবে।" (সুরা মুলক)

রিযিক পাওয়ার এবং তা বৃদ্ধি হওয়ার অন্যতম মাধ্যম হল, পিতা-মাতার সাথে সৎ ব্যবহার করা এবং আত্বীয়তার সম্পর্ক বজায় রাখা।

সুত্রঃ ফতোয়া আরকানুল ইসলাম।

۞۞ লাওহে মাহফুজ ۞۞

হজরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রাযি.) সূত্রে বর্ণিত, আল্লাহর কাছে যে লাওহে মাহফুজ রয়েছে, তা সাদা মুক্তা দ্বারা নির্মিত। ৫০০ বছরের দূরত্ব পর্যন্ত বিস্তৃত। এর দুটি মলাট রয়েছে, যার প্রতি আল্লাহ তায়ালা দৈনিক ৩৬০ বার লক্ষ করেন। তাতে যা ইচ্ছা তিনি রহিত করেন, আবার যা ইচ্ছা বহাল রাখেন। হজরত আবুদ দারদা (রাযি.) সূত্রে বর্ণিত, মুহাম্মদ (সা.) বলেছেন, রাতের তিন প্রহর বাকি থাকতেই আল্লাহ তায়ালার দরবারে লাওহে মাহফুজ খোলা হয়। এর প্রথম প্রহরেই তিনি বিশেষ নজর দেন। তাতে যা ইচ্ছা রহিত করেন এবং যা ইচ্ছা বহাল রাখেন।

সুত্রঃ

তাফসিরে ইবনে কাছির অবলম্বনে হাসানুল কাদির

বিষয়: বিবিধ

৩৬৬৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File