۩۞۩ ফেইসবুকে কাজের বুয়া গ্রুপে ষ্টাটাস দিয়েছে" মেঝ ভাবী, আমার শরীরটা ভাল না, আজকে আসতে পারব না।" ۩۞۩

লিখেছেন লিখেছেন সিটিজি৪বিডি ১৫ জুন, ২০১৩, ০৫:৫৯:০৯ বিকাল



বর্তমানের ডিজিটাল যুগে সবাই মোবাইল ফোন-ইন্টারনেট ব্যবহার করছে। আফরাজ সাহেবের পরিবারের সদস্যরা ও মোবাইল ফোনে ফেইসবুক ব্যবহার করছে। ফেইসবুকে এখন লক্ষ লক্ষ গ্রুপ আছে। আফরাজ সাহেব চিন্তা করলেন যে, ফেইসবুকে একটি পারিবারিক গ্রুপ করলে কেমন হয়? রাতে খাবারের টেবিলে এই বিষয়ে সবার সাথে আলাপ-আলোচনা করে " আমাদের ঘর-সংসার" নাম দিয়ে ফেইসবুকে একটি গ্রুপ তৈরী করার জন্য বড় ছেলেকে দায়িত্ব দিলেন। বড় ছেলে গ্রুপ তৈরী করে পরিবারের সবাইকে এই গ্রুপের সদস্য বানালেন। তারপর শুরু হলো আফরাজ সাহেবের পরিবারের " আমাদের ঘর-সংসার" গ্রুপের কর্মকান্ড। এই গ্রুপের একদিনের কর্মকান্ডের বিস্তারিত বিবরণ দেখুনঃ



সকাল ৫ টাঃ আফরাজ সাহেব ঘুম থেকে উঠে অযু করে মসজিদের উদ্দেশ্য রওয়ানা হবার আগেই গ্রুপে ষ্টাটাস দিলেন" তোমরা সবাই ঘুম থেকে উঠে নামায পড়ে কোরআন ও হাদিস পড়"।

সকাল ৭ টাঃ বড় ছেলের বউ সকালের নাস্তা তৈরী করার আগেই গ্রুপে ষ্টাটাস দিলেন" ৭.৩০ মিনিটে সবাই নাস্তা খাওয়ার জন্য ডাইনিং রুমে আসবেন। আজকের নাস্তা--পরোটা--ডিম--চা--বিস্কুট ইত্যাদি।

সকাল ১০ টাঃ বাজার করতে গিয়ে আফরাজ সাহেব মেজ ছেলের বউয়ের ষ্টাটাস পেলেন "বাবা, আসার সময় শুটকি, আপনার নাতনী জারার জন্য চিপস নিয়ে আসবেন"।



দুপুর ১২ টাঃ মেজ ছেলের বউ রান্না তৈরী করছে। কাজের বুয়া গ্রুপে ষ্টাটাস দিয়েছে" মেঝ ভাবী, আমার শরীরটা ভাল না, আজকে আসতে পারব না।"

দুপুর ১ টাঃ বড় ছেলের বউ গ্রুপে ষ্টাটাস দিয়েছে "সবাই ভাত খেতে আসুন"।

দুপুর ১.৩০ মিনিটঃ বড় ছেলে অফিস থেকে ষ্টাটাস দিয়েছে " আমি আজ দুপুরে বাসায় আসছি না। বাইরে খেয়ে নিব"।

বিকেল ৪ টাঃ ছোট মেয়ে আশফিন কলেজ থেকে ও নাতনী আতিফা স্কুল থেকে ষ্টাটাস দিয়েছে " রাস্তায় জ্যামের কারনে বাসায় আসতে দেরী হচ্ছে। তোমরা টেনশন করিও না"।

বিকেল ৫টাঃ আফরাজ সাহেবের মেয়েরা শশুর বাড়ী থেকে ষ্টাটাস দিয়েছে " বাবা, আপনাদেরকে দেখতে আমরা বাসায় আসছি"।

সন্ধ্যা ৬ টাঃ ছোট ছেলের বউ চা-নাস্তা তৈরী করে সবাইকে গ্রুপে ষ্টাটাস দিয়েছে " সবাই চা খেতে আসুন।

সন্ধ্যা ৭ টাঃ বড় ছেলের বউ তার স্বামীকে ষ্টাটাস দিয়েছে " আজকে মিলা-শিলা-টুম্পা বেড়াতে আসবে। তুমি অফিস থেকে তাড়াতাড়ি বাসায় আসবে। আসার সময় বাবুর (ছেলে) জন্য চকলেট নিয়ে আসবে।

রাত ৮ টাঃ আফরাজ সাহেবের স্ত্রী ষ্টাটাস দিলেন " তোরা কে কোথায় আছিস, আমাকে অযুর পানি দিয়ে যা।

রাত ১০ টাঃ আফরাজ সাহেব পরিবারের সবাইকে নিয়ে রাতের খাবার খেয়ে নিজ রুমে গিয়ে বিশ্রাম নিচ্ছেন। শশুর বাড়ীতে আসা মেয়েরাও চলে গেছে। প্রবাসী দুই ছেলেকে ষ্টাটাস দিলেন " আজকে মিলা-শিলা-টুম্পা এসেছিল। একটু আগে ওরা বাসায় চলে গেছে। ওরা সবাই ভাল আছে"।

রাত ১১ টাঃ মেঝ ছেলে প্রবাস থেকে ষ্টাটাস দিয়েছে " আমি আগামী ২০ জুন দেশে আসব। কার জন্য কি কি লাগবে জানাবেন"।

রাত ১১.৩০ মিনিটঃ ছোট ছেলে ও প্রবাস থেকে ষ্টাটাস দিয়েছে " মেঝ ভাইয়া দেশে যাচ্ছে জানতে পেরে ভাল লাগছে। আমিও তাহলে আগামী সপ্তাহে আসব।



রাত ১২ টাঃ আফরাজ সাহেব অসুস্থ স্ত্রীকে বললেন, ফেইসবুকে "আমাদের ঘর-সংসার" গ্রুপের মাধমে সবাইকে নিয়ে কত সুখেই না আছি। সবকিছু এখন হাতের মুঠোয়-----

উপরোক্ত ঘটনা সম্পুর্ন কাল্পনিক। হয়ত আগামীতে আমরাও পারিবারিক গ্রুপ তৈরী করে এর বাস্তব চিত্র দেখতে পাব। ফেইসবুকের কল্যানে কে কি করছে, কি নিয়ে ব্যস্ত আছে আমরা এখন জানতে পারি। সর্বশেষ স্টাটাস দেখেই একে অপরের মনের অবস্থা বুঝতে পারি। ফেইসবুক আমাদের উপকার করছে আবার অপকারও করছে। তাই যা কিছু ভাল গ্রহন করতে হবে। যা কিছু মন্দ বর্জন করতে হবে।

বিষয়: বিবিধ

২৯৭৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File