۞۞ “মরে গেছি ভেবে আমাকে ফেলে দিয়েছে আনটি”- বলেছে আদুরী, ১০ বছরের একটি শিশু... আপনাদের ভাষায় “কাজের মেয়ে/বুয়া" ۞۞

লিখেছেন লিখেছেন সিটিজি৪বিডি ২৮ সেপ্টেম্বর, ২০১৩, ০৭:১০:১৭ সন্ধ্যা



"ডাস্টবিনে মৃতপ্রায় ১০ বছরের শিশুটির নাম আদুরি

“মরে গেছি ভেবে আমাকে ফেলে দিয়েছে আনটি”- বলেছে আদুরী, ১০ বছরের একটি শিশু... আপনাদের ভাষায় “কাজের মেয়ে”, যাকে মৃত প্রায় অবস্থায় উদ্ধার করা হয়েছে ধনী মানুষদের এলাকার একটা ডাস্টবিন থেকে।

বাকীটা পড়তে চাইলে ক্লিক করুনঃ

"ডাস্টবিনে মৃতপ্রায় ১০ বছরের শিশুটির নাম আদুরী"

শেষ খবর পাওয়া পর্যন্ত নির্যাতনকারী নদীকে গতকাল গ্রেফতার করেছে পুলিশ-



পত্রিকার পাতা/টিভি দেখলেই গৃহ-শ্রমিকদের উপর অত্যাচারের সংবাদ ছবিসহ নজরে পড়ে। গৃহকত্রীর অমানুষিক নির্যাতনে অনেক সময় গৃহ শ্রমিক মারা যায়। অনেকে পঙ্গুত্ব বরণ করে। নির্যাতনের পর মিডিয়ায় সংবাদ প্রকাশিত হলে গৃহকত্রীকে গ্রেফতার করা হয়। কিন্তু কয়দিন

বা কয়মাস জেল হয় পরবর্তীতে জানা যায় না। টাকার জোরে ছাড়া পেয়ে আবারও একি কাজ করে। তাই কঠোর আইন প্রণয়ন করে গৃহ শ্রমিক নির্যাতন বন্ধ করা উচিত।



সম্প্রতি প্রকাশিত(২০১১) এক জরিপে গৃহ শ্রমিক নির্যাতনের যে চিত্র ফুটে উঠেছে তা রীতিমত মর্মদাহী এবং মনুষ্যত্বের জন্য চরম অবমাননাকর। বলা হয়েছে, গত সাত বছরে দেশে ৬৪০ জন গৃহ শ্রমিক নির্যাতনের শিকার হয়েছেন। এর মধ্যে নিহত হয়েছেন ৩০৫ জন, পঙ্গুত্ব বরণ করেছেন ২৩৫ জন, ধর্ষিত হয়েছেন ৭৭ জন এবং অন্যান্যভাবে নির্যাতন ভোগ করেছেন ২৩ জন। বিগত এক বছরে গৃহকর্মে নিয়োজিত শ্রমিকের ওপর ৭৭টি নির্যাতনের ঘটনার মধ্যে ১২ বছর বয়সী নয়জন শারীরিক নির্যাতনে শিকার এবং চারজন ধর্ষণের শিকার হয়েছে। ১৩ থেকে ১৮ বছর বয়সী ৩৬ জন গৃহশ্রমিক নানা ধরনের অমানবিক নির্যাতনের কারণে এবং ২০ জন শারীরিকভাবে নির্যাতনের পর মারা গেছে। অন্যদিকে নির্যাতনের হাত থেকে রক্ষা পেতে আটজন করেছে আত্মহত্যা। এসব কারণে ২৭টি মামলার ঘটনাও ঘটেছে। এখানে বিশেষভাবে বিবেচনার বিষয় হচ্ছে, নির্যাতিতদের বেশিরভাগই শিশু ও নারী।

সুত্রঃ অন লাইন থেকে------------



আল্লাহ তায়ালা আমাকে/আপনাকে গৃহ শ্রমিক রাখার তওফিক দিয়েছেন বলে আমার/আপনার কাজ গুলি তাদের মাধ্যমে করাচ্ছি। মনে রাখতে হবে তারাও আমাদের মত মানুষ। আজকে তাদের জায়গায় যদি আমার/আপনার অবস্থান হতো তখন কেমন লাগতো? আমিও কি নির্যাতন ভোগ করতাম না? আমার ও কি অমানুষিক পরিশ্রম করতে হতো না?

তাই আসুন‍! আমারা কাজের লোকদেরকে সম্মান করতে শিখি। আর আমাদের সন্তানদেরকেও কাজের লোকদের সাথে ভাল ব্যবহার করতে শিখায়। তাদেরকে বুয়া না বলে..

۞ বয়সে ছোট হলে নাম ধরে ডাকুন।

۞ বিবাহিত হলে-অমুকের মা বলে ডাকুন।

۞ বৃদ্ধা হলে খালা সম্বোধন করে ডাকুন।

এতে আপনার/আমার সম্মান বাড়বে। আল্লাহ তায়ালার দরবারে ও আমাদের সম্মান বাড়বে---------------

===============================

বোকা মেয়ের ডায়রি থেকে (একজন মায়ের কথা )

নারীর অন্তরে তো "মা" থাকবার কথা। কোথায় সেই মা? ছোটবেলায় শুনেছি, বিধাতা সব জায়গায় নিজে উপস্থিত থাকতে পারেন না বলে তিনি মায়েদের সৃষ্টি করেছেন, যেন মায়েরা বুকে আগলে রক্ষা করে আমাদেরকে। নারী... মা রূপে যারা পৃথিবী জুড়ে সম্মানের আসনে অধিষ্ঠিত, তারা কি করে এমন হায়েনার মতন হতে পারেন? তারা কি করে হতে পারেন এমন অকথ্য নির্যাতনকারী? তাঁদের কি অন্তর একটু কাঁপে না? একটু কি করুণা জাগে না তাঁদের জানোয়ারের মতন হিংস্র হৃদয়ে?

ஜ۩۞۩ஜ মোহাম্মদ জামাল উদ্দীন, দুবাই, ইউ,এ,ই ஜ۩۞۩ஜ

বিষয়: বিবিধ

৪২৪২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File