۩۞۩ শীতলপাটি ۩۞۩

লিখেছেন লিখেছেন সিটিজি৪বিডি ০৬ জুন, ২০১৩, ০৭:৪২:০৯ সন্ধ্যা



গ্রীষ্মকালে শীতলপাটির বিকল্প নেইঃ

গ্রীষ্মের প্রচণ্ড দাবদাহে অতিষ্ঠ যখন প্রাণীকুল, ঠিক তখনই কাঠফাটা রোদে তীর্থ কাক যেন এক ফোঁটা পানির খোঁজে ঠোঁট ফাঁক করে অবিরাম চেঁচাচ্ছে। বিস্তীর্ণ মাঠ ফেটে চৌচির। প্রকৃতির এই নির্বিচার আর সভ্যতার বিদ্যুৎ লোডশেডিংয়ের মধ্যে মানুষগুলো যেন এক অসহায় চিত্র। আর এ জন্যই একটু ঠাণ্ডা পরশ পোহাতে মানুষ যেন যুগ-যুগান্তর ধরে কৌশলী রূপে তৈরি করে আসছে শীতলপাটি।

প্রচণ্ড তাপের অস্থিরতায় শীতলপাটি যেন চির শীতলতার স্বর্গরূপ। তাই তো প্রচণ্ড তাপে শীতল পাটির বিকল্প নেই।

শীতল পাটি এমনই এক বস্তু প্রাচীনকালের সম্রাট, রাজা-বাদশা থেকে শুরু করে বর্তমান ধনী-গরিবের ভেদাভেদের ঊধ্বে একমাত্র ব্যবহার্য জিনিস।



বিলুপ্তির পথে শীতলপাটিঃ

বাংলাদেশের লোকশিল্পের মধ্যে প্রায় বিলুপ্ত একটি শিল্প হচ্ছে শীতলপাটি। এক সময় বাংলার ঘরে ঘরে শীতলপাটি ব্যবহার হলেও প্লাস্টিকের পাটি বা কার্পেট সহজলভ্য হওয়ায় শীতলপাটি এখন হুমকির মুখে। তবে গ্রামাঞ্চলে এখনো এ পাটির কদর রয়েছে।



শীতলপাটির গাছঃ

বাংলাদেশের জলাভূমির অংশগুলোতে, পুকুর পাড়ে, খাল বা ডোবা কিংবা জলাশয়ে একপত্রী এক কাণ্ডবিশিষ্ট উদ্ভিদ জন্মে যার নাম Muranta Dichotoma। এই গাছটিই শীতলপাটি বা নকশি পাটির মূল উপাদান।



শীতলপাটি তৈরীঃ

বেতের সরু খিল মূর্তা বেতা বা মোত্রাবেত অথবা নলখাগড়া দিয়ে শীতলপাটি তৈরি করা হয়।



বরিশাল, পটুয়াখালি, চাঁদপুর, লক্ষ্মীপুর, নোয়াখালি, ফেনী, ঝালকাটি, সিলেট, চট্টগ্রামের বিভিন্ন অঞ্চলে পাটিপাতার গাছ জন্মে।



শীতলপাটিতে নকসাঃ

শীতলপাটিতে গাছপালা, লতাপাতা, পশুপাখি, জ্যামিতিক নকশা, মসজিদ, মিনার, পালকি, নৌকা, হাতি-ঘোড়া ইত্যাদি নানা নকশা পাটিপাতার বুননের মাধ্যমে তৈরি করা হয়।



অনেক সময় পাটিপাতা রং করেও রঙিন অনেক নকশা চিত্রিত করা হয়। এ কারণে চিত্রিত বা নকশায়িত এই পাটিকে নকশি পাটিও বলা হয়।



শীতলপাটি তৈরী করতে কতদিন সময় লাগে?

সাধারণ শীতলপাটিতে ১-২ দিন এবং উন্নতমানের শীতলপাটি তৈরিতে ৩-৪ দিন পর্যন্ত সময় লাগে এবং একটি শীতল পাটি ২০০-৮০০ টাকা পর্যন্তও বিক্রি হয়ে থাকে।



বাংলাদেশের সর্বত্র শীতলপাটি পাওয়া যায়। আমাদের দেশে বিয়ের অনুষ্টানে কন্যার পরিবারের পক্ষ থেকে বরপক্ষকে শীতলপাটি উপহার দেয়া হয়। প্লাস্টিক সামগ্রী আসার কারনে বিলুপ্তির পথে শীতলপাটি। তারপরেও শীতলপাটি বাংলার ঘরে ঘরে থাকবে এই প্রত্যাশায়------------

সুত্রঃ

বিলুপ্ত প্রায় শীতল পাটি

পাটি গাছ চাষ

দেশের গণ্ডি পেরিয়ে রাজাপুরের পাটি

বিষয়: বিবিধ

৪৪২৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File