۞۞ ঈদে ছোট ছোট ছেলে-মেয়েরা দল বেঁধে আপনার ঘরে বেড়াতে আসবে। প্লিজ তাদেরকে বুকে জড়িয়ে আদর করুন ۞۞

লিখেছেন লিখেছেন সিটিজি৪বিডি ০৭ আগস্ট, ২০১৩, ০৩:০৫:৩১ দুপুর



ঈদের খুশীতে ছোট ছোট ছেলে-মেয়ে, কিশোর-কিশোরীরা দল বেঁধে আত্বীয়-স্বজনের বাড়ীতে, বন্ধুদের বাড়ীতে, বন্ধূদের সাথে তাদের আত্বীয়ের বাড়ীতেও বেড়াতে যায়। তাদের বেড়ানোর কোন সীমা নেই। পকেটের টাকা শেষ না হওয়া পর্যন্ত তারা বিভিন্ন জায়গায় ঘুরতে থাকে। এক সময় ক্লান্ত দেহ নিয়ে ঘরে ফিরে আসে।

۞۞۞ ফ্রি টিপস ۞۞۞

۞ ঈদে আপনার বাড়ীতে অনেক চেনা-অচেনা মেহমান আসতে পারে। আত্বীয়ের সাথে আত্বীয়ের বন্ধূ-বান্ধব ও আসতে পারে। হাসিমুখে তাদেরকে বরণ করে নিন।

۞ ঈদের সময় বিভিন্ন চ্যানেল বিনোদনমুলক অনুষ্টান প্রচার করে থাকে। অনুষ্টান দেখার সময় মেহমান আসলে অনেকে বিরক্তি প্রকাশ করে।

۞ মেহমানদেরকে আপ্যায়ন করতে গিয়ে আপনার একটু কষ্ট হতেই পারে। হাসি-মুখে মেহমানদের সেবা করার চেষ্টা করুন।

۞ আপনার আত্বীয়ের ছোট ছেলে-মেয়েদের সাথে তাদের বন্ধূরা ও আসতে পারে। তাদেরকে আদর করে বুকে জড়িয়ে নিন। পারলে তাদেরকে সেলামীও দিতে পারেন।

۞ একটু আদর পেয়ে এই ছোট ছোট ছেলে-মেয়েরা আপনাকে আজীবন মনে রাখবে। বাসায় গিয়ে তাদের বাবা-মাকে আপনার কথা বলবে।



۞۞۞আজ থেকে বিশ বছর আগের ঘটনা ۞۞۞

কিশোর বেলায় একবার ঈদের পরের দিন বন্ধুর বড় মামা শশুর বাড়ীতে গিয়েছিলাম। বন্ধুর মামা শশুরের বাসা চট্টগ্রাম শহরে। বিরাট বড় লোক। শহরে নিজস্ব বিল্ডিংয়ে থাকেন। আমরা দুই বন্ধু গ্রাম থেকে শহরে পৌছতেই রাত হয়ে যায়। রাত ১০ টায় বাসায় পৌছি। সালাম বিনিময়ের পর দুজন চুপচাপ বসে থাকি। হাল্কা নাস্তা খাওয়ার পর ভাত খাব কিনা জিজ্ঞেস করলে দুই জনে খিদে নেই বলে জানিয়ে দিই। খিদের জ্বালা সহ্য করতে না পেরে দুই জন বাসায় থেকে বেরিয়ে পড়ি। হাটতে হাটতে আন্দরকিল্লায় একটি খাবার হোটেলে প্রবেশ করি। খাবার শুরু করার পর হোটেলের দেয়ালে হিন্দুদের মুর্তি দেখে বাকী খাবার না খেয়েই বেড়িয়ে পড়ি। বাসায় এসে সারা রাত খিদের জ্বালায় ঘুমাতে পারিনি। চোখের সামনে মুর্তিগুলো ভাসতে থাকে। পরের দিন সকালে বিদায় নিয়ে দুইজন বাড়ীতে চলে আসি। অনেক বছর আগের সেই অবহেলার চিত্র এখনো ভুলতে পারছিনা। ঈদ আসলেই মনে পড়ে।

●▬▬▬▬▬▬▬ஜ۩۩ஜ▬▬▬▬▬▬▬●

মোহাম্মদ জামাল উদ্দীন, দুবাই, ইউ এ ই

বিষয়: বিবিধ

২৯৪৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File