۞۞ চাকরী প্রার্থীর ইন্টারভিউ ۞۞

লিখেছেন লিখেছেন সিটিজি৪বিডি ১৭ নভেম্বর, ২০১৩, ০৫:৪৩:০৩ বিকাল



জাহেদ একটি কোম্পানীতে কম্পিউটার অপারেটর পদের জন্য ইন্টারভিউ দিতে সকালে বাসা থেকে বের হয়। ১১টি পদের জন্য জন্য ২৫২ জন প্রার্থী। সবাই দুর-দুরান্ত থেকে এসেছে। প্রার্থীদের মধ্য বেশীর ভাগই মেয়ে। সকাল দশটায় ইন্টারভিউ হওয়ার কথা থাকলেও বিকেল ৪টার পরে ইন্টারভিউ শুরু হয়। বিকেল ৪টার পরে এক একজন করে ইন্টারভিউ দিয়ে চলে যাচ্ছে। রাত ১০ টায় জাহেদ ইন্টারভিউ রুমে প্রবেশ করে প্রশ্নকর্তাদের মুখোমুখি-----

প্রশ্নকর্তাঃ আপনার হাতে এইটা কি?

জাহেদঃ ফ্লপি ডিক্স স্যার।

তারপর আরো কয়েকটি প্রশ্ন করার পর শেষ প্রশ্ন…….

প্রশ্নকর্তাঃ আপনার কলেজ কি জন্য বিখ্যাত?

জাহেদঃ স্যার! নকলের জন্য বিখ্যাত।

জাহেদের এই কথা শূনে ইন্টারভিউ বোর্ডের সবাই তার দিতে তাকিয়ে আছে। রুম থেকে বের হওয়ার সময় জাহেদ রাগ করে বলে "সকাল দশটার ইন্টারভিউ রাত ১০টায় কেন? সবাইকে কষ্ট দেবার কি কোন প্রয়োজন ছিল? চাকরী দেবার নাম করে মানুষকে এত কষ্ট দেন কেন?

জাহেদ মন খারাপ করে বাসায় ফিরে যায়। কয়েকমাস পর আরেকটি ইন্টারভিউ দিতে একটি অফিসে সরাসরি মালিকের সাথে দেখা করে, প্রতিষ্টানের মালিক জাহেদকে বলে, "আপনাকে যদি সাগরের মধ্য ডিউটি করতে বলা হয়, আপনি কি করতে পারবেন?

উত্তরে জাহেদ বলে, সরি স্যার আমি সাগরের মধ্য চাকরী করতে পারব না। আমি বাবা-মার একমাত্র সন্তান। দয়া করে আমার ছবি আর বায়োডাটা ফেরত দিন।

এবার ছবি আর বায়োডাটা নিয়ে জাহেদ বাসায় চলে ফিরে যায়।

একটি চাকরীর জন্য জাহেদ বিভিন্ন জায়গায় ঘুরতে থাকে। জাহেদের বড় ভাই একটি ব্যাংকে চাকরী করে। একদিন ফোন করে জাহেদকে বলে অমুক ভাইয়ের সাথে দেখা করবি, তোর চাকরী হবে। এই কথা শুনে তারপরের দিন জাহেদ চাকরীর জন্য ইন্টারভিউ দিতে গিয়ে ম্যানেজার তাকে কোন কিছু জিজ্ঞেস না করেই জয়েন্ট করতে বলে । শুধুমাত্র অমুক ভাইয়ের রেফারেন্সে জাহেদ চাকরী পেল।

এভাবেই লক্ষ লক্ষ জাহেদকে বিভিন্ন জায়গায় ঘুরাঘুরি করে চাকরী খুজতে হয়। টাকা আর যোগ্য মামা-খালু-দুলাভাই থাকলে ঘরে বসেই চাকরী হয়ে যায়। গরীব ঘরের মেধাবী সন্তানটির যোগ্যতা থাকা সত্বেও ভাল চাকরী হয় না। অন্যদিকে টাকা আর মামার জোরে অনেক গাধারা বড় বড় পদ দখল করে আছে।

দুর্নিতিতে আমরা বারবার চ্যাম্পিয়ন হচ্ছি। সরকারী/বেসরকারী প্রতিটি প্রতিষ্টানে আজ দুর্নিতি চলছে। দুর্নিতি করে সবাই রাতারাতি বড় লোক হবার চেষ্টা করছে। সমাজ তথা রাষ্ট্র আজ দুর্নিতির কঠ্নি ভাইরাসে আক্রান্ত। এই ভাইরাস থেকে দেশকে মুক্ত করতে না পারলে আগামীতে আরো ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হবে।

(চাকরীর ইন্টারভিউ নিয়ে আপনাদের কোন মজার ঘটনা থাকলে শেয়ার করতে পারেন)

বিষয়: বিবিধ

২৩৪০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File