۞۞ Dubai তে নিদ্রাবিহীন একটি রাত ۞۞

লিখেছেন লিখেছেন সিটিজি৪বিডি ৩১ জুলাই, ২০১৩, ০৩:০৫:১৪ দুপুর



গতরাতে রেষ্টুরেন্টে সেহেরী খেয়ে আর ঘুমাইনি। রাত ২.৩০ মিনিট থেকে সকাল ৮.৩০ মিনিট পর্যন্ত বিভিন্ন জায়গায় একা একা হেটেছি। দুবাই শহরে প্রতিটি রাস্তায় লাইট আছে। কোথাও অন্ধকার নেই। এখানে চোর-ডাকাতের ভয় নেই। তাই রাতে দুবাই শহরে একা একা হাটতে গিয়ে মোটেও ভয় পাইনি। হাটতে হাটতে দুবাই ক্রিকের আল-রাস এরিয়ায় কয়েকজন মানুষকে চেয়ারে ঘুমাতে দেখি। তাদেরকে দেখে আমার খুব মায়া লেগেছিল। এই দুর প্রবাসেও তারা গৃহহীন। টাকার অভাবে কোথাও রুম/সিট নিতে পারেনি বলে এভাবে চেয়ারে ঘুমায়।



আল্লাহর কাছে লাখো শুকরিয়া যে সুন্দর একটি ভবনে পরিবারের সবাইকে নিয়ে বসবাস করার সুযোগ পেয়েছি। যদিও দুর প্রবাসে কষ্ট করে আমাদেরকে থাকতে হয়। এই কষ্ট শুধু আমার নয়। লক্ষ লক্ষ প্রবাসী ভাইকে খুব কষ্ট করে থাকতে হয়। বাংলাদেশে কোটি টাকার বিল্ডিয়ের প্রবাসী মালিক ও টাকা বাচাঁনোর জন্য কষ্ট করে ৮/১০ জনের সাথে থাকে, খাওয়া-দাওয়া করে, ঘুমায়। প্রবাসীদের কষ্ট দেখার কি কেউ আছে?



অতীত স্মৃতিঃ

চট্টগ্রাম শহরে রাত ১২ টায় কর্মস্থল থেকে বাসায় ফেরার পথে অসংখ্য ভাসমান মানুষকে ফুটপাতে ঘুমাতে দেখেছি। তাদের কত কষ্ট। একটু বৃষ্টি হলেই তাদের ঘুম নষ্ট হয়। তারা নিরাপদ স্থানে ছুটতে থাকে। নিদ্রাবিহীন রাত কাটায়। তবে দুর প্রবাসে বৃষ্টি হয় না বলে এই গৃহহীন মানুষগুলো খোলা আকামেল নীচে আরামেই ঘুমাতে পারে।

মোহাম্মদ জামাল উদ্দীন, দুবাই, ইউএই

বিষয়: বিবিধ

২২৫৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File